Home বিনোদন ব্রিটেন এবং জার্মানি ভিন্নভাবে ব্যর্থ হচ্ছে
বিনোদন

ব্রিটেন এবং জার্মানি ভিন্নভাবে ব্যর্থ হচ্ছে

Share
Share


বিনামূল্যে আপডেট সঙ্গে অবহিত থাকুন

কার্ল মার্কস, হ্যান্স হোলবেইন, জর্জ ফ্রিডেরিক হ্যান্ডেল, কাই হাভার্টজ: কিছু জার্মান লন্ডনে তাদের সেরা কাজ করে। এটি, জার্মানদের ছাড়াও, আমার অভিজ্ঞতায়, এই মহাদেশের সেরা ইংরেজি ভাষাভাষীরা, গত শতাব্দীর প্রথমার্ধে থাকা সত্ত্বেও, এইগুলি সমমনা দেশগুলির অনুভূতিকে খাওয়াতে পারে।

কিন্তু জার্মানি উত্পাদন বিশেষজ্ঞ. গ্রেট ব্রিটেন বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরিষেবা রপ্তানিকারক। জার্মানির গুরুত্বপূর্ণ অঞ্চলগুলির একটি বন্টন রয়েছে। ব্রিটেন তার প্রধান শহর দ্বারা সম্ভবত যে কোনও উল্লেখযোগ্য আকারের যে কোনও ধনী জাতির চেয়ে বেশি আধিপত্যশীল। জার্মানিতে জোট সরকার রয়েছে, যেখানে বর্তমানে তিনটি দল রয়েছে। ব্রিটিশ রাজনীতি এতটাই জয়ী যে কিয়ার স্টারমার 34 শতাংশ ভোট শেয়ার থেকে 174টি আসনের সংখ্যাগরিষ্ঠতা জিতেছে। জার্মানির রাজস্ব নীতি চরমভাবে বিচক্ষণ। সহস্রাব্দের পালা থেকে ব্রিটেনের বাজেট উদ্বৃত্ত ছিল না। জার্মানি ফেডারেল। ব্রিটেন কেন্দ্রীভূত। জার্মানি ইউরোপীয় প্রকল্পের প্রতিষ্ঠাতা সদস্য ছিল। ব্রিটেন দেরিতে যোগ দিয়ে চলে যায়।

এমনকি এই দেশগুলোর জীবনের গঠনও ঠিক ভিন্ন। আপনি জার্মানির মধ্য দিয়ে একটি মহাকাশ-যুগের ট্রেনে চড়তে পারেন এবং তারপরে ফ্যাক্স মেশিন ব্যবহার করে কাউকে এককভাবে দেখতে পারেন। ব্রিটেন ডিজিটালে ভালো কিন্তু বাস্তব অবকাঠামোতে কম ভালো।

এই দুটি স্বতন্ত্র, প্রকৃতপক্ষে প্রায় বিপরীত, একটি মধ্যম আকারের, উচ্চ আয়ের গণতন্ত্র চালানোর উপায়। যাইহোক, উভয়ই এক জিনিসে একত্রিত হচ্ছে: ব্যর্থতা। ব্রিটেনের সমস্যাগুলি আরও বিখ্যাত এবং দীর্ঘস্থায়ী, অন্যদিকে জার্মানির সমস্যাগুলি আরও তীব্র হতে পারে৷ এটি 2023 সালে সবচেয়ে খারাপ-কার্যকারি প্রধান অর্থনীতি ছিল। এর একসময়ের শান্ত রাজনীতির অবনতি ঘটছে।

পাঠ? কখনই অন্য দেশকে আদর্শবান করবেন না। এটি একটি মহাজাগতিক জিনিস বলে মনে হয়, তবে এটি প্যারোকিয়ালিজমের উচ্চতা। বাম একটি পুনরাবৃত্তি অপরাধী. 1990 এর দশকের সুইডেনের পূজা যথেষ্ট বিশ্বাসযোগ্য ছিল। কিন্তু অ্যাঞ্জেলা মার্কেলের যুগে, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রের প্রগতিশীলদের জন্য জার্মানি ছিল শাংরি-লা, যারা নৃশংস সংখ্যাগরিষ্ঠতাবাদের উপর আনুপাতিক প্রতিনিধিত্ব, লাইসেজ-ফেয়ারের উপর শিল্প কৌশল, অ্যাংলো-আমেরিকান সামরিকবাদের উপর নরম ক্ষমতার প্রশংসা করেছিল। বার্লিন নিজেই – লন্ডন বা নিউ ইয়র্কের তুলনায় একটি শীতল, কম সোনার শহর – ধারণার প্রমাণ হয়ে উঠেছে।

ঠিক আছে, সময় ছবিটি জটিল করে তুলেছে। মনে হচ্ছে বহুদলীয় সরকার সিদ্ধান্তহীনতা আনতে পারে। অর্থনীতিকে আকার দেওয়ার অর্থ উদীয়মান শিল্পগুলির তুলনায় বিদ্যমান শিল্পগুলিকে সমর্থন করা হতে পারে। নশ্বর শত্রুদের মুখে বুদ্ধিমত্তার জন্য নরম শক্তি একটি উচ্চারণ হতে পারে। অনেক ভালো শহর থাকা, কিন্তু কোনো মেগালোপলিস না থাকা মানেই হতে পারে সমষ্টির অর্থনৈতিক সুবিধা ত্যাগ করা।

যখন দুটি সম্পূর্ণ ভিন্ন দেশ একই সময়ে এই ধরনের অনুরূপ রুটিনে প্রবেশ করে, তখন আমাদের সন্দেহ করা উচিত যে একটি “সঠিক” মডেল আছে কিনা। ক্ষতিপূরণ কি আছে. মৌলিক বিষয়ের বাইরে—সম্পত্তির অধিকার, কর সংগ্রহ, সর্বজনীন জনসেবা এবং আরও অনেক কিছু—প্রায় কোনো নীতিই অযোগ্য ভালো নয়। একটা জিনিসের উন্নতি করলে আরেকটা খারাপ হয়ে যাবে। নেতৃত্ব কোন সমস্যা আছে তা বেছে নেওয়ার বিষয়।

জার্মানির পছন্দ ভুল ছিল না। এটি এখনও গ্রেট ব্রিটেনের চেয়ে ধনী। কিন্তু যদি বিকৃত খরচ এবং ফলাফল জার্মানিতে ভবিষ্যদ্বাণী করা কঠিন ছিল, তাহলে বিদেশে কতটা কঠিন কল্পনা করুন। এই বিদেশী উদাহরণ পূজা সহজাত ঝুঁকি. যুক্তরাজ্য এবং বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্র শিল্প কৌশল অনুকরণ করতে দৃঢ়প্রতিজ্ঞ, কিন্তু তা করার জন্য বংশানুক্রম বা তাদের মিশ্র রেকর্ডের যথেষ্ট সচেতনতা ছাড়াই।

শেষ পর্যন্ত এই দুটি ভিন্ন দেশের মধ্যে কোনটি বেশি সমস্যায় আছে? অর্থনৈতিকভাবে, গ্রেট ব্রিটেন। জার্মানি কম সরকারি ঋণ বহন করে। কম মেশিনের যন্ত্রাংশ এবং আরও উন্নত প্রযুক্তি তৈরি করার জন্য আপনার অনুসন্ধান সময়ের সাথে সম্পূর্ণরূপে সম্ভব। ইউরোপীয় একক বাজারের সুরক্ষা আছে।

তবে রাজনৈতিক স্তরে জার্মানি চরমপন্থার সমস্যা এটা আরো খারাপ এটি ক্রেমলিনের প্রেমে অনেক বামে রয়েছে, কেবল ইউরোপের প্রধান ডানপন্থী দলগুলির মধ্যে সবচেয়ে কঠোর নয়। এবং ব্রিটেনের নেপোলিয়নিক কেন্দ্রীকরণের সুবিধা হল নিরলস সংকল্প। এক বা দু’জন খারাপ প্রধানমন্ত্রী জিনিসগুলিকে ধ্বংস করতে পারে (এবং করেছে)। তবে প্রথম শ্রেণীর একজন দেশকে আবার এগিয়ে নিয়ে যাবে।

ভাল বা খারাপ, ফ্রান্স হল ব্রিটেনের সত্যিকারের যমজ: মাথাপিছু আয়ে, সামুদ্রিক এক্সপোজারে, এত দিন ধরে একটি ঐক্যবদ্ধ রাষ্ট্র হওয়াতে, এর রাজধানীতে এত কিছু জমা করায়, একটি বিশাল অতিরিক্ত-ইউরোপীয় সাম্রাজ্য হারিয়েছে। দুই শহরের গল্প এটা লন্ডন এবং মিউনিখ সম্পর্কে না. এমনকি সেই অ্যাংলো-জার্মান যোগাযোগের পয়েন্ট, ফুটবল, একটি হাস্যকর অসঙ্গতি। জার্মানির চারটি বিশ্বকাপ থেকে ইংল্যান্ডের একটি। এই দ্বিপাক্ষিক সম্পর্কের মুগ্ধতা (শান্তিপূর্ণ) বৈসাদৃশ্যে নিহিত। কতই না মজার ব্যাপার যে, শেষ পর্যন্ত যখন দুই পক্ষ সাধারণ কিছুতে পৌঁছায়, তখন সেটা জাতীয় অস্বস্তি।

জনানকে ইমেইল করুন [email protected]

প্রথমে আমাদের সাম্প্রতিক গল্পগুলি আবিষ্কার করুন – এ এফটি উইকএন্ড অনুসরণ করুন ইনস্টাগ্রাম এবং এক্সএবং আমাদের পডকাস্ট সদস্যতা জীবন এবং শিল্প যেখানেই আপনি শুনুন





Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

Ravens RB জাস্টিস হিল 2-বছরের এক্সটেনশন স্বাক্ষর করেছে

সেপ্টেম্বর 5, 2024; কানসাস সিটি, মিসৌরি, মার্কিন যুক্তরাষ্ট্র; অ্যারোহেড স্টেডিয়ামে জিইএইচএ ফিল্ডে খেলা চলাকালীন কানসাস সিটি চিফদের বিরুদ্ধে বলটি নিয়ে জাস্টিস হিল (43)...

অ্যালেক বাল্ডউইন আদালতকে ‘মরিচা’ প্রসিকিউটরদের পুনর্বিবেচনার অনুরোধ প্রত্যাখ্যান করতে বলে

অ্যালেক বালডুইনো2021 সালের মারাত্মক “মরিচা” শুটিংয়ের জন্য তার বিরুদ্ধে নিউ মেক্সিকোর ফৌজদারি মামলা খারিজ করার বিষয়টি পুনর্বিবেচনা না করার জন্য আদালতকে অনুরোধ করছে…...

Related Articles

বিকিনি পরা মেয়েরা সিঁড়ি বেয়ে উঠছে… তাড়াতাড়ি উপরে যাও!

এই আরোহণকারী শিশুরা সিঁড়িতে আরোহণ করছে এবং তারা আরও খারাপ দেখতে পারছে...

জেলেনস্কি যুদ্ধ শেষ করার জন্য নিরাপত্তা গ্যারান্টির জন্য বিডেনকে চাপ দেবেন

বিনামূল্যের জন্য মার্কিন নির্বাচন কাউন্টডাউন নিউজলেটার আনলক করুন হোয়াইট হাউসের দৌড়ে অর্থ...

তারা এবং scars – আপনি বিচারক হতে

ডিডির গ্রেপ্তার করা সর্বকালের অনুগ্রহ থেকে সবচেয়ে বড় পতনগুলির মধ্যে একটি, এবং...

রায়ান গার্সিয়া বলেছেন হ্যানির রসিকতা সত্ত্বেও ডিডি কেলেঙ্কারি ‘খুব গুরুতর বিষয়’

ভিডিও সামগ্রী চালান রায়ান গার্সিয়াএর আমি ট্রোলিং করছি ডেভিন হ্যানি সঙ্গে তার...