Home খবর লেবাননের মন্ত্রীরা পেজার হামলার পরের 48 ঘন্টা বিপজ্জনক সতর্কতা দিয়েছেন
খবর

লেবাননের মন্ত্রীরা পেজার হামলার পরের 48 ঘন্টা বিপজ্জনক সতর্কতা দিয়েছেন

Share
Share

লেবাননে বিস্ফোরণ একটি বিবেচনা করা হয়

লেবাননের নেতৃত্ব সতর্ক করেছে যে দেশ জুড়ে যোগাযোগ ডিভাইস বিস্ফোরিত হওয়ার দুই দিনের আক্রমণের পরে আরও সহিংসতা এবং বৃদ্ধির ঝুঁকি অত্যন্ত বেশি।

পরবর্তী 48 ঘন্টা, মন্ত্রীরা বৃহস্পতিবার সিএনবিসিকে বলেছেন, বিশেষত বিপজ্জনক হবে।

মঙ্গলবার এবং বুধবার, ইরান-সমর্থিত লেবানিজ জঙ্গি গোষ্ঠী হিজবুল্লাহর সদস্যদের দ্বারা ব্যবহৃত পেজার এবং দ্বিমুখী রেডিও সহ – হাজার হাজার যোগাযোগের ডিভাইসগুলি আপাত বিস্ফোরণে বিস্ফোরণ ঘটিয়ে হত্যা করা হয়। কমপক্ষে 37 জন এবং কমপক্ষে 3,000 জন আহত হয়েছে।

হিজবুল্লাহ এই কাজটিকে “ইসরায়েলি আগ্রাসন” বলে অভিহিত করেছে; এদিকে, ইসরায়েল বিস্ফোরণের বিষয়ে কোনো মন্তব্য করেনি। লেবাননে ইরানের রাষ্ট্রদূত মোজতাবা আমানি আহতদের মধ্যে ছিলেন এবং হামলায় হিজবুল্লাহ সংসদ সদস্যের এক ছেলে নিহত হয়েছেন। নিহতদের মধ্যে শিশুও রয়েছে।

“এটি অবশ্যই একটি অত্যন্ত গুরুতর বৃদ্ধি। আমি উস্কানির দিকে পরিচালিত না করে এমন কোনো ক্রমবর্ধমান কাজ দেখতে পাচ্ছি না, এবং এটিই আমরা সবচেয়ে বেশি ভয় করি, কারণ গতকাল যা ঘটেছে তা শুধুমাত্র সংঘাতের আরও বৃদ্ধি ঘটাবে,” লেবানিজ ইকোনমি বলেছে। বৃহস্পতিবার মন্ত্রী আমিন সালাম সিএনবিসির ড্যান মারফিকে এ কথা জানান।

CNBC এর রাজনৈতিক কভারেজ সম্পর্কে আরও পড়ুন

“এটি সত্যিই, সত্যিই বিপজ্জনক 48 ঘন্টা হতে চলেছে যে এই দেশটি প্রতিক্রিয়া কী হবে তা দেখতে পাবে।”

হিজবুল্লাহ, শিয়া সংগঠন যেটি লেবাননের রাজনীতির একটি বড় অংশে আধিপত্য বিস্তার করে, ইতিমধ্যেই দক্ষিণে ইসরায়েলের সাথে প্রায় প্রতিদিনের গুলি বিনিময়ে জড়িত। গোষ্ঠীটি এখন প্রতিশোধ নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে, ইতিমধ্যে সংঘাতে বিধ্বস্ত একটি অঞ্চলে সর্বাত্মক যুদ্ধের আশঙ্কা উত্থাপন করেছে।

হিজবুল্লাহ চালু করেছে হাজার হাজার রকেট গত বছরের অক্টোবরে গাজায় ফিলিস্তিনি জঙ্গি গোষ্ঠী হামাসের বিরুদ্ধে যুদ্ধ শুরু করার পর থেকে প্রায় 12 মাসের মধ্যে ইসরায়েলের প্রতিশোধমূলক অগ্নিকাণ্ডে শত শত হিজবুল্লাহ যোদ্ধা এবং কয়েক ডজন লেবানিজ বেসামরিক লোক নিহত হয়েছে। সীমান্তের লেবানিজ ও ইসরায়েলি উভয় দিকের কয়েক হাজার মানুষকে তাদের বাড়িঘর থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

‘অতুলনীয় ধরনের একীকরণ’

সালাম বলেছেন, আক্রমণগুলি হিজবুল্লাহর পিছনে অনেক লেবাননিকে একত্রিত করতে সক্ষম হয়েছে, যদিও দেশের অনেকেই সাধারণত এই গোষ্ঠীর বিরোধিতা করে।

“এটি একটি খুব, খুব বড় প্রতিক্রিয়া তৈরি করেছে, এমনকি লেবাননের লোকেদের মধ্যে যারা হিজবুল্লাহর বিরুদ্ধে ছিল, এখন তারা নিজেদেরকে আরও বেশি হিজবুল্লাহর পক্ষে অবস্থান করছে,” বলেছেন মন্ত্রী।

“সুতরাং উস্কানি লেবাননের একটি সত্তা থেকে পুরো দেশে চলে গেল। গতকাল, যা ঘটেছে তা নিয়ে আমরা লেবাননের রাজনৈতিক দলগুলোর মধ্যে এক অতুলনীয় ধরনের ঐক্য প্রত্যক্ষ করেছি।”

“আমার মনে হয় গতকাল সে সব নিয়ম, সব সীমানা ভেঙ্গেছে,” সালাম যোগ করেছেন। “এটি আরও এগিয়ে গেছে কারণ লেবাননে, এটিকে সন্ত্রাসের কাজ বলে মনে করা হয়। … তাই আমি ভয়ানকভাবে উদ্বিগ্ন যে এটি আরও সহিংসতার দিকে নিয়ে যাবে এবং এটি অবশ্যই পরিস্থিতিকে আরও বাড়িয়ে তুলবে।”

লেবাননের স্বাস্থ্যমন্ত্রী: আমরা স্বল্প সম্পদের পরিবেশে কাজ করছি

সিএনবিসি লেবাননের স্বাস্থ্যমন্ত্রী ফিরাস আবিয়াদের সাথেও কথা বলেছিল, যিনি বলেছিলেন যে আক্রমণ এবং পরবর্তী আঘাতের তরঙ্গ দেশটির হাসপাতাল ব্যবস্থার জন্য একটি ধাক্কা।

“আমাদের জরুরী কক্ষে প্রায় 2,800 জন রোগী উপস্থিত ছিলেন, যা আমাদের শেষ পর্যন্ত 12 জনের মৃত্যু হয়েছে” ডিভাইস বিস্ফোরণের প্রথম তরঙ্গের পরে, আবিয়াড বলেছেন। “আমাদের প্রায় 300 রোগী গুরুতর অবস্থায় ছিল এবং প্রায় 450 রোগী যাদের চোখের আঘাত, হাতের আঘাত, অঙ্গচ্ছেদের জন্য অপারেশনের প্রয়োজন ছিল। … রোগীদের গ্রহণের জন্য 90 টিরও বেশি হাসপাতাল জড়িত ছিল।”

আক্রমণগুলি লেবাননের ইতিমধ্যেই ভঙ্গুর অবকাঠামোর জন্য একটি আঘাত, যা প্রতিদিনের বিদ্যুতের ঘাটতির শিকার হয় এবং এর অর্থনীতিতে, যা বিশ্বের অন্যতম ঋণী এবং সাম্প্রতিক বছরগুলিতে বেশ কয়েকটি সংকটের সম্মুখীন হয়েছে৷

“আমরা একটি কম সম্পদ পরিবেশে কাজ করছি,” Abiad বলেন. “যদি একটি বড় বৃদ্ধি হয়, এটি স্বাস্থ্যসেবা ব্যবস্থার উপর একটি বিশাল চাপ সৃষ্টি করবে। এতে কোন সন্দেহ নেই।”

ইসরায়েল এবং হিজবুল্লাহ যোদ্ধাদের মধ্যে আন্তঃসীমান্ত উত্তেজনার মধ্যে লেবাননের আশেপাশের বেশ কয়েকটি হিজবুল্লাহর দুর্গে বিস্ফোরণ হওয়ার পরে, 17 সেপ্টেম্বর, 2024 সালে একজন লেবাননের সেনা সৈনিক আহত লোকদেরকে একটি হাসপাতালে নিয়ে যাচ্ছেন।

আনোয়ার আমরো | এএফপি | গেটি ইমেজ

মার্কিন কর্মকর্তারা একটি কূটনৈতিক সমাধান খুঁজে বের করার জন্য সংগ্রাম করছেন যা সর্বাত্মক যুদ্ধ এড়াতে পারে কারণ ইসরায়েল লেবাননের সাথে সীমান্ত এলাকায় আরও উত্তরে আরও সৈন্য এবং সামরিক সরঞ্জাম নিয়ে যাচ্ছে। ডিভাইসগুলির প্রথম তরঙ্গ – পেজার – বিস্ফোরিত হতে শুরু করার মাত্র কয়েক ঘন্টা আগে, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু উত্তর ইস্রায়েলের বাসিন্দাদের, যাদের গত বছর উচ্ছেদ করা হয়েছিল, তাদের বাড়িতে ফিরিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন।

এবং বুধবার, ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্ট বলেছেন যে ইসরায়েলের মনোযোগ তার উত্তর ফ্রন্টে স্থানান্তরিত হয়েছে, যুদ্ধের একটি “নতুন পর্ব” শুরু করেছে। টাইমস অফ ইসরায়েল সেদিনের আগে জানিয়েছিল যে ইসরায়েল প্রতিরক্ষা বাহিনীর 98তম ডিভিশন গাজা উপত্যকায় কয়েক মাস লড়াইয়ের পরে উত্তর ইস্রায়েলে মোতায়েন করা হচ্ছে।

আবিয়াদ বলেন, “লেবাননের সরকারের অবস্থান প্রথম দিন থেকেই খুব স্পষ্ট যে লেবানন যুদ্ধ চায় না… আমরা বিশ্বাস করি যে একটি কূটনৈতিক সমাধানই সর্বোত্তম বিকল্প।”

“কিন্তু দুর্ভাগ্যবশত, গত দুই দিনে আমরা যে ক্রমবর্ধমানতা দেখেছি… আমি নিশ্চিত নই যে এটি আমাদের একটি কূটনৈতিক সমাধানে পৌঁছাতে সাহায্য করবে।”

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

Steelers RT ট্রয় Fautanu (হাঁটু) রবিবার আউট, সম্ভবত দীর্ঘ

আগস্ট 9, 2024; পিটসবার্গ, পেনসিলভানিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র; পিটসবার্গ স্টিলার্সের আক্রমণাত্মক ট্যাকেল ট্রয় ফাউতানু (76) অ্যাক্রিসার স্টেডিয়ামে প্রথম কোয়ার্টারে হিউস্টন টেক্সানের রক্ষণাত্মক প্রান্ত ড্যানিয়েল...

Google-চ্যালেঞ্জিং বিজ্ঞাপন মডেল নিয়ে বড় ব্র্যান্ডের সাথে আলোচনায় বিভ্রান্তি

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন। AI-চালিত সার্চ ইঞ্জিন Perplexity তার নতুন...

Related Articles

কমলা হ্যারিস মার্কিন ভোট শুরু হওয়ার সাথে সাথে গর্ভপাত নিয়ে ভন্ডামী করার জন্য ডোনাল্ড ট্রাম্পের নিন্দা করেছেন

ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস শুক্রবার ডোনাল্ড ট্রাম্প এবং রিপাবলিকান পার্টির তীব্র সমালোচনা...

ইসরায়েল বলেছে ‘ডজন’ যুদ্ধবিমান দক্ষিণ লেবাননে ‘ব্যাপকভাবে’ আক্রমণ করছে

ইসরায়েলি সেনাবাহিনী শনিবার বলেছে যে গত এক ঘন্টা ধরে তারা ইসরায়েলি সম্প্রদায়ের...

শ্রীলঙ্কার পরিচর্যাকারীদের দেশত্যাগ স্বাস্থ্যসেবা ব্যবস্থাকে অবাধ পতনে ফেলেছে

2022 সালে, শ্রীলঙ্কা একটি অভূতপূর্ব অর্থনৈতিক সংকটের মুখোমুখি হয়েছিল যা দেশটিকে পঙ্গু...

ইন্টেলের বন্য সপ্তাহ চিপমেকারের ভবিষ্যত সম্পর্কে ওয়াল স্ট্রিটকে অনিশ্চিত করে দিয়েছে

ইন্টেলের সিইও প্যাট্রিক গেলসিঞ্জার 20 শে মার্চ, 2024 তারিখে অ্যারিজোনার চ্যান্ডলারের ইন্টেল...