Home খবর ইন্টেলের বন্য সপ্তাহ চিপমেকারের ভবিষ্যত সম্পর্কে ওয়াল স্ট্রিটকে অনিশ্চিত করে দিয়েছে
খবর

ইন্টেলের বন্য সপ্তাহ চিপমেকারের ভবিষ্যত সম্পর্কে ওয়াল স্ট্রিটকে অনিশ্চিত করে দিয়েছে

Share
Share

ইন্টেলের সিইও প্যাট্রিক গেলসিঞ্জার 20 শে মার্চ, 2024 তারিখে অ্যারিজোনার চ্যান্ডলারের ইন্টেল ওকোটিলো ক্যাম্পাসে বক্তৃতা করছেন।

ব্রেন্ডন স্মিয়ালোস্কি | এএফপি | গেটি ইমেজ

বেশ এক সপ্তাহ হয়ে গেল ইন্টেল.

চিপমেকার, যা এই বছর অর্ধেকেরও বেশি মূল্য হারিয়েছে এবং গত মাসে এটি ছিল সবচেয়ে খারাপ দিন বাজারে 50 বছরে হতাশাজনক আয়ের রিপোর্টের পর সোমবার সপ্তাহ শুরু হয়েছে বিজ্ঞাপন যা কম্পিউটার প্রসেসর ডিজাইন ও বিক্রির মূল ব্যবসা থেকে তার উৎপাদন বিভাগকে আলাদা করছে।

আর শুক্রবার রাতে সিএনবিসি বিষয়টি নিশ্চিত করেছে কোয়ালকম তার আছে সম্প্রতি আচ্ছাদিত ইন্টেল একটি অধিগ্রহণ সম্পর্কে যা সর্বকালের সবচেয়ে বড় প্রযুক্তি চুক্তি হবে। ইন্টেল কোয়ালকমের সাথে আলোচনায় নিযুক্ত হয়েছে কিনা তা স্পষ্ট নয় এবং উভয় সংস্থার প্রতিনিধিরা মন্তব্য করতে অস্বীকার করেছেন। ওয়াল স্ট্রিট জার্নালই প্রথম বিষয়টি নিয়ে রিপোর্ট করেছিল।

সপ্তাহের জন্য শেয়ার 11% বেড়েছে, নভেম্বর থেকে তাদের সেরা পারফরম্যান্স।

পরিবর্তনটি সিইও প্যাট গেলসিঞ্জারকে সামান্য স্বস্তি এনেছে, যিনি 2021 সালে নেতৃত্ব নেওয়ার পর থেকে একটি কঠিন সময় কাটিয়েছেন৷ 56 বছর বয়সী সংস্থাটি বিশ্বের বৃহত্তম চিপমেকার হিসাবে তার দীর্ঘকাল ধরে থাকা শিরোনাম হারিয়েছে এবং কৃত্রিম বুদ্ধিমত্তা চিপগুলিতে পরাজিত হয়েছে৷ এনভিডিয়াযার মূল্য এখন প্রায় $3 ট্রিলিয়ন, বা ইন্টেলের মার্কেট ক্যাপ মাত্র 90 বিলিয়ন ডলারের 30 গুণেরও বেশি। ইন্টেল আগস্টে বলেছিল যে এটি 15,000 চাকরি, বা তার 15% এরও বেশি কর্মী ছাঁটাই করছে।

কিন্তু গেলসিঞ্জার এখনও শটগুলিকে কল করছেন, এবং আপাতত, তিনি বলেছেন যে ইন্টেল একটি স্বাধীন কোম্পানি হিসাবে এগিয়ে যাচ্ছে, ফাউন্ড্রি বন্ধ করার কোন পরিকল্পনা নেই। ক মেমো সোমবার কর্মচারীদের উদ্দেশ্যে, তিনি বলেছিলেন যে দুটি অর্ধেক “একসাথে আরও ভাল,” যদিও সংস্থাটি ফাউন্ড্রির জন্য একটি পৃথক অভ্যন্তরীণ ইউনিট তৈরি করছে, যার নিজস্ব পরিচালনা পর্ষদ এবং পরিচালনা কাঠামো এবং বাইরের মূলধন সংগ্রহের সম্ভাবনা রয়েছে।

ইন্টেলের সিইও প্যাট গেলসিঞ্জার 14 ডিসেম্বর, 2023, বৃহস্পতিবার, নিউইয়র্কে এআই এভরিহোয়ার নামে একটি ইভেন্টের সময় সিলিকন ওয়েফার দেখানোর সময় কথা বলছেন।

শেঠ ওয়েনিগ | এপি

যে কোম্পানিটি সিলিকন ভ্যালিতে সিলিকন রাখে তার জন্য, পুনরুদ্ধারের রাস্তাটি মসৃণ হচ্ছে না। একটি কোম্পানি হিসাবে এগিয়ে যাওয়ার জন্য, ইন্টেলকে একবারে দুটি বিশাল বাধা অতিক্রম করতে হবে: খরচ 100 বিলিয়ন ডলারের বেশি 2029 সালের মধ্যে চারটি ভিন্ন রাজ্যে চিপ কারখানা গড়ে তোলার পাশাপাশি AI বুমের মধ্যে পা রাখা যা প্রযুক্তির ভবিষ্যৎ নির্ধারণ করছে।

ইন্টেল এই বছর প্রায় $25 বিলিয়ন এবং পরের বছর $21.5 বিলিয়ন তার ফাউন্ড্রিগুলিতে ব্যয় করবে বলে আশা করছে, এই আশায় যে একটি দেশীয় নির্মাতা হয়ে উঠলে মার্কিন চিপমেকারদের তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি (TSMC) এবং স্যামসাং-এর উপর নির্ভর না করে তাদের উত্পাদন আউটসোর্স করতে রাজি করাবে।

ইন্টেলের মূল ব্যবসা যদি তার খেলার শীর্ষে থাকে তবে সেই সম্ভাবনাটি ওয়াল স্ট্রিটের কাছে আরও সুস্বাদু হবে। কিন্তু যদিও ইন্টেল এখনও পিসি, ল্যাপটপ এবং সার্ভারগুলির কেন্দ্রস্থলে বেশিরভাগ প্রসেসর তৈরি করে, এটি বাজারের শেয়ার হারাচ্ছে উন্নত মাইক্রোডিভাইস এবং আপনার নগদ প্রবাহকে হুমকি দেয় এমন রাজস্ব হ্রাসের প্রতিবেদন করুন।

‘এই কাস্টিং যাত্রার পরবর্তী পর্ব’

চ্যালেঞ্জগুলি মাউন্ট করার সাথে, বোর্ড কোম্পানির কৌশল নিয়ে আলোচনা করার জন্য গত সপ্তাহান্তে মিলিত হয়েছিল।

ফাউন্ড্রি ব্যবসার জন্য সোমবারের নতুন প্রশাসনিক কাঠামোর ঘোষণাটি একটি উদ্বোধনী সালভো হিসাবে কাজ করেছে যা বিনিয়োগকারীদের বোঝানোর উদ্দেশ্যে যে গুরুতর পরিবর্তনগুলি চলছে কারণ কোম্পানিটি তার উত্পাদন প্রক্রিয়া শুরু করার জন্য প্রস্তুত হচ্ছে, যার নাম 18A, আগামী বছর। ইন্টেল বলেছে যে এটির বিকাশে সাতটি পণ্য রয়েছে এবং এটি ঘোষণা করে একটি বিশাল গ্রাহক জিতেছে আমাজন একটি নেটওয়ার্কিং চিপ তৈরি করতে এর ফাউন্ড্রি ব্যবহার করবে।

“এটা বলা সত্যিই গুরুত্বপূর্ণ ছিল যে আমরা এই ফাউন্ড্রি যাত্রার পরবর্তী পর্যায়ে চলে যাচ্ছি,” গেলসিঞ্জার একটি সাক্ষাত্কারে CNBC এর জন ফোর্টকে বলেছিলেন। “যেহেতু আমরা এই পরবর্তী ধাপে চলে যাচ্ছি, এটির মধ্যে দক্ষতা তৈরি করা এবং এই উল্লেখযোগ্য বিনিয়োগের জন্য শেয়ারহোল্ডারদের জন্য আমাদের একটি ভাল রিটার্ন নিশ্চিত করা সম্পর্কে আরও অনেক কিছু।”

তবুও, জেলসিঞ্জারের ফাউন্ড্রি জুয়া শোধ করতে কয়েক বছর সময় লাগবে। ইন্টেল মেমোতে বলেছে যে এটি 2027 সাল পর্যন্ত বহিরাগত গ্রাহকদের কাছ থেকে উল্লেখযোগ্য বিক্রয় আশা করেনি। এবং কোম্পানিটি পোল্যান্ড এবং জার্মানিতে “প্রত্যাশিত বাজারের চাহিদার উপর ভিত্তি করে প্রায় দুই বছরের জন্য” তার উত্পাদন প্রচেষ্টাকে থামিয়ে দেবে কারণ এটি তার পরিকল্পনাগুলিকে আবার স্কেল করে মালয়েশিয়ায় কারখানা।

টিএসএমসি এনভিডিয়া, অ্যাপল এবং কোয়ালকমের মতো কোম্পানিগুলির জন্য চিপ উত্পাদন, উত্পাদনের জগতে দৈত্য। এর প্রযুক্তি ফ্যাবলেস কোম্পানিগুলিকে অনুমতি দেয় – যেগুলি উত্পাদন আউটসোর্স করে – বর্তমানে ইন্টেলের কারখানার ভিতরে ভলিউমের তুলনায় আরও শক্তিশালী এবং দক্ষ চিপ তৈরি করতে পারে৷ এমনকি ইন্টেল তার কিছু হাই-এন্ড পিসি প্রসেসরের জন্য TSMC ব্যবহার করে।

ইন্টেল তার ফাউন্ড্রির জন্য একটি উল্লেখযোগ্য ঐতিহ্যবাহী আমেরিকান সেমিকন্ডাক্টর গ্রাহক ঘোষণা করেনি, তবে গেলসিঞ্জার বলেছে যে সুরে থাকুন।

“কিছু ক্লায়েন্ট প্রতিযোগিতামূলক গতিশীলতার কারণে তাদের নাম দিতে অনিচ্ছুক,” গেলসিঞ্জার ফোর্টকে বলেছেন। “কিন্তু আমরা গ্রাহক পাইপলাইনের কার্যকলাপের পরিমাণে বিশাল বৃদ্ধি দেখেছি।”

অ্যামাজনের ঘোষণার আগে, মাইক্রোসফট তিনি বলেন এই বছরের শুরুতে, এটি তার ক্লাউড পরিষেবাগুলির জন্য কাস্টম চিপ তৈরি করতে ইন্টেল ফাউন্ড্রি ব্যবহার করবে, একটি চুক্তি যা ইন্টেলের কাছে $15 বিলিয়ন মূল্যের হতে পারে। মাইক্রোসফট সিইও সত্য নাদেলা ফেব্রুয়ারিতে বলেছিল যে এটি একটি চিপ তৈরি করতে ইন্টেল ব্যবহার করবে, তবে বিস্তারিত প্রদান করেনি। ইন্টেল মিডিয়াটেককেও স্বাক্ষর করেছে, যা মূলত সেলফোনের জন্য কম দামের চিপ তৈরি করে।

মার্কিন প্রেসিডেন্ট জো বিডেন 9 সেপ্টেম্বর, 2022-এ মার্কিন যুক্তরাষ্ট্রের ওহিওর নিউ আলবানিতে ইন্টেলের নতুন সেমিকন্ডাক্টর কারখানার উদ্বোধনে যোগ দেওয়ার সময় ইন্টেলের সিইও প্যাট গেলসিঞ্জারের কথা শোনেন।

জোশুয়া রবার্টস | রয়টার্স

সরকার দ্বারা সমর্থিত

ইন্টেলের সবচেয়ে বড় সমর্থক এই মুহুর্তে মার্কিন সরকার, যা মার্কিন চিপ সরবরাহ সুরক্ষিত করতে এবং তাইওয়ানের উপর দেশটির নির্ভরতা সীমিত করার জন্য কঠোর চেষ্টা করছে।

ইন্টেল এই সপ্তাহে বলেছে যে এটি “নিরাপদ ছিটমহল” নামে একটি বিশেষ সুবিধায় সামরিক ও গোয়েন্দা সংস্থাগুলির জন্য চিপ তৈরি করতে $ 3 বিলিয়ন পেয়েছে। প্রোগ্রামটি শ্রেণীবদ্ধ করা হয়েছে, তাই ইন্টেল বিশদ ভাগ করেনি। গেলসিঞ্জারের সঙ্গেও সম্প্রতি দেখা হয়েছিল বাণিজ্য সচিব জিনা রাইমন্ডোযা চিপ উৎপাদনে ইন্টেলের ভবিষ্যৎ ভূমিকার জোরে জোরে প্রচার করছে।

চলতি বছরের শুরুতে ইন্টেল ছিল ভূষিত বিডেন প্রশাসনের চিপস অ্যাক্ট থেকে $8.5 বিলিয়ন পর্যন্ত তহবিল এবং আইন থেকে অতিরিক্ত $11 বিলিয়ন ঋণ পেতে পারে, যা 2022 সালে পাস হয়েছিল। তহবিলের কোনওটি এখনও বিতরণ করা হয়নি।

“অবশেষে, আমি মনে করি নীতিনির্ধারকরা যা চান তা হল মার্কিন যুক্তরাষ্ট্রে একটি সমৃদ্ধ আমেরিকান সেমিকন্ডাক্টর শিল্পের জন্য,” বলেছেন অ্যান্থনি রাপা, আইন সংস্থা ব্ল্যাঙ্ক রোমের একজন অংশীদার যিনি আন্তর্জাতিক বাণিজ্যে বিশেষজ্ঞ।

আপাতত, ইন্টেলের সবচেয়ে বড় ফাউন্ড্রি গ্রাহক নিজেই। কোম্পানিটি এ বছর বিভাগের আর্থিক প্রতিবেদন প্রকাশ করা শুরু করেছে। গত ত্রৈমাসিকে, যা জুনে শেষ হয়েছে, এটির 4.3 বিলিয়ন মার্কিন ডলারের রাজস্ব থেকে 2.8 বিলিয়ন মার্কিন ডলারের অপারেটিং ক্ষতি হয়েছে। বহিরাগত গ্রাহকদের কাছ থেকে আয় মাত্র $77 মিলিয়ন।

ইন্টেলের 2030 সালের মধ্যে বহিরাগত ফাউন্ড্রি রাজস্ব $ 15 বিলিয়ন করার লক্ষ্য রয়েছে।

যদিও এই সপ্তাহের ঘোষণাকে কিছু বিশ্লেষক বিক্রয় বা স্পিনঅফের দিকে প্রথম পদক্ষেপ হিসাবে দেখেছিলেন, গেলসিঞ্জার বলেছিলেন যে লক্ষ্য ছিল, আংশিকভাবে, নতুন গ্রাহকদের জয় করতে সাহায্য করা যারা ফাউন্ড্রি থেকে অন্যান্য ইন্টেল ব্যবসায় তাদের মেধা সম্পত্তি ফাঁস হওয়ার বিষয়ে উদ্বিগ্ন হতে পারে। .

“ইন্টেল বিশ্বাস করে যে এটি বহিরাগত ফাউন্ড্রি গ্রাহকদের/সরবরাহকারীদের একটি পরিষ্কার বিচ্ছেদ প্রদান করবে,” JPMorgan চেজের বিশ্লেষকরা, যাদের স্টকের উপর বিক্রয় রেটিং এর সমতুল্য, একটি প্রতিবেদনে লিখেছেন। “আমরা বিশ্বাস করি এটি শেষ পর্যন্ত আগামী বছরগুলিতে ব্যবসার স্পিন-অফের দিকে নিয়ে যেতে পারে।”

বাড়ির সেই পাশে যাই ঘটুক না কেন, ইন্টেলকে তার কোর পিসি চিপস এবং জিওন সার্ভার চিপগুলির মূল ব্যবসার জন্য একটি সমাধান খুঁজে বের করতে হবে।

ইন্টেলের ক্লায়েন্ট কম্পিউটিং গ্রুপ – পিসি চিপ বিভাগ – 2020 এর সর্বোচ্চ থেকে গত বছর পর্যন্ত রাজস্ব প্রায় 25% হ্রাস পেয়েছে। এই সময়ের মধ্যে ডেটা সেন্টার বিভাগ 40% কমেছে। 2023 সালে সার্ভার চিপের ভলিউম 37% কমেছে, যখন সার্ভার পণ্য তৈরির খরচ বেড়েছে।

ইন্টেল নতুন পিসি বিক্রয়ের জন্য ধাক্কার অংশ হিসাবে তার প্রসেসরগুলিতে এআই বিট যুক্ত করেছে তবে এটিতে এখনও এনভিডিয়ার জিপিইউগুলির একটি শক্তিশালী এআই চিপ প্রতিযোগীর অভাব রয়েছে, যা ডেটা সেন্টারের বাজারে আধিপত্য বিস্তার করছে। ফিউচারাম গ্রুপের ড্যানিয়েল নিউম্যান অনুমান করেছেন যে ইন্টেলের গাউডি 3 এআই অ্যাক্সিলারেটর গত বছর কোম্পানির বিক্রয়ে প্রায় $500 মিলিয়ন অবদান রেখেছিল, যা তার গত অর্থবছরে এনভিডিয়া থেকে ডেটা সেন্টার বিক্রিতে $ 47.5 বিলিয়নের তুলনায়।

নিউম্যান কোম্পানির ভবিষ্যত সম্পর্কে অনেক ইন্টেল বিনিয়োগকারীর মতো একই প্রশ্ন জিজ্ঞাসা করছেন।

“আপনি যদি এই দুটি জিনিস আলাদা করেন, আপনি যান, ‘আচ্ছা, তারা এই দিনে সেরা কী? তাদের কি সেরা প্রক্রিয়া আছে? তাদের কি সেরা নকশা আছে?'” তিনি বলেছিলেন। “আমি মনে করি যা তাদের শক্তিশালী করেছে তার একটি অংশ ছিল যে তারা সবকিছু করেছে।”

—সিএনবিসির রোহন গোস্বামী এই প্রতিবেদনে অবদান রেখেছেন

অংশগ্রহণ করতে: ইন্টেল সিইও প্যাট গেলসিঞ্জারের সাথে সম্পূর্ণ সিএনবিসি সাক্ষাত্কার

ইন্টেল সিইও প্যাট গেলসিঞ্জারের সাথে সম্পূর্ণ সিএনবিসি সাক্ষাৎকারটি দেখুন

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

সংযুক্ত আরব আমিরাত এআই এবং বিনিয়োগের মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে $1 ট্রিলিয়ন অংশীদারিত্ব প্রসারিত করার আশা করছে

শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান, আবু ধাবির ক্রাউন প্রিন্স, 16 সেপ্টেম্বর, 2021 এ ইংল্যান্ডের লন্ডনে ডাউনিং স্ট্রিটে। হান্নাহ ম্যাককে – WPA পুল...

NYPD পাতাল রেল শুটিং অনেক মানুষ বন্ধুত্বপূর্ণ আগুন দ্বারা আঘাত

ভিডিও সামগ্রী চালান নিউ ইয়র্ক সিটির সাবওয়ে স্টেশনে একজন পুলিশ অফিসার এবং অন্তত একজন যাত্রী আহত হন যখন পুলিশ একজন ব্যক্তির উপর গুলি...

Related Articles

ইসরায়েল বলেছে ‘ডজন’ যুদ্ধবিমান দক্ষিণ লেবাননে ‘ব্যাপকভাবে’ আক্রমণ করছে

ইসরায়েলি সেনাবাহিনী শনিবার বলেছে যে গত এক ঘন্টা ধরে তারা ইসরায়েলি সম্প্রদায়ের...

শ্রীলঙ্কার পরিচর্যাকারীদের দেশত্যাগ স্বাস্থ্যসেবা ব্যবস্থাকে অবাধ পতনে ফেলেছে

2022 সালে, শ্রীলঙ্কা একটি অভূতপূর্ব অর্থনৈতিক সংকটের মুখোমুখি হয়েছিল যা দেশটিকে পঙ্গু...

কয়েক সপ্তাহের অনিশ্চয়তার পর ফ্রান্স আরও ডানপন্থী সরকার পেয়েছে

ফরাসি রাষ্ট্রপতি প্রাসাদ শনিবার একটি দীর্ঘ প্রতীক্ষিত নতুন সরকার উন্মোচন করেছে, যেখানে...

হ্যারিস চূড়ান্ত নির্বাচনী প্রতিযোগিতার জন্য ট্রাম্পের জন্য চারটি অনুদান সংগ্রহ করেছিলেন

ভাইস প্রেসিডেন্ট এবং ডেমোক্র্যাটিক রাষ্ট্রপতি প্রার্থী কমলা হ্যারিস (ডি) 10 সেপ্টেম্বর, 2024-এ...