Home বিনোদন মাইক্রোসফ্ট মধ্যপ্রাচ্যে এআই চিপ বিধিনিষেধের বিষয়ে “স্বচ্ছতার” আহ্বান জানিয়েছে
বিনোদন

মাইক্রোসফ্ট মধ্যপ্রাচ্যে এআই চিপ বিধিনিষেধের বিষয়ে “স্বচ্ছতার” আহ্বান জানিয়েছে

Share
Share


বিনামূল্যে আপডেট সঙ্গে অবহিত থাকুন

মাইক্রোসফ্ট মার্কিন যুক্তরাষ্ট্রের রপ্তানি নিয়ন্ত্রণের বিষয়ে “স্বচ্ছতা এবং ধারাবাহিকতার” আহ্বান জানিয়েছে যা মধ্যপ্রাচ্যে অত্যাধুনিক কৃত্রিম বুদ্ধিমত্তার চিপগুলির চালান বিলম্বিত করেছে, কারণ টেক জায়ান্ট আবুধাবিতে অবস্থিত তার অংশীদার G42 এর সাথে একসাথে নতুন এআই ইনস্টিটিউট খোলার ঘোষণা দিয়েছে। .

এই বছর সিয়াটল ভিত্তিক কোম্পানি 1.5 বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে G42-এ, UAE-এর বৃহত্তম AI কোম্পানিকে আফ্রিকা এবং এশিয়ার বাজারের গেটওয়ে হিসেবে ব্যবহার করতে চাইছে, যেখানে তারা বিশ্বাস করে যে AI-এর চাহিদা পূরণ হচ্ছে না এবং বাড়ছে।

তবে, মার্কিন যুক্তরাষ্ট্র এখনও পর্যন্ত বিশেষায়িত চিপগুলির রপ্তানি সীমাবদ্ধ করেছে এআই মধ্যপ্রাচ্যে সফ্টওয়্যার, প্রযুক্তি চীনের কাছে ফাঁস হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। মাইক্রোসফ্ট এখনও G42 এর সাথে তার কিছু পরিকল্পনার জন্য প্রয়োজনীয় উপাদানগুলি পাঠানোর লাইসেন্স পায়নি, একটি সংস্থা যা চীনা কোম্পানিগুলির সাথে তার অতীত সম্পর্কের জন্য মার্কিন আইন প্রণেতাদের কাছ থেকে তদন্তের আওতায় এসেছে।

মাইক্রোসফটের প্রেসিডেন্ট এবং ভাইস প্রেসিডেন্ট ব্র্যাড স্মিথ ফিন্যান্সিয়াল টাইমসকে বলেছেন: “আমাদের সকলেরই রপ্তানি নিয়ন্ত্রণ ব্যবস্থার সুনির্দিষ্টতার পরিপ্রেক্ষিতে মার্কিন সরকারের কাছ থেকে স্পষ্টতা এবং ধারাবাহিকতা প্রয়োজন। বিশেষ করে গ্রীষ্মে মার্কিন সরকারের দ্বারা এই বিষয়ে অনেক কাজ হয়েছে এবং আমি নিশ্চিত যে স্পষ্টতা উঠে আসছে।”

স্মিথ যোগ করেছেন যে যদিও রপ্তানি আদেশ দ্বারা স্থাপন করা হয়েছে মাইক্রোসফট এবং অন্যরা “100% সম্পূর্ণ ছিল না, তারা খুব কাছাকাছি ছিল”।

এই বিলম্ব সত্ত্বেও, মাইক্রোসফ্ট এবং G42 মঙ্গলবার ঘোষণা করেছে যে তারা আবু ধাবি ভিত্তিক দুটি নতুন গবেষণা প্রতিষ্ঠানের সহ-প্রতিষ্ঠা করছে যা আরবি এবং হিন্দির মতো অ-পশ্চিমা ভাষা সহ উন্নয়নশীল বিশ্বের জন্য এআই সিস্টেম তৈরির দিকে মনোনিবেশ করবে।

মাইক্রোসফ্ট একটি বহু মিলিয়ন ডলার বিনিয়োগ প্রদান করবে এবং একটি “এআই ফর গুড ল্যাব” এর জন্য কম্পিউটিং অবকাঠামোতে অ্যাক্সেস প্রদান করবে যা কেনিয়ার অলাভজনক সংস্থাগুলির সাথে প্রযুক্তি পণ্যগুলি বিকাশের জন্য কাজ করে৷

ইনস্টিটিউটগুলি AI এর দায়িত্বশীল ব্যবহার এবং তথাকথিত বৈশ্বিক দক্ষিণে সামাজিক সমস্যাগুলিকে মোকাবেলা করার দিকে মনোনিবেশ করবে এবং এটি দেখানোর প্রচেষ্টার অংশ যে কোম্পানিগুলি AI এর সচেতন ব্যবহারকারী এবং প্রযুক্তিকে পশ্চিমা বাজারের বাইরেও উপলব্ধ করে।

G42-এর প্রধান নির্বাহী পেং জিয়াও বলেছেন: “আমরা মার্কিন সরকারকে রপ্তানি নিয়ন্ত্রণ ফ্রন্টে যে সান্ত্বনা দিচ্ছি তা হল আমরা দায়িত্বশীল এবং নিরাপদ AI এর আবাস।”

এই উদ্যোগটি আসে যখন রাজ্যগুলি দ্রুত বিকশিত প্রযুক্তিকে নিয়ন্ত্রণ করার জন্য সংগ্রাম করে, সতর্কতা অনুসরণ করে যে এটি সমাজের ক্ষতি করতে পারে, ভুল তথ্য ছড়ানো থেকে শুরু করে মানুষের চাকরি বাদ দেওয়া পর্যন্ত।

জিয়াও, যিনি চীনে জন্মগ্রহণ করেছিলেন, মার্কিন যুক্তরাষ্ট্রে পড়াশোনা করেছেন এবং এখন সংযুক্ত আরব আমিরাতের নাগরিক, মাইক্রোসফ্ট-সমর্থিত ওপেনএআই-এর সর্বশেষ সফ্টওয়্যার প্রকাশকে এআই-এর সুযোগ এবং হুমকির উদাহরণ হিসাবে তুলে ধরেছেন৷

যদিও AI ডেভেলপারদের তাদের কোডিং দক্ষতা উন্নত করতে সাহায্য করতে পারে, Xiao বলেছেন, “আপনি কল্পনা করতে পারেন যে কোডিং সম্পর্কে কিছুই জানেন না এমন কাউকে নেওয়া এবং মৌখিক আদেশ (ব্যক্তিকে কীভাবে করতে হবে তা নির্দেশ দেওয়া) সফ্টওয়্যার তৈরি করা শুরু করা সম্ভব যা সম্ভাব্য হ্যাক করতে পারে। একটি ফোন।”

কে গ্রাফিক্স প্রসেসিং ইউনিট, উন্নত এআই মডেল তৈরির জন্য প্রয়োজনীয় হার্ডওয়্যার উপাদানগুলি পায় সে সম্পর্কে মার্কিন উদ্বেগগুলিকে সহজ করার জন্য স্মিথ AI এর দায়িত্বশীল ব্যবহারকে যুক্ত করেছেন।

তেল-সমৃদ্ধ আবুধাবি, যা একটি বিশ্বব্যাপী এআই হাব হওয়ার বড় উচ্চাকাঙ্ক্ষা পোষণ করে, বেইজিংয়ের সাথে গভীর সম্পর্ক থাকা সত্ত্বেও প্রযুক্তি স্থানান্তর সম্পর্কে তার উদ্বেগের বিষয়ে মার্কিন কর্মকর্তাদের আশ্বস্ত করার চেষ্টা করেছে।

AI প্রযুক্তিতে অ্যাক্সেস সুরক্ষিত করার জন্য সংযুক্ত আরব আমিরাতের প্রচেষ্টার নেতৃত্বে রয়েছে শক্তিশালী জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এবং G42 চেয়ারম্যান শেখ তাহনুন বিন জায়েদ আল নাহিয়ান, যিনি একটি ক্রমবর্ধমান ব্যবসায়িক সাম্রাজ্যের তত্ত্বাবধান করেন। মার্কিন প্রাইভেট ইক্যুইটি গ্রুপ সিলভার লেকও জি 42 কে সমর্থন করেছে, যেমনটি আবুধাবির সার্বভৌম বিনিয়োগকারী মুবাদালাও করেছিল।

ওয়াশিংটনে আলোচনায় জড়িত কর্মকর্তারা এবং ব্যবসায়ীরা বলেছেন যে বাণিজ্য ও ব্যবসায়িক কর্মকর্তারা G42 এর সাথে মাইক্রোসফ্টের সম্পর্কের সাথে অনেকাংশে স্বাচ্ছন্দ্য বোধ করছেন, কিছু নিরাপত্তা কর্মকর্তারা গ্রুপগুলির মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক স্থাপনের অনুমতি দিতে আরও বেশি অনিচ্ছুক ছিলেন।

মার্কিন উদ্বেগ শান্ত করার জন্য, G42 এটি বলেছে চীনা সরবরাহকারীদের সাথে সম্পর্ক ছিন্ন করা Huawei সহ এবং এর হার্ডওয়্যার প্রত্যাহার করে। G42 একটি বিবৃতিতে আরও বলেছে যে এটি এই বছর মার্কিন রপ্তানি নিয়ন্ত্রণ তালিকায় “কোন সত্তার সাথে” ব্যবসা না করার নীতি চালু করেছে। Xiao বলেছেন যে তিনি বিশ্বাস করেন না যে কোম্পানিটি আগে এটি করেছে।



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

ডেভ গ্রহলের প্রাক্তন কারি উহরার তাকে সিরিয়াল প্রতারক হিসাবে আঁকেন, বছরের পর বছর ধরে ‘রম্বলিং’

ডেভ গ্রহলপ্রাক্তন কারি উহরার বলেছেন যে তিনি তার অবৈধ পুত্র সম্পর্কে জানতে পেরে বিস্মিত নন… এবং বলেছেন যে কয়েক বছর ধরে হলিউডে তার...

মালির রাজধানীতে ব্যাপক জিহাদি হামলায় ৭০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে, নিরাপত্তা সূত্র বলছে

এই সপ্তাহের শুরুর দিকে বামাকোতে একটি সামরিক পুলিশ প্রশিক্ষণ শিবির এবং নিকটবর্তী বিমানবন্দর কমপ্লেক্সে একটি আল কায়েদা-সংযুক্ত গোষ্ঠীর একটি বড় হামলায় 70 জনেরও...

Related Articles

তরুণীরা পুরুষদের পেছনে ফেলে যেতে শুরু করেছে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

সাবাথন সম্প্রচারের সময় ফাজে ক্ল্যান আক্রমণ করেছে, পুলিশ বলছে 911 কলার মিথ্যাভাবে হত্যার দাবি করেছে

ভিডিও সামগ্রী চালান TMZSports.com বিখ্যাত ই-স্পোর্টস সংস্থা FaZe Clan-এর বেশ কয়েকজন সদস্য...

শ্রম দাতাদের উদারতা কীভাবে সরকারের অনবদ্য ভাবমূর্তিকে কলঙ্কিত করেছে

লর্ড ওয়াহেদ আলি সর্বদা বিজয়ীদের বাছাই করতে পছন্দ করেন, তা অর্থ, মিডিয়া...

চীনা চিড়িয়াখানা স্বীকার করেছে যে পান্ডারা ক্ষোভের পরে আঁকা কুকুর

ভিডিও কন্টেন্ট প্লে করুন এশিয়াওয়্যার চীনা চিড়িয়াখানার দর্শনার্থীরা সানওয়েই চিড়িয়াখানায় যে কথিত...