Home খবর চীন এনভিডিয়ার গার্হস্থ্য প্রতিদ্বন্দ্বী খোঁজে – তবে এটি চ্যালেঞ্জিং প্রমাণিত হচ্ছে
খবর

চীন এনভিডিয়ার গার্হস্থ্য প্রতিদ্বন্দ্বী খোঁজে – তবে এটি চ্যালেঞ্জিং প্রমাণিত হচ্ছে

Share
Share

চীনা এবং মার্কিন পতাকাগুলি একটি স্মার্টফোনে প্রদর্শিত হচ্ছে, যার পটভূমিতে একটি NVIDIA চিপ দেখা যাচ্ছে।

রাআ | নুরফটো | গেটি ইমেজ

চীনা কোম্পানিগুলি এনভিডিয়ার চিপগুলির একটি কার্যকর বিকল্প তৈরি করার প্রচেষ্টা জোরদার করছে যা কৃত্রিম বুদ্ধিমত্তাকে শক্তি দেয়, কারণ বেইজিং আমেরিকান প্রযুক্তি থেকে দূরে সরে যাওয়ার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

সাম্প্রতিক বছরগুলোতে চীনের ওপর মার্কিন নিষেধাজ্ঞা আরোপ করেছে এনভিডিয়াবিশ্লেষকরা সিএনবিসিকে বলেছেন, অন্তত স্বল্প মেয়াদে এই খাতে চীনের আধিপত্য বেইজিংয়ের প্রচেষ্টার জন্য বড় চ্যালেঞ্জ তৈরি করেছে।

এনভিডিয়ার ভাল-ডকুমেন্টেড বুম বড় ক্লাউড কম্পিউটিং প্লেয়াররা এর গ্রাফিক্স প্রসেসিং ইউনিট বা জিপিইউ ধারণ করে এমন সার্ভার পণ্য কিনেছে। এই চিপগুলি ChatGPT নির্মাতা ওপেনএআই-এর মতো সংস্থাগুলিকে তাদের বিশাল AI মডেলগুলিকে প্রচুর পরিমাণে ডেটার প্রশিক্ষণ দেওয়ার অনুমতি দিচ্ছে৷

এই AI মডেলগুলি চ্যাটবট এবং অন্যান্য উদীয়মান AI অ্যাপ্লিকেশনগুলির মতো অ্যাপ্লিকেশনগুলির জন্য মৌলিক।

মার্কিন সরকার এনভিডিয়া গ্রাফিক্স কার্ড রপ্তানি সীমাবদ্ধ করেছে 2022 সাল থেকে চীনের জন্য সবচেয়ে উন্নত চিপসঙ্গে গত বছর কঠোর নিষেধাজ্ঞা.

এই সেমিকন্ডাক্টরগুলি চীনের উচ্চাকাঙ্ক্ষার জন্য অপরিহার্য একটি নেতৃস্থানীয় এআই প্লেয়ার হয়ে উঠুন.

সিএনবিসি বিশ্লেষক যারা কথা বলেছেন চীনের কিছু প্রধান প্রতিযোগীকে চিহ্নিত করেছে যারা প্রযুক্তি জায়ান্ট হুয়াওয়ে সহ এনভিডিয়াকে চ্যালেঞ্জ করতে চায়, আলিবাবা এবং বাইদু এবং বীরেন টেকনোলজি এবং এনফ্লেমের মতো স্টার্টআপ।

সাধারণ দৃষ্টিভঙ্গি হল তারা এই মুহুর্তে এনভিডিয়ার পিছনে পড়ে যাচ্ছে।

কাউন্টারপয়েন্ট রিসার্চের সিনিয়র বিশ্লেষক ওয়েই সান সিএনবিসিকে বলেছেন, “এই সংস্থাগুলি অ্যাপ্লিকেশন-নির্দিষ্ট এআই চিপস (এএসআইসি) বিকাশে উল্লেখযোগ্য অগ্রগতি করেছে।”

“তবে, এনভিডিয়ার সাথে প্রতিদ্বন্দ্বিতা করা এখনও প্রযুক্তিগত ফাঁকে, বিশেষ করে সাধারণ-উদ্দেশ্যের জিপিইউতে যথেষ্ট চ্যালেঞ্জ উপস্থাপন করে। কাছাকাছি মেয়াদে এনভিডিয়ার সাথে মিলিত হওয়ার সম্ভাবনা কম।”

চীনের প্রধান চ্যালেঞ্জ

চীনা কোম্পানিগুলির একটি “প্রযুক্তিগত জ্ঞানের অভাব” রয়েছে, সান অনুসারে, চ্যালেঞ্জগুলির মধ্যে একটিকে তুলে ধরে৷

যাইহোক, এটি মার্কিন নিষেধাজ্ঞা এবং তাদের পার্শ্ব প্রতিক্রিয়া যা চীনের উচ্চাকাঙ্ক্ষার পথে সবচেয়ে বড় বাধা হয়ে দাঁড়িয়েছে।

চীনে এনভিডিয়ার কিছু প্রধান প্রতিযোগীকে মার্কিন সত্তা তালিকায় রাখা হয়েছে, একটি কালো তালিকা যা আমেরিকান প্রযুক্তিতে তাদের অ্যাক্সেসকে সীমাবদ্ধ করে। এদিকে, আ মার্কিন যুক্তরাষ্ট্রে ব্রেক সংখ্যা চীনে সেমিকন্ডাক্টর এবং প্রয়োজনীয় এআই-সম্পর্কিত মেশিন রপ্তানি সীমাবদ্ধ করেছে।

চীনের জিপিইউ প্লেয়াররা তাদের সমস্ত চিপ ডিজাইন করে এবং তাদের চিপ তৈরি করার জন্য একটি উৎপাদনকারী কোম্পানির উপর নির্ভর করে। কিছুক্ষণের জন্য, এই হত তাইওয়ান সেমিকন্ডাক্টর উৎপাদনকারী কোম্পানি।বা TSMC। কিন্তু মার্কিন বিধিনিষেধ মানে এই কোম্পানিগুলির অনেকগুলি টিএসএমসি দ্বারা তৈরি চিপগুলি অ্যাক্সেস করতে পারে না৷

অতএব, তাদের অবলম্বন করতে হবে এসএমআইসিচীনের বৃহত্তম চিপমেকার, যার প্রযুক্তি টিএসএমসি থেকে প্রজন্মান্তরে রয়ে গেছে. এটি পিছিয়ে পড়ার কারণটির একটি অংশ হল ওয়াশিংটন যন্ত্রপাতির একটি মূল অংশে SMIC-এর অ্যাক্সেস সীমাবদ্ধ করে ডাচ কোম্পানি থেকে এএসএমএলকি উত্পাদন করার জন্য প্রয়োজনীয় সবচেয়ে উন্নত চিপস।

এরই মধ্যে হুয়াওয়ে উন্নয়নে ধাক্কা খাচ্ছে সবচেয়ে উন্নত চিপস কনসালটিং ফার্ম আলব্রাইট স্টোনব্রিজের অংশীদার পল ট্রিওলোর মতে, এর স্মার্টফোন এবং এআই চিপগুলির জন্য, যা এসএমআইসি-তে ক্ষমতা গ্রহণ করছে।

“প্রধান বাধা হবে জাতীয় ফাউন্ড্রি লিডার, SMIC, যার উন্নত নোড উৎপাদনের জন্য Huawei এর মধ্যে সীমিত সম্পদ ভাগ করার একটি জটিল সমস্যা হবে, যা বর্তমানে সিংহের অংশ নিচ্ছে, GPU স্টার্টআপ এবং অন্যান্য অনেক প্রযুক্তি কোম্পানি৷ চীনা নকশা যেসব কোম্পানি তাদের উন্নত ডিজাইন তৈরি করতে গ্লোবাল ফাউন্ড্রি লিডার টিএসএমসি ব্যবহার করা থেকে বিরত ছিল বা হতে পারে,” ট্রিওলো সিএনবিসিকে বলেছেন।

এনভিডিয়া শুধু জিপিইউ এর চেয়ে বেশি

এনভিডিয়া তার উন্নত সেমিকন্ডাক্টরগুলির কারণে সাফল্য পেয়েছে, তবে তার CUDA সফ্টওয়্যার প্ল্যাটফর্মের সাথে যা ডেভেলপারদের ইউএস চিপমেকারের হার্ডওয়্যারে চালানোর জন্য অ্যাপ্লিকেশন তৈরি করতে দেয়। এটি এনভিডিয়া পণ্যগুলির চারপাশে একটি তথাকথিত বাস্তুতন্ত্রের বিকাশের দিকে পরিচালিত করেছে যা অন্যদের প্রতিলিপি করা কঠিন হতে পারে।

“এটি মূল বিষয়, এটি কেবল হার্ডওয়্যার সম্পর্কে নয়, এটি সামগ্রিক বাস্তুতন্ত্র, বিকাশকারী সরঞ্জাম এবং প্রযুক্তির অগ্রগতির সাথে সাথে সেই বাস্তুতন্ত্রের বিকাশ চালিয়ে যাওয়ার ক্ষমতা সম্পর্কে,” ট্রিওলো বলেছিলেন।

হুয়াওয়ে প্যাকে নেতৃত্ব দেয়

ট্রিওলো হুয়াওয়েকে তার ডাটা সেন্টার প্রসেসরের অ্যাসেন্ড সিরিজ দিয়ে চীনের অন্যতম নেতা হিসেবে চিহ্নিত করেছে।

কোম্পানির বর্তমান প্রজন্মের চিপগুলিকে Ascend 910B বলা হয়, এবং কোম্পানি Ascend 910C লঞ্চ করার প্রস্তুতি নিচ্ছে, যা Nvidia-এর H100 পণ্যের সমতুল্য হতে পারে, একটি রিপোর্ট অনুসারে। ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদন আগস্টে

এই বছরের শুরুতে তার বার্ষিক প্রতিবেদনে, এনভিডিয়া স্পষ্টভাবে চিপস, এআই সফ্টওয়্যার এবং নেটওয়ার্কিং পণ্যগুলির মতো ক্ষেত্রগুলিতে অন্যান্য সংস্থাগুলির মধ্যে হুয়াওয়েকে একটি প্রতিযোগী হিসাবে চিহ্নিত করেছে।

ট্রাম্প পুনরায় নির্বাচিত হলে চীনা কোম্পানিগুলোর ওপর মার্কিন রপ্তানি নিয়ন্ত্রণ 'আরও খারাপ হতে পারে': বিশ্লেষক

সফ্টওয়্যার এবং ডেভেলপারদের একটি সম্প্রদায় গড়ে তোলার ক্ষেত্রে, হুয়াওয়ের “অনেক সুবিধা রয়েছে,” Triolo বলেছেন। কিন্তু এনভিডিয়ার সাথে প্রতিদ্বন্দ্বিতা করার চেষ্টা করার সময় এটি শিল্পের বাকি অংশের জন্য একই ধরনের চ্যালেঞ্জের সম্মুখীন হয়।

“GPU সফ্টওয়্যার সমর্থন ইকোসিস্টেম এনভিডিয়াতে অনেক বেশি গভীরভাবে প্রোথিত এবং কিছু পরিমাণে, AMD, এবং Huawei উভয়ই বড় চ্যালেঞ্জের মুখোমুখি, উভয়ই যথেষ্ট পরিমাণে উন্নত GPU তৈরি করতে, Ascend 910C-এর অংশ হিসেবে, এবং উদ্ভাবন অব্যাহত রাখার ক্ষেত্রে হার্ডওয়্যার কর্মক্ষমতা উন্নত করা, মার্কিন রপ্তানি নিয়ন্ত্রণ দেওয়া যা SMIC-এর উন্নত সেমিকন্ডাক্টর তৈরির ক্ষমতাকে সীমিত করছে,” Triolo বলেছেন।

চিপ আইপিও আসছে?

চীনে এনভিডিয়ার প্রতিযোগীদের মুখোমুখি হওয়া চ্যালেঞ্জগুলি গত দুই বছরে স্পষ্ট হয়ে উঠেছে। 2022 সালে, বীরেন টেকনোলজি এক রাউন্ড ছাঁটাই করে, তার পরের বছর মুর থ্রেডস অনুসরণ করে, উভয় কোম্পানিই মার্কিন নিষেধাজ্ঞাকে দায়ী করে।

কিন্তু স্টার্টআপগুলি এখনও আশা বজায় রাখে, তাদের লক্ষ্যের অর্থায়নের জন্য অর্থ সংগ্রহ করতে চায়। ব্লুমবার্গ গত সপ্তাহে রিপোর্ট করেছে যে এনফ্লেম এবং বীরেন তহবিল সংগ্রহের জন্য জনসাধারণের কাছে যেতে চাইছে।

“বিরেন এবং অন্যান্য জিপিইউ স্টার্টআপগুলিতে এনভিডিয়া, এএমডি এবং অন্যান্য নেতৃস্থানীয় পশ্চিমা সেমিকন্ডাক্টর কোম্পানিগুলির অভিজ্ঞ শিল্প কর্মীরা রয়েছে, কিন্তু তাদের কাছে হুয়াওয়ের আর্থিক গভীরতা না থাকার অতিরিক্ত চ্যালেঞ্জ রয়েছে,” ট্রিওলো বলেছেন।

“অতএব, বীরেন এবং এনফ্লেম উভয়ই অতিরিক্ত নিয়োগ এবং সম্প্রসারণের জন্য তহবিল সংগ্রহের জন্য হংকং-এ আইপিওগুলি অনুসরণ করছে।”

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

প্লে অফের আশাবাদী ব্রেভস রেডস থেকে সিরিজ জয়ের দিকে তাকিয়ে আছে

সেপ্টেম্বর 8, 2024; কাম্বারল্যান্ড, জর্জিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র; ট্রাইস্ট পার্কে দ্বিতীয় ইনিংসে টরন্টো ব্লু জেসের বিপক্ষে বল ছুঁড়েছেন তলন্তা ব্রেভস পিচার ক্রিস সেল (৫১)।...

আপিল শুনানিতে ডিড্ডির জামিন নামঞ্জুর করা হয়

বিকাল ৫:০৫ পিটি — আমাদের সাথে দেখা হয়েছিল মার্কো অগ্নিফিলো আদালতের বাইরে তার মন্তব্য করার পর… এবং, তিনি আমাদের বলেন ডিডিতার প্রতিরক্ষা উপর...

Related Articles

ফরাসী প্রধানমন্ত্রী বার্নিয়ার ম্যাক্রোঁকে নতুন মন্ত্রিসভা বাছাই উপস্থাপন করেছেন

ফরাসি রক্ষণশীল এবং মধ্যপন্থী দল এবং সংসদীয় গোষ্ঠীর নেতাদের সাথে বৈঠকের পরে,...

টেসলা, এনভিডিয়া লিড টেক স্টক 2024 সালের সেরা দিনের মধ্যে একটি হার কমানোর জন্য

এনভিডিয়ার সিইও জেনসেন হুয়াং 2 জুন, 2024-এ তাইওয়ানের তাইপেইতে COMPUTEX ফোরামের আগে...

ফ্রান্সে যৌন নির্যাতনের রিপোর্ট করার সময় অভিবাসী নারীরা ‘দ্বিতীয় ট্রমা’-এর সম্মুখীন হন

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের একটি সাম্প্রতিক প্রতিবেদন প্রকাশ করে যে ফ্রান্সে নথিভুক্ত নারীরা যৌন...

মালির রাজধানীতে ব্যাপক জিহাদি হামলায় ৭০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে, নিরাপত্তা সূত্র বলছে

এই সপ্তাহের শুরুর দিকে বামাকোতে একটি সামরিক পুলিশ প্রশিক্ষণ শিবির এবং নিকটবর্তী...