Home বিনোদন ফরাসি প্রধানমন্ত্রী নতুন সরকারের সাথে নতুন ডানপন্থী অভিমুখ গ্রহণ করেছেন
বিনোদন

ফরাসি প্রধানমন্ত্রী নতুন সরকারের সাথে নতুন ডানপন্থী অভিমুখ গ্রহণ করেছেন

Share
Share


বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন

মিশেল বার্নিয়ার, ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রী, বিভক্ত সংসদে টিকে থাকতে পারে এমন একটি স্থিতিশীল সরকার গঠনের প্রচেষ্টায় রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁর শিবিরের পরিসংখ্যান সহ স্বরাষ্ট্রমন্ত্রীর মূল ভূমিকার জন্য একজন রক্ষণশীল সিনেটরকে বেছে নিয়েছিলেন।

এটা রক্ষণশীল নিয়েছে বার্নিয়ার, প্রাক্তন ইইউ ব্রেক্সিট আলোচক, ন্যাশনাল অ্যাসেম্বলিতে বিভিন্ন দলের সাথে দুই সপ্তাহেরও বেশি কঠিন আলোচনার মাধ্যমে তিনি আশা করেন যে তিনি অনাস্থা ভোটে পড়বেন না। সরকার টানটান বাজেট আলোচনার মুখোমুখি হচ্ছে যার মধ্যে অজনপ্রিয় ব্যয় হ্রাস অন্তর্ভুক্ত হবে বলে আশা করা হচ্ছে।

ব্রুনো রিটেইলেউ, বার্নিয়ার পার্টির একজন রক্ষণশীল সিনেটর যিনি অভিবাসন বিষয়ে কঠোর অবস্থান এবং ম্যাক্রোঁর কঠোর সমালোচনার জন্য পরিচিত, তিনি অভ্যন্তরীণ মন্ত্রীর মূল পদে দায়িত্ব পালন করবেন, পুলিশ ও নিরাপত্তা তত্ত্বাবধান করবেন। তিনি রাজনৈতিক হেভিওয়েট জেরাল্ড ডারমানিনের স্থলাভিষিক্ত হয়েছেন।

তবে ম্যাক্রোঁর দল বা তাদের মিত্রদের মধ্যপ্রাচ্যরা মূল মন্ত্রণালয়ের জন্য নির্বাচিত হয়েছে যেখানে রাষ্ট্রপতির ঐতিহ্যগতভাবে প্রধানমন্ত্রীর চেয়ে বেশি প্রভাব রয়েছে। ইউরোপের প্রাক্তন মন্ত্রী জিন-নোয়েল ব্যারোটকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রধান হিসাবে পদোন্নতি দেওয়া হচ্ছে, যখন অনুগত সেবাস্তিয়ান লেকর্নু প্রতিরক্ষা ও সেনাবাহিনীর দায়িত্বে রয়েছেন।

বিএফএম টিভিতে রাজনৈতিক বিশ্লেষক এবং সাংবাদিক অ্যালাইন ডুহামেল বলেছেন, “নিকোলাস সারকোজি যখন রাষ্ট্রপতি ছিলেন তখন এক দশকেরও বেশি সময়ে এটি সবচেয়ে ডানদিকে ঝুঁকে থাকা সরকার, এবং রিটেইলিউই মন্ত্রিসভায় একমাত্র প্রকৃত রাজনৈতিক হেভিওয়েট।

“প্রকৃত ক্ষমতা” হবে সংসদে, তিনি যোগ করেছেন, যেখানে বিরোধী দল, যা বামপন্থী নুভেউ ফ্রন্ট পপুলায়ার (এনএফপি) পার্টি থেকে মেরিন লে পেনের নেতৃত্বে একেবারে ডানদিকে প্রসারিত, বার্নিয়ার সরকারের ভাগ্য ধরে রাখবে। এর হাত

গুরুত্বপূর্ণ অর্থ ও বাজেট মন্ত্রণালয়ে দায়িত্ব পালনের জন্য ম্যাক্রোঁর দল থেকে অল্প-পরিচিত এক জোড়া ডেপুটি নিয়োগ করা হয়েছে। এন্টোইন আরমান্ড, 33 বছর বয়সী সংসদ সদস্য যিনি শক্তি কমিটিতে কাজ করেছেন, তিনি সমস্ত গুরুত্বপূর্ণ অর্থনীতি, অর্থ এবং শিল্পের ভূমিকা নেবেন। অন্য 39 বছর বয়সী আইন প্রণেতা, লরেন্ট সেন্ট-মার্টিন, বাজেট এবং পাবলিক ফাইন্যান্সের দায়িত্বে থাকবেন, বার্নিয়ারকে সরাসরি রিপোর্ট করবেন।

প্রবীণ অর্থমন্ত্রী ব্রুনো লে মায়ারের স্থলাভিষিক্ত, এই জুটির কাছে 2025 সালের জন্য একটি নতুন বাজেটের খসড়া তৈরির সূক্ষ্ম কাজ রয়েছে যার লক্ষ্য ব্যয় হ্রাসের সাথে পাবলিক ফাইন্যান্সের অবনতি সংশোধন করা।

আলোচনা বিতর্কিত হতে পারে বলে আশা করা হচ্ছে কারণ ম্যাক্রোঁর শিবির ট্যাক্স বৃদ্ধির জন্য বামপন্থী কলগুলিকে আটকে রেখে তার প্রো-ব্যবসায়িক উত্তরাধিকার রক্ষা করতে চায়। বাজেট আলোচনা একটি পাবলিক ঘাটতি যে মোকাবেলা করতে হবে ইতিমধ্যে প্রত্যাশিত এই বছর জিডিপির 5.1 শতাংশের আগের লক্ষ্যমাত্রা অতিক্রম করতে এবং কমপক্ষে 5.6 শতাংশে পৌঁছাতে।

সঙ্গে প্রধানমন্ত্রী হিসেবে বার্নিয়ারম্যাক্রোঁর মেয়াদে অন্য যেকোনো সময়ের চেয়ে মন্ত্রিসভা আরও স্বাধীনভাবে কাজ করবে। এটি উত্তেজনা সৃষ্টি করতে পারে কারণ পুরুষরা বিভিন্ন দল থেকে এসেছেন এবং ম্যাক্রোঁ তার উত্তরাধিকার রক্ষা করতে এবং প্রতিরক্ষা ও আন্তর্জাতিক কূটনীতির জন্য তার দায়িত্ব বজায় রাখতে চাইছেন।

ম্যাক্রোঁর আহ্বানের পর থেকেই ফরাসি রাজনীতি উত্তাল হয়ে উঠেছে আগাম নির্বাচন জুন মাসে, যার ফলে একটি ঝুলন্ত পার্লামেন্ট হয়েছিল যেখানে তিনটি প্রধান ব্লকের কোনোটিরই প্রধানমন্ত্রীত্বের জন্য স্পষ্ট দাবি করার মতো পর্যাপ্ত আসন ছিল না।

যদিও ম্যাক্রোঁর মধ্যপন্থী জোট সংখ্যাগরিষ্ঠ আসন হারিয়েছে যখন বাম এবং অতি ডানপন্থীরা তাদের পদ প্রসারিত করেছে, রাষ্ট্রপতি বার্নিয়ারকে বেছে নিয়েছিলেন ক্ষুদ্রতম দল, রক্ষণশীল লেস রিপাবলিকান পার্টির সাথে জোট বাঁধতে, যেটি মাত্র 47টি আসন জিতেছে।

জুনিয়র মন্ত্রী পদ সহ মোট 38টি পোর্টফোলিও এখন বরাদ্দ করা হয়েছে, যার কোনটিই মন্ত্রীর কাছে যায়নি। এনএফপি বাম জোট যা বিধানসভায় সংখ্যাগরিষ্ঠ আসন জিতেছে। এনএফপি তার নিজের প্রার্থীকে প্রধানমন্ত্রী হওয়ার জন্য কঠোর চাপ দিয়েছিল, শুধুমাত্র ম্যাক্রন প্রত্যাখ্যান করেছিলেন। বামপন্থী কর্মীরা শনিবার প্যারিস এবং অন্য কোথাও বিক্ষোভ করেছে যা তারা বামদের নির্বাচনী বিজয় উপেক্ষা করার জন্য ম্যাক্রোঁর পছন্দ হিসাবে দেখেছে।

“কেন ম্যাক্রোঁ সংসদ ভেঙে দিয়েছিলেন যদি এটি একইভাবে শেষ করতে হয়, এমনকি আরও ডানদিকে প্রাক্তন সমাজতান্ত্রিক রাষ্ট্রপতি ফ্রাঁসোয়া ওলাঁদে শুক্রবার রেডিও ফ্রান্স ব্লুকে বলেন, মন্ত্রী পদের নিয়োগগুলি ফাঁস শুরু হওয়ার পরে?”

গ্রিন পার্টির নেতা মেরিন টন্ডেলিয়ার আইনসভা নির্বাচনে এনএফপির শক্তিশালী ফলাফলের কারণে বার্নিয়ার সরকারকে “অশালীন” এবং “অসম্মানজনক” বলে অভিহিত করেছেন।

শনিবার একটি সোশ্যাল মিডিয়া পোস্টে, লে পেন “পরিবর্তনের জন্য ভোটারদের আকাঙ্ক্ষার” সাথে সঙ্গতিপূর্ণ না হওয়ার জন্য মন্ত্রিসভা নির্বাচনের সমালোচনা করেছেন। তিনি বলেছিলেন যে এটি “একটি অন্তর্বর্তীকালীন সরকার” হবে, আবার পরামর্শ দিয়েছিল যে তার রাসেম্বলমেন্ট ন্যাশনাল পার্টি বার্নিয়ারের সরকারকে পতন করতে পারে।

“আমরা যে সরকারকে শুরু থেকেই অবরুদ্ধ করিনি তার মানে এই নয় যে বাজেটের উপর নির্ভর করে নিন্দার প্রস্তাবকে সমর্থন করার ক্ষমতা আমাদের নেই যদি আমরা বিশ্বাস করি যে ফরাসিদের সর্বোত্তম স্বার্থকে পদদলিত করা হচ্ছে, লে পেন গত সপ্তাহে লে প্যারিসিয়েন পত্রিকাকে বলেছেন।



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

বোল্ড অ্যান্ড দ্য বিউটিফুল: হোপ লিয়াম ব্যবহার করে – দৃষ্টিতে নকল মিটিং?

বোল্ড অ্যান্ড দ্য বিউটিফুল ভক্তরা দেখেন আমি লোগান আশা করি কিছু সময়ের জন্য অদ্ভুত অভিনয় এবং আমি সন্দেহ লিয়াম স্পেনসার তার ছায়াময় আচরণ...

Raptors’ ব্রুস ব্রাউন হাঁটু অস্ত্রোপচার করা হয়

এপ্রিল 7, 2024; টরন্টো, অন্টারিও, ক্যান; Toronto Raptors পয়েন্ট গার্ড ব্রুস ব্রাউন (11) Scotiabank Arena এ Washington Wizards এর বিরুদ্ধে একটি খেলার আগে...

Related Articles

ইলন মাস্ক ব্রাজিলীয় আদালতের আইনি প্রয়োজনীয়তা পূরণ করেন

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

ডোনাল্ড ট্রাম্প বিল মাহেরকে ‘বি এবং সি তালিকার অতিথিদের’ সাথে ‘ঘোলা’ হোস্ট বলেছেন

ডোনাল্ড ট্রাম্পফিরে গুলি করছে মাহের অ্যাকাউন্ট অবশেষে … তাকে একটি “বিভ্রান্তিকর জগাখিচুড়ি”...

ডন কিং বলেছেন যে তিনি স্বাস্থ্য উদ্বেগ সত্ত্বেও হাসপাতালে ভর্তি হওয়ার পরে ভাল আছেন

রাজা ডোম বলেছেন আপনার স্বাস্থ্য অনেক ভালো মাইক টাইসনপরামর্শ দিচ্ছেন… দাবি করছেন...

লিজো শেয়ার করে ওজন কমানোর ভিডিও প্রকাশ করে এবং বলে যে সে উভয় উপায়েই ভালো দেখাচ্ছে

লিজোভক্তদের সাথে তার ওজন কমানোর কথা শেয়ার করছেন… ক্লিপগুলির আগে এবং পরে...