Home ব্যবসা বিনিয়োগকারীরা অর্ধ শতাংশ পয়েন্ট ফেড রেট কাটে বাজি বাড়ায়
ব্যবসা

বিনিয়োগকারীরা অর্ধ শতাংশ পয়েন্ট ফেড রেট কাটে বাজি বাড়ায়

Share
Share

বিনামূল্যে আপডেট সঙ্গে অবহিত থাকুন

বিনিয়োগকারীরা পরের সপ্তাহে ফেডারেল রিজার্ভের অর্ধ-শতাংশ-পয়েন্ট সুদের হারে তাদের বাজি বাড়িয়েছে, কারণ মার্কিন কেন্দ্রীয় ব্যাংক চার বছরেরও বেশি সময়ের মধ্যে প্রথমবারের মতো ঋণ নেওয়ার খরচ কমানোর প্রস্তুতি নিচ্ছে৷

সোয়াপ মার্কেটের ব্যবসায়ীরা বর্তমানে ৪৩ শতাংশ সম্ভাবনা অনুমান করছেন ফেড উচ্চ হার অর্থনীতিতে আঘাত না করা থেকে প্রতিরোধ করার জন্য একটি দরপত্রে উল্লেখযোগ্য কাটছাঁট বেছে নেবে।

বৃহস্পতিবার, তারা মাত্র 15% সম্ভাবনা অনুমান করেছে।

আরবিসি ব্লুবে অ্যাসেট ম্যানেজমেন্টের চিফ ইনভেস্টমেন্ট অফিসার মার্ক ডাউডিং বলেছেন, বৃহস্পতিবার এক পর্যায়ে “প্রায় সম্পূর্ণ মূল্যে” হওয়ার পরে অর্ধ-পয়েন্ট কাট এখন “খুব খেলার মধ্যে”।

বাজারগুলি এখনও একটি ছোট ত্রৈমাসিক-পয়েন্ট কাটের জন্য 57% সম্ভাবনা বরাদ্দ করে, তবে বৃহস্পতিবার থেকে এই জাতীয় পদক্ষেপের সম্ভাবনা উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে।

বৃহস্পতিবার রাতে ফাইন্যান্সিয়াল টাইমস ও ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে ফেড একটি কঠিন পরিস্থিতির সম্মুখীন হয় একটি অর্ধ-পয়েন্ট বা এক চতুর্থাংশ-পয়েন্ট কাট করতে হবে কিনা সে সম্পর্কে।

প্রাক্তন নিউ ইয়র্ক ফেড প্রেসিডেন্ট বিল ডুডলি শুক্রবার বলেছেন যে তিনি পরের সপ্তাহে অর্ধ-শতাংশ পয়েন্ট কাটার জন্য একটি “শক্তিশালী কেস” দেখেছেন, বর্তমান 5.25% হারের বৃদ্ধির উপর 23 বছরের সর্বোচ্চ বৃদ্ধির উপর জোর দিয়েছিলেন।

ফেড সাধারণত ত্রৈমাসিক-শতাংশ-পয়েন্ট বৃদ্ধিতে চলে যায়, তবে 0.5-শতাংশ-পয়েন্ট কাট একটি অগ্রিম ব্যবস্থা হিসাবে কাজ করতে পারে যদি কর্মকর্তারা মনে করেন যে অর্থনীতি খুব দ্রুত ধীরগতির ঝুঁকিতে রয়েছে।

কিছু কর্মকর্তা এটিকে “প্রশংসনীয়” বলে মনে করেছিলেন যে ফেড জুলাই মাসে তার শেষ বৈঠকে হার কমিয়েছিল, সেই বৈঠকের মিনিটগুলি দেখায় যে একটি বড় পদক্ষেপ কেন্দ্রীয় ব্যাংককে পুনরুদ্ধার করতে সাহায্য করতে পারে কারণ তখন থেকে মুদ্রাস্ফীতি আরও কমে গেছে৷

“ফেডের জন্য ন্যূনতম অনুশোচনার পথ হল 50 (বেসিস পয়েন্ট) নিয়ে নেতৃত্ব দেওয়া,” বলেছেন Tim Duy, SGH Macro Advisors-এর প্রধান মার্কিন অর্থনীতিবিদ৷ “এটি একমাত্র যৌক্তিক নীতি পছন্দ।”

অ্যালজেব্রিস ইনভেস্টমেন্টসের তহবিল ব্যবস্থাপক গ্যাব্রিয়েল ফোয়া বলেছেন, “মন্দায় পিছিয়ে থাকার ঝুঁকি নেওয়ার পরিবর্তে ফেড “ভালো হবে… কাটছাঁট এগিয়ে নিয়ে আসা”।

বুধবার ফেডের বৈঠক, এর আগে শেষ নভেম্বরের রাষ্ট্রপতি নির্বাচন কমলা হ্যারিস এবং ডোনাল্ড ট্রাম্পের মধ্যে অত্যন্ত প্রতিদ্বন্দ্বিতা করা হয়, কারণ কর্মকর্তারা বিশ্বের বৃহত্তম অর্থনীতিকে “নরম অবতরণ” এর দিকে নিয়ে যাওয়ার চেষ্টা করেন যেখানে মুদ্রাস্ফীতি মন্দা শুরু না করেই নিয়ন্ত্রণ করা হয়।

মিশিগান বিশ্ববিদ্যালয়ের একটি ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করা সমীক্ষায় দেখা গেছে যে পরের বছর মুদ্রাস্ফীতির জন্য ভোক্তাদের প্রত্যাশা কমেছে 2.7%, যা 2020 সালের শেষের পর থেকে সর্বনিম্ন হার। শুক্রবার বিশ্ববিদ্যালয়ের প্রতিবেদনে আরও দেখানো হয়েছে যে সেপ্টেম্বরের জন্য ভোক্তাদের মনোভাব বেড়েছে চার মাসে উচ্চ

সেপ্টেম্বর 2024 (ppts) এর দামের রেট কমানোর লাইন চার্ট দেখায় যে ব্যবসায়ীরা আগামী সপ্তাহে ফেডের প্রত্যাশিত কাটের আকার নিয়ে দ্বিধাগ্রস্ত

দুই বছরের ইউএস ট্রেজারি বন্ডের ফলন, যা সুদের হারের প্রত্যাশাকে ট্র্যাক করে এবং দামের সাথে বিপরীতভাবে চলে, শুক্রবার 0.05 শতাংশ পয়েন্ট কমে 3.6% এ নেমে এসেছে।

S&P 500 সূচক 0.7% বৃদ্ধির সাথে এবং এই বছরের সেরা সাপ্তাহিক পারফরম্যান্সের জন্য স্টক বেড়েছে।

বিশ্লেষকরা বলেছেন যে সাম্প্রতিক তথ্যগুলি শ্রমবাজারে কিছু অবশিষ্ট মূল্যের চাপ এবং দুর্বলতার সাথে অর্থনীতির একটি মিশ্র চিত্র আঁকার পরে কয়েক বছর ধরে বৈঠকটি সবচেয়ে অনিশ্চিত ছিল।

এই সপ্তাহের সংখ্যা শিরোনাম দেখিয়েছে মূল্যস্ফীতি 2.5 শতাংশে নেমে এসেছে — ফেডের 2% লক্ষ্যের কাছাকাছি — কিন্তু মূল মুদ্রাস্ফীতি আবাসন বাজারের চাপের কারণে মাসে মাসে 0.3% এ প্রত্যাশার চেয়ে বেশি বেড়েছে।

“যদি এখনও আবাসন এবং আশ্রয় খাতে ক্রমাগত মুদ্রাস্ফীতি থাকে, তাহলে 50 বেসিস পয়েন্টের কাট ত্বরান্বিত বা প্রসারিত করতে পারে,” ফ্র্যাঙ্কলিন টেম্পলটন ইনভেস্টমেন্ট সলিউশনের প্রধান বিনিয়োগ কর্মকর্তা ওয়াইলি টোলেট বলেছেন, যিনি এক চতুর্থাংশ পয়েন্ট কাটার আশা করছেন৷

তিনি আরও বলেন, নির্বাচন বড় কাটের পক্ষে পরিস্থিতি জটিল করে তুলতে পারে।

ট্রাম্প পরামর্শ দিয়েছিলেন যে ফেড রেট কাট হ্যারিসকে ভারপ্রাপ্ত ভাইস প্রেসিডেন্ট হিসাবে সাহায্য করবে, “যদিও এটি এমন কিছু যা তারা জানে যে তাদের করা উচিত নয়।”

টোলেট যোগ করেছেন: “ফেডের পথ হল অর্থনীতির জন্য যা সঠিক তা করা, কিন্তু আমি মনে করি না যে তারা আরও আক্রমণাত্মক কাটছাঁট করে বর্তমান প্রার্থীকে উপকৃত করতে চায়।”

কিন্তু বেকারত্ব বেড়ে যাওয়া এবং চাহিদা কমে যাওয়ায়, ফেড কর্মকর্তারা চাকরির বাজারকে আরও দুর্বল হওয়া থেকে বিরত রাখতে চান।

ফেডের চেয়ারম্যান জে পাওয়েল গত মাসে বলেছিলেন যে কেন্দ্রীয় ব্যাংক “মূল্য স্থিতিশীলতার দিকে এগিয়ে যাওয়ার সাথে সাথে একটি শক্তিশালী শ্রমবাজারকে সমর্থন করার জন্য আমরা যথাসাধ্য চেষ্টা করবে।”

ফিডেলিটি ইন্টারন্যাশনালের ম্যাক্রোর গ্লোবাল হেড সালমান আহমেদ বলেছেন: “এটি একটি বিড়াল এবং ইঁদুরের খেলা… আমরা কাটার চক্র শুরু করেছি, তবে এটি সম্পর্কে এখনও অনেক কিছু নির্ধারণ করা বাকি আছে।”

তিনি আরও যোগ করেছেন যে মহামারী পরবর্তী বেশিরভাগ চক্রের জন্য, এটি “প্রচুরভাবে পরিষ্কার যে ফেড কী করবে তা বাজার বা ফেডের কোন ধারণা নেই।”

গত ডিসেম্বরে, ফেডের পূর্বাভাস 2024 সালের মধ্যে 75 বেসিস পয়েন্ট কাটের ইঙ্গিত দেয় – তবে জুনে এটি পরামর্শ দিয়েছে যে এটি বছরের জন্য মাত্র এক চতুর্থাংশ-পয়েন্ট কাট করবে।

কেট ডুগুইড এবং লরেন্স ফ্লেচারের অতিরিক্ত প্রতিবেদন

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

বিশ্বের বৃহত্তম বিনিয়োগযোগ্য স্টক সূচকে চীনকে ছাড়িয়ে গেছে ভারত

বিনামূল্যে আপডেট সঙ্গে অবহিত থাকুন শুধু সাইন আপ করুন ভারতীয় ব্যবসা এবং অর্থ myFT ডাইজেস্ট — সরাসরি আপনার ইনবক্সে বিতরণ করা হয়েছে। ভারত...

গণধর্ষণ বিচারে ফরাসি অংশীদার তার নিজের স্ত্রীর বিরুদ্ধে অপব্যবহারের অনুকরণ স্বীকার করেছেন৷

ডমিনিক পেলিকোটের একজন সহযোগী, ফরাসি যে তার স্ত্রীকে মাদকাসক্ত করেছিল এবং ফ্রান্স এবং বিশ্বকে হতবাক করে এমন একটি মামলায় তাকে ধর্ষণ করার জন্য...

Related Articles

চ্যালেঞ্জ বেড়ে যাওয়ায় চীনের অর্থনৈতিক কর্মকাণ্ড স্থবির হয়ে পড়ে

বিনামূল্যে আপডেট সঙ্গে অবহিত থাকুন শুধু সাইন আপ করুন চীনা অর্থনীতি myFT...

বোয়িং নগদ সংকটের মুখোমুখি কারণ মেশিনিস্ট ধর্মঘট উৎপাদনের উপর ওজন করে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

কিয়েভের দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের ব্যবহার দ্বন্দ্বকে আরও খারাপ করতে পারে, বলেছেন যুক্তরাজ্যের সাবেক কর্মকর্তা

বিনামূল্যের জন্য মার্কিন নির্বাচন কাউন্টডাউন নিউজলেটার আনলক করুন হোয়াইট হাউসের জন্য দৌড়ে...

প্রাক্তন রাষ্ট্রপতি বলে তিনি তার অংশীদারিত্ব বজায় রাখবেন বলে ট্রাম্প মিডিয়া শেয়ার করেছেন

বিনামূল্যের জন্য মার্কিন নির্বাচন কাউন্টডাউন নিউজলেটার আনলক করুন হোয়াইট হাউসের জন্য দৌড়ে...