Home বিনোদন ফেডারেল রিজার্ভ হার অর্ধেক পয়েন্ট কমিয়ে দেয় এবং ইঙ্গিত দেয় যে সহজতার যুগ শুরু হয়েছে
বিনোদন

ফেডারেল রিজার্ভ হার অর্ধেক পয়েন্ট কমিয়ে দেয় এবং ইঙ্গিত দেয় যে সহজতার যুগ শুরু হয়েছে

Share
Share


বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন

ফেডারেল রিজার্ভ বুধবার তার বেঞ্চমার্ক সুদের হার অর্ধ শতাংশ পয়েন্ট কমিয়েছে এবং মহামারী শুরু হওয়ার পর থেকে তার প্রথম সহজীকরণ চক্র শুরু করে আরও হ্রাস আসবে বলে সংকেত দিয়েছে।

মার্কিন কেন্দ্রীয় ব্যাঙ্কের চার বছরেরও বেশি সময়ের মধ্যে প্রথম কর্তনের ফলে ফেডারেল তহবিলের হার 4.75% থেকে 5% এর মধ্যে রয়েছে। মিশেল বোম্যান, ফেডারেল ওপেন মার্কেট কমিটির একজন সদস্য, একটি ত্রৈমাসিক-পয়েন্ট কাটার পক্ষে ভোট দিয়েছেন – 2005 সালের পর প্রথম ফেড গভর্নর যিনি হারের সিদ্ধান্তের সাথে একমত নন।

অর্ধ-পয়েন্ট কাটটি পরামর্শ দেয় যে মার্কিন কেন্দ্রীয় ব্যাংক মার্কিন মুদ্রার দুর্বলতা এড়াতে চেষ্টা করছে। অর্থনীতি আটকের এক বছরেরও বেশি সময় পরে এবং চাকরির বাজার ফি 2001 সাল থেকে সর্বোচ্চ পর্যায়ে।

গতবার ফেড 2020 সালে যখন কোভিড-19 বিশ্ব অর্থনীতিকে ধ্বংস করে দিয়েছিল তখন এক চতুর্থাংশ পয়েন্টেরও বেশি হারে হ্রাস করা হয়েছিল।

ফেডের চেয়ারম্যান জে পাওয়েল বুধবার এক সংবাদ সম্মেলনে বলেছেন, “মার্কিন অর্থনীতি একটি ভাল জায়গায় রয়েছে এবং আমাদের আজকের সিদ্ধান্ত এটিকে সেখানে রাখার জন্য ডিজাইন করা হয়েছে।”

“আমাদের নীতিগত অবস্থানের এই পুনঃনির্মাণ অর্থনীতি এবং শ্রম বাজারের শক্তি বজায় রাখতে সাহায্য করবে এবং মুদ্রাস্ফীতির উপর আরও অগ্রগতি অব্যাহত রাখবে কারণ আমরা আরও নিরপেক্ষ অবস্থানের দিকে সরানোর প্রক্রিয়া শুরু করব,” তিনি বলেছিলেন।

যাইহোক, পাওয়েল বলেছিলেন যে হারগুলি “পূর্বনির্ধারিত” পথে ছিল না, উল্লেখ করে যে যদি মুদ্রাস্ফীতি স্থিতিশীল প্রমাণিত হয়, ফেড “রাজনৈতিক বিরোধ আরো ধীরে ধীরে কমাতে পারে।” একইভাবে, শ্রমবাজার অপ্রত্যাশিতভাবে দুর্বল হলে কেন্দ্রীয় ব্যাংক “প্রতিক্রিয়া দিতে প্রস্তুত” ছিল, তিনি যোগ করেছেন।

পাওয়েল বলেন, “আমরা মনে করি না যে আমরা পিছিয়ে আছি (রেট কমাতে)।” “কিন্তু আপনি এটিকে আমাদের পিছিয়ে না যাওয়ার প্রতিশ্রুতির একটি চিহ্ন হিসাবে বিবেচনা করতে পারেন।”

বুধবার একটি বিবৃতিতে, FOMC বলেছে যে এটি মুদ্রাস্ফীতি সম্পর্কে “বর্ধিত আত্মবিশ্বাস” অর্জন করেছে, যদিও এটি “কিছুটা উঁচুতে” রয়ে গেছে।

ঘোষণার পরপরই ইউএস স্টক বেড়েছে, কিন্তু পাওয়েল তার প্রেস কনফারেন্স শুরু করার পরপরই শীর্ষে পৌঁছেছে। S&P 500, যা আগের দিনের ফ্ল্যাট ছিল, 1.1 শতাংশের মতো লাফিয়েছে, সংক্ষিপ্তভাবে তার ইন্ট্রাডে রেকর্ডকে ছাড়িয়ে গেছে, কিন্তু দিনের জন্য অপরিবর্তিত বাণিজ্যে নেমে গেছে।

কোষাগারের ফলন কিছুটা কমেছে। দুই বছরের নোটের ফলন, যা বিশেষ করে মুদ্রানীতির প্রতি সংবেদনশীল, ফেডের ঘোষণার পরে 0.06 শতাংশ পয়েন্ট কমে 3.59 শতাংশে নেমে এসেছে, খবরের আগে কিছুটা বেড়েছে। কম ফলন উচ্চ মূল্য প্রতিফলিত.

আধিকারিকদের পূর্বাভাসের সর্বশেষ “ডট প্লট”-এ, 2024 সালের শেষ নাগাদ সুদের হার 4.25% থেকে 4.5%-এ নেমে আসবে, এই বছর বা দুই ত্রৈমাসিকে বাকি দুটি বৈঠকের মধ্যে আরেকটি বড় অর্ধ-পয়েন্ট হ্রাসের পরামর্শ দেয়। -পয়েন্ট হ্রাস। সামগ্রিকভাবে, এটি জুনে বেশিরভাগ কর্মকর্তাদের দ্বারা অনুমান করা কোয়ার্টার-পয়েন্ট কাটের তুলনায় উল্লেখযোগ্যভাবে বড় হ্রাস, যখন ডট প্লটটি সর্বশেষ আপডেট করা হয়েছিল।

অনুমান উত্পাদিত 19 জন আধিকারিকদের মধ্যে দু’জন ভেবেছিলেন ফেডের বুধবারের পরে টেপারিং বিলম্বিত করা উচিত, যখন অন্য সাতজন এই বছরে আরও একটি ত্রৈমাসিক-শতাংশ-পয়েন্ট কাটের পূর্বাভাস দিয়েছেন।

নীতিনির্ধারকরাও আশা করেছিলেন যে তহবিলের হার 2025 সালে আরও একটি শতাংশ পয়েন্ট কমে যাবে, বছরটি 3.25% এবং 3.5% এর মধ্যে শেষ হবে। 2026 সালের শেষ নাগাদ, এটি 3% এর নীচে নেমে যাওয়ার অনুমান করা হয়েছিল।

অতিরিক্ত কাটগুলি বিবেচনা করার সময়, FOMC বলেছিল যে এটি “আগত ডেটা, বিকশিত দৃষ্টিভঙ্গি এবং ঝুঁকির ভারসাম্যকে সাবধানতার সাথে মূল্যায়ন করবে।”

দুই বছরেরও বেশি সময় ধরে যুদ্ধের পর বুধবারের সিদ্ধান্ত কেন্দ্রীয় ব্যাংকের জন্য একটি মাইলফলক মুদ্রাস্ফীতি — এবং এই বছরের রাষ্ট্রপতি নির্বাচনে একটি উল্লেখযোগ্য মুহূর্ত।

ধারের খরচ কমে যাওয়া ডেমোক্র্যাটিক প্রার্থী কমলা হ্যারিসের জন্য একটি আশীর্বাদ হবে, যার প্রচারণা মার্কিন অর্থনীতির বৃদ্ধির সাথে সাথে উচ্চ জীবনযাত্রার খরচ নিয়ে ভোটারদের অস্বস্তি দ্বারা বাধাগ্রস্ত হয়েছে।

ফেড কর্মকর্তারা যে আরও আত্মবিশ্বাসী হয়ে ওঠেন তাই কাটটি আসে মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে আছে এবং চাকরির বাজারের স্বাস্থ্যের দিকে মনোযোগ দিন।

2022-এ প্রায় 7% শীর্ষে যাওয়ার পরে, জুলাই মাসে ব্যক্তিগত খরচের মূল্য সূচক ছিল মাত্র 2.5%, ফেডের 2% লক্ষ্যের কাছাকাছি।

কিন্তু সাম্প্রতিক মাসগুলিতে চাকরির বৃদ্ধি ঠাণ্ডা হয়েছে এবং চাহিদার অন্যান্য ব্যবস্থা যেমন শূন্যপদগুলিও ধীর হয়ে গেছে, যদিও বেকারত্বের সুবিধার জন্য দাখিল করা আমেরিকানদের সংখ্যা ঐতিহাসিকভাবে কম রয়েছে।

ফেড স্পষ্ট করেছে যে এটি শ্রমবাজারে আরও দুর্বলতা দেখতে চায় না এমন উদ্বেগের মধ্যে যে এটি ঋণ নেওয়ার খরচ কমিয়ে অর্থনীতির উপর তার দখল শিথিল করার জন্য দীর্ঘ অপেক্ষা করেছে।

বুধবার প্রকাশিত অনুমানগুলিতে, বেশিরভাগ কর্মকর্তা ভবিষ্যদ্বাণী করেছেন যে বেকারত্বের হার আগামী দুই বছরে 4.4%-এ শীর্ষে থাকবে, বর্তমান স্তর 4.2% এবং জুনের অনুমানের উপরে, যখন প্রবৃদ্ধি অর্থনীতি আগামী বছরগুলিতে 2% হারে স্থিতিশীল হবে।

আধিকারিকরা আরও সৌম্য মুদ্রাস্ফীতির পরিস্থিতির পূর্বাভাস দিয়েছেন, যেখানে পিসিই 2026 সালে লক্ষ্যে ফিরে আসবে। “কোর” মুদ্রাস্ফীতির জন্য মধ্যম অনুমান, যা অস্থির খাদ্য এবং শক্তির দাম বাদ দেয়, এই বছর 2.2 শতাংশে নেমে যাওয়ার আগে 2.6 শতাংশে সংশোধিত হয়েছে। এবং পরবর্তী দুই বছরে 2 শতাংশ।



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

প্রাইভেট ইক্যুইটি খারাপভাবে কাজ করছে — আমরা যেভাবেই পরিমাপ করি না কেন

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন। কর্মক্ষমতা মূল্যায়ন একটি অপূর্ণ বিজ্ঞান: প্রতিটি...

দ্য গার্ডিয়ানরা জমজদের জন্য অতিরিক্ত ধাক্কা দিয়েছে

সেপ্টেম্বর 18, 2024; ক্লিভল্যান্ড, ওহাইও, মার্কিন যুক্তরাষ্ট্র; মিনেসোটা টুইনস মনোনীত হিটার ট্রেভর লারনাচ (9) প্রগ্রেসিভ ফিল্ডে প্রথম ইনিংসে দ্বিতীয় বেস চুরি করার চেষ্টা...

Related Articles

ইইউ গাড়ি নির্মাতারা কঠোর নির্গমন নিয়ম বিলম্বিত করার জন্য ব্রাসেলসকে চাপ দেয়

বিনামূল্যে আপডেট সঙ্গে অবহিত থাকুন শুধু সাইন আপ করুন বৈদ্যুতিক যানবাহন myFT...

ইসরায়েলি ইউএফসি ফাইটার নাটান লেভি হার্ভার্ড ইহুদি সংস্থার জন্য আত্মরক্ষা শেখায়।

ইহুদি-বিদ্বেষ বৃদ্ধির সাথে সাথে, হার্ভার্ডের একটি ইহুদি সংস্থা নিশ্চিত করছে যে এর...

27 সেপ্টেম্বর পর্যন্ত সাহসী এবং সুন্দর 2-সপ্তাহের স্পয়লার: আশা হতাশ করে স্টেফি

দ বোল্ড অ্যান্ড দ্য বিউটিফুল টু উইকস স্পয়লার 16শে সেপ্টেম্বর থেকে 27শে...

ভিডিওতে ধরা পড়া আতশবাজি বিস্ফোরণ এবং আগুনের পরে ক্যালিফোর্নিয়ার ইয়টটি ডুবে গেছে

ভিডিও কন্টেন্ট প্লে করুন ফক্স 11 লস অ্যাঞ্জেলেস লস অ্যাঞ্জেলেসের উপকূলে একটি...