Home বিনোদন গভর্ন্যান্স ওয়াচডগরা মার্কিন বোর্ডরুমে ‘জম্বি’ ধাওয়া করে ভয় পায়
বিনোদন

গভর্ন্যান্স ওয়াচডগরা মার্কিন বোর্ডরুমে ‘জম্বি’ ধাওয়া করে ভয় পায়

Share
Share


বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন

ড্যারেন ওয়াকার, $16 বিলিয়ন ফোর্ড ফাউন্ডেশনের প্রধান, এক দশকেরও বেশি সময় ধরে বিশ্বের শীর্ষস্থানীয় সমাজসেবীদের একজন। তিনি মার্কিন প্রেসিডেন্ট এবং এলটন জন এর সাথে সময় কাটিয়েছেন।

তিনিও একজন জম্বি।

আগস্টে, ওয়াকার পোশাক কোম্পানি রাল্ফ লরেনের পুনঃনির্বাচনের জন্য শেয়ারহোল্ডারদের সংখ্যাগরিষ্ঠ সমর্থন জিততে ব্যর্থ হন, যেখানে তিনি চার বছর বোর্ডের পরিচালক ছিলেন। তিনি বোর্ডে রয়ে গেছেন।

এই ভোট গণনা ওয়াকারকে “জম্বি” বোর্ড সদস্যদের একটি সন্দেহজনক তালিকায় যুক্ত করেছে – যারা কমপক্ষে 50 শতাংশ শেয়ারহোল্ডার সমর্থন সংগ্রহ করতে ব্যর্থ হয়েছে এবং এখনও তাদের কোম্পানির শীর্ষ টেবিলে রয়েছে। পেনশন তহবিলের জন্য একটি লবিং গ্রুপ, ইনস্টিটিউশনাল ইনভেস্টর কাউন্সিলের মতে, আগস্টের শেষের দিকে, ইউএস-ভিত্তিক 27টি রাসেল 3000 কোম্পানিতে 35 জন জম্বি পরিচালক ছিলেন।

যদিও এই সংখ্যাটি গত বছরের 41 থেকে কমেছে এবং ঘটনাটি মূলত মার্কিন যুক্তরাষ্ট্রে সীমাবদ্ধ, সমস্যাটি বিনিয়োগকারীদের ক্ষুব্ধ করেছে যারা শেয়ারহোল্ডারদের অধিকারের বিশ্বব্যাপী দুর্বল হওয়ার আশঙ্কা করছে।

রাসেল 3000 কোম্পানীর কলাম চার্ট বছরের পর বছর ধরে জম্বি ডিরেক্টর দেখাচ্ছে

যুক্তরাজ্যে, এই বছরের আর্থিক আচরণ কর্তৃপক্ষ কোম্পানিগুলোকে নতুন ক্ষমতা দিয়েছে দ্বৈত-শ্রেণীর শেয়ার কাঠামো গ্রহণ করা, যা শেয়ারহোল্ডারদের নির্বাচন করার জন্য বিশেষ ক্ষমতা দেয়। এছাড়াও এই বছর, ইতালির ডানপন্থী সরকার, দেশীয় পুঁজিবাজারকে চাঙ্গা করতে আগ্রহী, বোর্ড ডিরেক্টর ভোটিংয়ে পরিবর্তনের প্রস্তাব করেছে যা বিনিয়োগকারীদের দ্বারা আক্রান্ত হয়.

“আমার দৃষ্টিভঙ্গি হল যে 50 শতাংশ থ্রেশহোল্ড, যখন এটি পরিচালক নির্বাচনের ক্ষেত্রে আসে, তখন এটি একটি বিশাল প্রশ্ন নয়,” ডনা অ্যান্ডারসন বলেছেন, TRowePrice-এর কর্পোরেট গভর্নেন্সের গ্লোবাল হেড, যা $1.6 ট্রিলিয়ন পরিচালনা করে৷ “অন্যথায় 50 শতাংশের বেশি শেয়ারহোল্ডার ভোট দিলে আপনার আসনটি রাখা খুব কঠিন হবে।”

“এটি এত মৌলিক,” সে বলল। “এটি জিনিসটির শুরু।”

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম সম্পদ ব্যবস্থাপক ভ্যানগার্ড বলেছেন, “জম্বি পরিচালকরা দুর্বল শেয়ারহোল্ডারদের জবাবদিহিতার সূচক হতে পারে।”

একজন মুখপাত্র বলেছেন, “আমরা তাদের একটি গুরুতর প্রশাসনিক উদ্বেগ হিসাবে দেখি।” “যদি একটি বোর্ড একটি জম্বি ডিরেক্টরকে ধরে রাখতে বেছে নেয়, আমরা বিশ্বাস করি এটি গুরুত্বপূর্ণ যে তারা যুক্তি সম্পর্কে বিনিয়োগকারীদের কাছে স্পষ্ট প্রকাশ প্রদান করে।”

ওয়াকার কোম্পানির 1 আগস্ট বার্ষিক সভায় রাল্ফ লরেন শেয়ারহোল্ডারদের কাছ থেকে মাত্র 47 শতাংশ সমর্থন পেয়েছেন। একটি নিয়ন্ত্রক ফাইলিংয়ে, সংস্থাটি বলেছে যে তারা বিশ্বাস করে যে কম ভোট তার দ্বৈত শ্রেণীর কাঠামোর কারণে হয়েছে, “এবং জনাব ওয়াকারের কোনো নির্দিষ্ট আপত্তির কারণে নয়।”

ফিন্যান্সিয়াল টাইমসকে দেওয়া এক বিবৃতিতে, নিউইয়র্কের রাল্ফ লরেন বলেছেন যে ওয়াকার বোর্ডের “একজন মূল্যবান এবং সহায়ক সদস্য”।

“তিনি কোম্পানিতে যে মূল্য এনেছেন তাতে আমরা আত্মবিশ্বাসী রয়েছি এবং আমাদের বোর্ডে তার পরিষেবা চালিয়ে যাওয়ার জন্য অপেক্ষা করছি,” তিনি বলেছিলেন। ফোর্ড ফাউন্ডেশন মন্তব্য করতে অস্বীকার করেছে।

এই বছর পরিচালকদের জন্য জম্বি ভোট সহ অন্যান্য সংস্থাগুলির মধ্যে রয়েছে এও স্মিথ, যেটি ওয়াটার হিটার তৈরি করে, ভিভা সিস্টেমস, একটি ক্লাউড কম্পিউটিং সংস্থা এবং বিয়ার ব্র্যান্ড স্যামুয়েল অ্যাডামসের মূল সংস্থা৷

যদিও শাসন সম্পর্কে সম্পদ ব্যবস্থাপকদের অভিযোগ বছরের পর বছর উপেক্ষা করা হয়েছে, জম্বি পরিচালকদের আশ্রয় দেওয়া সংস্থাগুলি এত সহজে লড়াইকারী কর্মী বিনিয়োগকারীদের হাত থেকে রক্ষা পায়নি।

এলানকো, দ্য প্রাক্তন বায়ার পশু স্বাস্থ্য ইউনিটএটির দুজন পরিচালক ছিলেন যারা 2022 এবং 2023 সালে 50 শতাংশেরও কম সমর্থন পেয়েছিলেন৷ এই বছর, অ্যাক্টিভিস্ট আনকোরা কোম্পানিকে আক্রমণ করেছিল এবং বোর্ডের আসন দাবি করেছিল, এই যুক্তিতে যে এর বোর্ড “শেয়ারহোল্ডার-অবান্ধব নীতি” নিযুক্ত করেছিল৷ এপ্রিলে, আনকোরা এলানকোর বোর্ডে দুটি আসন লাভ করে।

বিশ্বের বেশিরভাগ প্রধান স্টক মার্কেটে নির্বাচনে পরিচালককে সমর্থন করার জন্য সংখ্যাগরিষ্ঠ শেয়ারহোল্ডারদের প্রয়োজন হয়, যার অর্থ জম্বি থাকতে পারে না। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রে, রাষ্ট্রীয় আইন বহুত্ব বোর্ড নির্বাচনের অনুমতি দেয়, যা মূলত গ্যারান্টি দেয় যে কেউ চ্যালেঞ্জ না করা পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য বোর্ডে থাকতে পারে।

ব্ল্যাকরক, ভ্যানগার্ড এবং অন্যান্য প্রতিনিধিত্বকারী ইন্টারন্যাশনাল কর্পোরেট গভর্ন্যান্স নেটওয়ার্কের প্রধান নির্বাহী জেন সিসন বলেন, “কারণ মার্কিন যুক্তরাষ্ট্রে সামান্য বেশি নমনীয় শাসনের নিয়ম রয়েছে,” যুক্তরাজ্য এবং ইতালীয় সরকারগুলি আরও কর্পোরেট তালিকা আকৃষ্ট করার জন্য তাদের কর্পোরেট গভর্নেন্স নিয়মগুলিকে দুর্বল করার কথা বিবেচনা করছে। বড় সম্পদ ব্যবস্থাপক।

“এবং সেখানেই বিনিয়োগকারীরা এই উচ্চ মান বজায় রাখার জন্য একটি শক্তিশালী কেস তৈরি করছে, কারণ আমরা মানদণ্ডের নীচে একটি দৌড় চাই না,” তিনি বলেছিলেন।

“শাসন এমন একটি জিনিস যা কিছু ভুল না হওয়া পর্যন্ত খুব বিরক্তিকর।”



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

হেইলি উইলিয়ামস জনগণকে ভোট দিতে বলেছেন যদি তারা ট্রাম্পের ‘একনায়কত্ব’ না চান

হেইলি উইলিয়ামস‘এক সেকেন্ড ধ্বংস করছে ডোনাল্ড ট্রাম্প টার্ম… বলছে যে জনগণ যদি 45 তম পটাস দ্বারা পরিচালিত একনায়কতন্ত্রে শেষ করতে না চায় তবে...

রেঞ্জার্স আরএইচপি ম্যাক্স শেরজারের মরসুম শেষ হয়েছে (হ্যামস্ট্রিং)

সেপ্টেম্বর 14, 2024; সিয়াটল, ওয়াশিংটন, মার্কিন যুক্তরাষ্ট্র; টেক্সাস রেঞ্জার্সের শুরুর পিচার ম্যাক্স শেরজার (31) টি-মোবাইল পার্কে দ্বিতীয় ইনিংসের সময় সিয়াটল মেরিনার্সের বিরুদ্ধে জোর...

Related Articles

রে জে বলেছেন যে তিনি কখনও ডিডির পার্টিতে কোনও অপরাধ ঘটতে দেখেননি

জে-রে সম্পর্কে সৎ হচ্ছে ডিডিকুখ্যাত দল, কিন্তু তিনি বলেন, অপরাধমূলক আচরণের পরিপ্রেক্ষিতে...

ফেডের উচ্চ হারের যুগ মার্কিন ব্যাঙ্কগুলির জন্য 1 ট্রিলিয়ন ডলারের মুনাফা প্রদান করেছে

মার্কিন ব্যাঙ্কগুলি ফেডারেল রিজার্ভের আড়াই বছরের উচ্চ সুদের হার থেকে $1 ট্রিলিয়ন...

ডিডি কনান ও’ব্রায়েনকে পরামর্শ দিচ্ছেন কীভাবে পার্টিতে মহিলাদের পুনরুত্থিত ক্লিপে রাখা যায়

থেকে একটি পুরানো ক্লিপ ডিডি উপদেশ কোনান ও’ব্রায়েন পার্টিতে নারীদের গ্রেফতার করার...

বিতর্কে সেলিব্রিটি: অনুমান এটা কে!

সেই কালো ঝালর এবং পরিবর্তিত চেহারার পিছনে ক্যালিফোর্নিয়ার এক অবিস্মরণীয় মেয়ে তার...