Home খবর জাপানে বয়স্ক মানুষের সংখ্যা রেকর্ডে পৌঁছানোর কারণে জনসংখ্যাগত সংকটের সম্মুখীন
খবর

জাপানে বয়স্ক মানুষের সংখ্যা রেকর্ডে পৌঁছানোর কারণে জনসংখ্যাগত সংকটের সম্মুখীন

Share
Share

টোকিওর আকিহাবারার ব্যস্ত কেন্দ্রে রাস্তা পার হচ্ছেন মানুষ

লিওপ্যাট্রিজি | স্টক | গেটি ইমেজ

জাপান এই সপ্তাহের শুরুতে তার “প্রবীণ দিবসের প্রতি শ্রদ্ধা” উদযাপন করেছে, জাতীয় ছুটির সাথে কিছুটা উদ্বেগজনক সত্য তুলে ধরেছে: দেশে উদযাপন করার জন্য রেকর্ড সংখ্যক প্রবীণ নাগরিক রয়েছে।

সরকারি তথ্য ইভেন্টের আগে প্রকাশিত জাপানের জনসংখ্যা 65 বছর বা তার বেশি বয়সের সর্বকালের সর্বোচ্চ 36.25 মিলিয়নে পৌঁছেছে।

যদিও দেশের সামগ্রিক জনসংখ্যা হ্রাস পাচ্ছে, অভ্যন্তরীণ বিষয়ক ও যোগাযোগ মন্ত্রকের পরিসংখ্যান বিভাগ অনুসারে, 65 বছর বা তার বেশি বয়সী মানুষের অংশ জনসংখ্যার 29.3% বৃদ্ধি পেয়েছে, যে কোনও দেশের বৃহত্তম অংশ।

মরগান স্ট্যানলি MUFG সিকিউরিটিজের প্রধান অর্থনীতিবিদ রবার্ট ফেল্ডম্যানের মতে, তথ্য জনসংখ্যাগত পরিবর্তনের বিষয়ে উদ্বেগকে আরও বাড়িয়ে তোলে এবং শ্রম সংকট দেশে

এক পোল গত মাসে টেইকোকু ডেটাব্যাঙ্কের একটি সমীক্ষায় দেখা গেছে যে জাপানের বিভিন্ন সেক্টরে 51% কোম্পানি মনে করে যে পূর্ণ-সময়ের কর্মচারীর অভাব রয়েছে।

“শ্রমিক ঘাটতি আগের মতোই খারাপ,” ফেল্ডম্যান বলেন, এটি বিশেষ করে খাদ্য পরিষেবার মতো শ্রম-নিবিড় শিল্পগুলিতে অনুভূত হয়েছে।

এদিকে, পরিসংখ্যান ব্যুরোর তথ্য অনুসারে, 2023 সালে, 65 বছর বা তার বেশি বয়সী জাপানি শ্রমিকদের সংখ্যা টানা 20 তম বছরে বৃদ্ধি পেয়েছে, যা রেকর্ড 9.14 মিলিয়নে পৌঁছেছে।

ফেল্ডম্যান সতর্ক করে দিয়েছিলেন যে এই বয়স্ক কর্মীরা কর্মশক্তি থেকে অবসর নেওয়া শুরু করার সাথে সাথে তাদের প্রতিস্থাপনের জন্য একই সংখ্যক কম বয়সী কর্মী আবির্ভূত হবে না।

কোনো এক-আকার-ফিট-সমস্ত সমাধান নেই

সাম্প্রতিক প্রবণতার উপর ভিত্তি করে, জাপানে বয়স্ক মানুষের অনুপাত বাড়বে বলে আশা করা হচ্ছে উঠতে অবিরতন্যাশনাল ইনস্টিটিউট অফ পপুলেশন রিসার্চ অ্যান্ড সোশ্যাল সিকিউরিটি অনুসারে 2040 সালে 34.8% এ পৌঁছেছে।

এদিকে, মরগান স্ট্যানলির ফেল্ডম্যানের সাম্প্রতিক গবেষণা নোট অনুমান করেছে যে, অতীতের জনসংখ্যার প্রবণতার উপর ভিত্তি করে, মোট শ্রমশক্তি 2023 সালে প্রায় 69.3 মিলিয়ন থেকে 2050 সালে প্রায় 49.1 মিলিয়নে নেমে আসতে পারে।

জাপান সরকার স্বীকৃতি দিয়েছে অর্থনৈতিক ও সামাজিক ক্ষতি যা এই প্রবণতাগুলির ফলাফল হতে পারে এবং তাদের বিরুদ্ধে লড়াই করার জন্য পদক্ষেপ নিয়েছে৷

দেশের সংকট নিরসনের লক্ষ্যে বেশ কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে কমছে জন্মহারপ্রধানমন্ত্রী ফুমিও কিশিদার অফিসের সাথে নীতি বাস্তবায়ন যেমন শিশু লালন-পালনের জন্য আরও তহবিল প্রদান এবং দেশে আরও ডে-কেয়ার সেন্টারের জন্য সহায়তা।

স্থানীয় সরকারগুলি এমনকি সরকারী খাতকে সমর্থন করার জন্য পদক্ষেপ নিয়েছে ডেটিং অ্যাপস যার লক্ষ্য জাপানিদের মিশতে, বিয়ে করতে এবং সন্তান ধারণ করা।

ক্রমবর্ধমান জন্মহার, তবে স্বল্প মেয়াদে শ্রমের ঘাটতি মেটাতে তেমন কিছু করবে না। তাই সাম্প্রতিক বছরগুলিতে জাপান ক্রমাগতভাবে আরও অভিবাসনের জন্য উন্মুক্ত হচ্ছে, পৌঁছাচ্ছে একটি রেকর্ড 2 মিলিয়ন বিদেশী কর্মী 2024 সালে এবং একটি চোখ দিয়ে 800,000 আরো স্থানীয় মিডিয়া রিপোর্ট অনুযায়ী আগামী পাঁচ বছরে

ফেল্ডম্যানের মতে, আগামী কয়েক দশকে দেশের প্রত্যাশিত জনসংখ্যাগত ক্ষতি পূরণের জন্য, দেশটির জন্য প্রয়োজন হবে আরও দ্রুত হারে, মিলিয়ন মিলিয়নের মধ্যে বিদেশী-জন্মকৃত কর্মী যোগ করা।

“আমি বিশ্বাস করি না যে এটি ঘটবে, যার মানে হল যে গার্হস্থ্য কর্মশক্তিতে এই পতনের একটি বড় অংশ অবশিষ্ট তরুণদের উন্নত উত্পাদনশীলতার দ্বারা পূরণ করতে হবে,” ফেল্ডম্যান বলেছিলেন।

কর্মীদের মধ্যে এই উৎপাদনশীলতা বৃদ্ধির জন্য কর্মীদের উৎপাদনশীলতা এবং এআই এবং অটোমেশনের মতো নতুন প্রযুক্তি বাস্তবায়নে বিনিয়োগের জন্য আরও মূলধনের প্রয়োজন হবে, তিনি যোগ করেছেন।

এই বছরের শুরুর দিকে, কার্লোস ক্যাসানোভা, ইউবিপি-তে এশিয়ার সিনিয়র অর্থনীতিবিদ, সিএনবিসির “স্কোয়াক বক্স এশিয়া” কে বলেছিলেন যে এআই প্রযুক্তিকে প্রায়ই সমাধান হিসেবে উল্লেখ করা হয়েছে জাপানের জনসংখ্যাগত সংকট, কিন্তু এখনও পর্যন্ত এটি প্রশমিত করতে খুব কমই করেছে।

“আমাদের একটি ক্রমবর্ধমান ভোক্তা-চালিত সমাজ রয়েছে, তাই আপনার একটি বৃহৎ কর্মশক্তি থাকা দরকার যা অর্থ উপার্জন করে এবং অর্থনৈতিক গতি বজায় রাখতে অর্থ ব্যয় করে,” ক্যাসানোভা বলেছেন।

“এআই সমাধানের অংশ হতে পারে, তবে অন্যান্য জিনিসগুলি তাদের করতে হবে,” তিনি যোগ করেন, অভিবাসন ছাড়াও, দেশটি সামাজিক এবং কাঠামোগত পরিবর্তন নিয়ে কাজ করছে, যেমন কর্মীবাহিনীতে নারীর অংশগ্রহণের হার বাড়ানো। .

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

প্রাইভেট ইক্যুইটি খারাপভাবে কাজ করছে — আমরা যেভাবেই পরিমাপ করি না কেন

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন। কর্মক্ষমতা মূল্যায়ন একটি অপূর্ণ বিজ্ঞান: প্রতিটি...

দ্য গার্ডিয়ানরা জমজদের জন্য অতিরিক্ত ধাক্কা দিয়েছে

সেপ্টেম্বর 18, 2024; ক্লিভল্যান্ড, ওহাইও, মার্কিন যুক্তরাষ্ট্র; মিনেসোটা টুইনস মনোনীত হিটার ট্রেভর লারনাচ (9) প্রগ্রেসিভ ফিল্ডে প্রথম ইনিংসে দ্বিতীয় বেস চুরি করার চেষ্টা...

Related Articles

মার্কিন র‌্যাপ মোগল শন ‘ডিডি’ কম্বস র্যাকেটিয়ারিং এবং যৌন পাচারের অভিযোগে জামিন অস্বীকার করেছেন

সুপারস্টার প্রযোজক এবং ব্যবসায়ী শন “ডিডি” কম্বস কারাগারে থাকবেন যখন একজন বিচারক...

ব্যাঙ্ক অফ ইংল্যান্ড রেট কমানোর উপর বিরতি দেয়, হাইলাইট ‘ক্রমিক পদ্ধতি’

সোমবার, 16 সেপ্টেম্বর, 2024 তারিখে, যুক্তরাজ্যের লন্ডন শহরের বামদিকে, ব্যাঙ্ক অফ ইংল্যান্ড...

রাশিয়ার সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক থাকা সত্ত্বেও ভারত থেকে গোলাবারুদ প্রবেশ করে ইউক্রেনে

সরকার ও প্রতিরক্ষা সূত্র এবং শুল্ক তথ্য অনুযায়ী, রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের প্রতিরক্ষাকে...

নিউ ক্যালেডোনিয়ায় ফরাসি নিরাপত্তা বাহিনীর অভিযানে দুজন নিহত হয়েছেন

নিউ ক্যালেডোনিয়ায় রাতারাতি ফরাসি নিরাপত্তা বাহিনীর অভিযানের সময় দুই ব্যক্তি নিহত হয়েছেন,...