Home বিনোদন ব্রেক্সিট বিশৃঙ্খলা মোকাবেলায় ইউকে ব্যবসায়ীরা ইইউ পণ্যের জন্য তাদের নিজস্ব ‘পরিদর্শন পয়েন্ট’ স্থাপন করেছে
বিনোদন

ব্রেক্সিট বিশৃঙ্খলা মোকাবেলায় ইউকে ব্যবসায়ীরা ইইউ পণ্যের জন্য তাদের নিজস্ব ‘পরিদর্শন পয়েন্ট’ স্থাপন করেছে

Share
Share


কেন্টের সোয়ানলিতে পাইকারি প্ল্যান্ট নার্সারি প্রোভেন্ডারে, কর্মীরা প্রথম ট্রাকলোড পণ্যগুলিকে একটি বৃহৎ, সদ্য নির্মিত বায়োসিকিউরিটি শস্যাগারে আনলোড করছে যা ইউরোপ থেকে আগত পণ্যের উপর পরীক্ষা চালানোর জন্য স্থাপন করা হয়েছে।

ব্রেক্সিট-পরবর্তী সীমান্ত ব্যবস্থায় কর্মহীনতা যুক্তরাজ্যের ক্রমবর্ধমান সংখ্যক উদ্ভিদ এবং খাদ্য ব্যবসায়ীদের তাদের নিজস্ব “চেকপয়েন্ট” তৈরি করার চেষ্টা করে, যেখানে পণ্যগুলি পরিদর্শন করা যেতে পারে, রাষ্ট্রীয় সুবিধার বিকল্প হিসাবে।

এই পদক্ষেপটি খরচ কমাতে এবং ইইউর সাথে বাণিজ্যে ঘর্ষণ কমানোর একটি প্রচেষ্টা, কাছাকাছি সেভিংটনে সরকার পরিচালিত পরিদর্শন পয়েন্টকে প্রভাবিত করে বিলম্ব এড়াতে।

প্রোভেন্ডারের নার্সারি এবং বায়োসিকিউরিটির প্রধান স্টুয়ার্ট টিকনার বলেছেন, “এটি যেভাবে চলছে, আমরা সমস্ত নিয়ন্ত্রণ হারাচ্ছি।” “একটি নিয়ন্ত্রণ বিন্দু হয়ে, আমরা সেই নিয়ন্ত্রণের দিকটির কিছু আমাদের কাছে ফিরিয়ে আনি,” টিকনার যোগ করেছেন।

সেভিংটন সাইটে সমস্যা, সীমান্তের আইটি সিস্টেমের সমস্যা এবং প্রতিশ্রুত বিশ্বস্ত ট্রেডার প্রোগ্রামের ধীর গতি সীমান্তের উভয় পাশের ব্যবসার উপর চাপ বাড়িয়েছে, কিছু সরবরাহকারীকে যুক্তরাজ্যে রপ্তানি থেকে সরে যেতে বাধ্য করেছে।

বিশ্বস্ত ব্যবসায়ী প্রোগ্রাম, অনুমোদিত অপারেটর স্ট্যাটাস নামেও পরিচিত, নিয়মিত আমদানিকারকদের সীমান্ত চেকপয়েন্টের পরিবর্তে তাদের নিজস্ব অবস্থানে চেক করার অনুমতি দেওয়ার সম্ভাবনা পরীক্ষা করার জন্য তৈরি করা হয়েছিল।

স্টুয়ার্ট টিকনার ইইউ থেকে আমদানি করা গাছপালা পরীক্ষা করে এবং কাস্টমস নিয়ন্ত্রণ পাস করে
স্টুয়ার্ট টিকনার ইইউ থেকে আমদানি করা গাছপালা পরীক্ষা করে এবং কাস্টমস নিয়ন্ত্রণ পাস করে © চার্লি বিবি/এফটি

ইইউ থেকে খাদ্য ও উদ্ভিদ আমদানির উপর ব্রেক্সিট-পরবর্তী নতুন সীমান্ত নিয়ন্ত্রণ পূর্ববর্তী রক্ষণশীল সরকার বেশ কিছু বিলম্বের পরে এপ্রিল মাসে চালু করেছিল।

প্রোভেন্ডার বলেছেন যে এটি তার নিজস্ব নিয়ন্ত্রণ পয়েন্ট প্রতিষ্ঠা করে এবং সাধারণ ব্যবহারকারীর ফি (CUC) কমিয়ে তার গ্রাহকদের জন্য খরচ কমানোর আশা করেছিল, যা কোম্পানিগুলি বলে যে শিল্পকে আঘাত করছে।

যাইহোক, সরকারের সীমান্ত বাস্তবায়ন পরিকল্পনার সময় নিয়ে বিভ্রান্তির কারণে এটি তৈরি করা একটি “উচ্চ ঝুঁকির কৌশল” ছিল।

একটি বিশ্বস্ত ব্যবসায়ী স্কিম সম্পূর্ণরূপে বাস্তবায়িত না হওয়া পর্যন্ত, আগত পণ্যের শারীরিক পরীক্ষা করার জন্য নার্সারিকে অবশ্যই সরকারী পরিদর্শকদের ব্যবহার করতে হবে।

শিল্পটি দীর্ঘদিন ধরে যুক্তি দিয়েছিল যে ব্যবসায়ীদের তাদের নিজস্ব পরিদর্শন করার অনুমতি দেওয়া উচিত কারণ অনেকের ইতিমধ্যেই ফল, শাকসবজি এবং গাছপালাগুলির নির্দিষ্টকরণের জন্য প্রয়োজনীয় দক্ষতা রয়েছে।

ফ্রেশ প্রোডিউস কনসোর্টিয়ামের প্রধান নির্বাহী নাইজেল জেনি বলেছেন যে সেক্টরে নিয়ন্ত্রণ করার জন্য প্রয়োজনীয় অবকাঠামো এবং কর্মী থাকা সত্ত্বেও ব্যবসায়ীরা লক্ষ লক্ষ ফি দিতে বাধ্য হচ্ছে।

“তাদের ইতিমধ্যে বিদ্যমান সুবিধা এবং শিল্প দক্ষতা ব্যবহার করা উচিত ছিল এবং আমরা তা সহজেই ভাগ করে নিতাম,” তিনি বলেছিলেন। “এটি একটি সমস্যা যা তারা নিজেরাই তৈরি করেছে।”

লেমিনেটেড পৃষ্ঠাগুলি বিভিন্ন উদ্ভিদের কীটপতঙ্গ তালিকাভুক্ত করে যাতে প্রোভেন্ডার নার্সারি টিম জানে কী সন্ধান করতে হবে
লেমিনেটেড পৃষ্ঠাগুলি বিভিন্ন উদ্ভিদের কীটপতঙ্গ তালিকাভুক্ত করে যাতে প্রোভেন্ডার নার্সারি টিম জানে কী সন্ধান করতে হবে © চার্লি বিবি/এফটি

সিফ্রিগো, একটি রেফ্রিজারেটেড ফুড লজিস্টিক কোম্পানি, প্রথম গ্রুপ যারা পাইলট প্রোগ্রামে সাইন আপ করেছিল এবং একটি মনোনীত পরিদর্শন পয়েন্ট তৈরি করেছিল।

পিএমএল সিফ্রিগো ইউকে এবং আয়ারল্যান্ডের প্রধান নির্বাহী মাইক পার বলেন, ইউকেতে খাদ্যের প্রবাহ নিশ্চিত করার জন্য এই প্রকল্পটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

কিন্তু এটিকে পাইলট পর্যায়ের বাইরে নিয়ে যাওয়ার সিদ্ধান্তটি “বিলম্বিত” হয়েছে যেহেতু তিন বছর আগে ধারণাটি প্রথম ফ্লোট করা হয়েছিল, তিনি উল্লেখ করেছেন।

Seafrigo এর মতো কোম্পানিগুলি তাদের নিজস্ব সুবিধাগুলিতে ক্ষমতা তৈরিতে কয়েক হাজার পাউন্ড বিনিয়োগ করেছে, কিন্তু এই খরচগুলি পুনরুদ্ধার করার জন্য যথেষ্ট বাণিজ্য অর্জন করতে পারে না কারণ সরকার পর্যাপ্ত পরিদর্শক সরবরাহ করে না। যারা আসে তাদের রাতে পাওয়া যায় না।

“ব্রিটেনে কাজ করার জন্য ফল এবং সবজি আনার একমাত্র উপায় এটি। সেভিংটন খুব ব্যয়বহুল এবং খুব ধীর,” প্যার বলেন, তিনি নিয়মিত শুনেছেন যে মুভার্সদের সাইটে কোনো সুবিধা নেই। “যদি তারা আমাদের কাছে আসে, আমাদের কাছে তাদের জন্য সবকিছু প্রস্তুত আছে।”

প্রোভেন্ডার নার্সারি দল ইউরোপ থেকে আমদানি করা গাছপালা পরীক্ষা করে।
একজন বিশ্বস্ত ব্যবসায়ীর প্রাঙ্গনে সীমান্ত নিয়ন্ত্রণ স্থানান্তর করা অপেক্ষার সময় কমাতে পারে এবং জৈব নিরাপত্তা উন্নত করতে পারে © চার্লি বিবি/এফটি

বর্তমানে, সেভিংটনে গাছের 12টি চালান আটকে আছে, যার মধ্যে অনেকগুলি পরিস্থিতির সাথে পরিচিত তিনজনের মতে এক সপ্তাহেরও বেশি সময় ধরে সেখানে রয়েছে।

হর্টিকালচারাল ট্রেডস অ্যাসোসিয়েশন অনুসারে বিলম্বের কারণ সম্পর্কে সরবরাহ চেইনের কাউকে জানানো হয়নি। যখন তাদের জানানো হয়েছিল যে সমস্যাগুলি ইতালিতে কীটপতঙ্গের প্রাদুর্ভাবের কারণে হয়েছে, ততক্ষণে আরও চালান পৌঁছে গেছে।

“আমরা এটা স্পষ্ট করি যে যোগাযোগ ছাড়া এই ধরনের বিলম্ব সম্পূর্ণরূপে অগ্রহণযোগ্য। তাদের অবশ্যই ভবিষ্যতে শিল্পের বিস্তারিত এবং সময়োপযোগী যোগাযোগ নিশ্চিত করতে হবে, “বাণিজ্য গ্রুপটি বলেছে।

“ড্রাইভাররা আর যুক্তরাজ্যে আসতে চায় না, তাদের যথেষ্ট আছে,” নাম প্রকাশে অনিচ্ছুক একজন কাস্টমস অফিসার বলেছেন, সেভিংটনের চালকদের জন্য “অমানবিক পরিস্থিতি” বর্ণনা করেছেন, যাদেরকে ছোট ছোট গাড়িতে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হয়। রুম, আপনার পণ্য পরিদর্শন অপেক্ষা করার সময় শুধুমাত্র জল একটি বোতল গ্রহণ.

শিল্পের কিছু লোক “পশুচিকিত্সা চুক্তি”-তে ব্রাসেলসের সাথে সরকারের চুক্তির উপর তাদের আশা পোষণ করছে যা বেশিরভাগ উদ্ভিদ এবং প্রাণী রপ্তানিতে পরিদর্শন এবং কাগজপত্রের প্রয়োজনীয়তা হ্রাস বা দূর করতে পারে।

যাইহোক, একটি চুক্তি পৌঁছাতে এবং বাস্তবায়ন করতে কয়েক বছর সময় লাগতে পারে এবং এরই মধ্যে একটি ট্রেডিং অংশীদার হিসাবে যুক্তরাজ্যের খ্যাতি ক্ষতিগ্রস্ত হয়েছে, শিল্প সতর্ক করেছে।

প্রোভেন্ডার নার্সারি দলের সদস্য আমদানি করা কীটপতঙ্গের জন্য একটি গাছের শিকড় পরীক্ষা করছেন৷
প্রোভেন্ডার নার্সারি দলের সদস্য আমদানি করা কীটপতঙ্গের জন্য একটি গাছের শিকড় পরীক্ষা করছেন৷ © চার্লি বিবি/এফটি

চার্টার্ড ইনস্টিটিউট অফ এক্সপোর্ট অ্যান্ড ইন্টারন্যাশনাল ট্রেডের মহাপরিচালক মার্কো ফোরজিওন বলেছেন, গ্রুপটি ইউরোপীয় ইউনিয়নের অনেক কোম্পানির কাছ থেকে শুনেছে যারা ক্রমবর্ধমান খরচ এবং অনিশ্চয়তার কারণে যুক্তরাজ্যের সাথে বাণিজ্য বন্ধ করার প্রস্তুতি নিচ্ছে।

“ব্যবসায়ীদের কাছে BTOM (বর্ডার টার্গেট অপারেটিং মডেল) এর প্রকৃত খরচ বাস্তবায়িত হতে শুরু করেছে এবং শীতের মাসগুলিতে জীবনযাত্রার ব্যয়কে প্রভাবিত করবে, দাম বৃদ্ধির সাথে ভোক্তাদের কাছে পৌঁছে দেওয়া হচ্ছে,” তিনি বলেন, সরকারের উচিত বিশ্বস্ত মার্চেন্ট পাইলটের কার্যকারিতা “আরো মূল্যায়ন করুন”।

একজন বিশ্বস্ত ব্যবসায়ীর সুবিধাগুলিতে সীমান্ত নিয়ন্ত্রণগুলি স্থানান্তরিত করার সময় অপেক্ষার সময় কমাতে এবং বায়োসিকিউরিটি উন্নত করতে পারে, এটি সীমান্ত ব্যবস্থার কিছু মৌলিক ত্রুটির সমাধান করবে না, ব্যবসায়ীরা বলেছেন।

তাদের মধ্যে ছিল কেন কিছু পণ্য যাচাইয়ের জন্য পতাকাঙ্কিত করা হয়েছে এবং অন্যগুলি নেই সে সম্পর্কে সরকারের কাছ থেকে যোগাযোগের অভাব ছিল।

“এখনও বিলম্ব হতে পারে, তবে অন্তত গাছপালা এমন পরিবেশে থাকবে যেখানে তাদের যত্ন নেওয়া হবে,” বলেছেন প্রোভেন্ডারের ব্যবস্থাপনা পরিচালক রিচার্ড ম্যাককেনা।

সরকার বলেছে: “(এটি) ব্যবসায় বাধা কমাতে এবং আমলাতন্ত্র দূর করতে প্রতিশ্রুতিবদ্ধ, ব্যবসা এবং জৈব নিরাপত্তার মধ্যে ন্যায্য ভারসাম্য বজায় রাখতে।

“আমরা একটি বিশ্বস্ত বণিক পদ্ধতির পাইলট করছি – অনুমোদিত অপারেটর স্ট্যাটাস – এবং সম্পূর্ণ বাস্তবায়ন এই পাইলটের ফলাফলের উপর নির্ভর করবে।”



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

Utah HC F Dylan Guenther 8-বছর, $57.1M এক্সটেনশনে স্বাক্ষর করেছেন

এপ্রিল 14, 2024; ক্যালগারি, আলবার্টা, ক্যান; অ্যারিজোনা কোয়োটসের রাইট উইঙ্গার ডিলান গুয়েন্থার (11) স্কোটিয়াব্যাঙ্ক স্যাডলডোমে দ্বিতীয় সময়কালে ক্যালগারি ফ্লেমসের বিরুদ্ধে একটি গোল করার...

‘লিটল রস্কালস’ স্টার বাগ হল কন্যাদের নিয়ে ‘ডিশওয়াশার’ কৌতুক দিয়ে ভক্তদের রাগান্বিত করে

ব্র্যান্ডন “বাগ” হল এখন আর শুধু সামান্য বদমাইশ নয়… অনলাইনে লোকেরা তাকে একজন বড় সেক্সিস্ট বলে ডাকছে — কারণ তিনি তার মেয়েদের শুধুমাত্র...

Related Articles

কিম কারদাশিয়ান ছবির জন্য পোজ দেওয়ার সময় লেসের মধ্যে অবিশ্বাস্যভাবে সেক্সি

কিম কার্দাশিয়ান এটি লোকেদের মনে করিয়ে দিচ্ছে… আপনি যদি এর 10 মিটারের...

শৈশবকালীন টিকা কমে যাওয়ার পরে সরকারকে ফ্রন্টলাইন স্বাস্থ্য পরিষেবা উন্নত করার আহ্বান জানানো হয়েছে

অ্যাপয়েন্টমেন্টের অভাবকে প্রধান ভ্যাকসিনগুলির আনুগত্য হ্রাসের জন্য দায়ী করা হয় Source link

জর্জিয়ার স্কুলে গুলি চালানোর সন্দেহভাজন মা অভিযুক্ত বয়স্ক নির্যাতনের জন্য অভিযুক্ত

জর্জিয়ার একটি হাইস্কুলে গুলি চালানোর অভিযোগে অভিযুক্ত কিশোরের মা – বেশ কয়েকজনকে...

অভিযুক্ত খুনি ব্রায়ান কোহবার্গারের ভক্তরা নতুন মুখের শটের জন্য পাগল হয়ে যান

ব্রায়ান কোহবার্গারএর সর্বশেষ ছবি তার সমর্থকদের ধারে কাছে ফেলে দিয়েছে… কথিত হত্যাকারীর...