Home খবর বোয়িং কারখানার শ্রমিকরা 2008 সালের পর প্রথমবারের মতো ধর্মঘটে যাচ্ছে
খবর

বোয়িং কারখানার শ্রমিকরা 2008 সালের পর প্রথমবারের মতো ধর্মঘটে যাচ্ছে

Share
Share

বৃহস্পতিবার, 12 সেপ্টেম্বর, 2024-এ মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনের সিয়াটলে আইএএম ডিস্ট্রিক্ট 751 মেইন ইউনিয়ন হলে ইউনিয়ন কন্ট্রাক্ট ভোট গণনার পরে ইউনিয়ন সদস্যরা একটি প্রেস কনফারেন্সের সময় উদযাপন করছে।

এম. স্কট ব্রাউয়ার | ব্লুমবার্গ | গেটি ইমেজ

বোয়িংকারখানার কর্মীরা শুক্রবার মধ্যরাতের পরে চাকরি ছেড়ে চলে যায়, কর্মীরা একটি নতুন কর্মসংস্থান চুক্তি প্রত্যাখ্যান করার পরে কোম্পানির সর্বাধিক বিক্রিত প্লেনগুলির উত্পাদন বন্ধ করে দেয়।

এটি প্রস্তুতকারকের জন্য একটি ব্যয়বহুল উন্নয়ন, যা উৎপাদন বাড়াতে সংগ্রাম করেছে এবং আপনার খ্যাতি পুনরুদ্ধার করুন নিরাপত্তা সংকটের পর।

সিয়াটেল এবং ওরেগন এলাকার কর্মীরা একটির বিপক্ষে ভোট দিয়েছেন 94.6% অস্থায়ী চুক্তি যা বোয়িং এবং ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অফ মেশিনিস্ট অ্যান্ড অ্যারোস্পেস ওয়ার্কার্স রবিবার প্রকাশ করেছে। শ্রমিকরা ধর্মঘটের পক্ষে 96% ভোট দিয়েছে, কাজ বন্ধের জন্য প্রয়োজনীয় দুই-তৃতীয়াংশ ভোটের চেয়ে অনেক বেশি।

“আমরা মধ্যরাতে ধর্মঘট করব,” IAM জেলা 751 এর সভাপতি জন হোল্ডেন একটি সংবাদ সম্মেলনে বলেছেন যেখানে তিনি ভোটের ফলাফল ঘোষণা করেছিলেন৷ তিনি এটিকে “অন্যায় শ্রম অনুশীলন ধর্মঘট” হিসাবে চিহ্নিত করেছেন, অভিযোগ করেছেন যে কারখানার শ্রমিকরা “বৈষম্যমূলক আচরণ, জবরদস্তিমূলক প্রশ্ন, বেআইনি নজরদারি এবং বেআইনিভাবে সুবিধার প্রতিশ্রুতি” ভোগ করেছেন।

12 সেপ্টেম্বর, 2024-এ মার্কিন যুক্তরাষ্ট্রের রেন্টনে ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অফ মেশিনিস্ট অ্যান্ড অ্যারোস্পেস ওয়ার্কার্স ডিস্ট্রিক্ট 751 ইউনিয়নে 16 বছরের মধ্যে তাদের প্রথম পূর্ণ চুক্তিতে ভোট দেওয়ার জন্য একটি কর্মী প্রস্তাবিত চুক্তির বিরোধিতা করছে৷ .

ডেভিড রাইডার | রয়টার্স

তিনি বলেন, বোয়িংকে সরল বিশ্বাসে আলোচনা করতে হবে। বোয়িং তাদের অভিযোগের বিষয়ে কোনো মন্তব্য করেনি।

“বার্তাটি স্পষ্ট ছিল যে আমরা আইএএম নেতৃত্বের সাথে যে অন্তর্বর্তী চুক্তিতে পৌঁছেছি তা সদস্যদের কাছে গ্রহণযোগ্য নয়,” কোম্পানিটি একটি বিবৃতিতে বলেছে। “আমরা আমাদের কর্মচারী এবং ইউনিয়নের সাথে আমাদের সম্পর্ককে পুনরায় সংজ্ঞায়িত করতে প্রতিশ্রুতিবদ্ধ রয়েছি এবং আমরা একটি নতুন চুক্তিতে পৌঁছানোর জন্য টেবিলে ফিরে আসতে প্রস্তুত।”

বোয়িং এর বাণিজ্যিক বিমান ইউনিটের সিইও স্টেফানি পোপ, এই সপ্তাহের শুরুতে যন্ত্রবিদদের বলেছিলেন যে অস্থায়ী চুক্তিটি “আমরা এখন পর্যন্ত উপস্থাপন করা সেরা চুক্তি।”

“অতীতের আলোচনায়, চিন্তাভাবনা ছিল যে আমাদের এমন কিছু রাখা উচিত যাতে আমরা দ্বিতীয় ভোটে চুক্তিটি অনুমোদন করতে পারি,” তিনি মঙ্গলবার বলেছিলেন। “আমরা এই সময় এই কৌশল সম্পর্কে কথা বলেছি, কিন্তু আমরা ইচ্ছাকৃতভাবে একটি নতুন পথ বেছে নিয়েছি।”

বোয়িং মেশিনিস্টরা ধর্মঘটে যান: আপনার যা জানা দরকার তা এখানে

অস্থায়ী প্রস্তাবে 25% মজুরি বৃদ্ধি এবং স্বাস্থ্যসেবা এবং অবসর সুবিধার অন্যান্য উন্নতি অন্তর্ভুক্ত ছিল, যদিও ইউনিয়ন প্রায় 40% বৃদ্ধি চেয়েছিল। শ্রমিকরা চুক্তির বিষয়ে অভিযোগ করে বলেছে যে এটি জীবনযাত্রার ক্রমবর্ধমান খরচ কভার করে না।

ভোট একটি ধাক্কা সিইও কেলি অর্টবার্গযিনি পাঁচ সপ্তাহ ধরে শীর্ষ পদে রয়েছেন। ভোটের আগের দিন, তিনি শ্রমিকদের চুক্তি গ্রহণ করতে এবং ধর্মঘটে না যাওয়ার জন্য বলেছিলেন, এটি কোম্পানির পুনরুদ্ধারকে ঝুঁকির মধ্যে ফেলবে।

আরও সিএনবিসি এয়ারলাইনের খবর পড়ুন

অস্থায়ী চুক্তির অধীনে, বোয়িং সিয়াটল এলাকায় তার পরবর্তী বাণিজ্যিক জেট নির্মাণের প্রতিশ্রুতি দিয়েছিল, কোম্পানিটি 787 ড্রিমলাইনারের উত্পাদন দক্ষিণ ক্যারোলিনার একটি নন-ইউনিয়ন কারখানায় স্থানান্তর করার পরে কর্মীদের মন জয় করার প্রচেষ্টা।

চুক্তিটি অনুমোদিত হলে, 16 বছরের মধ্যে বোয়িং মেশিনিস্টদের জন্য প্রথম সম্পূর্ণ আলোচনার চুক্তি হবে। বোয়িং শ্রমিকরা 2008 সালে প্রায় দুই মাস ধর্মঘট করেছিল।

এই ধর্মঘটের চূড়ান্ত আর্থিক প্রভাব কতদিন স্থায়ী হবে তার উপর নির্ভর করবে।

জেফরিসের মহাকাশ বিশ্লেষক শীলা কাহিয়াওগ্লু অনুমান করেছেন যে ধর্মঘটের 30 দিনের আর্থিক প্রভাব বোয়িংকে $ 1.5 বিলিয়ন আঘাত করতে পারে এবং বলেছিলেন যে এটি “সরবরাহকারী এবং সরবরাহ চেইনকে অস্থিতিশীল করতে পারে।” তিনি ভবিষ্যদ্বাণী করেছিলেন যে অস্থায়ী চুক্তি অনুমোদিত হলে বার্ষিক $900 মিলিয়ন প্রভাব ফেলবে।

শুক্রবার, 13 সেপ্টেম্বর, 2024-এ মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনের রেন্টনে ধর্মঘটের সময় বোয়িং কোং কারখানার বাইরে পিকেটের চিহ্ন সহ শ্রমিকরা।

এম. স্কট ব্রাউয়ার | ব্লুমবার্গ | গেটি ইমেজ

বোয়িং এই বছর এ পর্যন্ত প্রায় 8 বিলিয়ন ডলার পুড়িয়েছে এবং ঋণের পরিমাণ বেড়েছে। উৎপাদন প্রত্যাশার কম ছিল কারণ কোম্পানিটি উত্পাদন ত্রুটিগুলি দূর করতে কাজ করে এবং অন্যান্য শিল্প-ব্যাপী সমস্যা যেমন সরবরাহ এবং শ্রমের ঘাটতির মুখোমুখি হয়।

বোয়িং বিমানের ডেলিভারিতে বিলম্ব তার এয়ারলাইন গ্রাহকদের ক্ষুব্ধ করেছে। জবাবে, তারা বলেছিল যে তাদের নিয়োগ এবং বৃদ্ধির পরিকল্পনাগুলিকে নতুনভাবে ডিজাইন করতে হবে। সাউথওয়েস্ট এয়ারলাইন্স ইতিমধ্যেই বছরের জন্য তার বোয়িং ডেলিভারি প্রত্যাশা ব্যাপকভাবে হ্রাস করেছে।

“ফলস্বরূপ, আমাদের কাছে বর্তমানে আমাদের আসন্ন সময়সূচী পূরণের জন্য প্রয়োজনীয় নৌবহর রয়েছে,” শুক্রবার একজন মুখপাত্র বলেছেন। ভোটের আগে এয়ারলাইন্সের নেতারা বোয়িং-এর সঙ্গে যোগাযোগ করছিলেন।

বৃহস্পতিবার, 12 সেপ্টেম্বর, 2024-এ মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনের সিয়াটলে ইউনিয়ন চুক্তিতে ভোট গণনা করা হলে ইউনিয়ন সদস্যরা IAM জেলা 751 প্রধান ইউনিয়ন হলে বার্ন ব্যারেল তৈরি করে৷

এম. স্কট ব্রাউয়ার | ব্লুমবার্গ | গেটি ইমেজ

এই বছরের শুরুর দিকে প্রায় নতুন বোয়িং 737 ম্যাক্স 9 এর দরজার ঢাকনায় একটি বিস্ফোরণ বোয়িং এর উত্পাদন লাইনের প্রতি অতিরিক্ত ফেডারেল মনোযোগ এনেছিল।

ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন শুক্রবার এক বিবৃতিতে বলেছে, “বোয়িংয়ের ওপর আমাদের আগ্রাসী তদারকি অব্যাহত রয়েছে।”

CNBC PRO থেকে এই অন্তর্দৃষ্টিগুলি মিস করবেন না

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

‘বেদনাদায়ক’ বাজেটের প্রত্যাশায় যুক্তরাজ্যের ভোক্তাদের আস্থা কমে গেছে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন। ব্রিটেনে ভোক্তাদের আস্থা সেপ্টেম্বরে তীব্রভাবে হ্রাস...

আর্চ ম্যানিং কুইন ইয়ার্সের স্থলাভিষিক্ত হয়েছেন

সেপ্টেম্বর 14, 2024; অস্টিন, টেক্সাস, মার্কিন যুক্তরাষ্ট্র; টেক্সাস লংহর্নস কোয়ার্টারব্যাক আর্চ ম্যানিং (16) ড্যারেল কে রয়্যাল-টেক্সাস মেমোরিয়াল স্টেডিয়ামে টেক্সাস-সান আন্তোনিও রোডরানার্সের বিরুদ্ধে প্রথমার্ধে...

Related Articles

“আমি নিশ্চিত ছিলাম এটি একটি খেলা”: আসামীরা পেলিকোট ধর্ষণের বিচারে সাক্ষ্য দেওয়া শুরু করে যা ফ্রান্সকে রোমাঞ্চকর

গিসেল পেলিকোটের ধর্ষণের জন্য 51 জন পুরুষের বিচার বৃহস্পতিবার আন্তরিকভাবে শুরু হয়েছিল,...

চীনা বৈদ্যুতিক যানবাহনের উপর ইইউ শুল্ক এর ইউরোপীয় সম্প্রসারণকে বাধাগ্রস্ত করার সম্ভাবনা কম

চীনের লিয়াওনিং প্রদেশের শেনিয়াং-এ 3 মে, 2023-এ 2023 শেনইয়াং ইন্টারন্যাশনাল অটো শো...

লেবাননে পেজার হামলার তদন্তে তাইওয়ান দুজনকে জিজ্ঞাসাবাদ করেছে

তাইওয়ান শুক্রবার বলেছে যে মঙ্গলবার লেবাননে বিস্ফোরিত হওয়া শত শত পেজার তাইওয়ানে...

পর্ন সাইটে ‘কালো নাৎসি’ পৃষ্ঠ সম্পর্কে মন্তব্য করার পরে ট্রাম্প মিত্র গভর্নেটোরিয়াল রেস থেকে সরে যেতে অস্বীকার করেছেন

উত্তর ক্যারোলিনায় গভর্নরের জন্য একজন রিপাবলিকান প্রার্থী দাসত্ব সম্পর্কে বিতর্কিত মন্তব্য করেছেন...