Home খবর কনস্টেলেশন এনার্জি থ্রি মাইল আইল্যান্ড পুনরায় চালু করবে এবং মাইক্রোসফ্টের কাছে শক্তি বিক্রি করবে
খবর

কনস্টেলেশন এনার্জি থ্রি মাইল আইল্যান্ড পুনরায় চালু করবে এবং মাইক্রোসফ্টের কাছে শক্তি বিক্রি করবে

Share
Share

নর্মা ফিল্ড পেনসিলভানিয়ার মিডলটাউনে এক্সেলন জেনারেশন দ্বারা চালিত অপারেশনাল প্ল্যান্টের সাথে থ্রি মাইল আইল্যান্ড (টিএমআই) এ পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র থেকে চলমান পাওয়ার লাইনের নীচে হাঁটছে।

অ্যান্ড্রু ক্যাবলেরো-রেনল্ডস | এএফপি | গেটি ইমেজ

নক্ষত্রপুঞ্জ শক্তি থ্রি মাইল আইল্যান্ড পারমাণবিক প্ল্যান্ট পুনরায় চালু করার পরিকল্পনা করছে এবং মাইক্রোসফ্টের কাছে শক্তি বিক্রি করবে, প্রযুক্তি খাতের বিপুল শক্তির চাহিদা প্রদর্শন করে কারণ তারা কৃত্রিম বুদ্ধিমত্তাকে সমর্থন করার জন্য ডেটা সেন্টার তৈরি করে।

নক্ষত্রপুঞ্জ আশা করে যে, পেনসিলভানিয়ার মিডলটাউনের কাছে থ্রি মাইল আইল্যান্ডের ইউনিট 1 চুল্লিটি 2028 সালে অপারেশনে ফিরে আসবে, নিউক্লিয়ার রেগুলেটরি কমিশনের অনুমোদন সাপেক্ষে, কোম্পানি শুক্রবার ঘোষণা করেছে। নক্ষত্রপুঞ্জ অন্তত 2054 পর্যন্ত প্ল্যান্টের কার্যক্রম বাড়ানোর জন্য আবেদন করার পরিকল্পনা করেছে।

সকালের ব্যবসায় নক্ষত্রপুঞ্জের শেয়ারগুলি প্রায় 15% লাফিয়েছে। এর শেয়ার এখন পর্যন্ত দ্বিগুণেরও বেশি হয়েছে।

মাইক্রোসফট 20-বছরের চুক্তিতে প্ল্যান্ট থেকে বিদ্যুৎ কিনবে তার ডেটা সেন্টারগুলি কার্বন-মুক্ত শক্তির সাথে যে শক্তি ব্যবহার করে তার সাথে মেলে। কনস্টেলেশন মাইক্রোসফ্টের সাথে চুক্তিটিকে পারমাণবিক প্ল্যান্ট অপারেটরের স্বাক্ষরিত বৃহত্তম বিদ্যুৎ ক্রয় চুক্তি হিসাবে বর্ণনা করেছে।

“এখানে সিদ্ধান্তটি একটি পরিষ্কার, নির্ভরযোগ্য শক্তি সম্পদ হিসাবে পারমাণবিক শক্তির পুনর্জন্মের সবচেয়ে শক্তিশালী প্রতীক,” কনস্টেলেশনের সিইও জো ডমিনগুয়েজ শুক্রবার সকালে একটি কনফারেন্স কলে বিনিয়োগকারীদের বলেছেন।

ইউনিট 1 2019 সালে কাজ বন্ধ করে দেয় কারণ পারমাণবিক শক্তি সস্তা প্রাকৃতিক গ্যাস এবং পুনর্নবীকরণযোগ্যগুলির সাথে অর্থনৈতিকভাবে প্রতিযোগিতা করার জন্য লড়াই করে। এটি সেই চুল্লি থেকে আলাদা যেটি 1979 সালে মার্কিন ইতিহাসের সবচেয়ে খারাপ পারমাণবিক দুর্ঘটনায় আংশিকভাবে গলে গিয়েছিল।

নক্ষত্রপুঞ্জ উদ্ভিদটির নাম পরিবর্তন করবে ক্রেন ক্লিন এনার্জি সেন্টার। ক্রিস ক্রেনের সম্মানে উদ্ভিদটির নামকরণ করা হয়েছে, যিনি কনস্টেলেশনের প্রাক্তন মূল কোম্পানির সিইও ছিলেন এবং এপ্রিল মাসে মারা গিয়েছিলেন।

কনস্টেলেশান 2028 সালের মধ্যে প্ল্যান্টটি পুনরায় চালু করতে 1.6 বিলিয়ন ডলার বিনিয়োগ করবে, যার মধ্যে রয়েছে পারমাণবিক জ্বালানি, প্রধান আর্থিক কর্মকর্তা ড্যান এগারস কনফারেন্স কল চলাকালীন বিনিয়োগকারীদের বলেছেন।

প্রযুক্তি পারমাণবিক শক্তি খুঁজছে

তথ্য কেন্দ্রগুলি থেকে বিদ্যুতের চাহিদা আগামী কয়েক দশকে বাড়বে বলে আশা করা হচ্ছে কারণ প্রযুক্তি খাত এআইকে র‍্যাম্প করে, পাওয়ার গ্রিডকে অভিভূত করার হুমকি দেয়। যদিও অনুমান পরিবর্তিত হয়, গোল্ডম্যান শ্যাক্স ভবিষ্যদ্বাণী করেছে যে ডেটা সেন্টারগুলি 2030 সালের মধ্যে মোট মার্কিন বিদ্যুতের চাহিদার 8% ব্যবহার করবে, আজকের 3% এর তুলনায়।

দেশীয় উৎপাদনের প্রসার এবং বৈদ্যুতিক যানবাহন গ্রহণের কারণে শক্তির চাহিদাও বাড়ছে। Rystad Energy ভবিষ্যদ্বাণী করেছে যে শুধুমাত্র ডেটা সেন্টার এবং বৈদ্যুতিক যানবাহন 290 টেরাওয়াট ঘন্টার বিদ্যুতের চাহিদা যুক্ত করবে দশকের শেষ নাগাদ, যা তুরস্কের জাতির সমগ্র খরচের সমান।

প্রযুক্তি সংস্থাগুলি তাদের জলবায়ু লক্ষ্যগুলি মেনে চলার সময় বিদ্যুতের এই ক্রমবর্ধমান চাহিদা মেটাতে পারমাণবিক শক্তির সন্ধান করছে৷ মার্চ মাসে, আমাজন ওয়েব সার্ভিসেস থেকে একটি ডাটা সেন্টার ক্যাম্পাস কিনেছেন ট্যালেন এনার্জি যা পেনসিলভানিয়াতেও সুসকেহান্না পারমাণবিক কেন্দ্র দ্বারা সরবরাহ করা হবে, একটি অভূতপূর্ব চুক্তিতে। ওরাকল সম্প্রতি বলেছেন যে এটা একটি ডেটা সেন্টার ডিজাইন করা যা দ্বারা চালিত হবে তিনটি ছোট পারমাণবিক চুল্লি.

এক দশক ধরে চুল্লি বন্ধের তরঙ্গের পর পারমাণবিক শিল্পকে পুনরুজ্জীবিত করার জন্য ফেডারেল এবং রাজ্য সরকারের কাছ থেকে দ্বিদলীয় সমর্থন বাড়ছে।

থ্রি মাইল আইল্যান্ড হবে দ্বিতীয় পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র যা মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে পুনরায় কাজ শুরু করবে। পালিসেডস পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র মিশিগানে এটি প্রথম হবে এবং 2025 সালের শেষের দিকে প্ল্যান্টটি আবার চালু হবে বলে আশা করা হচ্ছে।

প্রক্রিয়া পুনরায় আরম্ভ করুন

নক্ষত্রপুঞ্জ আশা করে যে NRC 2027 সালে থ্রি মাইল দ্বীপের পর্যালোচনা সম্পূর্ণ করবে, এগারস বলেছেন। পর্যালোচনা একটি নিরাপত্তা এবং পরিবেশগত প্রভাব অধ্যয়ন অন্তর্ভুক্ত.

“উদ্ভিদের লাইসেন্সিং এবং নিয়ন্ত্রক প্রক্রিয়াগুলির উপর আমাদের অভিজ্ঞতার ভিত্তিতে এবং পালিসেডস পুনরায় চালু করার পর্যবেক্ষণের মাধ্যমে, আমরা অত্যন্ত আত্মবিশ্বাসী যে আমরা 2019 সালে বন্ধ হওয়ার আগে বিদ্যমান একই অবস্থায় প্ল্যান্টের অপারেটিং লাইসেন্সিং কর্তৃপক্ষকে পুনরুদ্ধার করতে সক্ষম হব।” এগারস বলেছেন।

দেশের বৃহত্তম গ্রিড অপারেটর, পিজেএম ইন্টারকানেকশন, পারমাণবিক প্ল্যান্ট পুনরায় চালু করার আগে গ্রিডের উপর থ্রি মাইল দ্বীপের প্রভাব বিশ্লেষণ করতে হবে, এগারস বলেছেন। নক্ষত্রপুঞ্জ আগামী বছর পিজেএম-এর কাছে একটি নেটওয়ার্ক আন্তঃসংযোগের অনুরোধ জমা দেওয়ার পরিকল্পনা করছে, নির্বাহী বলেছেন।

এগারস বলেছেন যে প্ল্যান্টটি প্রত্যাশার চেয়ে শীঘ্রই পুনরায় চালু হতে পারে যদি PJM পরিবর্তনগুলি গ্রহণ করে যা 13 টি রাজ্যে, বেশিরভাগ মধ্য-আটলান্টিক অঞ্চলে, গ্রিড অপারেটর দ্বারা পরিবেশিত আঁটসাঁট বিদ্যুৎ সরবরাহের সাথে মোকাবিলা করার জন্য আন্তঃসংযোগের অনুরোধগুলিকে গতিশীল করবে।

“এই নবজাগরণে, আমরা এখনও সবচেয়ে শক্তিশালী সংকেত দেখতে পাচ্ছি যে মার্কিন যুক্তরাষ্ট্র পারমাণবিক শক্তির স্থায়ী প্রতিশ্রুতিতে ফিরে আসবে, একটি প্রাচীন এবং অনুগত মিত্র যা পুনর্নবীকরণ করা হয়েছে এবং সামনের পথ আলোকিত করার জন্য প্রস্তুত,” ডমিনগুয়েজ বলেছিলেন।

CNBC PRO থেকে এই শক্তির অন্তর্দৃষ্টিগুলি মিস করবেন না:

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

রকেটের মালিক হিউস্টনে ডব্লিউএনবিএ দলের সম্প্রসারণের দিকে নজর রেখেছেন

জানুয়ারী 20, 2024; হিউস্টন, টেক্সাস, মার্কিন যুক্তরাষ্ট্র; হিউস্টন রকেটের মালিক টিলম্যান ফার্টিটা টয়োটা সেন্টারে ইউটা জ্যাজের বিরুদ্ধে খেলা চলাকালীন কোর্টে হাঁটছেন। বাধ্যতামূলক ক্রেডিট:...

সাবাথন সম্প্রচারের সময় ফাজে ক্ল্যান আক্রমণ করেছে, পুলিশ বলছে 911 কলার মিথ্যাভাবে হত্যার দাবি করেছে

ভিডিও সামগ্রী চালান TMZSports.com বিখ্যাত ই-স্পোর্টস সংস্থা FaZe Clan-এর বেশ কয়েকজন সদস্য বৃহস্পতিবার swatting-এর সর্বশেষ শিকার হয়েছেন… যখন পুলিশ অফিসাররা একটি ডাবল খুনের...

Related Articles

হিজবুল্লাহর পেজার উড়িয়ে দেওয়ার অপারেশন কী ছিল তা ইজরায়েলের গুপ্তচর সংস্থাগুলি সম্পর্কে আমাদের বলে

লেবাননে ইরান-সমর্থিত শিয়া হিজবুল্লাহ গোষ্ঠীর সদস্যদের অন্তর্গত বলে বিশ্বাস করা পেজার এবং...

কয়েক ডজন মহিলা প্রয়াত হ্যারডসের বস মোহাম্মদ আল ফায়েদের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ এনেছেন

কয়েক ডজন মহিলা বলেছেন যে তারা লন্ডনে তার হ্যারডস ডিপার্টমেন্টাল স্টোরে কাজ...

তাইওয়ান প্রাণঘাতী সুপারি আসক্তি রোধ করার চেষ্টা করছে

এটি “তাইওয়ান চুইংগাম” নামে পরিচিত। সুপারি, একটি বাদাম যেমন এটি পছন্দের মতো...

ব্রিটেনের অতি ধনী থেকে প্রস্থান করার আগে অ-আবাসিকদের জন্য প্রস্তাবিত ট্যাক্স পরিবর্তন

ওল্ড বন্ড স্ট্রিটে রাস্তার দৃশ্য, মেফেয়ার, লন্ডন, যুক্তরাজ্য। পাওয়েল লিবেরা | ইমেজ...