Home খবর UniCredit এবং জার্মান ব্যাঙ্কগুলির জন্য Commerzbank কেনার অর্থ কী হবে৷
খবর

UniCredit এবং জার্মান ব্যাঙ্কগুলির জন্য Commerzbank কেনার অর্থ কী হবে৷

Share
Share

25 সেপ্টেম্বর, 2023-এ পশ্চিম জার্মানির ফ্রাঙ্কফুর্ট অ্যাম মেইন-এ কমার্জব্যাঙ্ক বিল্ডিং (ডান থেকে দ্বিতীয়)।

কিরিল কুদ্র্যাভতসেভ | এএফপি | গেটি ইমেজ

ইউনিক্রেডিটোজার্মান ঋণদাতা একটি অংশীদারিত্ব অর্জন কোম্পানির পদক্ষেপ বাণিজ্যিক ব্যাংক একটি দীর্ঘ প্রতীক্ষিত আন্তঃসীমান্ত একীভূতকরণ আরও অধিগ্রহণকে উত্সাহিত করতে এবং ইউরোপীয় ব্যাংকিং খাতকে নাড়া দিতে পারে কিনা তা নিয়ে প্রশ্ন উত্থাপন করছে।

গত সপ্তাহে, UniCredit ঘোষণা করেছে যে এটি ছিল একটি 9% অংশ গ্রহণ Commerzbank-এ, নিশ্চিত করে যে এই শেয়ারহোল্ডিংয়ের অর্ধেক সরকার থেকে অর্জিত হয়েছে। 2008 সালের আর্থিক সংকটের সময় ঋণদাতাকে উদ্ধার করতে 18.2 বিলিয়ন ইউরো ($20.2 বিলিয়ন) পাম্প করার পর থেকে বার্লিন কমার্জব্যাঙ্কের একটি প্রধান শেয়ারহোল্ডার।

ইউনিক্রেডিট উভয়ের মধ্যে একীভূত হওয়ার আগ্রহ প্রকাশ করেছে, ইতালীয় ব্যাংকের সিইও আন্দ্রেয়া ওরসেল ব্লুমবার্গ টিভিকে বলেছে যে “সমস্ত বিকল্প টেবিলে আছে” সম্ভাবনা উদ্ধৃত করে যে এটি খোলা বাজারে আর কোন পদক্ষেপ বা ক্রয় করবে না। Commerzbank একীভূতকরণের প্রস্তাবে আরো উষ্ণ প্রতিক্রিয়া দিয়েছে।

Orcel বলেছেন যে ইতালীয় ব্যাংক কমার্জব্যাঙ্কে রাজ্যের 4.5% শেয়ার কিনতে সক্ষম হয়েছে কারণ সরকার ইউনিক্রেডিটকে বিশ্বাস করে, বৃহস্পতিবার স্থানীয় মিডিয়ার বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে। ইউনিক্রেডিট কমার্জব্যাঙ্কে অন্যান্য বিনিয়োগকারীদের কেনার জন্য একটি অযাচিত পাবলিক অফার চালু করবে কিনা জানতে চাইলে সিইও ইতালীয় সংবাদপত্রকে বলেছিলেন: “না, এটি একটি আক্রমনাত্মক পদক্ষেপ হবে।”

Commerzbank এর UniCredit অফার হল ব্যাঙ্কের কৌশলের জন্য পরবর্তী 'যৌক্তিক পদক্ষেপ', বিশ্লেষক বলেছেন

তবে বিশ্লেষকরা স্বাগত জানিয়েছেন ইউনিক্রেডিট দ্বারা আন্দোলনবিশেষ করে কারণ একটি একীভূতকরণ ইউরোপের ব্যাংকিং সেক্টরে অনুরূপ কার্যকলাপকে উত্সাহিত করতে পারে – যা সাধারণত মার্কিন যুক্তরাষ্ট্রের তুলনায় বেশি খণ্ডিত হিসাবে দেখা হয়, নিয়ন্ত্রক বাধা এবং উত্তরাধিকার সংক্রান্ত সমস্যাগুলি বড় চুক্তির জন্য বাধা তৈরি করে।

UniCredit জন্য সঠিক মাপসই?

এখন পর্যন্ত, ইউনিক্রেডিট এর পদক্ষেপে বাজার ইতিবাচক সাড়া দিয়েছে। ইউনিক্রেডিটের শেয়ার ঘোষণার দিন কমর্জব্যাঙ্কের শেয়ার 20% লাফিয়েছে। জার্মান ঋণদাতার শেয়ার এই বছর এ পর্যন্ত প্রায় 48% বেড়েছে এবং বুধবার আরও 3% যোগ করেছে।

বিনিয়োগকারীরা দুই ব্যাঙ্কের মধ্যে ভৌগলিক ওভারল্যাপ, আর্থিক ক্ষেত্রে ধারাবাহিকতা এবং লেনদেন প্রকৃতিতে “সহযোগী” বলে ধারণার প্রশংসা করেন, ইগনাসিও সেরেজোর নেতৃত্বে ইউবিএস বিশ্লেষকরা গত সপ্তাহে একটি গবেষণা নোটে বলেছেন। ইউবিএস-এর মতে, বল এখন কমার্জব্যাঙ্কের কোর্টে।

বেরেনবার্গ বিশ্লেষকরা গত সপ্তাহে একটি নোটে বলেছিলেন যে একটি সম্ভাব্য একীকরণ চুক্তি “তাত্ত্বিকভাবে, ইউনিক্রেডিট এর মূলধন বন্টন পরিকল্পনার উপর সীমিত প্রভাব থাকা উচিত।” তারা বলেছে যে একটি চুক্তিতে “কৌশলগত যোগ্যতা” থাকলেও, তাত্ক্ষণিক আর্থিক সুবিধাগুলি UniCredit-এর জন্য পরিমিত হতে পারে, আন্তর্জাতিক চুক্তির সম্ভাব্য ঝুঁকিগুলি কিছু সুবিধা হ্রাস করে।

UniCredit's Orcel এর মধ্যে Commerzbank টার্গেট করছে

অ্যাক্সিওম অল্টারনেটিভ ইনভেস্টমেন্টস-এর প্রধান বিনিয়োগ কর্মকর্তা ডেভিড বেনামাউ, কমার্জব্যাঙ্কে একটি অংশীদারিত্ব অধিগ্রহণের জন্য Orcel এর সিদ্ধান্তকে একটি “চমৎকার পদক্ষেপ” হিসাবে প্রশংসা করেছেন যা ইউনিক্রেডিট দেবে জার্মানির বাজারের বর্ধিত অংশের পরিপ্রেক্ষিতে অর্থবহ৷

যেহেতু Commerzbank “দ্বিতীয় ত্রৈমাসিকে (দ্বিতীয়) খরচ মেটাতে পারেনি), এটির বর্তমানে খুব কম মূল্যায়ন রয়েছে, তাই (Orcel) যে মুহূর্তটিতে পা দিয়েছিলেন সম্ভবত সেটি তার সেরা মুহূর্তগুলির মধ্যে একটি ছিল,” বেনামাউ বলেছেন “সিএনবিসির স্কোয়াক বক্স ইউরোপ” গত সপ্তাহে।

নিকটবর্তী মেয়াদে একটি অধিগ্রহণ কতটা আসন্ন হবে জিজ্ঞাসা করা হলে, বেনামাউ পরামর্শ দিয়েছিলেন যে এটি সম্ভব ছিল, এই বলে, “তারা সম্ভবত এটি পাবে।”

Morningstar DBRS-এর ইউরোপীয় আর্থিক প্রতিষ্ঠান রেটিং-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট Arnaud Journois-এর মতে, UniCredit ইতিমধ্যেই ইউরোপের একটি নেতৃস্থানীয় ব্যাঙ্ক হওয়ার পথে।

তিনি বুধবার CNBC এর “স্ট্রিট সাইনস ইউরোপ” প্রোগ্রামে বলেছিলেন যে ইউনিক্রেডিটের সিদ্ধান্তের পিছনে একটি “দ্বৈত যুক্তি” ছিল, কারণ এটি ইতালীয় ঋণদাতাকে জার্মান এবং পোলিশ বাজারে অ্যাক্সেস করতে দেয়, যেখানে কমার্জব্যাঙ্ক বর্তমানে কাজ করে।

“UniCredit গত দুই বছর ধরে খুব সক্রিয়, কিছু লক্ষ্যযুক্ত অধিগ্রহণ করেছে… তাই এটি পরবর্তী যৌক্তিক পদক্ষেপ,” জার্নোইস বলেছেন।

ইউনিক্রেডিটো কিছু নাক্ষত্র ত্রৈমাসিক আয়ের সাথে বাজারকে চমকে দিতে থাকে। এটা জিতেছে গত বছর 8.6 বিলিয়ন ইউরো (আগের বছরের তুলনায় 54% বৃদ্ধি), এছাড়াও শেয়ার বাইব্যাক এবং লভ্যাংশের মাধ্যমে বিনিয়োগকারীদের খুশি করে৷

সেক্টরের জন্য এর অর্থ কী?

বিশ্লেষকরা আরও আন্তঃসীমান্ত একত্রীকরণকে উত্সাহিত করার জন্য UniCredit এর একটি পদক্ষেপের প্রত্যাশা করছেন। ইউরোপীয় কর্মকর্তারা ক্রমবর্ধমানভাবে বড় ব্যাংকের প্রয়োজনীয়তার বিষয়ে মন্তব্য করেছেন। উদাহরণস্বরূপ, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ মে মাসে ব্লুমবার্গের সাথে একটি সাক্ষাত্কারে বলেছিলেন যে ইউরোপের ব্যাংকিং খাতকে আরও বেশি একত্রীকরণের প্রয়োজন।

“ইউরোপীয় দেশগুলি অংশীদার হতে পারে, কিন্তু তারা এখনও মাঝে মাঝে প্রতিদ্বন্দ্বিতা করছে। তাই আমি একটি ইইউ দৃষ্টিকোণ থেকে জানি – একজন নীতিনির্ধারকের দৃষ্টিকোণ – সেখানে আরও একত্রীকরণের জন্য একটি ক্ষুধা আছে। যাইহোক, আমরা মনে করি কিছু বাধা রয়েছে যা এটিকে কঠিন করে তোলে, বিশেষ করে নিয়ন্ত্রক দিকে,” জার্নোইস সিএনবিসিকে বলেছেন।

হল ইনস্টিটিউট ফর ইকোনমিক রিসার্চের সভাপতি রেইন্ট গ্রোপের মতে, ডয়েচে ব্যাংক এবং কমর্জব্যাঙ্কের মধ্যে একটি অভ্যন্তরীণ একীভূতকরণের চেয়ে ইউনিক্রেডিট এবং কমর্জব্যাঙ্কের মধ্যে একটি আন্তঃসীমান্ত একীকরণ বেশি পছন্দের হবে৷

“জার্মান ব্যাংকিং কাঠামো একটি একত্রীকরণ প্রক্রিয়ার জন্য দীর্ঘ সময়ের অপেক্ষা। মূলত, জার্মানির এখনও ইউরোজোনের প্রায় অর্ধেক ব্যাংক রয়েছে, যা জিডিপির তার অংশের তুলনায় উল্লেখযোগ্যভাবে বেশি। তাই যেকোন একত্রীকরণ প্রক্রিয়া একত্রীকরণকে এখনই স্বাগত জানানো হবে, “গ্রুপ বুধবার সিএনবিসির “স্ট্রিট সাইনস ইউরোপ” কে জানিয়েছেন।

তিনি উল্লেখ করেছেন যে জার্মান ব্যাংকিং সেক্টরে Commerzbank সর্বদাই একটি “অধিগ্রহণের জন্য দুর্দান্ত প্রার্থী” কারণ দেশের অন্যান্য ব্যাংকগুলি হয় সঞ্চয়কারী ব্যাংক যা বেসরকারী প্রতিষ্ঠান দ্বারা অধিগ্রহণ করা যায় না, অথবা সমবায় ব্যাঙ্কগুলিও কঠিন টেকওভার লক্ষ্যমাত্রা।

ডয়েচে ব্যাংক কি একটি পদক্ষেপ নেবে?

জার্মান ব্যাংকযা এখনও নিয়ন্ত্রণে নেওয়ার প্রধান প্রতিদ্বন্দ্বী হিসাবে দেখা হয়েছিল 2019 সালে আকস্মিক প্রাথমিক ব্যবসায় পতনের পর Commerzbankবলা হয় আপনার নিজস্ব প্রতিরক্ষা কৌশল একত্রিত করা ইউনিক্রেডিট-এর অংশগ্রহণ অনুসরণ করে।

Federated Hermes-এর ফাইন্যান্সের প্রধান ফিলিপ্পো অ্যালোয়াটি বলেছেন, ডয়েচে ব্যাংক কমর্জব্যাঙ্কের জন্য একটি শক্তিশালী প্রতিদ্বন্দ্বী বিড উপস্থাপন করার সম্ভাবনা কম।

13% এর লক্ষ্যের তুলনায় CET1 হার 13.5% সহ, ডয়েচে ব্যাঙ্ক বেশ “সীমিত”। ঋণদাতার আর্থিক শক্তি মূল্যায়ন করতে CET হার ব্যবহার করা হয়। জার্মান ব্যাঙ্কেরও ইউনিক্রেডিটের তুলনায় কম অতিরিক্ত মূলধন রয়েছে এবং তাই একটি অধিগ্রহণ “সত্যিই সামর্থ্য করতে পারে না”, অ্যালোটি বলেন।

Commerzbank-এ UniCredit-এর বৃহত্তর অংশীদারি বন্ধ করার কোনো কারণ নেই ECB: ফেডারেটেড হার্মিস

যাইহোক, ডয়েচে ব্যাঙ্ক একটি “সাহসী মুখ” রাখতে পারে, অ্যালোত্তি পরামর্শ দিয়েছিলেন, এবং এবিএন আমরোর মতো আরেকটি লক্ষ্য বিবেচনা করতে পারে৷ ডাচ ব্যাংক, যা ছিল 2008 আর্থিক সংকটের সময় উদ্ধার করা হয়েছে রাষ্ট্র দ্বারা, বিষয় হয়েছে অধিগ্রহণ জল্পনা.

“আমরা এটির জন্য অপেক্ষা করছিলাম,” এই সেক্টরে আরও একত্রীকরণের সম্ভাবনা সম্পর্কে কথা বলতে গিয়ে আলোত্তি বলেছিলেন। “যদি তারা (ইউনিক্রেডিট) সফল হয়, তবে অবশ্যই অন্যান্য ম্যানেজমেন্ট দলগুলি এই মামলাটি দেখবে,” তিনি বলেছিলেন, ইতালিতে ঘরোয়া একত্রীকরণের জন্যও জায়গা রয়েছে উল্লেখ করে।

Gropp স্বীকার করেছেন যে ইউনিক্রেডিট সিইও একটি “খুব সাহসী পদক্ষেপ” করেছেন যা জার্মান সরকার এবং কমার্জব্যাঙ্ক উভয়কেই অবাক করে দিয়েছে।

“কিন্তু ইউরোপীয় ব্যাংকিং ব্যবস্থায় যে কোনো পরিবর্তন কার্যকর করার জন্য আমাদের একটি সাহসী পদক্ষেপের প্রয়োজন হতে পারে, যেটি দীর্ঘদিন ধরে বিলম্বিত,” তিনি বলেছিলেন।

এরপর কি আসে?

মন্তব্যে রিপোর্ট রয়টার্স অনুসারে, কমর্জব্যাঙ্কের প্রধান নির্বাহী ম্যানফ্রেড নফ সোমবার সাংবাদিকদের বলেছেন যে তিনি ইউনিক্রেডিট এর স্টেকহোল্ডারদের প্রতি ব্যাঙ্কের বাধ্যবাধকতার সাথে সামঞ্জস্য রেখে যে কোনও প্রস্তাব পর্যালোচনা করবেন।

নফ গত সপ্তাহে ব্যাঙ্কের তত্ত্বাবধায়ক বোর্ডকে জানিয়েছিলেন যে তিনি তার চুক্তির মেয়াদ বাড়ানো চাইবেন না, যা 2025 সালের শেষ পর্যন্ত চলবে। জার্মান সংবাদপত্র হ্যান্ডেলসব্ল্যাট জানিয়েছে যে বোর্ড প্রাথমিক নেতৃত্বের পরিবর্তন বিবেচনা করছে।

Commerzbank-এর তত্ত্বাবধায়ক বোর্ড আগামী সপ্তাহে ইউনিক্রেডিট-এর অংশগ্রহণ নিয়ে আলোচনা করতে মিলিত হবে, বিষয়টির সাথে পরিচিত ব্যক্তিরা যারা নাম প্রকাশে অনিচ্ছুক সিএনবিসিকে জানিয়েছেন। সভা অনুষ্ঠিত হওয়ার পরে নফকে প্রতিস্থাপন করার কোন পরিকল্পনা নেই, সূত্র যোগ করেছে।

– সিএনবিসির অ্যানেট উইসবাচ, সিলভিয়া আমারো এবং রুক্সন্দ্রা ইওরডাচে এই প্রতিবেদনে অবদান রেখেছেন।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

27 সেপ্টেম্বর পর্যন্ত সাহসী এবং সুন্দর 2-সপ্তাহের স্পয়লার: আশা হতাশ করে স্টেফি

দ বোল্ড অ্যান্ড দ্য বিউটিফুল টু উইকস স্পয়লার 16শে সেপ্টেম্বর থেকে 27শে সেপ্টেম্বর পর্যন্ত, হোপ লোগান স্টেফি ফরেস্টারের আলটিমেটাম এবং তার বক্তৃতা সম্পর্কে...

এটিপি রাউন্ডআপ: চেংডুতে আদ্রিয়ান মান্নারিনো অভিষেক জিতেছেন

আগস্ট 29, 2024; ফ্লাশিং, এনওয়াই, মার্কিন যুক্তরাষ্ট্র; আদ্রিয়ান মান্নারিনো (FRA) বিলি জিন কিং ন্যাশনাল টেনিস সেন্টারে 2024 ইউএস ওপেন টেনিস টুর্নামেন্টের চতুর্থ দিনে...

Related Articles

ব্যাংক অফ জাপান, পিবিওসি, সিপিআই জাপান, ফেড রেট কম

23 নভেম্বর, 2016, বুধবার, জাপানের টোকিওর একটি শপিং স্ট্রিট থেকে ক্রেতারা এবং...

চ্যাম্পিয়ন্স লীগ: বার্সা মোনাকোর কাছে হেরেছে এবং আর্সেনাল আটলান্টার সাথে ড্র করেছে

চ্যাম্পিয়ন্স লিগের প্রথম রাউন্ডে বার্সেলোনা পয়েন্ট কমেছে, ম্যানচেস্টার সিটি ও আর্সেনাল জিততে...

নাইকি সিইও জন ডোনাহো চলে যান এবং ইলিয়ট হিলের স্থলাভিষিক্ত হন

জন ডোনাহো, নাইকির সিইও, 10 জুলাই, 2024-এ মার্কিন যুক্তরাষ্ট্রের আইডাহোর সান ভ্যালিতে...

ফরাসী প্রধানমন্ত্রী বার্নিয়ার ম্যাক্রোঁকে নতুন মন্ত্রিসভা বাছাই উপস্থাপন করেছেন

ফরাসি রক্ষণশীল এবং মধ্যপন্থী দল এবং সংসদীয় গোষ্ঠীর নেতাদের সাথে বৈঠকের পরে,...