Home খবর নাইকি সিইও জন ডোনাহো চলে যান এবং ইলিয়ট হিলের স্থলাভিষিক্ত হন
খবর

নাইকি সিইও জন ডোনাহো চলে যান এবং ইলিয়ট হিলের স্থলাভিষিক্ত হন

Share
Share

জন ডোনাহো, নাইকির সিইও, 10 জুলাই, 2024-এ মার্কিন যুক্তরাষ্ট্রের আইডাহোর সান ভ্যালিতে সান ভ্যালি রিসোর্টে বার্ষিক অ্যালেন অ্যান্ড কোং সান ভ্যালি মিডিয়া অ্যান্ড টেকনোলজি কনফারেন্সে যোগ দেন৷

ব্রেন্ডন ম্যাকডার্মিড | রয়টার্স

নাইকি বৃহস্পতিবার ঘোষণা করেছে যে এর সিইও জন ডোনাহো পদত্যাগ করছেন এবং কোম্পানির অভিজ্ঞ এলিয়ট হিল স্নিকার জায়ান্টের নেতৃত্ব নিতে অবসর থেকে বেরিয়ে আসছেন।

ডোনাহো, যিনি 2020 সালের জানুয়ারি থেকে নাইকির সিইও ছিলেন, 13 অক্টোবর তার ভূমিকা থেকে অবসর নেবেন। পরের দিন হিলের দায়িত্ব নেওয়ার কথা রয়েছে। ডোনাহো জানুয়ারির শেষ পর্যন্ত পরামর্শক হিসেবে থাকবেন।

বৃহস্পতিবার বর্ধিত ট্রেডিংয়ে শেয়ারের দাম 8% বেড়েছে। সমাপ্তি হিসাবে, শেয়ারগুলি এই বছর 25% এরও বেশি কমেছে।

“আমি এলিয়টকে নাইকিতে স্বাগত জানাতে পেরে উত্তেজিত। ভবিষ্যতের জন্য আমাদের চাহিদা, ব্যবসার অতীত কর্মক্ষমতা এবং সতর্ক উত্তরাধিকার প্রক্রিয়া পরিচালনা করার পরে, বোর্ড এই সিদ্ধান্তে পৌঁছেছে যে এটি স্পষ্ট যে এলিয়টের বৈশ্বিক অভিজ্ঞতা, নেতৃত্বের শৈলী এবং গভীর জ্ঞান। আমাদের শিল্প এবং অংশীদাররা, খেলাধুলার প্রতি তার আবেগ, আমাদের ব্র্যান্ড, পণ্য, ভোক্তা, ক্রীড়াবিদ এবং কর্মচারীরা তাকে নাইকির পরবর্তী বৃদ্ধির পর্যায়ে নেতৃত্ব দেওয়ার জন্য সঠিক ব্যক্তি করে তোলে,” বলেছেন Nike. Nike-এর নির্বাহী চেয়ারম্যান মার্ক পার্কার৷

নাইকি ভোক্তাদের কাছে সরাসরি বিক্রি করার কৌশল পরিবর্তন করার পরে একটি বিস্তৃত পুনর্গঠনের মধ্যে রয়েছে। সমালোচকরা বলছেন যে নাইকির নিজস্ব স্টোর এবং ওয়েবসাইটে বিক্রয় তৈরির প্রক্রিয়ায়, এটি উদ্ভাবনের দৃষ্টিশক্তি হারিয়েছে এবং কোম্পানিটি পরিচিত ছিল এমন উদ্ভাবনী স্নিকার্স তৈরি করতে ব্যর্থ হয়েছে।

জুনের শেষে, যখন এটি তার আর্থিক চতুর্থ ত্রৈমাসিকের ফলাফল প্রকাশ করে, নাইকি সতর্ক করেছিল যে এটি ছিল বিক্রয় হ্রাস প্রত্যাশিত বর্তমান ত্রৈমাসিকে 10%, চীনে দুর্বল চাহিদা এবং বিশ্বজুড়ে “অসম” ভোগের প্রবণতা উল্লেখ করে।

বিশ্লেষকদের দ্বারা প্রত্যাশিত 3.2% পতনের চেয়ে দৃষ্টিভঙ্গি অনেক খারাপ ছিল।

অপরিশোধিত প্রতিবেদনের পর, নাইকি এর ইতিহাসে সবচেয়ে খারাপ ব্যবসায়িক দিন ছিল এবং কিছু বিশ্লেষক অনুমান করেছিলেন যে ডোনাহো শীঘ্রই বাইরে ধাক্কা দেওয়া হবে একজন নতুন সিইওর পক্ষে। সেই সময়ে, নাইকির সহ-প্রতিষ্ঠাতা ফিল নাইট বলেছিলেন যে সংস্থাটি ডোনাহোয়ের পাশে দাঁড়িয়েছে এবং নির্বাহী তার “অটল আস্থা এবং পূর্ণ সমর্থন” রয়েছে।

তবে বৃহস্পতিবার নাইট এক বিবৃতিতে বলেছেন যে তিনি হিলকে দলে স্বাগত জানাতে পেরে উচ্ছ্বসিত।

“নেতৃত্বের পরিবর্তন কখনই সহজ নয়, তারা আপনাকে পরীক্ষা করে, তারা আপনাকে চ্যালেঞ্জ করে, কিন্তু এই রূপান্তরটি অসাধারণ বিবেচনা এবং নাইকির প্রতি অটুট প্রতিশ্রুতি দিয়ে পরিচালনা করা হয়েছে,” নাইট বলেছেন। “সামনের দিকে তাকিয়ে, আমি এলিয়টকে দলে স্বাগত জানাতে আরও উত্তেজিত হতে পারি না। তার অভিজ্ঞতা, নাইকি সম্পর্কে বোঝা এবং নেতৃত্ব ঠিক এই সময়ে যা প্রয়োজন। আমাদের অনেক কাজ করার আছে, কিন্তু আমি খুঁজছি। আপনার ছন্দে ফিরে নাইকি দেখার জন্য এগিয়ে।”

একটি বিবৃতিতে, ডোনাহো বলেছেন “এটি স্পষ্ট হয়ে গেছে যে এখন নেতৃত্ব পরিবর্তন করার সময় এসেছে।”

“এলিয়ট সঠিক ব্যক্তি। আমি নাইকি এবং এলিয়টের ভবিষ্যত সাফল্য দেখার জন্য উন্মুখ, ” তিনি বলেন।

এলিয়ট হিল, NIKE, Inc এর নতুন প্রেসিডেন্ট এবং সিইও।

সৌজন্যে: নাইকি

হিল, যিনি বর্তমানে অস্টিনে থাকেন, 1980-এর দশকে একজন ইন্টার্ন হিসাবে নাইকিতে শুরু করেন এবং তার স্নাতক স্কুল মার্কেটিং ক্লাসের জন্য এটি সম্পর্কে একটি গবেষণাপত্র লেখার পর কোম্পানিতে আগ্রহী হন, সাক্ষাৎকার তিনি 2020 সালে দিয়েছেন।

32 বছর ধরে, হিল কোম্পানির ভোক্তা ও বাজার বিভাগের সভাপতি হওয়ার আগে পদে উন্নীত হন, যেখানে তিনি নাইকি এবং জর্ডান ব্র্যান্ডের জন্য সমস্ত বাণিজ্যিক ও বিপণন কার্যক্রমের নেতৃত্ব দেওয়ার জন্য দায়ী ছিলেন। 2020 সালে অবসর নেওয়ার আগে তিনি কর্মীদের মধ্যে ভাল পছন্দের জন্য পরিচিত ছিলেন, তাঁর ঘনিষ্ঠ লোকেরা সিএনবিসিকে জানিয়েছেন।

হিল একটি বিবৃতিতে বলেছেন, “আমি কে তার জন্য নাইকি সবসময়ই একটি অপরিহার্য অংশ, এবং আমি এটিকে আরও উজ্জ্বল ভবিষ্যতের দিকে নিয়ে যেতে সাহায্য করতে প্রস্তুত।” “আমি বহু বিশ্বস্ত কর্মচারী এবং অংশীদারদের সাথে আমি যে বছরের পর বছর কাজ করেছি তাদের সাথে পুনরায় সংযোগ করার জন্য উন্মুখ, এবং প্রভাবশালী নতুন সম্পর্ক তৈরি করতে সমানভাবে উচ্ছ্বসিত যা আমাদের এগিয়ে নিয়ে যাবে৷ আমাদের প্রতিভাবান দলগুলির সাথে একসাথে, আমি সাহসী পরিবেশনের জন্য উন্মুখ৷ এবং উদ্ভাবনী, যা বাজারে আমাদের আলাদা করে এবং আগামী বছরগুলিতে ভোক্তাদের মোহিত করে।”

নাইকি তার বর্তমান কঠিন সময়ে নেভিগেট করার সাথে সাথে, এটি সেই মৌলিক বিষয়গুলিতে ফিরে যাওয়ার চেষ্টা করছে যা ব্যবসাটিকে দীর্ঘকাল ধরে সংজ্ঞায়িত করেছে এবং এটিকে স্নিকার্স এবং অ্যাথলেটিক পোশাকের বাজারের শীর্ষস্থানীয় করে তুলেছে। নাইকির পূর্ববর্তী নেতাদের বিপরীতে, ডোনাহো একজন খুচরা বিক্রেতা ছিলেন না এবং এর আগে কোম্পানি পরিচালনা করেছিলেন যেমন ইবে এবং পরামর্শক সংস্থা বেইন অ্যান্ড কোম্পানি। তাকে তার ডিজিটাল দক্ষতার জন্য আংশিকভাবে নিযুক্ত করা হয়েছিল যাতে তিনি নাইকে এর সরাসরি বিক্রয় কৌশলের মাধ্যমে নেতৃত্ব দিতে সহায়তা করতে পারেন, যার মধ্যে শক্তিশালী ই-কমার্স অপারেশন এবং ডেটা সংগ্রহের প্রচেষ্টা জড়িত ছিল।

Donahoe-এর ব্যবস্থাপনায়, Nike 2019 সালের অর্থবছরে $39.1 বিলিয়ন থেকে 2024 সালের অর্থবছরে $51.4 বিলিয়ন বার্ষিক বিক্রয় বৃদ্ধি করেছে। Covid-এর সময়, অনলাইন বিক্রয় বাড়ছিল এবং একটি ব্র্যান্ড থেকে একটি খুচরা বিক্রেতায় পরিণত হওয়া Nike কাজ করছে বলে মনে হচ্ছে — মহামারী শেষ না হওয়া পর্যন্ত। যেহেতু নাইকি তার পাইকারি অংশীদারদের কাটার জন্য কাজ করেছে, এটি অন রানিং এবং হোকার মতো অনেক নতুন প্রতিযোগীকে সেই গুরুত্বপূর্ণ শেলফের জায়গাটি দখল করতে এবং বাজারের অংশীদারিত্ব লাভের পথ তৈরি করেছে।

এই বছরের শুরুর দিকে, ডোনাহো স্বীকার করেছেন যে নাইকি তার পাইকারি অংশীদারদের থেকে নিজেকে দূরে রাখার প্রচেষ্টায় অনেক দূরে চলে গেছে এবং বলেছে যে কোম্পানি এটি ঠিক করার প্রক্রিয়ায় রয়েছে। ডিসেম্বরে এটিও ঘোষণা করেছে আ বিস্তৃত পুনর্গঠন পরিকল্পনা আগামী তিন বছরে প্রায় 2 বিলিয়ন ডলার খরচ কমাতে। পরে তিনি বলেন, করবেন তার কর্মশক্তির 2% হারিয়েছেবা 1,500 টিরও বেশি চাকরি, তাই এটি তার বৃদ্ধির ক্ষেত্রে বিনিয়োগ করতে পারে, যেমন চলমান, মহিলাদের বিভাগ এবং জর্ডান ব্র্যান্ড।

জেসিকা রামিরেজ, জেন হালি অ্যান্ড অ্যাসোসিয়েটসের সিনিয়র গবেষণা বিশ্লেষক বলেছেন, হিলের নিয়োগ নাইকির জন্য ইতিবাচক কারণ কোম্পানির সংস্কৃতি সম্পর্কে তার গভীর বোঝার কারণে, যা তিনি বলেছেন যে একটি নৈতিক সঙ্কটের সম্মুখীন।

“তিনি কোম্পানীর মনোবলের দিক থেকে একটি কঠিন পরিবেশের মুখোমুখি হচ্ছেন, কোম্পানির হারিয়ে যাওয়া সংস্কৃতির কিছু পুনর্নির্মাণ করছেন,” রামিরেজ বলেছেন। “একাধিক দল জুড়ে তার অনেক কাজ আছে, কিন্তু আমি মনে করি এটিই ফোকাস হওয়া দরকার, তার সংস্কৃতি এবং তাই আরও ভাল পণ্য এবং নতুন জিনিস পাওয়ার ক্ষমতা সক্ষম করা।”

নাইকির সিইও জন ডোনাহো পদত্যাগ করলেন, নতুন সিইও হলেন এলিয়ট হিল

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

জায়ান্ট ফেড কাটের পর S&P হিট রেকর্ড

বিনামূল্যে আপডেট সঙ্গে অবহিত থাকুন শুধু সাইন আপ করুন কর্ম myFT ডাইজেস্ট — সরাসরি আপনার ইনবক্সে বিতরণ করা হয়েছে। S&P বৃহস্পতিবার 5,713.02 এর...

ইদানীং বাড়িতে গরম, রেঞ্জার্স জেস ঝাড়ু দেওয়ার চেষ্টা করে

সেপ্টেম্বর 18, 2024; আর্লিংটন, টেক্সাস, মার্কিন যুক্তরাষ্ট্র; টেক্সাস রেঞ্জার্সের ডান ফিল্ডার অ্যাডোলিস গার্সিয়া (53) গ্লোব লাইফ ফিল্ডে টরন্টো ব্লু জেসের বিরুদ্ধে ষষ্ঠ ইনিংসে...

Related Articles

চ্যাম্পিয়ন্স লীগ: বার্সা মোনাকোর কাছে হেরেছে এবং আর্সেনাল আটলান্টার সাথে ড্র করেছে

চ্যাম্পিয়ন্স লিগের প্রথম রাউন্ডে বার্সেলোনা পয়েন্ট কমেছে, ম্যানচেস্টার সিটি ও আর্সেনাল জিততে...

ফরাসী প্রধানমন্ত্রী বার্নিয়ার ম্যাক্রোঁকে নতুন মন্ত্রিসভা বাছাই উপস্থাপন করেছেন

ফরাসি রক্ষণশীল এবং মধ্যপন্থী দল এবং সংসদীয় গোষ্ঠীর নেতাদের সাথে বৈঠকের পরে,...

টেসলা, এনভিডিয়া লিড টেক স্টক 2024 সালের সেরা দিনের মধ্যে একটি হার কমানোর জন্য

এনভিডিয়ার সিইও জেনসেন হুয়াং 2 জুন, 2024-এ তাইওয়ানের তাইপেইতে COMPUTEX ফোরামের আগে...

ফ্রান্সে যৌন নির্যাতনের রিপোর্ট করার সময় অভিবাসী নারীরা ‘দ্বিতীয় ট্রমা’-এর সম্মুখীন হন

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের একটি সাম্প্রতিক প্রতিবেদন প্রকাশ করে যে ফ্রান্সে নথিভুক্ত নারীরা যৌন...