Home খবর সংযুক্ত আরব আমিরাত এআই এবং বিনিয়োগের মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে $1 ট্রিলিয়ন অংশীদারিত্ব প্রসারিত করার আশা করছে
খবর

সংযুক্ত আরব আমিরাত এআই এবং বিনিয়োগের মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে $1 ট্রিলিয়ন অংশীদারিত্ব প্রসারিত করার আশা করছে

Share
Share

শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান, আবু ধাবির ক্রাউন প্রিন্স, 16 সেপ্টেম্বর, 2021 এ ইংল্যান্ডের লন্ডনে ডাউনিং স্ট্রিটে।

হান্নাহ ম্যাককে – WPA পুল | গেটি ইমেজ

সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের যুক্তরাষ্ট্রে প্রথম আনুষ্ঠানিক সফরের লক্ষ্য হচ্ছে সংযুক্ত আরব আমিরাত-মার্কিন সম্পর্ককে অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং উদ্ভাবনের উপর কেন্দ্র করে একটি নতুন “ভূ-অর্থনৈতিক পর্যায়ে” নিয়ে যাওয়া, ওয়াশিংটনে দুই নেতার বৈঠকের আগে সিনিয়র কর্মকর্তারা বলেছেন , D.C., সোমবার।

বৃহস্পতিবার দুবাইতে এক সংবাদ সম্মেলনে এমিরাতি নেতার সবচেয়ে জ্যেষ্ঠ কূটনৈতিক উপদেষ্টা আনোয়ার গারগাশ সাংবাদিকদের বলেন, “এই সফরের উদ্দেশ্য আসলেই, আমিরাতের দৃষ্টিকোণ থেকে, আমাদের ভবিষ্যতের জন্য একটি অর্থনৈতিক লেন্সের মাধ্যমে বিনিয়োগ করা।”

মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে শেখ মোহাম্মদের বৈঠকের এজেন্ডা জো বিডেন এবং ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস গাজার যুদ্ধের মতো গুরুত্বপূর্ণ আঞ্চলিক চ্যালেঞ্জগুলির বিষয়ে আলোচনা অন্তর্ভুক্ত করবে, তবে গার্গাশ বলেছেন যে মূল উদ্দেশ্য হল অর্থনৈতিক পুনর্গঠন কারণ সংযুক্ত আরব আমিরাত আঞ্চলিক সংঘাত, তেল এবং প্রতিরক্ষার প্রথাগত ফোকাসের বাইরে সম্পর্ককে এগিয়ে নিতে চায়।

“আমরা একটি ভূ-অর্থনৈতিক পর্যায়ে রয়েছি,” গার্গাশ বলেছিলেন, ইউএই প্রেসিডেন্ট অর্থনৈতিক ও নিরাপত্তা সহযোগিতা প্রসারিত করার পরামর্শ দিয়েছিলেন, তবে কৃত্রিম বুদ্ধিমত্তা, পুনর্নবীকরণযোগ্য শক্তি, জলবায়ু এবং মহাকাশের মতো গুরুত্বপূর্ণ ক্ষেত্রগুলিও প্রসারিত করতে চাইবেন।

ওয়াশিংটনে আমিরাতের রাষ্ট্রদূত ইউসেফ আল-ওতাইবা বলেছেন, “দুই নেতা বাণিজ্য, বিনিয়োগ এবং নিরাপত্তায় সংযুক্ত আরব আমিরাত এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে অর্ধ শতাব্দীর অংশীদারিত্বের কথা তুলে ধরবেন।” পরিদর্শন আগে এক্স পোস্ট. “কয়েকটি দেশই উন্নত প্রযুক্তি এবং কৃত্রিম বুদ্ধিমত্তায় দ্রুত অগ্রসর হচ্ছে – এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে সংযুক্ত আরব আমিরাতের মতো”।

ক্রমবর্ধমান বিনিয়োগ বন্ধন

ট্রিলিয়ন ডলার সম্পর্ক

CNBC এর রাজনৈতিক কভারেজ সম্পর্কে আরও পড়ুন

সংযুক্ত আরব আমিরাত ওয়াশিংটনের জন্য একটি কৌশলগত প্রতিরক্ষা এবং নিরাপত্তা অংশীদার হিসেবে রয়ে গেছে, আফগানিস্তান এবং ইরাকে মার্কিন যুক্তরাষ্ট্রের পাশাপাশি একটি গুরুত্বপূর্ণ অংশীদার হিসাবে কাজ করার সময় আল ধাফরাতে আমেরিকান বিমান ঘাঁটি হোস্ট করেছে। আরব আমিরাত ইসলামিক স্টেট গোষ্ঠীকে পরাজিত করার পাশাপাশি সমগ্র অঞ্চল জুড়ে আল-কায়েদা এবং আল-কায়েদা-সংশ্লিষ্ট গোষ্ঠীগুলির বিরুদ্ধে অভিযানে বৈশ্বিক জোটে অংশগ্রহণ করেছে। সংযুক্ত আরব আমিরাত লিবিয়া, সুদান এবং ইয়েমেন সহ এই অঞ্চলে সংঘাতে মূল ভূমিকা পালন করেছে।

“আমরা দেখতে পাচ্ছি যে আমরা আগামী 20 বছরের জন্য আমরা যা ভাবছি তার একটি মানচিত্র আঁকছি,” গার্গাশ বলেছেন, কৌশলগত সম্পর্কগুলি এখন তিনি যাকে “360-ডিগ্রি সম্পর্ক” বলে অভিহিত করেছেন তাতে স্থানান্তরিত হয়েছে৷

দুই নেতার বৈঠকটি এমন এক সময়ে হয় যখন গাজায় চলমান সংঘাত একটি বড় মানবিক সংকট সৃষ্টি করে এবং আঞ্চলিক স্থিতিশীলতাকে ব্যাহত করে। বিরুদ্ধে ইসরায়েলি হামলার সর্বশেষ তরঙ্গ লেবাননে লক্ষ্যবস্তু হিজবুল্লাহ এবং খবর যে ইরান ইয়েমেনে হুথি বিদ্রোহীদের সাহায্য করছে ইউএস রিপার ড্রোনকে টার্গেট করে গুলি করে নামানো ইসরায়েলে 7 অক্টোবরের হামলার বার্ষিকী এবং 5 নভেম্বর আসন্ন মার্কিন নির্বাচনের আগে যুদ্ধবিরতি নিয়ে জটিলতা বেড়েছে।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

উত্তর কোরিয়ায় প্রবেশ করা মার্কিন সেনাকে দোষ স্বীকার করে ছেড়ে দেওয়া হয়েছে

একজন মার্কিন সৈনিক, ট্র্যাভিস কিং, যিনি 2023 সালের জুলাই মাসে উত্তর কোরিয়ায় সীমান্ত অতিক্রম করেছিলেন, একটি আবেদন চুক্তির অংশ হিসাবে পরিত্যাগ এবং অন্যান্য...

পুরুষ ছাড়া পাওয়ার লাঞ্চের গল্প

আমার প্রথম বস ছিলেন বিশ্বের অন্যতম সেরা লাঞ্চ মহিলা। 1990-এর দশকে ফিল্ম, টেলিভিশন, বিজ্ঞাপন এবং মিউজিক ভিডিও শিল্প সম্পর্কে একটি ম্যাগাজিনের সম্পাদক, যে...

Related Articles

হুয়াওয়ের ট্রিপল বেইজিংয়ে অ্যাপল আইফোন ভক্তদের কাছে জনপ্রিয় প্রমাণিত হচ্ছে

20শে সেপ্টেম্বর, 2024-এ আইফোন 16 লঞ্চের দিনে চীনের বেইজিং-এ একটি অ্যাপল ফ্ল্যাগশিপ...

জেলেনস্কি রাশিয়ায় আরও অস্ত্রের ডিপোতে আঘাত করায় মার্কিন যুক্তরাষ্ট্রের দ্রুত পদক্ষেপের প্রত্যাশা করছেন

রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি একটি “বিজয় পরিকল্পনা” উপস্থাপন করতে হোয়াইট হাউসে তার আসন্ন...

প্রবল তুষারপাতের কারণে রাস্তা বন্ধ হয়ে গেছে এবং ড্রাইভাররা দক্ষিণ আফ্রিকায় আটকা পড়েছে

দক্ষিণ আফ্রিকায় অস্বাভাবিকভাবে ভারী তুষারপাতের পরে রাস্তাগুলি বন্ধ ছিল এবং গাড়ি চালকদের...

পরিবেশকর্মীরা ক্রুজ জাহাজ থেকে দূষণের প্রতিবাদে মার্সেই বন্দর অবরোধ করে

বিলুপ্তি বিদ্রোহ এবং স্টপ ক্রোসিয়েরেসের পরিবেশবাদী বিক্ষোভকারীরা শনিবার মার্সেই ক্রুজ বন্দর অবরোধ...