Home বিনোদন আইএমএফ মস্কোতে মিশন বাতিল করেছে, রাশিয়ার মিডিয়া রিপোর্ট করেছে
বিনোদন

আইএমএফ মস্কোতে মিশন বাতিল করেছে, রাশিয়ার মিডিয়া রিপোর্ট করেছে

Share
Share


বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন

রাশিয়ার রাষ্ট্রীয় মিডিয়া অনুসারে, কিয়েভের বেশ কয়েকটি ইউরোপীয় মিত্রদের সমালোচনার পর রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন ইউক্রেনে পূর্ণ মাত্রায় আগ্রাসনের আদেশ দেওয়ার পর থেকে আইএমএফ অনির্দিষ্টকালের জন্য রাশিয়ায় তার প্রথম সরকারী সফর স্থগিত করেছে।

আইএমএফরাশিয়ার জন্য আইএমএফের নির্বাহী পরিচালক আলেক্সেই মোজিন বলেছেন, রাশিয়ার জন্য আইএমএফের নির্বাহী পরিচালক আলেক্সেই মোজিন বলেছেন, এই মাসের শেষের দিকে মস্কো সফরের আগে, এই সপ্তাহে রাশিয়ার অর্থনীতির পর্যালোচনা শুরু করার পরিকল্পনা আইএমএফ নেতৃত্ব বাতিল করেছে, কারণ মিশনটি “প্রযুক্তিগতভাবে প্রস্তুত ছিল না।” বুধবার

মজিন বলেন, সোমবার শেষ মুহূর্তের সিদ্ধান্ত হয়েছে, যেদিন প্রাথমিক আলোচনা শুরু হওয়ার কথা ছিল। তিনি পরামর্শ দিয়েছিলেন যে আইএমএফের সাথে সম্পর্ক পুনর্নবীকরণের বিষয়ে ইউরোপীয় দেশগুলির আপত্তির কারণে এই সম্পর্কে উদ্বুদ্ধ হয়েছিল রাশিয়া.

ফিনান্সিয়াল টাইমস দ্বারা দেখা এবং নন-ইইউ দেশ পোল্যান্ড, ডেনমার্ক, ফিনল্যান্ড, সুইডেন, লিথুয়ানিয়া, লাটভিয়া, এস্তোনিয়া এবং আইসল্যান্ড এবং নরওয়ে দ্বারা স্বাক্ষরিত একটি চিঠিতে, মন্ত্রীরা আইএমএফের জন্য “খ্যাতিমূলক ঝুঁকি” সম্পর্কে কথা বলেছেন এবং পরামর্শ দিয়েছেন যে এই ধরনের একটি এই সফর “আইএমএফ উদ্যোগের মাধ্যমে ইউক্রেনকে সমর্থন করার জন্য দাতাদের প্রচেষ্টা এবং পদক্ষেপকে হ্রাস করবে।”

এই সফর “আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে একটি সংকেত হবে যে IMF রুটিনে ফিরে আসতে প্রস্তুত, আগ্রাসীর সাথে সম্পর্ক স্বাভাবিক করার দিকে একটি পদক্ষেপ নিয়ে”।

স্বাক্ষরকারীরা শনিবার বুদাপেস্টে ইইউ অর্থমন্ত্রীদের বৈঠকের সময়ও কথা বলেছিল, যা একজন অংশগ্রহণকারীর মতে আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভার সাথে “উত্তপ্ত তর্ক”-এ পরিণত হয়েছিল। সেই সময়ে, জর্জিয়েভা দলের মিশনকে এগিয়ে যেতে দেওয়ার সিদ্ধান্তকে রক্ষা করেছিলেন, ব্যক্তির মতে।

আইএমএফ তাৎক্ষণিকভাবে মজিনের দাবির বিষয়ে মন্তব্য করেনি যে এটি পর্যালোচনা স্থগিত করেছে।

তহবিল পূর্বে এই সফরটিকে ন্যায্যতা দিয়েছিল, যা আর্টিকেল IV পরামর্শ হিসাবে পরিচিত ছিল, যার অধীনে এটি রাশিয়ার অর্থনৈতিক পরিস্থিতি আরও “স্থিতিশীল” হওয়ার পরে সদস্য রাষ্ট্র হিসাবে তার বাধ্যবাধকতা হিসাবে বর্ণনা করেছিল।

মজিন এই মাসের শুরুতে আইএমএফ মিশন ঘোষণা করেছিলেন। 2022 সালে বড় আকারের আগ্রাসন শুরু হওয়ার পর থেকে এটি মস্কোতে একটি বড় আন্তর্জাতিক আর্থিক সংস্থার প্রথম এবং 2019 সাল থেকে তহবিলের রাশিয়ায় প্রথম সফর।

রাশিয়ার কেন্দ্রীয় ব্যাঙ্কের প্রাক্তন ডেপুটি গভর্নর কেসেনিয়া ইউদাইভাকে মস্কো 1 নভেম্বর থেকে মোজিনকে প্রতিস্থাপন করার জন্য নিযুক্ত করেছিল, যদিও IMF বোর্ড এখনও তার নিয়োগের বিষয়টি নিশ্চিত করেনি। 1992 সালে রাশিয়া এতে যোগদানের পর থেকে মজিন আইএমএফ-এ কাজ করেছেন।

মার্কিন নিষেধাজ্ঞার অধীনে থাকা ইউদায়েভা কীভাবে এই ভূমিকা পালন করবেন তা স্পষ্ট নয়।

মস্কোকে বৈশ্বিক অর্থনীতি থেকে বিচ্ছিন্ন করার এবং ইউক্রেনের যুদ্ধে অর্থায়নের ক্রেমলিনের ক্ষমতা সীমিত করার জন্য পশ্চিমা দেশগুলির অভূতপূর্ব প্রচেষ্টা সত্ত্বেও, কেন্দ্রীয় ব্যাংকের মতে, রাশিয়ার জিডিপি এই বছর 4% পর্যন্ত বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।

বেশিরভাগ প্রবৃদ্ধি রাশিয়ার সামরিক বাহিনীতে রেকর্ড ব্যয়ের দ্বারা চালিত হয়েছিল, যা প্রকৃত মজুরিতে দৃঢ় প্রবৃদ্ধি এবং ভোক্তাদের ব্যয় বৃদ্ধিকে উত্সাহিত করেছিল।

রাশিয়া অবশ্য পশ্চিমা নিষেধাজ্ঞাগুলি এড়াতে প্রচেষ্টার অংশ হিসাবে তার অর্থনীতি এবং বৈদেশিক বাণিজ্যের উপর প্রচুর পরিমাণে সরকারী ডেটা শ্রেণীবদ্ধ করেছে, যার ফলে আইএমএফের মতো পর্যবেক্ষকদের পক্ষে দেশের অর্থনৈতিক স্বাস্থ্যের সম্পূর্ণ চিত্র পাওয়া কঠিন হয়ে পড়েছে।

কেন্দ্রীয় ব্যাংক গত মাসে সতর্ক করা হয়েছে যে রাশিয়ার “অতি উত্তপ্ত” অর্থনীতি পরের বছর শ্রমের ঘাটতি এবং নিষেধাজ্ঞা-আরোপিত বিধিনিষেধের মধ্যে তীব্রভাবে ধীর হয়ে যাবে যা অভ্যন্তরীণ উৎপাদনের বৃদ্ধির ক্ষমতাকে সীমিত করবে।



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

জমজদের বিপক্ষে সিরিজের ফাইনালে অভিভাবকরা কখনোই হাল ছেড়ে না দেওয়ার মনোভাব নিয়ে আসে

সেপ্টেম্বর 18, 2024; ক্লিভল্যান্ড, ওহাইও, মার্কিন যুক্তরাষ্ট্র; ক্লিভল্যান্ড গার্ডিয়ানস শর্টস্টপ ব্রায়ান রচিও (বাম) প্রগ্রেসিভ ফিল্ডে মিনেসোটা টুইন্সের বিরুদ্ধে দশম ইনিংসে দ্বিতীয় বেসম্যান আন্দ্রেস...

🔴লাইভ: মারাত্মক লেবাননে বিস্ফোরণে ব্যবহৃত দ্বিমুখী রেডিওর নির্মাতা বলেছেন যে সেগুলি কয়েক বছর আগে বন্ধ হয়ে গেছে

জাপানি কোম্পানি আইকম বৃহস্পতিবার বলেছে যে এটি প্রায় 10 বছর আগে লেবাননে বুধবারের বিস্ফোরণে ব্যবহৃত দ্বিমুখী রেডিওর মডেল তৈরি করা বন্ধ করে দিয়েছে।...

Related Articles

জেনিফার লোপেজ এবং বেন অ্যাফ্লেক একসাথে স্কুলের রাতে ফিরে, বিবাহবিচ্ছেদ এখনও চলছে

জেনিফার লোপেজ এবং বেন অ্যাফ্লেক যখন তাদের বাচ্চাদের কথা আসে তখন তারা...

জন পলসন ডোনাল্ড ট্রাম্পের ট্যারিফ পরিকল্পনা সম্পর্কে ওয়াল স্ট্রিট উদ্বেগ উপেক্ষা করেছেন

বিনামূল্যের জন্য মার্কিন নির্বাচন কাউন্টডাউন নিউজলেটার আনলক করুন হোয়াইট হাউসের দৌড়ে অর্থ...

ইমান শাম্পার্ট এবং অ্যাম্বার রোজ সমুদ্র সৈকতে ডেটে যান, শুধু বন্ধুরা

এনবিএ চ্যাম্পিয়ন ইমান শাম্পার্ট এবং অ্যাম্বার রোজ তারা তাদের সাঁতারের পোষাক খুলে...

আমার বিগ ফ্যাট ফ্যাবুলাস লাইফ: হুইটনি থোর ড্রেস কেনাকাটা করে

হুইটনি থোর এর মাই বিগ ফেবুলাস লাইফ ড্রেস কেনার সময় চোখের জল।...