Home বিনোদন ডেভিড ল্যামি সাবস্ট্যাক ব্লগ পোস্টে কূটনৈতিক ত্রুটির জন্য অভিযুক্ত
বিনোদন

ডেভিড ল্যামি সাবস্ট্যাক ব্লগ পোস্টে কূটনৈতিক ত্রুটির জন্য অভিযুক্ত

Share
Share


বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন

আজারবাইজান ককেশাসের বিতর্কিত অঞ্চল নাগর্নো-কারাবাখকে “মুক্ত” করার পরামর্শ দেওয়ার পরে যুক্তরাজ্যের পররাষ্ট্র সচিব ডেভিড ল্যামিকে একটি কূটনৈতিক ভুলের জন্য অভিযুক্ত করা হয়েছে।

সোমবার সাবস্ট্যাক ওয়েবসাইটে একটি নতুন ব্লগে ল্যামি এই মন্তব্য করেছিলেন, যেখানে তিনি বিশ্ব বিষয় এবং যুক্তরাজ্যের পররাষ্ট্র নীতি সম্পর্কে আরও দীর্ঘ-ফর্মের নিবন্ধ লেখার পরিকল্পনা করেছেন।

“আজারবাইজান 1990 এর দশকের গোড়ার দিকে যে অঞ্চলটি হারিয়েছিল তা মুক্ত করতে সক্ষম হয়েছিল,” তিনি পোস্টে বলেছিলেন। সমালোচনার ঢেউ সৃষ্টি করা সত্ত্বেও শুক্রবার পর্যন্ত বাক্যটি অপসারণ বা পরিবর্তন করা হয়নি।

তিনি দৃশ্যত যে অঞ্চলটির কথা উল্লেখ করেছিলেন তা ছিল নাগর্নো-কারাবাখ, একটি ব্যাখ্যা যা ইউকে কর্মকর্তারা চ্যালেঞ্জ করেনি।

ডেভিড ল্যামির সাবস্ট্যাক পোস্ট থেকে একটি উদ্ধৃতি © সাবস্ট্যাক/এক্স

2023 সালের সেপ্টেম্বরে, আজারবাইজান একটি সংক্ষিপ্ত কিন্তু রক্তাক্ত সামরিক অভিযান শুরু করে নাগোর্নো-কারাবাখের ছোট পাহাড়ি ছিটমহল নিন.

প্রায় 24 ঘন্টার লড়াইয়ের মধ্যে, বাকুতে সরকার সেই অঞ্চলের উপর তার নিয়ন্ত্রণ পুনরুদ্ধার করে, যেটি সোভিয়েত ইউনিয়নের পতনের পর থেকে আর্মেনিয়া বা স্থানীয় আর্মেনিয়ান নেতাদের নিয়ন্ত্রণে ছিল, যখন দুটি ঐতিহাসিক শত্রুর মধ্যে একটি বিধ্বংসী যুদ্ধ এটিকে অধীনে নিয়ে আসে। আর্মেনিয়ান

যদিও বাকু আজারবাইজানের অংশ হিসাবে আন্তর্জাতিকভাবে স্বীকৃত অঞ্চল দখল করেছিল, সামরিক পদক্ষেপ ছিটমহলের সমগ্র আর্মেনিয়ান জনসংখ্যাকে – 100,000 এরও বেশি লোক -কে কয়েক দিনের মধ্যে পালিয়ে যেতে বাধ্য করেছিল। শরণার্থীরা দিন কাটাচ্ছেন একটি ক্লান্তিকর যাত্রা কারাবাখের পাহাড়ে নেমে আসে, তাদের বাড়িঘর এবং জীবন পিছনে ফেলে।

অনেক আর্মেনিয়ান, যারা ঐতিহ্যগতভাবে কারাবাখকে একটি জাতীয় এবং আধ্যাত্মিক কেন্দ্র বলে মনে করে, যা তাদের কাছে আর্টসাখ নামে পরিচিত, তারা বাকুকে এই অঞ্চলকে জাতিগতভাবে পরিষ্কার করার জন্য অভিযুক্ত করেছে, যা ল্যামির মন্তব্য – এবং বাকুর সামরিক পদক্ষেপকে বর্ণনা করার জন্য “মুক্তি” শব্দের ব্যবহার – হতে পারে’ প্রতিফলিত না

নাগর্নো-কারাবাখে আবাসিক ভবন এবং যানবাহনের ক্ষতি, সেপ্টেম্বর 2023
নাগর্নো-কারাবাখে আবাসিক ভবন এবং যানবাহনের ক্ষতি, সেপ্টেম্বর 2023 © EPA/Shutterstock এর মাধ্যমে Sargsyan/OC Media

ব্রিটেন আজারবাইজান ও আর্মেনিয়াকে দীর্ঘদিন ধরে চলমান সংঘাতের অবসান ঘটাতে আলোচনায় বসার আহ্বান জানিয়েছে।

কনজারভেটিভ এমপি অ্যালিসিয়া কার্নস, হাউস অফ কমন্সের বৈদেশিক বিষয়ক কমিটির প্রাক্তন চেয়ার, এক্স-কে বলেছেন যে একটি “ভ্যানিটি ব্লগে” ল্যামির মন্তব্যগুলি “দীর্ঘদিনের যুক্তরাজ্যের নীতির বিরোধিতা” বলে মনে হচ্ছে যা “সম্পূর্ণভাবে অনুপযুক্ত এবং আহ্বান জানিয়েছে। পররাষ্ট্র সচিবের রায় নিয়ে প্রশ্ন।

শুক্রবার পররাষ্ট্র দপ্তরকে স্পষ্ট করতে বাধ্য করা হয়েছিল যে ল্যামির মন্তব্য নাগর্নো-কারাবাখ সম্পর্কে যুক্তরাজ্য সরকারের অবস্থানের পরিবর্তনকে চিহ্নিত করেনি।

যাইহোক, আর্মেনিয়ান সরকার আনুষ্ঠানিকভাবে ল্যামির প্রকাশনার পরে যুক্তরাজ্যের কাছ থেকে আরও স্পষ্টীকরণ চাইছে, একজন আর্মেনীয় কর্মকর্তা এফটিকে জানিয়েছেন।

ইউএস কংগ্রেসম্যান ব্র্যাড শেরম্যানও এক্স-এর উপর গুরুত্ব দিয়েছিলেন, বলেছেন যে মন্তব্যগুলি “যুক্তরাজ্যের পররাষ্ট্র নীতির একটি দাগ”, যুক্তরাজ্যের পররাষ্ট্র সচিবকে “জাতিগত নির্মূলকরণ” সমর্থন করার অভিযোগ করেছেন।

নাগোর্নো-কারাবাখ থেকে উদ্বাস্তুরা আর্মেনিয়ায় একটি অস্থায়ী আবাসন কেন্দ্রে পৌঁছেছে
নাগর্নো-কারাবাখ থেকে উদ্বাস্তুরা গত সেপ্টেম্বরে আর্মেনিয়ায় একটি অস্থায়ী আবাসন কেন্দ্রে পৌঁছেছে © ইরাকলি গেডেনিডজে/রয়টার্স

আন্তর্জাতিক সম্পর্ক থিঙ্ক-ট্যাঙ্ক চ্যাথাম হাউসের সহযোগী ফেলো লরেন্স ব্রয়ার্স বলেছেন: “এটি পররাষ্ট্র সচিবের কাছ থেকে একটি আসল ভুল।”

সোভিয়েত-পরবর্তী বেশ কয়েকটি রাজ্যে “সরলীকরণ এবং বিভ্রান্তিকর” উন্নয়নের জন্য ল্যামির বিরুদ্ধে অভিযোগ করে, ব্রোয়ার্স বলেছেন যে পররাষ্ট্র সচিব আজারবাইজানের সাথে “পরিস্থিতির ভুল ব্যাখ্যা করছেন” এবং “একটি স্বৈরাচারী শাসনের কথা বলার পয়েন্টগুলিকে শক্তিশালী করছেন”।

ইইউ পার্লামেন্ট গত বছর বাকুকে বিতর্কিত অঞ্চলে জাতিগত নির্মূল করার জন্য অভিযুক্ত করেছিল। আজারবাইজান অভিযোগ অস্বীকার করেছে।

যাইহোক, যুক্তরাজ্যে আজারবাইজানীয় রাষ্ট্রদূত এলিন সুলেমানভ বলেছেন: “আমি বুঝতে পারছি না কেন পররাষ্ট্র সচিবের এই ব্লগে এত প্রতিক্রিয়া, কারণ (ল্যামি) যা বলেছেন তা সম্পূর্ণ সত্য… এটি দীর্ঘ- স্থায়ী অবস্থানটি যুক্তরাজ্য সরকারের কাছে ফিরে এসেছে, যারা সর্বদা আজারবাইজান এবং আর্মেনিয়ার আঞ্চলিক অখণ্ডতাকে সমর্থন করেছে।

“30 বছর ধরে আজারবাইজানি অঞ্চল আর্মেনিয়ান বাহিনী দ্বারা দখল করা হয়েছিল এবং 2020 সালে আজারবাইজান তার অঞ্চল মুক্ত করে।”

গত সেপ্টেম্বরে এই অঞ্চলে যুদ্ধবিরতির পর, ল্যামি এক্সকে অনুরোধ করেছিলেন যে “নাগর্নো-কারাবাখের আর্মেনিয়ানদের নিরাপত্তা ও মর্যাদার নিশ্চয়তা দিতে হবে।”

নতুন সাবস্ট্যাক অ্যাকাউন্টের শিরোনামটি তার মন্ত্রীর ভূমিকার পরিবর্তে ল্যামির নাম, কিন্তু ব্লগটি ব্যক্তিগত, ক্ষমতার পরিবর্তে একজন কর্মকর্তার মাধ্যমে পররাষ্ট্র সচিব লিখেছেন।

তবে, প্রকাশের আগে দস্তাবেজটি অভ্যন্তরীণভাবে বিভাগ দ্বারা পর্যালোচনা করা হয়েছিল কিনা তা নিশ্চিত করতে পররাষ্ট্র মন্ত্রণালয় অস্বীকার করে।

ফরেন, কমনওয়েলথ এবং ডেভেলপমেন্ট অফিসের মুখপাত্র বলেছেন: “যুক্তরাজ্যের নীতিতে কোনো পরিবর্তন হয়নি। পররাষ্ট্র সচিব আর্মেনিয়া এবং আজারবাইজানের আঞ্চলিক অখণ্ডতাকে সমর্থন করেন এবং অর্থপূর্ণ আলোচনায় জড়িত উভয় পক্ষের দ্বারা উত্সাহিত হয়। যুক্তরাজ্য এই অঞ্চলে স্থায়ী শান্তি প্রতিষ্ঠার প্রতিশ্রুতিকে সমর্থন অব্যাহত রাখবে।”



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

কলেজ ফুটবল সপ্তাহ 4 শীর্ষ ক্রীড়া বেটিং বাছাই এবং ভবিষ্যদ্বাণী

ফটো ইউএসএ টুডে স্পোর্টস ইমেজ সপ্তাহ 4-এ কলেজ ফুটবলের সেরা দুটি ম্যাচ আপে হোম আন্ডারডগদের বৈশিষ্ট্য রয়েছে। ডিফেন্ডিং জাতীয় চ্যাম্পিয়ন মিশিগান BetMGM-এ +6...

অ্যাঞ্জেলা রেনার এবং রাচেল রিভস অফিস সমর্থন হিসাবে পোশাক দান ঘোষণা করেছেন

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন। যুক্তরাজ্যের উপ-প্রধানমন্ত্রী অ্যাঞ্জেলা রেনার এবং চ্যান্সেলর...

Related Articles

মহিলা ক্যামেরায় পোর্শে চুরি করে এবং নির্লজ্জভাবে তার ড্রাইভওয়েতে মালিকের উপর ছুটে যায়

ভিডিও সামগ্রী চালান পিল আঞ্চলিক পুলিশ একজন মহিলা যিনি টরন্টোতে বিক্রির জন্য...

টোরি ব্র্যান্ডটি ‘ভাঙা এবং ভাঙা’, সংস্কার সম্মেলনে নাইজেল ফারাজ বলেছেন

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

জেনারেল হাসপাতাল: পোর্টিয়া কি নোংরা খেলেছে? কে হিদারের রক্ত ​​পরীক্ষায় কারচুপি করেছিল?

জেনারেল হাসপাতাল স্পয়লার টিপ পোর্টিয়া রবিনসন যে কারণ হতে পারে হিদার ওয়েবাররক্ত...

“কোয়াভো হুঞ্চো” অ্যালবামের “বাবল গাম” গানের জন্য কোয়াভোর বিরুদ্ধে মামলা করা হয়েছে

কোয়াভো লুইসিয়ানার একজন র‌্যাপারের কাছ থেকে তার 2018 সালের শালীন হিট “বাবল...