Home খবর ব্রিটেনের অতি ধনী থেকে প্রস্থান করার আগে অ-আবাসিকদের জন্য প্রস্তাবিত ট্যাক্স পরিবর্তন
খবর

ব্রিটেনের অতি ধনী থেকে প্রস্থান করার আগে অ-আবাসিকদের জন্য প্রস্তাবিত ট্যাক্স পরিবর্তন

Share
Share

ওল্ড বন্ড স্ট্রিটে রাস্তার দৃশ্য, মেফেয়ার, লন্ডন, যুক্তরাজ্য।

পাওয়েল লিবেরা | ইমেজ ব্যাংক | গেটি ইমেজ

লন্ডন — মোনাকো, ইতালি, সুইজারল্যান্ড, দুবাই। দেশটির বিভাজনমূলক অ-দেশীয় ট্যাক্স ব্যবস্থায় প্রস্তাবিত পরিবর্তনের আগে তারা যুক্তরাজ্যের অতি-ধনীদের আকর্ষণ করার চেষ্টা করছে এমন কয়েকটি গন্তব্য।

প্রায় দুই-তৃতীয়াংশ (63%) ধনী বিনিয়োগকারী বলেছেন যে তারা দুই বছরের মধ্যে বা “শীঘ্রই” যুক্তরাজ্য ত্যাগ করার পরিকল্পনা করেছেন যদি শ্রম সরকার ঔপনিবেশিক যুগের ট্যাক্স ছাড় বাতিল করার পরিকল্পনা নিয়ে এগিয়ে যায়, যখন 67% বলেছেন যে তাদের হবে না প্রথম স্থানে ব্রিটেনে অভিবাসী, একটি অনুযায়ী নতুন গবেষণা অক্সফোর্ড ইকোনমিক্স থেকে, যা পরিকল্পনার প্রভাব মূল্যায়ন করে।

ইউকে নন-ডোম শাসন হল একটি 200-বছরের ট্যাক্স নিয়ম যা যুক্তরাজ্যে বসবাসকারী কিন্তু অন্যত্র বসবাসকারী ব্যক্তিদের 15 বছর পর্যন্ত বিদেশী আয় এবং মূলধন লাভের উপর কর প্রদান এড়াতে অনুমতি দেয়। 2023 সালে, এটি অনুমান করা হয় 74,000 মানুষ আগের বছরের 68,900 থেকে বেড়ে স্ট্যাটাস উপভোগ করেছে।

লেবার পার্টি গত মাসে উপস্থাপন করেছে পরিকল্পনা তার নির্বাচনের সময় প্রতিষ্ঠিত একটি প্রতিশ্রুতি সম্প্রসারিত করে আইনটি বাতিল করা প্রকাশ এবং পূর্ববর্তী রক্ষণশীল সরকারের কাছ থেকে পূর্ববর্তী প্রস্তাবগুলিকে তীব্র করা ফেজ আউট সময়ের সাথে সাথে শাসন।

এটি আসে যখন প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার ন্যায়বিচারের উন্নতি এবং পাবলিক ফাইন্যান্সকে শক্তিশালী করার প্রতিশ্রুতি দিয়েছেন, পরবর্তী সপ্তাহের শুরুতে লেবার পার্টির বার্ষিক সম্মেলনে এবং 30 অক্টোবর শরতের বাজেট বিবৃতিতে আরও ঘোষণা প্রত্যাশিত।

অনাবাসীদের জন্য ট্যাক্স পরিবর্তনের মধ্যে ইউকে অতি-ধনীর বহিষ্কারের মুখোমুখি

অর্থমন্ত্রী র‌্যাচেল রিভস বলেন, এই কর্মসূচি বাদ দেওয়া হতে পারে £2.6 বিলিয়ন ($3.45 বিলিয়ন) পরবর্তী সরকারে। যাইহোক, অক্সফোর্ড ইকোনমিক্সের গবেষণা, যা এই মাসের শুরুতে ব্রিটেনের জন্য লবি গ্রুপ বিদেশী বিনিয়োগকারীদের সহযোগিতায় উত্পাদিত হয়েছিল, অনুমান করে যে পরিবর্তনগুলি 2029/30 সালের মধ্যে করদাতাদের £1 বিলিয়ন খরচ করবে৷

CNBC মন্তব্যের জন্য ট্রেজারির কাছে পৌঁছেছে কিন্তু অবিলম্বে একটি প্রতিক্রিয়া পায়নি।

ব্রিটেনের বিদেশী বিনিয়োগকারীদের সিইও ম্যাক্লিওড-মিলার ফোনে সিএনবিসিকে বলেছেন, “আমরা এলার্ম বাজিয়ে দিচ্ছি যে এটি একটি বিপজ্জনক সময়।” “যদি সরকার না শোনে, তারা প্রজন্মের জন্য রাজস্ব ঝুঁকিতে ফেলবে।”

প্রস্তাবের অধীনে, “আবাসিক” ধারণাটি বাতিল করা হবে এবং একটি আবাসিক-ভিত্তিক ব্যবস্থা দ্বারা প্রতিস্থাপিত হবে, যখন বিদেশে অর্জিত অর্থ যুক্তরাজ্যে 15 থেকে কমিয়ে চার বছর করা হবে না।

অন্যান্য দেশ ভয় অনুভব করছে এবং সক্রিয়ভাবে তাদের এখতিয়ার প্রচার করছে।

লেসলি ম্যাক্লিওড-মিলার

ব্রিটেনের জন্য বিদেশী বিনিয়োগকারীদের সিইও

যুক্তরাজ্যে বসবাসের 10 বছর পরেও ব্যক্তিদের উত্তরাধিকার কর দিতে হবে এবং দেশ ছাড়ার পর 10 বছরের জন্য দায়বদ্ধ থাকবে। ট্রাস্টে রাখা সম্পদের উপর উত্তরাধিকার কর এড়ানো থেকেও তাদের প্রতিরোধ করা হবে।

যাইহোক, ম্যাক্লিওড-মিলার, একজন প্রাইভেট সম্পদ ব্যবস্থাপনা পেশাদার যিনি প্রস্তাবের প্রতিক্রিয়ায় লবি গ্রুপ চালু করেছিলেন, বলেছেন যে পরিবর্তনগুলি সম্পদ সৃষ্টির ক্ষতি করবে এবং পরিবর্তে একটি টায়ার্ড ট্যাক্স ব্যবস্থার আহ্বান জানিয়েছে।

অক্সফোর্ড ইকোনমিক্সের গবেষণা অনুসারে, যেটি আরও 952 জন অ-আবাসিক ক্লায়েন্টের প্রতিনিধিত্বকারী 72 জন অ-আবাসিক এবং 42 জন কর উপদেষ্টার সাক্ষাৎকার নিয়েছে, কার্যত সকলেই (98%) বলেছেন যে সংস্কারগুলি বাস্তবায়িত হলে তারা পূর্বের পরিকল্পনার চেয়ে আগেই যুক্তরাজ্য থেকে দেশত্যাগ করবে৷ জরিপ করা 72টি অ-আবাসিকদের প্রত্যেকে যুক্তরাজ্যের অর্থনীতিতে 118 মিলিয়ন পাউন্ড বিনিয়োগ করেছে বলে জানা গেছে।

সংখ্যাগরিষ্ঠ (83%) তাদের বৈশ্বিক সম্পদের উপর উত্তরাধিকার ট্যাক্সকে তাদের ছেড়ে যাওয়ার প্রধান প্রেরণা হিসাবে উল্লেখ করেছেন, যখন 65% আয় এবং মূলধন লাভ করের পরিবর্তনগুলিও উল্লেখ করেছেন।

যেখানে বিত্তবানদের আনাগোনা

এটি এমন একটি সময়ে আসে যখন অন্যান্য দেশ ধনী বিনিয়োগকারীদের উত্সাহিত করতে তাদের কর ব্যবস্থা পরিবর্তন করছে।

সুইজারল্যান্ড, মোনাকো, ইতালি, গ্রীস, মাল্টা, দুবাই এবং বাহামাসের ক্যারিবিয়ান দ্বীপ ধনী বিনিয়োগকারীদের কাছে সবচেয়ে আকর্ষণীয় প্রমাণিত বেশ কয়েকটি গন্তব্যের মধ্যে রয়েছে, শিল্প বিশেষজ্ঞ এবং এজেন্ট সিএনবিসির সাথে কথা বলেছেন।

“ধনী বিনিয়োগকারীদের কাছে এখন অনেক বিকল্প রয়েছে এবং অনেক পরিবার তাদের জন্য লড়াই করছে,” হেলেনা মোয়াস ডি ফোর্টন, ম্যানেজিং ডিরেক্টর এবং ক্রিস্টি’স ইন্টারন্যাশনাল রিয়েল এস্টেটের EMEA এবং APAC-এর প্রধান, CNBC কে বলেছেন।

মোয়াস ডি ফোর্টন, যার দল ক্লায়েন্টদের আন্তর্জাতিক স্থানান্তরের বিষয়ে পরামর্শ দেয়, লেবার পার্টির পরিকল্পনাগুলি সাম্প্রতিক বছরগুলিতে একটি নিরাপদ আশ্রয়স্থল হিসাবে যুক্তরাজ্যের খ্যাতিকে নাড়া দিয়েছে এমন রাজনৈতিক অগ্রগতির ধারাবাহিকতায় সর্বশেষ ছিল।

মন্টে কার্লো স্কাইলাইন সমুদ্র এবং পর্বত দ্বারা বেষ্টিত, মোনাকো।

আলেকজান্ডার স্পাটারি | মুহূর্ত | গেটি ইমেজ

“এটি শুধু অন্য কেলেঙ্কারী,” তিনি বলেন. “আমি নিশ্চিত নই যে সবাই চলে যাচ্ছে, তবে তারা অবশ্যই প্রশ্ন করছে এবং কী পরিবর্তন হচ্ছে তা দেখার জন্য তাদের সময় নিচ্ছে।”

এক রেকর্ড সংখ্যক কোটিপতি মাইগ্রেশন কনসালটেন্সি হেনলি অ্যান্ড পার্টনার্সের জুনের একটি রিপোর্ট অনুযায়ী, এই বছর যুক্তরাজ্য ছেড়ে চলে যাবে বলে আশা করা হচ্ছে, যা জুলাইয়ের সাধারণ নির্বাচনকে ব্রেক্সিট-পরবর্তী রাজনৈতিক প্রবাহের সময়কাল যোগ করার জন্য উল্লেখ করেছে। এটি অনুমান করা হয় যে 2024 সালে ব্রিটেন 9,500 উচ্চ-নিট-মূল্যবান ব্যক্তির নিট ক্ষতি রেকর্ড করবে, যা গত বছরের 4,200 এর দ্বিগুণেরও বেশি।

সম্পত্তি বিনিয়োগকারী মার্কের সিইও মার্কাস মেইজার গত সিএনবিসি থেকে “স্কোয়াক বক্স ইউরোপ” কে বলেছেন, “এটি অবশ্যই একটি বিপদ। আজকাল বাজারগুলি এতই ছত্রাকজনক। মানুষের পক্ষে বাড়ি সরানো সহজ। মানুষের পক্ষে তাদের ব্যবসা স্থানান্তর করা সহজ।” মোনাকো থেকে সপ্তাহের অ-আবাসিক পদক্ষেপ।

অনেকেই চিন্তিত। অনেক দেরি হওয়ার আগেই তারা এখনই চলে যাবে

জেমস মায়ার্স

অলিভার জেমসের পরিচালক

অতি-ধনীদের জন্য উপলব্ধ বিকল্প অফারগুলির মধ্যে রয়েছে মোনাকো, মাল্টা এবং জিব্রাল্টারে ওপেন-এন্ডেড উত্তরাধিকার কর ছাড় এবং দুবাইতে আয়কর, মূলধন লাভ কর এবং উত্তরাধিকার ট্যাক্সের অনুপস্থিতি। ইতালি এবং গ্রীসে, সমতল কর ব্যবস্থা ধনী ব্যক্তিদের তাদের বিশ্বব্যাপী সম্পদের উপর 100,000 ইউরোর বার্ষিক হারে 15 বছর পর্যন্ত কর প্রদান এড়াতে অনুমতি দেয়।

গত মাসে ইতালি দ্বিগুণ নতুনদের জন্য এর হার 200,000 ইউরো ($223,283) একটি পদক্ষেপে এর অর্থনীতি মন্ত্রী বলেছেন যে ধনীদের জন্য “কর সুবিধা” এড়াতে ডিজাইন করা হয়েছে৷ যাইহোক, ম্যাক্লিওড-মিলার বলেছেন যে স্কিমটি সম্ভবত সবচেয়ে ধনী 1% এর কাছে কিছুটা বেশি হারে আকর্ষণীয় থাকবে।

“অন্যান্য দেশগুলি ভয় অনুভব করছে এবং সক্রিয়ভাবে তাদের এখতিয়ার প্রচার করছে এবং তাদের বিনিয়োগ এবং তাদের পরিবারকে আকৃষ্ট করছে,” ম্যাক্লিওড-মিলার বলেছেন।

“ইতালি সেই দেশগুলির মধ্যে একটি যা ধনীদের বিচার করে এবং মনে হয় যে আপনি যদি তাদের সাথে ভাল আচরণ করেন তবে তারা অবদান রাখবে,” তিনি যোগ করেছেন।

যুক্তরাজ্যের প্রধান সম্পত্তি বাজার একটি ধাক্কা সম্মুখীন

এটি যুক্তরাজ্যের প্রধান সম্পত্তির বাজারেও প্রভাব ফেলছে। জেমস মায়ার্স, লন্ডন-ভিত্তিক বিলাসবহুল সম্পত্তি সংস্থা অলিভার জেমসের পরিচালক, জুলাই মাসে শ্রম নির্বাচনের প্রত্যাশায় বিক্রয় কার্যকলাপ বৃদ্ধি পেয়েছে। কিন্তু এখন, প্রায় 30% থেকে 40% গ্রাহক দ্রুত বিক্রির জন্য তাদের জিজ্ঞাসার দাম কমিয়ে দিচ্ছে।

মায়ার্স ফোনে সিএনবিসিকে বলেন, “অনেক মানুষ চিন্তিত। তারা বরং দেরি হওয়ার আগেই এখনই চলে যাবে।” মায়ার্সের বহু মিলিয়নেয়ার এবং মাল্টি-বিলিয়ন ডলারের ক্লায়েন্ট ইতিমধ্যে মোনাকো এবং দুবাইতে শিকড় স্থাপন শুরু করেছে, ইতালিও সম্প্রতি “একটি জিনিস হয়ে উঠেছে”, তিনি বলেছিলেন।

লন্ডনের সুপার-প্রাইম আবাসিক বাজারে লেনদেন, যা £10m বা তার বেশি মূল্যের বাড়িগুলিকে ঘিরে, গত 12 মাসের তুলনায় জুলাই মাসে 22% কমেছে, বুধবার এস্টেট এজেন্সি নাইট ফ্রাঙ্ক দ্বারা প্রকাশিত সম্পূর্ণ বাজারের তথ্য অনুসারে৷

দক্ষিণ কেনসিংটন, লন্ডন, ইংল্যান্ড, যুক্তরাজ্যের স্টাইলিশ টাউনহাউস।

বেনেডেক | স্টক | গেটি ইমেজ

£30 মিলিয়নের বেশি মূল্যের সম্পত্তিতে এই পতনটি সবচেয়ে বেশি উচ্চারিত হয়েছিল, মাত্র 10টি বিক্রয় উত্পন্ন হয়েছে, আগের বছরের 38টির তুলনায়, যা প্রতিবেদনে ক্রেতার বিচক্ষণতার জন্য দায়ী করা হয়েছে।

স্টুয়ার্ট বেইলি, লন্ডনে নাইট ফ্রাঙ্কের সুপারপ্রাইম সম্পত্তি বিক্রয়ের প্রধান, উল্লেখ করেছেন যে শরতের বিবৃতি অনিশ্চয়তা নির্বাচনের অনিশ্চয়তা প্রতিস্থাপন করেছে, এবং লেবার পার্টির দ্বারা পরিকল্পিত ট্যাক্স পরিবর্তনের কারণে অ-আবাসিকরাই একমাত্র দল নয়।

অতি-ধনী যুক্তরাজ্যের নাগরিক, যারা সাধারণত সুপারপ্রাইম মার্কেটে খুব সক্রিয়, তারাও মূলধন লাভ এবং উত্তরাধিকার করের সম্ভাব্য পরিবর্তনের আগে “অপেক্ষা করুন এবং দেখুন” মোডে আছেন। এটি প্রাইভেট স্কুলগুলির জন্য পূর্বে ঘোষিত ভ্যাট (আরোপিত কর) চার্জ অনুসরণ করে।

“অ-আবাসিক রিয়েল এস্টেট এই সুপার-প্রাইম মার্কেটের একটি খাত, তবে এটি পুরো গল্প নয়,” বেইলি ফোনে বলেছিলেন।

এটি অবশ্য অন্যান্য বিনিয়োগকারীদের জন্য সুযোগ তৈরি করছে, বেইলি উল্লেখ করেছেন। মার্কিন নাগরিকরা, যারা ইতিমধ্যেই তাদের বিশ্বব্যাপী সম্পদের উপর মার্কিন ট্যাক্সের অধীন, এবং তথাকথিত 90 দিন, যাদের যুক্তরাজ্যে বার্ষিক অবস্থান ট্যাক্স থ্রেশহোল্ডের নীচে পড়ে, তারা শেষ পর্যন্ত প্রতিযোগিতা হ্রাসের ফলে উপকৃত হতে পারে।

“আমেরিকান ক্রেতারা, বিশেষ করে যাদের প্রচুর অর্থ আছে, তারা এটিকে কেনার জন্য একটি ভাল সময় বলে না ভেবে পাগল হবেন,” তিনি বলেছিলেন।

রবিন হুড ট্যাক্সের উত্থান

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

কাইল ওকপোসো বিজয়ী হয়ে অবসরের ঘোষণা দেন

জুন 24, 2024; সূর্যোদয়, ফ্লোরিডা, মার্কিন যুক্তরাষ্ট্র; ফ্লোরিডা প্যান্থার্সের ফরোয়ার্ড কাইল ওকপোসো (8) আমের্যান্ট ব্যাঙ্ক এরিনায় 2024 সালের স্ট্যানলি কাপ ফাইনালের সাতটি খেলায়...

বেনামী দাতা মিসিসিপি স্টেট ফুটবলকে 8 মিলিয়ন ডলার দেয়

7 অক্টোবর, 2023; স্টার্কভিল, মিসিসিপি, মার্কিন যুক্তরাষ্ট্র; স্কট ফিল্ডের ডেভিস ওয়েড স্টেডিয়ামে ওয়েস্টার্ন মিশিগান ব্রঙ্কোসের বিরুদ্ধে খেলার তৃতীয় কোয়ার্টারে মিসিসিপি স্টেট বুলডগস চিয়ারলিডাররা...

Related Articles

তাইওয়ান প্রাণঘাতী সুপারি আসক্তি রোধ করার চেষ্টা করছে

এটি “তাইওয়ান চুইংগাম” নামে পরিচিত। সুপারি, একটি বাদাম যেমন এটি পছন্দের মতো...

“আমি নিশ্চিত ছিলাম এটি একটি খেলা”: আসামীরা পেলিকোট ধর্ষণের বিচারে সাক্ষ্য দেওয়া শুরু করে যা ফ্রান্সকে রোমাঞ্চকর

গিসেল পেলিকোটের ধর্ষণের জন্য 51 জন পুরুষের বিচার বৃহস্পতিবার আন্তরিকভাবে শুরু হয়েছিল,...

চীনা বৈদ্যুতিক যানবাহনের উপর ইইউ শুল্ক এর ইউরোপীয় সম্প্রসারণকে বাধাগ্রস্ত করার সম্ভাবনা কম

চীনের লিয়াওনিং প্রদেশের শেনিয়াং-এ 3 মে, 2023-এ 2023 শেনইয়াং ইন্টারন্যাশনাল অটো শো...

লেবাননে পেজার হামলার তদন্তে তাইওয়ান দুজনকে জিজ্ঞাসাবাদ করেছে

তাইওয়ান শুক্রবার বলেছে যে মঙ্গলবার লেবাননে বিস্ফোরিত হওয়া শত শত পেজার তাইওয়ানে...