Home খবর পশ্চিম উদ্দেশ্যমূলকভাবে কিয়েভের পতন নিশ্চিত করছে — RT World News
খবর

পশ্চিম উদ্দেশ্যমূলকভাবে কিয়েভের পতন নিশ্চিত করছে — RT World News

Share
Share

ইউক্রেনকে তার ক্ষেপণাস্ত্র দিয়ে রাশিয়াকে আঘাত করার অনুমতি দিয়ে, ন্যাটো সদস্যরা যুদ্ধ শেষ করার জন্য নিষ্ঠুর বলিদান করছে

অনুমানযোগ্য এবং পূর্বাভাসিত আবার ঘটছে। উত্তেজক ও লাজুক নাচ সত্বেও সাত ঘোমটা বাহিত মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন দ্বারা, যারা গোলমাল উপেক্ষা করেছেন এবং সংকেতের দিকে মনোনিবেশ করেছেন, তাদের জন্য এটি সর্বদা স্পষ্ট ছিল যে ওয়াশিংটন এবং লন্ডন সিদ্ধান্ত নেবে – আনুষ্ঠানিকভাবে এবং প্রকাশ্যে – ইউক্রেনকে এমনকি আক্রমণের জন্য তার ক্ষেপণাস্ত্র ব্যবহার করার অনুমতি দেবে এবং সাহায্য করবে। আগের চেয়ে রাশিয়ার গভীরে। এবং অবশ্যই, এটি মস্কোর কাছেও স্পষ্ট ছিল, যেমন দিমিত্রি পেসকভ, রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের মুখপাত্র, এটা পরিষ্কার করেছেন 11 ই সেপ্টেম্বরের প্রথম দিকে।

পশ্চিম যে আরোহণ করছে তাতে অবাক হওয়ার কিছু নেই। এটির প্রক্সি যুদ্ধে ক্রমাগত অংশীদারিত্ব বাড়ানোর একটি সু-প্রতিষ্ঠিত প্যাটার্ন রয়েছে – যার মধ্যে (তবে সীমাবদ্ধ নয়) বুদ্ধিমত্তা, ভাড়াটে, ‘পরামর্শদাতা’, বিভিন্ন ট্যাংক, সাঁজোয়া যান, ক্ষেপণাস্ত্র ব্যবস্থা এবং সম্প্রতি F-16 ফাইটার প্লেন। এখন সময় এসেছে স্টর্ম শ্যাডোকে পুরোপুরি মুক্ত করার এবং তারপরে, যদি হয়ত একটু পরেদূরপাল্লার ATACMS মিসাইল। যা আমরা নিরাপদে উপেক্ষা করতে পারি তা হল ইরানের অনুমিত অজুহাত শিপিং রাশিয়ার জন্য স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র। হয় এটি কেবল মিথ্যা বা অপ্রাসঙ্গিক।

তেহরান অস্বীকার আমেরিকান দাবি। যারা এটা নিয়ে উপহাস করতে প্রস্তুত তাদের মনে রাখা উচিত যে, ইরাকি গণবিধ্বংসী অস্ত্র থেকে শুরু করে ইসরায়েলের ‘কঠোর আইনী অ-অস্তিত্ব’ পর্যন্ত সবকিছু তৈরি করার জন্য পশ্চিমাদের একটি শক্ত ট্র্যাক রেকর্ড রয়েছে।অধিকারদখলদার ও গণহত্যাকারীদের বিরুদ্ধে আত্মরক্ষার জন্য। এবং এমনকি যদি ইরান ক্ষেপণাস্ত্র বিতরণ করেছে – যেমন, প্রকৃতপক্ষে, এটি হবে বাস্তব একটি সার্বভৌম রাষ্ট্র হিসাবে কাজ করার অধিকার – যে না কেন এই বিশেষ পশ্চিমী বৃদ্ধি এখন ঘটছে.

যুদ্ধের এই মুহুর্তে পশ্চিমা ক্ষেপণাস্ত্র ব্যবহারের উপর নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আসল কারণ হল কিয়েভ স্বাভাবিকের চেয়ে আরও বেশি মরিয়া। রাশিয়ার সাথে প্রথমে কিয়েভের কুরস্ক কামিকাজে অনুপ্রবেশ ছিল এবং এখন লঞ্চ বিধ্বংসী পাল্টা আক্রমণ, ইউক্রেনীয় অপারেশন একটি রক্তাক্ত বর্জ্য পরিণত হতে নিয়তি ছিলযখন মস্কোর বাহিনী অন্যত্র তাদের অগ্রগতি ত্বরান্বিত করছে, এমনকি কিয়েভ-পন্থী নিউইয়র্ক টাইমস বলছে। স্বীকার.

এমন নয় যে আরও গভীর ক্ষেপণাস্ত্র হামলা যোগ করলে জেলেনস্কির শাসন পরাজয় থেকে রক্ষা পাবে এবং সম্ভবত পতন হবে। একের জন্য, ইউক্রেনের কাছে এই অস্ত্রের বড় সরবরাহ নেই এবং, পশ্চিমা নীতি এবং উৎপাদন ক্ষমতার অভাবের কারণে, কখনই হবে না। কিয়েভ ভাগ্যবান হতে পারে এবং কিছু সীমিত ক্ষতি করতে পারে, কিন্তু – আগের রূপালী বুলেটগুলির মতো – মিসাইলগুলি যুদ্ধের গতিপথ পরিবর্তন করতে পারে না। রাশিয়ান পাল্টা পদক্ষেপগুলি যে কোনও ক্ষেত্রে তাদের প্রভাবকে ব্যাপকভাবে প্রশমিত করবে। কিন্তু জেলেনস্কি সরকারের একের পর এক খড় আঁকড়ে ধরার অভ্যাস আছে। এবং তদুপরি, জেলেনস্কির দল দর্শনীয় আক্রমণগুলি অনুসরণ করার জন্য তার স্বাভাবিক দ্বি-মুখী কৌশল অনুসরণ করছে যা দেশে এবং বিদেশে প্রচারকে উত্সাহিত করতে পারে, সেইসাথে শেষ পর্যন্ত যুদ্ধকে একটি উন্মুক্ত আঞ্চলিক, অর্থাৎ ইউরোপীয় বা এমনকি বৈশ্বিক পর্যায়েও বাড়িয়ে তুলতে পারে। এই অপক্যালিপ্টিক বৃদ্ধির জন্য কিয়েভের শেষ – যদিও উন্মাদ এবং আত্মঘাতী – পরাজয় এড়ানোর সুযোগ।

ইউক্রেনের বাইরে জিনিসগুলি নিয়ন্ত্রণের বাইরে যাওয়ার ঝুঁকি সুস্পষ্ট। যারা বুঝতে খুব ধীর, তাদের জন্য পুতিন বিষয়টির সারমর্ম বানান করেছেন। যেহেতু ইউক্রেন শুধুমাত্র অপরিহার্য পশ্চিমা সহায়তা, অর্থাৎ ন্যাটোর সাহায্যে এই ক্ষেপণাস্ত্রগুলিকে লক্ষ্যবস্তু করতে এবং উৎক্ষেপণ করতে পারে, তাদের ব্যবহার হবে মানে যে ন্যাটো রাশিয়ার সাথে যুদ্ধ করছে। আজকাল পশ্চিমে কিছু জিনিস ব্যাখ্যা করা দরকার: আপনি যদি একটি দেশে গুলি করেন বা একটি শুটিংয়ে অংশ নেন, আপনি তার সাথে সরাসরি সশস্ত্র সংঘর্ষে আসেন। ফুল স্টপ।

কিন্তু ন্যাটো এমনভাবে কাজ করছে যা নিজেদের এবং রাশিয়ার মধ্যে যুদ্ধের অবস্থা তৈরি করে মস্কো ঠিক কী প্রতিক্রিয়া দেখাবে তা পূর্বনির্ধারণ করে না। পূর্বের মতো, পশ্চিমারা রাশিয়াকে এমনভাবে উস্কানি দিয়ে যা কল্পনাতীত হওয়া উচিত ছিল, এটি রাশিয়ার উপর নির্ভর করবে আন্তর্জাতিক কক্ষে প্রাপ্তবয়স্ক হওয়া, প্রচুর সংযম অনুশীলন করা এবং সাধারণ উত্তেজনাকে প্রশমিত করা যা পশ্চিমারা শুরু করতে মরিয়া বলে মনে করছে। এখানে ভাল খবর হল যে রাশিয়ান নেতৃত্ব সম্ভবত এটিই করবে। এটা সত্য যে পশ্চিমা ক্ষেপণাস্ত্রগুলি পশ্চিমা রসদ এবং ইউক্রেনে ব্যবহারিক সহায়তার সাহায্যে রাশিয়ার গভীরে নিক্ষেপ করেছিল – সেই জার্মানদের মনে রাখবেন বিমান বাহিনী জেনারেল এটা সম্পর্কে বিস্তারিত প্রকাশ? – শুধু ইউক্রেন নয়, পশ্চিমে, যেমন পোল্যান্ড এবং রোমানিয়ায় ন্যাটো ঘাঁটি আক্রমণ করার জন্য মস্কোর একটি বৈধ কারণ হবে।

তবে রাশিয়া মোটামুটি সঠিক না এটি করতে কারণ এটি কিয়েভ এবং ইউক্রেনের অভ্যন্তরে তার পশ্চিমা পৃষ্ঠপোষকদের বিরুদ্ধে যুদ্ধে জয়লাভ করছে। টোপ নিয়ে এবং এই থিয়েটারের বাইরে উন্মুক্ত যুদ্ধের দিকে এগিয়ে যাওয়ার মাধ্যমে মস্কোর জেলেনস্কি শাসনের বড় উপকার করার কোন কারণ নেই। কিভাবে আমরা এত নিশ্চিত হতে পারি? কারণ এটি বোধগম্য হয় এবং রাশিয়ান নেতৃত্বের বিবেকবান হওয়ার অভ্যাস রয়েছে এবং উপরন্তু তারা আমাদেরকে তাই বলেছে। পেসকভ আমার ছিল পশ্চিমা ক্ষেপণাস্ত্রের সাহায্যে রাশিয়ার ভবিষ্যত দূরপাল্লার ইউক্রেনীয় আক্রমণ পরিচালনার বিষয়ে দুটি জিনিস বলতে হবে: যে আছে যাও শিম “উপযুক্ত” প্রতিক্রিয়া এবং যে “সর্বত্র কিছু প্রতিক্রিয়ার জন্য অপেক্ষা করার দরকার নেই”, ইউক্রেনের যুদ্ধের পর থেকে – বা, পেসকভ যেমন বলেছেন, সরকারী রাশিয়ান পদবী ব্যবহার করে, “বিশেষ সামরিক অভিযান” – ইতিমধ্যে এবং এই উত্তর।

উল্লেখ্য যে মস্কোর কেউই উড়িয়ে দেয়নি যে এটি ইউক্রেনের বাইরে যেতে পারে। কিন্তু এক সরাসরি ব্রিটিশ বা আমেরিকান সম্পদের উপর আক্রমণ, এমনকি যদি পুরোপুরি বৈধ, তবুও সামান্য অর্থবহ হবে। রাশিয়ার কাছে সর্বদা তার পশ্চিমা প্রতিপক্ষকে তার নিজস্ব মুদ্রায় সজ্জিত করে ফেরত দেওয়ার বিকল্প রয়েছে তাদের কাছ থেকে উন্নত অস্ত্র সহ বিরোধীরা। যে একটি হবে quid pro quo বাস্তব জগতে যতটা সম্ভব পুরোপুরি প্রতিসম। এবং পুতিন ইতিমধ্যে উল্লেখ করেছেন, অবশ্যই, এই সম্ভাবনার জন্য অবিকল.

পেসকভের বিবৃতি আরেকটি প্রশ্নও উত্থাপন করে যে কিয়েভের খুব উদ্বিগ্ন হওয়া উচিত, যদি জেলেনস্কির শাসন যৌক্তিক হয়, যা তা নয়। আসুন একটি সহজ সত্য মনে রাখা যাক: ইউক্রেনের পশ্চিমা সমর্থকরা নরকের বন্ধু। তার বাগ্মীতার পিছনে “মান” এবং “যতক্ষণ লাগে”, ইউক্রেনের প্রতি তার নীতি হল এটিকে তার নিজস্ব বিপথগামী ভূ-রাজনৈতিক উদ্দেশ্যে একটি প্রক্সি যুদ্ধের মোহরা হিসাবে ব্যবহার করা। এখন এই একই প্রাণঘাতীবন্ধুরা‘ অনুগ্রহপূর্বক কিয়েভকে রাশিয়ার গভীরে আঘাত হানতে তার ক্ষেপণাস্ত্র ব্যবহার করার অনুমতি দিচ্ছে। যাইহোক, যদি রাশিয়ান প্রতিক্রিয়া সম্পর্কে একটি জিনিস অনুমানযোগ্য হয়, তা হল তার প্রথম লক্ষ্য হবে ইউক্রেন। মস্কো তার পশ্চিমা শত্রুদের ব্যাপারে যা কিছু সিদ্ধান্ত নেয় বা না করে তা বাস্তবে তার ইউক্রেনীয়দের আঘাত করবে সরাসরি প্রতিপক্ষ প্রথমে।

আমরা কি বিশ্বাস করব যে ওয়াশিংটন এবং লন্ডনে কেউই ইউক্রেনের বিরুদ্ধে প্রতিশোধের একটি রূপ হিসাবে এই অনিবার্য রাশিয়ান পাল্টা উত্থানকে বিবেচনা করেনি? অবশ্যই। এবং তবুও তারা তাকে আমন্ত্রণ জানাচ্ছে। কিভাবে আমরা এই ব্যাখ্যা করতে পারেন? এটি বিবেচনা করুন: এটি দেখা যাচ্ছে যে ঠিক একই সময়ে যখন ক্ষেপণাস্ত্রের বিধিনিষেধগুলি খুব ধুমধাম করে শিথিল করা হচ্ছে, কিয়েভও পশ্চিমা সংকেত পাচ্ছে যে এটি তার প্রত্যাশা কমানোর সময়। উদাহরণস্বরূপ, সাম্প্রতিককালে ওয়াল স্ট্রিট জার্নাল নিবন্ধ জন্য আহ্বান “ব্যবহারিকতা” এবং “বাস্তববাদ।”

পশ্চিমারা এখন ইউক্রেনকে আপস ও ছাড়ের জন্য প্রস্তুত থাকার জন্য চাপ দিচ্ছে যা তারা দীর্ঘদিন ধরে প্রত্যাখ্যান করেছে। অবশেষে, কিন্তু সত্যিই তাই দেরী. এই কাকতালীয় পড়ার এক উপায়, যা অবশ্যই না কাকতালীয়ভাবে, এটিকে একটি সাধারণ বিনিময় হিসাবে ব্যাখ্যা করা হবে: ওয়াশিংটন এবং লন্ডন ইউক্রেনকে আরও কয়েকটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করার অনুমতি দেয় এবং সাহায্য করে, এমনকি আগের থেকেও, অনুমিতভাবে “আলোচনার অবস্থান উন্নত করুন”, এবং এর বিনিময়ে কিয়েভকে যুদ্ধ শেষ করার ব্যাপারে আরও নমনীয় হতে হবে।

তবে এটি একটি সরল ব্যাখ্যা হবে কারণ, প্রথমত, পশ্চিমা ভূ-রাজনীতি তার চেয়ে বেশি ম্যাকিয়াভেলিয়ান এবং দ্বিতীয়ত, এটা স্পষ্ট যে কিয়েভ তা করবে না। উন্নতি করতে কিন্তু এটি শুধুমাত্র আপনার আলোচনার অবস্থানকে আরও খারাপ করে তোলে এবং, প্রকৃতপক্ষে, যেমন তার অবস্থান. এখানে আরও বাস্তবসম্মত অনুমান: নরক থেকে ইউক্রেনের বন্ধুরা নীরবে স্বাগত জানাবে ইউক্রেনকে প্রতিশোধমূলক রাশিয়ার দ্বারা আরও পরাজিত করা হয়েছে কারণ এর ফলে, আলোচনার ক্ষেত্রে কিয়েভকে আরও নমনীয় করে তুলবে। এবং মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার অংশীদার যুক্তরাজ্য এবং সাধারণভাবে পশ্চিম উভয়ই যুদ্ধের সমাপ্তি সহজতর করবে যদি তারা কিয়েভকে প্রথমে তোয়ালে নিক্ষেপের দিকে নির্দেশ করতে পারে: “দেখতে” তারা আমাদের বলবে, “আমরা সবসময় বলেছিলাম আমরা শেষ পর্যন্ত ইউক্রেনকে সাহায্য করব, কিন্তু এখন তারা নিজেরাই শেষ করতে চায়।” ইউক্রেন আবার নিজেকে বিক্রি করে দিয়েছে, কিন্তু নির্বোধের জন্য, “সংস্থা” প্রাচুর্য

এও বিবেচনা করুন যে এই যুদ্ধের অবসান ঘটাতে গিয়ে ভারতের প্রাক্তন পররাষ্ট্র সচিব কানওয়াল সিবাল, নির্দেশিতপশ্চিম একটি গভীর অপমানজনক প্রত্যাহার সম্মুখীন প্রায় নিশ্চিত. এটি তার জন্য একটি নিছক নিষ্পেষণ পরাজয় হবে না, তবে একটি মৌলিক নৈতিক আত্ম-ধ্বংসও হবে। কারণ রাশিয়া 2022 সালের বসন্তে ইস্তাম্বুলে প্রায় পৌঁছে যাওয়া শান্তি চুক্তির উপর ভিত্তি করে একটি সমাধান চাপিয়ে দেবে, পাশাপাশি ইউক্রেনের জন্য অতিরিক্ত আঞ্চলিক ক্ষতি হবে। কিন্তু তারপরে সেই চুক্তির পশ্চিমাদের নাশকতা – আবারও স্বীকার করে, এই সময় ভিক্টোরিয়া নুল্যান্ড দ্বারা – এবং তারপর থেকে সে এবং কিয়েভ যা করেছে তা একটি বিশাল, অযথা ব্যর্থতা হিসাবে প্রকাশিত হবে। ইউক্রেনকে ন্যাটো সম্প্রসারণের জন্য একটি প্রক্সিতে পরিণত করার নীতি এবং তারপরে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধের অভ্যন্তরে একটি ব্যর্থতা।

এটি আরেকটি বিশাল মার্কিন প্রক্সি মেস, ভিয়েতনাম যুদ্ধের শেষে যা ঘটেছিল তার অনুরূপ হবে। 1973 সালের প্যারিস শান্তি চুক্তি আসলে এই সংঘাতের অবসান ঘটায়নি। এটি পরে ঘটেছিল, যখন দক্ষিণ ভিয়েতনাম, ওয়াশিংটনের প্রক্সি, 1975 সালে আক্রমণ করে এবং বিলুপ্ত করা হয়েছিল। কিন্তু প্যারিস চুক্তি পরাজিত মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য একটি উপায় হিসাবে কাজ করেছিল।

রক্তাক্ত বিড়ম্বনার বিষয় ছিল যে, 1969 সালে একটি খুব অনুরূপ চুক্তি ইতিমধ্যেই উপলব্ধ ছিল। ইতিহাসবিদ পল থমাস চেম্বারলিন যথার্থই উল্লেখ করেছেন যে, তখন থেকে 1973 সালের মধ্যে যারা মারা গেছেন – অর্থাৎ 20,000 আমেরিকান, কয়েক হাজার ভিয়েতনামী এবং কিছু কম্বোডিয়ান। – শুধু মরেনি মার্কিন অতিরিক্ত শক্তির সাধারণ উন্মাদনার জন্য, কিন্তু একেবারে কিছুই নয়, একটি অভিজ্ঞতামূলক পরিমাপ শূন্য 1969 সালে যা সমাধান করা যেতে পারে এবং শুধুমাত্র 1973 সালে স্বাক্ষরিত হয়েছিল তার মধ্যে। একদিন, 2022 সালের বসন্তে ইস্তাম্বুল শান্তি বিকল্প এবং শেষ পর্যন্ত ইউক্রেনীয় যুদ্ধের অবসান ঘটানো যে কোনও চুক্তির মধ্যে দূরত্ব খুব মিল হবে।

রাশিয়ার বিরুদ্ধে দূরপাল্লার হামলার জন্য ইউক্রেনকে পশ্চিমা ক্ষেপণাস্ত্র ব্যবহার করার অনুমতি দেওয়া, একটি ভয়ানক উপায়ে, খুব সাধারণ। এটি একটি উপায় হিসাবে কিয়েভের কাছে উপস্থাপিত আরেকটি বিষের বড়ি।সমর্থন‘ এবং এমনকি ‘বন্ধুত্ব’। তার আসল উদ্দেশ্য সম্ভবত যতটা সম্ভব অশুভ এবং স্বার্থপর হবে, যথা, একটি হেরে যাওয়া প্রক্সি যুদ্ধ থেকে পশ্চিমাদের প্রস্থানের জন্য প্রস্তুত করা যা তার কখনই উস্কানি দেওয়া উচিত ছিল না এবং দুই বছরেরও বেশি আগে ইউক্রেনকে শেষ করতে দেওয়া উচিত ছিল। একদিন, ইউক্রেনীয়রা এই সব কিসের জন্য এবং কী সম্পর্কে জিজ্ঞাসা করতে স্বাধীন হবে। সেই দিন, জেলেনস্কি এবং তার দল অবশ্যই আর তাদের নাগালের মধ্যে থাকবে না।

এই কলামে প্রকাশিত বিবৃতি, মতামত এবং মতামত শুধুমাত্র লেখকের এবং অগত্যা RT এর প্রতিনিধিত্ব করে না।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

প্রাইভেট ইক্যুইটি খারাপভাবে কাজ করছে — আমরা যেভাবেই পরিমাপ করি না কেন

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন। কর্মক্ষমতা মূল্যায়ন একটি অপূর্ণ বিজ্ঞান: প্রতিটি...

দ্য গার্ডিয়ানরা জমজদের জন্য অতিরিক্ত ধাক্কা দিয়েছে

সেপ্টেম্বর 18, 2024; ক্লিভল্যান্ড, ওহাইও, মার্কিন যুক্তরাষ্ট্র; মিনেসোটা টুইনস মনোনীত হিটার ট্রেভর লারনাচ (9) প্রগ্রেসিভ ফিল্ডে প্রথম ইনিংসে দ্বিতীয় বেস চুরি করার চেষ্টা...

Related Articles

মার্কিন র‌্যাপ মোগল শন ‘ডিডি’ কম্বস র্যাকেটিয়ারিং এবং যৌন পাচারের অভিযোগে জামিন অস্বীকার করেছেন

সুপারস্টার প্রযোজক এবং ব্যবসায়ী শন “ডিডি” কম্বস কারাগারে থাকবেন যখন একজন বিচারক...

ব্যাঙ্ক অফ ইংল্যান্ড রেট কমানোর উপর বিরতি দেয়, হাইলাইট ‘ক্রমিক পদ্ধতি’

সোমবার, 16 সেপ্টেম্বর, 2024 তারিখে, যুক্তরাজ্যের লন্ডন শহরের বামদিকে, ব্যাঙ্ক অফ ইংল্যান্ড...

রাশিয়ার সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক থাকা সত্ত্বেও ভারত থেকে গোলাবারুদ প্রবেশ করে ইউক্রেনে

সরকার ও প্রতিরক্ষা সূত্র এবং শুল্ক তথ্য অনুযায়ী, রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের প্রতিরক্ষাকে...

নিউ ক্যালেডোনিয়ায় ফরাসি নিরাপত্তা বাহিনীর অভিযানে দুজন নিহত হয়েছেন

নিউ ক্যালেডোনিয়ায় রাতারাতি ফরাসি নিরাপত্তা বাহিনীর অভিযানের সময় দুই ব্যক্তি নিহত হয়েছেন,...