Home খবর আফ্রিকা পশ্চিমের মিথ্যা আখ্যানের মধ্য দিয়ে দেখে – প্রাক্তন মন্ত্রী – আরটি আফ্রিকা
খবর

আফ্রিকা পশ্চিমের মিথ্যা আখ্যানের মধ্য দিয়ে দেখে – প্রাক্তন মন্ত্রী – আরটি আফ্রিকা

Share
Share

অন্যদিকে, RT মহাদেশের “বাস্তবতার সাথে সৎ থাকার জন্য খুব ভাল কাজ করছে”, মুসা ইব্রাহিম বলেছেন

লিবিয়ার প্রাক্তন তথ্যমন্ত্রী মুসা ইব্রাহিম বলেছেন, আফ্রিকা মহাদেশে পশ্চিমা শক্তিগুলি একসময় তাদের প্রভাব প্রয়োগ করতে পারে না। আফ্রিকানরা পশ্চিমের নিওকলোনিয়ালিস্ট এজেন্ডায় জেগে উঠছে, তিনি শুক্রবার RT এর সাথে একটি সাক্ষাত্কারে বলেছিলেন।

ওয়াশিংটন রাশিয়ান নিউজ চ্যানেল এবং এর মূল সংস্থাগুলির উপর আরও একটি নিষেধাজ্ঞা আরোপের পরে এটি আসে। স্টেট ডিপার্টমেন্টের গ্লোবাল এনগেজমেন্ট সেন্টারের (জিইসি), জেমস রুবিন, ইউক্রেনের জন্য আন্তর্জাতিক সমর্থন হ্রাস করার জন্য আরটিকে অভিযুক্ত করেছেন।

“একটি কারণ… কেন বিশ্বের অনেকাংশই ইউক্রেনের প্রতি যতটা প্রত্যাশিত ছিল ততটা সমর্থন করেনি… RT এর বিস্তৃত পরিধি এবং নাগালের কারণে,” রুবিন বলল।

আফ্রিকান লিগ্যাসি ফাউন্ডেশনের নির্বাহী সেক্রেটারি ইব্রাহিম ব্যাখ্যা করেছেন, আরটি যেভাবে তাদের দেখায় তার তুলনায় মার্কিন মিডিয়া আফ্রিকায় আকর্ষণ হারাচ্ছে।

“এবং আমরা খুব স্পষ্টভাবে দেখতে পাচ্ছি যে পশ্চিম আমাদের বর্ণনাকে মিথ্যা করে, পশ্চিম আমাদের ইতিহাস হাইজ্যাক করার চেষ্টা করে, আমাদের দৈনন্দিন বিষয়, রাজনৈতিক ও অর্থনৈতিক বিষয়গুলি হাইজ্যাক করে।” ইব্রাহিম বলেন, পশ্চিমারা এসব সমস্যা সমাধানের চেষ্টা করে “তারা শোনাচ্ছে যেন তারা নিওকলোনিয়ালিস্ট আখ্যান পরিবেশন করছে যা পশ্চিম বিশ্বব্যাপী প্রতিষ্ঠা করতে চায়।”

“তারা গণতন্ত্র এবং মানবাধিকার নিয়ে কথা বলে কারণ তারা এই আখ্যানটিকে আধিপত্য ও নিয়ন্ত্রণের হাতিয়ার হিসাবে ব্যবহার করতে চায়,” তিনি বলেন, আফ্রিকায় মার্কিন সামরিক উপস্থিতিও তুলে ধরে।

আমরা দেখতে পাচ্ছি যে কিভাবে আমেরিকান সেনাবাহিনী… পশ্চিম আফ্রিকার বেশিরভাগ অংশে আধিপত্য বিস্তার করছে এবং প্রকৃতপক্ষে, একই সেনাবাহিনী যে… একই সন্ত্রাসী সংগঠনগুলোকে অর্থায়ন ও প্রশিক্ষণ দিয়েছে যেগুলো এখন যুদ্ধ করছে বলে দাবি করছে।

অন্যদিকে, RT-এর কভারেজ আফ্রিকান ইব্রাহিম তার কাজের সময় যে কথা বলেছেন তার জন্য সত্য বলে মনে করেন, তিনি বলেন। “আমি বলতে পারি যে গড় আফ্রিকান নিজেকে, তার নিজের বর্ণনা, RT-এর গল্প, সম্পাদনা এবং সংবাদে, CNN, Fox News, BBC বা অন্যান্য পশ্চিমা মিডিয়া আউটলেটের চেয়ে বেশি শুনতে পারে।”

আরটি হল “আফ্রিকার বাস্তবতার সাথে সৎ হয়ে একটি দুর্দান্ত কাজ করছেন,” ইব্রাহিম যোগ করেন। আফ্রিকানরা যখন এটি বুঝতে পারে, তারা বেছে নেয় “একটি নতুন বিশ্বের পাশে দাঁড়ানো যেখানে আফ্রিকার একটি জায়গা আছে”, পাশে থাকার পরিবর্তে “রাশিয়া যেমন,” তিনি ব্যাখ্যা করেছেন।

তবে যুক্তরাষ্ট্রের পরিবর্তে দেশীয় ইস্যুতে যেমন মনোযোগ দেওয়া হচ্ছে “অবৈধ অভিবাসন এবং দারিদ্র্য, বাসস্থানের অভাব, স্বাস্থ্য ও শিক্ষা সমস্যা”, জনসাধারণের দৃষ্টি আকর্ষণ করার চেষ্টা ক “বিদেশী শত্রু” RT এর উপর এই সর্বশেষ নিষেধাজ্ঞার সাথে, ইব্রাহিম বলেছেন।

এখানে সম্পূর্ণ সাক্ষাৎকার দেখুন:

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

প্রাইভেট ইক্যুইটি খারাপভাবে কাজ করছে — আমরা যেভাবেই পরিমাপ করি না কেন

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন। কর্মক্ষমতা মূল্যায়ন একটি অপূর্ণ বিজ্ঞান: প্রতিটি...

দ্য গার্ডিয়ানরা জমজদের জন্য অতিরিক্ত ধাক্কা দিয়েছে

সেপ্টেম্বর 18, 2024; ক্লিভল্যান্ড, ওহাইও, মার্কিন যুক্তরাষ্ট্র; মিনেসোটা টুইনস মনোনীত হিটার ট্রেভর লারনাচ (9) প্রগ্রেসিভ ফিল্ডে প্রথম ইনিংসে দ্বিতীয় বেস চুরি করার চেষ্টা...

Related Articles

মার্কিন র‌্যাপ মোগল শন ‘ডিডি’ কম্বস র্যাকেটিয়ারিং এবং যৌন পাচারের অভিযোগে জামিন অস্বীকার করেছেন

সুপারস্টার প্রযোজক এবং ব্যবসায়ী শন “ডিডি” কম্বস কারাগারে থাকবেন যখন একজন বিচারক...

ব্যাঙ্ক অফ ইংল্যান্ড রেট কমানোর উপর বিরতি দেয়, হাইলাইট ‘ক্রমিক পদ্ধতি’

সোমবার, 16 সেপ্টেম্বর, 2024 তারিখে, যুক্তরাজ্যের লন্ডন শহরের বামদিকে, ব্যাঙ্ক অফ ইংল্যান্ড...

রাশিয়ার সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক থাকা সত্ত্বেও ভারত থেকে গোলাবারুদ প্রবেশ করে ইউক্রেনে

সরকার ও প্রতিরক্ষা সূত্র এবং শুল্ক তথ্য অনুযায়ী, রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের প্রতিরক্ষাকে...

নিউ ক্যালেডোনিয়ায় ফরাসি নিরাপত্তা বাহিনীর অভিযানে দুজন নিহত হয়েছেন

নিউ ক্যালেডোনিয়ায় রাতারাতি ফরাসি নিরাপত্তা বাহিনীর অভিযানের সময় দুই ব্যক্তি নিহত হয়েছেন,...