Home বিনোদন লেবাননে হিজবুল্লাহ পেজার বিস্ফোরণে তিনজন নিহত ও শতাধিক আহত হয়েছেন
বিনোদন

লেবাননে হিজবুল্লাহ পেজার বিস্ফোরণে তিনজন নিহত ও শতাধিক আহত হয়েছেন

Share
Share


বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন

মঙ্গলবার হিজবুল্লাহ সদস্যদের অন্তর্গত পেজাররা লেবাননে বিস্ফোরণ ঘটিয়েছে, জঙ্গি গোষ্ঠীটি বলেছে, ইসরায়েলি নজরদারি এবং হত্যার প্রচেষ্টা এড়াতে এটি ব্যবহার করে নিম্ন-প্রযুক্তি ব্যবস্থার একটি স্পষ্ট অন্তর্ঘাতে কমপক্ষে তিনজন নিহত এবং শত শত আহত হয়েছে।

বিভিন্ন এলাকায় বিস্ফোরণের ঘটনা ঘটেছে লেবানন রাজধানী বৈরুত, দক্ষিণের শহর টায়ার এবং হারমেলের পশ্চিমাঞ্চল সহ। সোশ্যাল মিডিয়ায় বিস্ফোরণের ছবি ছড়িয়ে পড়েছে এবং রক্তাক্ত পকেট, কান বা মুখ নিয়ে হাসপাতালে নেওয়া হচ্ছে।

হিজবুল্লাহ বলেছে, “বিকাল সাড়ে ৩টার দিকে . . বিভিন্ন হিজবুল্লাহ ইউনিট ও প্রতিষ্ঠানে কর্মরত অনেকেরই পেজার নামে পরিচিত অনেক মেসেজিং ডিভাইস বিস্ফোরিত হয়েছে।” তিনি বলেন, “রহস্যময়” বিস্ফোরণে একজন শিশুসহ তিনজন নিহত হয়েছে, আর একজন মুখপাত্র বলেছেন, শত শত আহত হয়েছেন।

বৈরুতে ইরানের রাষ্ট্রদূত মোজতাবা আমানি একটি বিস্ফোরণে আহত হয়েছেন, একজন ইরানি কর্মকর্তা ফিনান্সিয়াল টাইমসকে বলেছেন, “তার সাধারণ অবস্থা ভালো।” ওই কর্মকর্তা বলেন, হিজবুল্লাহকে সমর্থনকারী ইরানের কূটনৈতিক দলের অন্য কোনো সদস্য আহত হননি।

হিজবুল্লাহ বলেছে যে তার “বিশেষ এজেন্সিগুলি বর্তমানে এই একযোগে বিস্ফোরণের কারণগুলি নির্ধারণের জন্য একটি বড় আকারের বৈজ্ঞানিক এবং নিরাপত্তা তদন্ত পরিচালনা করছে৷ লেবাননের বিভিন্ন অঞ্চলের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা ও স্বাস্থ্যসেবাও আহতদের চিকিৎসা দিচ্ছে।”

ইসরায়েল, যার সাথে ক্রমবর্ধমান তীব্র আন্তঃসীমান্ত সংঘর্ষে জড়িয়ে পড়েছে হিজবুল্লাহবিস্ফোরণের বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেননি।

বিস্ফোরণের পর বৈরুতের দক্ষিণ শহরতলিতে রক্তে ঢেকে যাওয়া পুরুষরা
বৈরুতে বিস্ফোরণে বেশ কয়েকজন আহত হয়েছেন © এএফপি/গেটি ইমেজ

লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় তার স্বাস্থ্যসেবা কর্মীদের একটি জরুরি আবেদন জারি করেছে, তাদের কর্মক্ষেত্রে ফিরে যেতে এবং তাদের ইলেকট্রনিক ডিভাইস থেকে দূরে থাকতে বলেছে।

7 অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার পর দুই চির-শত্রু সীমান্ত জুড়ে গুলি বিনিময় শুরু করার পর ইসরায়েল তার শীর্ষ কমান্ডারদের হত্যাকাণ্ড বাড়ায় হিজবুল্লাহ কম প্রযুক্তিগত যোগাযোগের আশ্রয় নিয়েছে।

গত 10 মাসে, ইসরায়েলি হামলায় লেবাননে প্রায় 470 জন নিহত হয়েছে, যাদের বেশিরভাগই হিজবুল্লাহ যোদ্ধা, যখন ইসরায়েলে জঙ্গি গোষ্ঠীর হামলায় 40 জনেরও বেশি লোক নিহত হয়েছে।

এই বছর, হিজবুল্লাহ নেতা হাসান নাসরাল্লাহ তার যোদ্ধাদের তাদের স্মার্টফোন পরিত্যাগ করার জন্য অনুরোধ করেছিলেন, অনেককে পেজার, ল্যান্ডলাইন এবং হিউম্যান মেসেঞ্জারগুলির মতো পুরানো প্রযুক্তিতে স্যুইচ করতে প্ররোচিত করেছিলেন।

এতে হিজবুল্লাহর সিনিয়র কমান্ডার হত্যা বন্ধ হয়নি ফুয়াদ শুকর জঙ্গি গোষ্ঠীর শক্ত ঘাঁটি বৈরুতের দক্ষিণ উপকণ্ঠে জুলাইয়ে ইসরায়েলি বিমান হামলায়।

লেবাননে মঙ্গলবারের বিস্ফোরণের পর ইসরায়েল বলেছিল যে ইসরায়েলের নিরাপত্তা প্রতিষ্ঠানের একজন প্রাক্তন সিনিয়র কর্মকর্তার বিরুদ্ধে হিজবুল্লাহর একটি হত্যা প্রচেষ্টা ব্যর্থ হয়েছে৷

ইসরায়েলের অভ্যন্তরীণ নিরাপত্তা সংস্থা, শিন বেট বলেছে যে “পরিকল্পিত হিজবুল্লাহ বোমা হামলার” উদ্দেশ্য ছিল “আগামী দিনগুলিতে ইসরায়েলের নিরাপত্তা প্রতিষ্ঠানের একজন প্রাক্তন উচ্চপদস্থ কর্মকর্তাকে লক্ষ্য করে।”

“অপারেশনের অংশ হিসাবে, আইএসএ একটি ক্লেমোর বিস্ফোরক ডিভাইস আবিষ্কার করেছে… একটি উচ্চ-প্রোফাইল ব্যক্তিকে লক্ষ্য করার উদ্দেশ্যে,” তিনি যোগ করেছেন। “ডিভাইসটি একটি দূরবর্তী অ্যাক্টিভেশন মেকানিজম দিয়ে সজ্জিত ছিল, একটি ক্যামেরা এবং সেলুলার প্রযুক্তি সহ, এটি লেবাননের হিজবুল্লাহ দ্বারা সক্রিয় করার অনুমতি দেয়।”

মঙ্গলবার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর নিরাপত্তা দফতর উদ্দেশ্য প্রসারিত গাজায় হামাসের বিরুদ্ধে ইসরায়েলের প্রায় বছরব্যাপী অভিযান, হিজবুল্লাহর বিরুদ্ধে উত্তর ফ্রন্টকে রক্ষা করা সহ।

ইসরায়েল-লেবানিজ সীমান্তে সংঘর্ষের কারণে বাস্তুচ্যুত হওয়া 60,000 এরও বেশি ইসরায়েলির উল্লেখে “উত্তর বাসিন্দাদের নিরাপদে তাদের বাড়িতে ফিরে যেতে” যোগ করার জন্য ভোট দেওয়া হয়েছে। এই লড়াইয়ের কারণে প্রায় 100,000 লেবানিজ সীমান্ত অঞ্চলে তাদের বাড়িঘর ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়েছে।

নিরাপত্তা মন্ত্রিসভার এই সিদ্ধান্তকে বিশ্লেষকরা অভিপ্রায়ের ঘোষণা হিসেবে দেখেছেন, যা ইসরায়েল প্রতিরক্ষা বাহিনীর অগ্রাধিকারের পরিবর্তনকে চিহ্নিত করেছে এবং হিজবুল্লাহ ও ইসরায়েলের মধ্যে সংঘর্ষ একটি পূর্ণ মাত্রার যুদ্ধে পরিণত হতে পারে বলে আশঙ্কা তৈরি করেছে।

লন্ডনে অ্যান্ড্রু ইংল্যান্ডের অতিরিক্ত প্রতিবেদন



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

টেসলা, এনভিডিয়া লিড টেক স্টক 2024 সালের সেরা দিনের মধ্যে একটি হার কমানোর জন্য

এনভিডিয়ার সিইও জেনসেন হুয়াং 2 জুন, 2024-এ তাইওয়ানের তাইপেইতে COMPUTEX ফোরামের আগে একটি ইভেন্টে এনভিডিয়া ব্ল্যাকওয়েল প্ল্যাটফর্মের সাথে পরিচয় করিয়ে দিয়েছেন। অ্যান ওয়াং...

জন পলসন ডোনাল্ড ট্রাম্পের ট্যারিফ পরিকল্পনা সম্পর্কে ওয়াল স্ট্রিট উদ্বেগ উপেক্ষা করেছেন

বিনামূল্যের জন্য মার্কিন নির্বাচন কাউন্টডাউন নিউজলেটার আনলক করুন হোয়াইট হাউসের দৌড়ে অর্থ এবং রাজনীতি সম্পর্কে যে গল্পগুলি গুরুত্বপূর্ণ বিলিয়নেয়ার হেজ ফান্ড ম্যানেজার জন...

Related Articles

ওয়ারেন মুন বলেছেন যে তিনি তার ক্যারিয়ারে 6 টি আঘাত পেয়েছেন, ‘তবে আমি দুর্দান্ত অনুভব করছি’

ভিডিও সামগ্রী চালান TMZSports.com অনুসরণ করছে আপনার Tagovailoa…সাম্প্রতিক সিরিজের মাথায় আঘাত… ওয়ারেন...

23-27 সেপ্টেম্বরের জন্য তরুণ এবং অস্থির প্রাথমিক স্পয়লার: ক্লেয়ার পাতা এবং লিলি আটকা পড়েছে

23-27 সেপ্টেম্বরের জন্য প্রাথমিক তরুণ এবং অস্থির স্পয়লার, দেখুন লিলি উইন্টারস অভিযোগের...

‘ক্রাশ’ গায়িকা জেনিফার পেজ: ‘তাকে মনে আছে?!

আমেরিকান গায়ক জেনিফার পেইজ প্রায় 20 বছর বয়সী যখন তিনি তার 1998...

যুক্তরাজ্যের সরকারী ঋণ রিভসের উপর আঘাত হানে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...