Home বিনোদন ব্যাঙ্ক অফ ইংল্যান্ডের সুদের হার কমানোর বিষয়ে ব্যবসায়ীরা বাজি বাড়াচ্ছে
বিনোদন

ব্যাঙ্ক অফ ইংল্যান্ডের সুদের হার কমানোর বিষয়ে ব্যবসায়ীরা বাজি বাড়াচ্ছে

Share
Share


বিনামূল্যে আপডেট সঙ্গে অবহিত থাকুন

বিনিয়োগকারীরা তাদের বাজি বাড়িয়েছে যে ব্যাংক অফ ইংল্যান্ড বৃহস্পতিবার সুদের হার কমিয়ে দেবে কারণ বাজারগুলি মার্কিন ফেডারেল রিজার্ভের ধারের খরচ কমাতে আক্রমনাত্মক পদক্ষেপের জন্য প্রস্তুত।

বিনিয়োগকারীরা এখন প্রায় 35 শতাংশ সম্ভাবনার মধ্যে মূল্য নির্ধারণ করছে যে ইউকে কেন্দ্রীয় ব্যাংক 0.25 শতাংশ পয়েন্ট কমিয়ে দেবে, এলএসইজি ডেটা অনুসারে। এটি মোটামুটি 20 শতাংশ সম্ভাবনার সাথে তুলনা করে যেটি গত সপ্তাহের শেষের দিকে বাজার একটি কাট বরাদ্দ করেছিল।

যদিও রেট 5 শতাংশে রাখাকে এখনও BoE-এর জন্য সবচেয়ে সম্ভাব্য ফলাফল হিসাবে দেখা হয়, ব্যবসায়ীরা ক্রমবর্ধমান প্রত্যাশার কারণে একটি কাটের উপর বাজি বেড়েছে একটি দৈত্য ফেড 0.5 শতাংশ পয়েন্ট কাটা বুধবার

ব্রিটিশ পাউন্ডের সাম্প্রতিক শক্তি – যা 2022 সাল থেকে ডলারের বিপরীতে সর্বোচ্চ স্তরের কাছাকাছি ট্রেড করছে – এটি কঠিন করে তুলতে পারে ব্যাঙ্ক অফ ইংল্যান্ড বৃহস্পতিবার হার কাটা এড়াতে যদি ফেড অর্ধ-পয়েন্ট কাট বেছে নেয়, কারণ একটি শক্তিশালী পাউন্ড বৃদ্ধিতে অতিরিক্ত ব্রেক হিসাবে কাজ করতে পারে।

ইনভেস্টমেন্ট ব্যাঙ্ক বেয়ার্ড-এর ব্যবস্থাপনা পরিচালক রস ইয়ারো বলেন, “যদিও ব্যাঙ্কের আদেশের অংশ নয়, যদি BoE (অন্যান্য কেন্দ্রীয় ব্যাঙ্কের) রেট কমিয়ে না দেয়, তাহলে এটি পাউন্ডের একটি অবাঞ্ছিত প্রশংসার কারণ হতে পারে৷

তিনি যোগ করেছেন যে এটি “রপ্তানিকারক হিসাবে যুক্তরাজ্যের আন্তর্জাতিক প্রতিযোগিতার ক্ষতি করবে”।

সিটির অর্থনীতিবিদরা বলেছেন যে তারা মনে করেন ইউকে নীতিনির্ধারকদের এই সপ্তাহে হার কমানো উচিত কারণ “দুর্বল গ্রীষ্মকালীন কার্যকলাপের ডেটা সহ শ্রম সংখ্যা, মজুরি বৃদ্ধি এবং পরিষেবার মূল্যস্ফীতি অব্যাহত রয়েছে।”

BoE গত মাসে 16 বছরের সর্বোচ্চ 5.25 শতাংশ থেকে চার বছরেরও বেশি সময়ের মধ্যে প্রথমবারের মতো হার কমিয়েছে। ইউরোপীয় সেন্ট্রাল ব্যাঙ্ক ইতিমধ্যেই এই বছর দুই কোয়ার্টার-পয়েন্ট কমিয়েছে, কিন্তু ফেড এখনও এই চক্রের হার কমাতে পারেনি।

বিনিয়োগকারীরা বলছেন যে আগস্টের জন্য যুক্তরাজ্যের মুদ্রাস্ফীতির তথ্য, যা বুধবার প্রকাশিত হবে, এই সপ্তাহে BoE হার কমবে কিনা তা নির্ধারণে একটি বড় ভূমিকা পালন করবে। LSEG দ্বারা জরিপ করা অর্থনীতিবিদরা মূল বার্ষিক রিপোর্ট আশা করেন মুদ্রাস্ফীতি 2.2 শতাংশে থাকবে।

“যদি আগামীকাল ইউকে সিপিআই নেতিবাচকভাবে বিস্মিত হয় এবং ফেড 50 বেসিস পয়েন্ট কমিয়ে দেয়, তাহলে ঝুঁকি বাড়বে যে BoE এই সপ্তাহে 25 বেসিস পয়েন্ট কম করবে,” বলেছেন রঞ্জীব মান, অ্যালিয়ানজজিআই-এর সিনিয়র ফিক্সড ইনকাম পোর্টফোলিও ম্যানেজার৷

সাম্প্রতিক মাসগুলোতে বেতনের চাপও কমেছে। গত সপ্তাহের পরিসংখ্যানে এমনটাই দেখা গেছে যুক্তরাজ্যের অর্থনীতি স্থবির হয়ে পড়েছে জুলাই মাসে টানা দ্বিতীয় মাসে, যখন অর্থনীতিবিদরা 0.2% বৃদ্ধির আশা করেছিলেন।

“যুক্তরাজ্যের একটি উত্পাদনশীলতা সমস্যা এবং একটি অত্যন্ত গুরুতর সমস্যা রয়েছে… আমরা এমন একটি পরিস্থিতিতে আছি যেখানে ইউকে কাঠামোগতভাবে কম সুদের হার প্রয়োজন,” বলেছেন স্টিভ এলিস, ফিডেলিটিতে স্থায়ী আয় বিনিয়োগের বিশ্ব প্রধান।

কিন্তু বেশিরভাগ ব্যবসায়ীরা আশা করেন যে ইউকে পরিষেবার মুদ্রাস্ফীতি স্থায়ী হবে, যা নীতিনির্ধারকরা ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছেন, BoE-এর হার কমানোর গতি সীমিত করতে। অর্থনীতিবিদরা পূর্বাভাস দিয়েছেন পরিষেবা মূল্যস্ফীতি জুলাই মাসে 5.2 শতাংশ থেকে আগস্টে 5.5 শতাংশে উন্নীত হবে।

ফেড-এর জন্য প্রায় 2 শতাংশ পয়েন্ট কমানোর তুলনায় আগামী বছরের মার্চের মধ্যে ইউকে-তে বাজারগুলি 1 শতাংশেরও বেশি পয়েন্টে মূল্য নির্ধারণ করছে।

BoE শুধুমাত্র অল্প ব্যবধানে ভোট দিয়েছে গত মাসের হার হ্রাসপাঁচ-চারটি সিদ্ধান্তে, এবং শীর্ষ নীতিনির্ধারকরা এই মাসে পরবর্তী পদক্ষেপের ভিত্তি স্থাপন করছেন না।

শেষ বৈঠকে, BoE গভর্নর অ্যান্ড্রু বেইলি সংখ্যাগরিষ্ঠ দৃষ্টিভঙ্গি ভাগ করেছেন যে মূল্যস্ফীতির টেকসই পতন “প্রায় একত্রিত” হয়েছে কারণ বিশ্বব্যাপী মূল্যের ধাক্কা ছড়িয়ে পড়েছে৷

যাইহোক, চারজন MPC সদস্য বিচার অব্যাহত রেখেছিলেন যে পরিষেবার মূল্যস্ফীতি এবং মজুরি বৃদ্ধি স্বাচ্ছন্দ্যের জন্য খুব শক্তিশালী। ফলস্বরূপ, সংখ্যাগরিষ্ঠতা কাটতে ভোট দেওয়ার জন্য একটি বড় পরিবর্তনের প্রয়োজন হবে।

আরবিসি ক্যাপিটাল মার্কেটসের প্রধান ইউরোপীয় ম্যাক্রো কৌশলবিদ পিটার শ্যাফ্রিক বলেছেন, “প্রায় কোনো নির্দেশিকা নেই যা নির্দেশ করে যে তারা কাটতে ইচ্ছুক।”



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

নাইকির সিইও জন ডোনাহো পদত্যাগ করবেন

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন। নাইকির প্রধান নির্বাহী জন ডোনাহো আগামী...

ফরাসী প্রধানমন্ত্রী বার্নিয়ার ম্যাক্রোঁকে নতুন মন্ত্রিসভা বাছাই উপস্থাপন করেছেন

ফরাসি রক্ষণশীল এবং মধ্যপন্থী দল এবং সংসদীয় গোষ্ঠীর নেতাদের সাথে বৈঠকের পরে, ফরাসি প্রধানমন্ত্রী মিশেল বার্নিয়ার বৃহস্পতিবার রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁর কাছে তার নতুন...

Related Articles

লেডি গাগা, লরেন সানচেজ, টেরেন্স ক্রফোর্ড

লেডি গাগাএর বাবা আমেরিকাকে আবার মহান করতে ভোট দিচ্ছেন, লরেন সানচেজ প্রক্রিয়া...

আইইএ প্রধান বলেছেন, ইউরোপ ইউক্রেনের শক্তি গ্রিড রক্ষা করতে ব্যর্থ হচ্ছে

এই নিবন্ধটি আমাদের ইউরোপ এক্সপ্রেস নিউজলেটারের একটি অন-সাইট সংস্করণ। প্রিমিয়াম গ্রাহকরা সাবস্ক্রাইব...

ওয়ারেন মুন বলেছেন যে তিনি তার ক্যারিয়ারে 6 টি আঘাত পেয়েছেন, ‘তবে আমি দুর্দান্ত অনুভব করছি’

ভিডিও সামগ্রী চালান TMZSports.com অনুসরণ করছে আপনার Tagovailoa…সাম্প্রতিক সিরিজের মাথায় আঘাত… ওয়ারেন...

23-27 সেপ্টেম্বরের জন্য তরুণ এবং অস্থির প্রাথমিক স্পয়লার: ক্লেয়ার পাতা এবং লিলি আটকা পড়েছে

23-27 সেপ্টেম্বরের জন্য প্রাথমিক তরুণ এবং অস্থির স্পয়লার, দেখুন লিলি উইন্টারস অভিযোগের...