Home বিনোদন উরসুলা ভন ডার লেইন, রাজনীতিবিদ যিনি ব্রাসেলসের উপর তার নিয়ন্ত্রণ জোরদার করেছেন
বিনোদন

উরসুলা ভন ডার লেইন, রাজনীতিবিদ যিনি ব্রাসেলসের উপর তার নিয়ন্ত্রণ জোরদার করেছেন

Share
Share


বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন

অভ্যন্তরীণ বিরোধিতা দূর করা হয়েছে। শক্তিশালী রাজধানী এবং নিরপেক্ষ রাজনৈতিক শক্তি। তার দলের উপর যথেষ্ট ওভারল্যাপিং দায়িত্ব নিশ্চিত করার জন্য যে তিনিই কার্যকর ক্ষমতার একমাত্র সম্ভাব্য সালিস। তার নিজস্ব ইমেজে ইউরোপীয় কমিশনারদের একটি নতুন স্লেট নিয়োগ করে, রাষ্ট্রপতি উরসুলা ভন ডার লেইন এই সপ্তাহে নিশ্চিত করেছেন যে তিনি ব্রাসেলস মেশিনে ক্রমবর্ধমান দৃঢ় আঁকড়ে ধরে ইইউ নির্বাহী প্রধানের দ্বিতীয় পাঁচ বছরের মেয়াদে প্রবেশ করবেন।

মঙ্গলবার, ভন ডের লেইন রাজনৈতিক প্রতিশ্রুতির একটি ট্যাপেস্ট্রি প্রকাশ করেছেন। এটি ফ্রান্স, স্পেন এবং ইতালির মতো গুরুত্বপূর্ণ সদস্য রাষ্ট্রগুলিকে বিশাল খেতাব দিয়েছিল, ক্ষমতার প্রধান লিভারগুলি বজায় রেখেছিল আপনার মিত্রদের হাতে – এবং নিজেকে।

একদিন আগে, তিনি তার সবচেয়ে বিশিষ্ট অভ্যন্তরীণ সমালোচক, প্রাক্তন ফরাসি কমিশনার থিয়েরি ব্রেটনের কাছ থেকে একটি নিখুঁত রাজনৈতিক দরকষাকষির মাধ্যমে পরিত্রাণ পেয়েছিলেন: ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁকে সেই উচ্চ শিরোনামের একটির বিনিময়ে আরও উপযুক্ত প্রতিস্থাপন পাঠাতে রাজি করান।

ওভারল্যাপিং দায়িত্ব এবং ভাগ করা রাজনৈতিক নিয়ন্ত্রণের গোলকধাঁধায়, ভন ডের লেয়েন পর্যাপ্ত জটিলতা এবং বিশৃঙ্খলা সহ “সমান” একটি দল প্রকাশ করেছে যাতে এটি লড়াইয়ের উপরে উঠে যায়।

এমনকি এটির দল গঠনের সাথে জড়িত লোকেরা – যা কমিশনার কলেজ নামে পরিচিত – এটিকে “একটি ম্যাট্রিক্স,” “একটি জটিল কাঠামো” এবং “অনেকগুলি ক্রস-লিঙ্ক” হিসাবে বর্ণনা করে।

যারা বাইরে তারা আরো সরাসরি.

“এটি এমনভাবে আনন্দদায়কভাবে ভারসাম্যপূর্ণ যে প্রতিটি ইস্যুতে পর্যাপ্ত লোক রয়েছে যে গ্যারান্টি দেওয়ার জন্য যে তারা কখনই একটি চুক্তিতে পৌঁছাবে না,” বলেছেন ইইউর একজন সিনিয়র কূটনীতিক যা লবিংয়ের সাথে জড়িত। কমিশন পোর্টফোলিও “যার মানে তিনি সর্বদা চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।”

কূটনীতিক যোগ করেছেন, “কোন সন্দেহ ছাড়াই, আগামী পাঁচ বছরে এটি আগের চেয়ে আরও শক্তিশালী হবে।”

কমিশনারদের তার নতুন দলের একটি অনানুষ্ঠানিক বৈঠকে, ভন ডের লেয়েন তার প্রথম মেয়াদে দায়িত্ব পালনকারী পাঁচজন পদাধিকারীকে 21 জন নবাগতদের কী আশা করতে হবে তা ব্যাখ্যা করতে উত্সাহিত করেছিলেন। বার্তাটি পরিষ্কার ছিল: ব্যাকিং কোরাস ভিন্ন হতে পারে, কিন্তু প্রধান অভিনেতা একই থাকে।

“উরসুলা শোতে স্বাগতম,” উপস্থিত একজন ব্যক্তি রসিকতা করেছেন।

একজন স্ব-স্বীকৃত ওয়ার্কহোলিক, স্লিম 65 বছর বয়সী বার্লেমন্টে ইইউ সদর দফতরের 13 তলায় একটি ছোট অ্যাপার্টমেন্টে থাকেন। প্রাক্তন অফিস স্পেসটি বিক্ষিপ্ত কোয়ার্টারে পুনর্নির্মাণ করা হয়েছে, যার মানে সে তার ডেস্ক থেকে মাত্র কয়েক ধাপ দূরে ঘুমায়।

“তিনি আমাদের সকলের মধ্যে সবচেয়ে কঠিন কর্মী,” তার সাথে ঘনিষ্ঠভাবে কাজ করা একজন ব্যক্তি বলেছিলেন। “এটি চালিয়ে যাওয়া প্রায়শই নৃশংস।”

তার কিছু সহযোগীদের বিভ্রান্ত করার জন্য পরিশ্রমী এবং বিশদ-ভিত্তিক, ভন ডের লেয়েন গত পাঁচ বছরে ইইউ প্রতিষ্ঠান এবং প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতিদের ব্যয়ে তার অফিসের ক্ষমতা ব্যাপকভাবে প্রসারিত করেছেন যাদের জন্য তাকে নিয়োগ করা হয়েছিল।

এটি কোভিড-১৯ মহামারী এবং ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের প্রতিক্রিয়ায় সিদ্ধান্ত গ্রহণকে কেন্দ্রীভূত করে, যেমন একটি ইইউ-ব্যাপী টিকাদান কর্মসূচি এবং মস্কোর বিরুদ্ধে দ্রুত নিষেধাজ্ঞা কর্মসূচি, মার্কিন যুক্তরাষ্ট্র থেকে সমন্বিত।

অভ্যন্তরীণ রাজনৈতিক অস্থিরতা ম্যাক্রন এবং জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজ-এর প্রভাবকে দুর্বল করে দিয়েছিল- দুটি অবস্থান যা ঐতিহ্যগতভাবে ইইউ-এর অগ্রাধিকারগুলিকে নির্দেশ করে-ভন ডার লেইন নিজেকে হেনরি কিসিঞ্জারের পৌরাণিক প্রশ্নের উত্তর হিসাবে উপস্থাপন করেছিলেন: “আপনি কি কথা বলতে চান তাহলে আমি কাকে কল করব? ইউরোপ?”

ব্রাসেলসে এখন “13 তম তলার” অনুমোদন বা কমপক্ষে সম্মতি ছাড়াই কিছু সিদ্ধান্ত নেওয়া হয়।

সমালোচকরা বলছেন যে তিনি নিয়মিতভাবে তার ক্ষমতা অতিক্রম করেন এবং যথাযথ প্রক্রিয়া উপেক্ষা করেন। কোভিড-১৯ ভ্যাকসিন চুক্তির দৌড়ের সময় তিনি ফাইজারের প্রধান নির্বাহী আলবার্ট বোরলার সাথে ব্যক্তিগত টেক্সট বার্তা প্রকাশ করার জন্য একটি চলমান আইনি দাবির বিষয়।

তবে অনেক ইইউ নেতা সহ প্রশংসকরা, ইউরোপীয় আমলাতন্ত্রের বাইজেন্টাইন স্তরগুলিকে কেটে দিয়ে কাজগুলি সম্পন্ন করার তার ক্ষমতাকে শ্রদ্ধা করে।

1958 সালে ব্রাসেলসে জন্মগ্রহণ করেন, যেখানে তার পিতা ছিলেন মূল জার্মান ইউরোক্র্যাটদের একজন, ভন ডের লেয়েন 1978 সালে লন্ডন স্কুল অফ ইকোনমিক্সে একটি মিথ্যা নাম এবং তার পিতার বিশিষ্ট রাজনৈতিক কর্মজীবনের সাথে সম্পর্কিত অপহরণের হুমকির কারণে পুলিশ সুরক্ষায় ভর্তি হন।

পরে তিনি হ্যানোভারে তার মেডিকেল ডিগ্রি অর্জন করেন, তার স্বামী স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে চার বছর ধরে ক্যালিফোর্নিয়ায় তার তরুণ পরিবারকে বড় করার আগে।

সাত সন্তানের জননী, তিনি 2003 সালে জার্মান রাজ্যের লোয়ার স্যাক্সনির পার্লামেন্টে প্রথম নির্বাচিত হন। তিনি চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলের মন্ত্রিসভায় 14 বছর দায়িত্ব পালন করবেন, প্রথমে পারিবারিক বিষয়ক মন্ত্রী হিসেবে, তারপর শ্রম ও সামাজিক বিষয়ক মন্ত্রী হিসেবে এবং অবশেষে, প্রতিরক্ষা থেকে।

2019 সালে, আরও বিশিষ্ট বিকল্প রাজনৈতিক সমর্থন জিততে ব্যর্থ হওয়ার পরে ইউরোপীয় কমিশনের নেতৃত্ব দেওয়ার জন্য মার্কেল এবং ম্যাক্রোঁ তাকে আপেক্ষিক অস্পষ্টতা থেকে সরিয়ে নিয়েছিলেন। তিনি ব্রাসেলসে পৌঁছেছিলেন অনেকের দ্বারা অবমূল্যায়ন করে যারা ধরে নিয়েছিল যে তাকে জাতীয় রাজধানী এবং কমিশন আমলাতন্ত্র দ্বারা সহজেই কারসাজি করা যেতে পারে।

এই একই আমলারা এখন উদ্বিগ্ন যে পাঁচ বছরের অভিজ্ঞতা, আরও প্রতিক্রিয়াশীল কমিশন এবং প্যারিস এবং বার্লিনে ক্রমাগত দুর্বলতার সাথে, তাদের ব্যক্তিগত উচ্চাকাঙ্ক্ষা এবং সংকল্পকে বাধা দেওয়ার মতো কিছুই অবশিষ্ট থাকবে না।

[email protected]



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

“আমি নিশ্চিত ছিলাম এটি একটি খেলা”: আসামীরা পেলিকোট ধর্ষণের বিচারে সাক্ষ্য দেওয়া শুরু করে যা ফ্রান্সকে রোমাঞ্চকর

গিসেল পেলিকোটের ধর্ষণের জন্য 51 জন পুরুষের বিচার বৃহস্পতিবার আন্তরিকভাবে শুরু হয়েছিল, যখন প্রথম আসামিরা সাক্ষীর অবস্থান নেয়। তার বিবৃতিতে তার শিকারের দুর্বল...

লেডি গাগা, লরেন সানচেজ, টেরেন্স ক্রফোর্ড

লেডি গাগাএর বাবা আমেরিকাকে আবার মহান করতে ভোট দিচ্ছেন, লরেন সানচেজ প্রক্রিয়া করা হচ্ছে এবং টেরেন্স ক্রফোর্ড কল করছে ক্যানেলো আলভারেজ … এই...

Related Articles

সেলেনা গোমেজ বিদ্বেষীদেরকে ‘ফ*** বন্ধ’ করতে বলেছে প্রকাশ করার পরে যে তিনি সন্তান বহন করতে পারবেন না

ভিডিও সামগ্রী চালান সেলেনা গোমেজএটিকে কাঁচা এবং বাস্তব রাখছে, তার ব্যক্তিগত জীবন...

নাইকি প্রবীণ ইলিয়ট হিল কি “স্যুশ” বিপরীত করতে পারে?

নাইকির বর্তমান প্রধান নির্বাহী, জন ডোনাহো, একজন আইভি লীগ-শিক্ষিত প্রাক্তন প্রযুক্তি নির্বাহী...

কিংবদন্তি বক্সিং প্রবর্তক ডন কিং স্বাস্থ্য সমস্যাগুলির সাথে লড়াই করছেন

কিংবদন্তি বক্সিং প্রবর্তক রাজা ডোম সম্প্রতি স্বাস্থ্য সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন…...

বোন স্ত্রী: ক্রিস্টিনের চমকপ্রদ মামলা – কোডি সত্যিকারের আইনী পিতা নয়

বোন স্ত্রী তারকা ক্রিস্টিনা ব্রাউন বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিয়েছে কোড ব্রাউন জন্য...