Home খবর ইউকে নেতৃত্বাধীন ইউরোপীয় অফিস বিনিয়োগ পুনরুদ্ধার
খবর

ইউকে নেতৃত্বাধীন ইউরোপীয় অফিস বিনিয়োগ পুনরুদ্ধার

Share
Share

লোকেরা লন্ডন শহরের আকাশরেখা অতিক্রম করে লন্ডন ব্রিজের উপর দিয়ে হেঁটে যাচ্ছে।

স্যুপ ছবি | লাইটরোকেট | গেটি ইমেজ

লন্ডন – ইউনাইটেড কিংডম ইউরোপের দীর্ঘদিনের অফিস সম্পত্তি বাজার পুনরুদ্ধারের নেতৃত্ব দিচ্ছে এবং বছরের দ্বিতীয়ার্ধে এই খাতে সামগ্রিক বিনিয়োগ আরও বাড়বে বলে আশা করা হচ্ছে৷

2024 সালের প্রথম ছয় মাসে ব্রিটেন 4.1 বিলিয়ন ইউরো ($4.52 বিলিয়ন) অফিস লেনদেন রেকর্ড করেছে, যা মোট ইউরোপীয় অফিস ডিলের প্রায় এক তৃতীয়াংশ (29%) জন্য দায়ী, আন্তর্জাতিক রিয়েল এস্টেট কোম্পানি স্যাভিলসের আগস্টের তথ্য অনুসারে।

এটি এই অঞ্চলে তার পাঁচ বছরের গড় (24%) লেনদেনের অংশে পাঁচ শতাংশ পয়েন্ট বৃদ্ধির প্রতিনিধিত্ব করে এবং ফ্রান্সের €1.8 বিলিয়ন (13%) এবং জার্মানির 1.7 বিলিয়ন (12%) ছাড়িয়ে গেছে।

অফিস সেক্টরে দীর্ঘায়িত মন্দার মধ্যে স্পাইকটি আসে, যা মহামারী পরবর্তী কর্মক্ষেত্রের পরিবর্তনের দ্বৈত প্রভাব এবং উচ্চ সুদের হারে স্থানান্তর দেখেছে। সামগ্রিকভাবে, বছরের প্রথমার্ধে ইউরোপীয় অফিস বিনিয়োগ লেনদেন বছরে 21% কমে €14.1 বিলিয়ন হয়েছে, স্যাভিলস ডেটা দেখিয়েছে – H1 পাঁচ বছরের গড় থেকে 60% হ্রাস।

কিন্তু শিল্প বিশ্লেষকরা এখন দেখতে পাচ্ছেন যে সেপ্টেম্বর থেকে বছরের শেষ পর্যন্ত ক্রিয়াকলাপ বাড়তে শুরু করেছে কারণ সুদের হার আরও কমেছে এবং বিনিয়োগকারীরা স্থানচ্যুত দামগুলিকে পুঁজি করার সুযোগ খুঁজছেন৷

“প্রথম অর্ধেক লেনদেনের ডেটা বাজারের অনুভূতিকে পিছিয়ে দেয়, তবে আমরা নিশ্চিত যে ভবিষ্যতের জন্য সূচকগুলি ইতিবাচক,” মাইক বার্নস, স্যাভিলসের ইউরোপীয় বাণিজ্য গবেষণা দলের সহযোগী পরিচালক, একটি ইমেলে CNBC কে বলেছেন।

ইউরোপের বিভক্ত পুনরুদ্ধার

যুক্তরাজ্যের সম্পত্তি বাজার ইউরোপে প্রথম ছিল যা 2022 সালে শীর্ষে যাওয়ার পরে উল্লেখযোগ্য সংকোচনের শিকার হয়েছিল।

যাইহোক, জুলাইয়ের বৈঠকের প্রাথমিক সমাপ্তি সাধারণ নির্বাচন — একসাথে ব্যাঙ্ক অফ ইংল্যান্ডের সাথে প্রাথমিক হার কাটা — বাজারে কিছু স্বচ্ছতা এনেছে এবং পুনরুদ্ধারের শক্তি দিয়েছে, বিশেষ করে পুঁজির মধ্যে, বিশ্লেষকরা বলেছেন।

ফিডেলিটি ইন্টারন্যাশনালের ইউরোপীয় সম্পত্তি গবেষণার প্রধান কিম পলিৎজার ফোনে সিএনবিসিকে বলেছেন, “লন্ডন কিছুটা নেতৃত্ব দিচ্ছে, কারণ এটি আগে, দ্রুত এবং আরও উল্লেখযোগ্যভাবে পুনরুদ্ধার করেছে।”

ইউকে ইউরোপীয় অফিসগুলিতে বিনিয়োগের পুনরুত্থানে নেতৃত্ব দেয়

উচ্চ রিটার্ন আংশিকভাবে এই বৃদ্ধিকে চালিত করেছে, লন্ডনে গড় বার্ষিক অফিস ফলন এই বছর সম্পত্তির মূল্যের 6%-এর বেশি বেড়েছে, MSCI-এর তথ্য অনুসারে। প্যারিস, স্টকহোম এবং বার্লিন এবং হামবুর্গের মতো জার্মান শহরগুলিতে এটি প্রায় 4.5% এর সাথে তুলনা করে৷

ইউরোপীয় সেন্ট্রাল ব্যাঙ্ক অব্যাহত থাকায় পুনরুদ্ধার এখন অন্যান্য বাজারে অনুপ্রবেশ করতে দেখা যাচ্ছে হার কাটা চক্রঋণের বোঝা হ্রাস এবং তারল্য বৃদ্ধি।

মার্ক সিইও মার্কাস মেইজার বৃহস্পতিবার সিএনবিসির “স্কোয়াক বক্স ইউরোপ”-কে বলেছেন, “ইউরোপীয় রিয়েল এস্টেট বাজারে তারল্যকে আটকে রাখা সবচেয়ে বড় জিনিসগুলির মধ্যে একটি হল সুদের হার এবং অর্থায়ন।” “সুদের হারে নিম্নগামী পথ এটি খুলতে শুরু করবে,” তিনি যোগ করেছেন, আগামী 12 থেকে 18 মাসে ইতিবাচকতার দিকে ইঙ্গিত করে।

এই গ্রেড A গ্রিন বিল্ডিংগুলি দুষ্প্রাপ্য এবং প্রায়শই ভাড়া দেওয়া হয় যখন সেগুলি এখনও উন্নত বা সংস্কার করা হচ্ছে।

কিম পলিৎজার

ফিডেলিটি ইন্টারন্যাশনালের ইউরোপীয় রিয়েল এস্টেটের গবেষণার প্রধান

আয়ারল্যান্ড এবং নেদারল্যান্ডস, যারা প্রায়শই যুক্তরাজ্যের গতিপথকে ঘনিষ্ঠভাবে অনুসরণ করে, তারা এখন গতি দেখাচ্ছে, স্যাভিলস বলেছেন। স্পেন, ইতালি এবং পর্তুগালে দৃঢ় অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং উচ্চতর অফিস দখলের হারও শক্তির লক্ষণ নির্দেশ করে।

“দক্ষিণ ইউরোপ একটি অফিস গ্রহণের দৃষ্টিকোণ থেকে বিশেষভাবে শক্তিশালী দেখায়,” জেমস বার্ক বলেছেন, স্যাভিলসের বিশ্বব্যাপী আন্তর্জাতিক বিনিয়োগ দলের পরিচালক৷

ফ্রান্স ও জার্মানিতে—যারা লড়াই করে চলেছে রাজনৈতিক প্রবাহ এবং মাঝারি বৃদ্ধিযথাক্রমে — পুনরুদ্ধার এখনও বাস্তবায়িত হয়নি। MSCI এর EMEA রিয়েল এস্টেট রিসার্চের প্রধান টম লেহি বলেছেন, এই দেশগুলিতে ক্রেতা এবং বিক্রেতাদের মধ্যে চলমান “দামের প্রত্যাশার ব্যবধান” এর কারণে এটি হয়েছে।

“এটি আগের মতোই বিস্তৃত। বাজারগুলি এখন খুব নিরবচ্ছিন্ন,” লেহি ফোনে বলেছিলেন, আরও মূল্যায়ন আশা করা যেতে পারে উল্লেখ করে।

লিজিং উদ্বেগ

অফিস দখলের হার, যাইহোক, বিনিয়োগকারীদের জন্য উদ্বেগের বিষয়। যদিও ইউরোপের কর্মক্ষেত্রে প্রত্যাবর্তন মার্কিন যুক্তরাষ্ট্রের তুলনায় জোরালো হয়েছে — মোট শূন্যতার হার সহ 8% এবং 22% যথাক্রমে, JLL-এর মতে – সাধারণ ব্যবহারে এখনও অনেক দূর যেতে হবে।

ইউরোপে অফিস দখল, বর্গ মিটারে পরিমাপ করা হয়েছিল 17% ড্রপ 2023 সালে প্রাক-মহামারী গড়ের তুলনায়, স্যাভিলসের মতে, ভাড়াটেদের দ্বারা সম্প্রসারণের অভাব বা এমনকি আকার কমানোর পরামর্শ দেওয়া হয়েছে। এ বছর তা বেড়ে দেখা গেছে প্রায় দুই তৃতীয়াংশ (61%) কোম্পানির গড় অফিস ব্যবহার 41% থেকে 80% রিপোর্ট করছে, গত বছরের অর্ধেক (48%) কোম্পানি, CBRE অনুসারে। প্রায় এক তৃতীয়াংশ উপস্থিতির মাত্রা আরও বাড়বে বলে আশা করে।

ইতিমধ্যে, ভাড়াটেরা তাদের কর্মীদের কর্মক্ষেত্রে ফিরে আকৃষ্ট করতে আরও আধুনিক এবং কার্যকরী ভবনের দাবি করায় আছে এবং নেই-এর মধ্যে একটি বিভাজন দেখা দিয়েছে। যেমন, সেন্ট্রাল বিজনেস ডিস্ট্রিক্ট, বা CBD-এ পাবলিক ট্রান্সপোর্ট এবং স্থানীয় সুযোগ-সুবিধাগুলির সান্নিধ্যে থাকা সম্পত্তিগুলির উচ্চ চাহিদা রয়েছে এবং বিভিন্ন ধরণের ভাড়াটেদের আকর্ষণ করতে পারে।

ফ্রান্সের প্যারিসের লা ডিফেন্স এলাকায় 13 জুলাই, 2024-এ লা ডিফেন্স এলাকায় আধুনিক স্থাপত্য।

নুরফটো | গেটি ইমেজ

“মাইক্রোলোকেশনগুলি পরিবহন লিঙ্কগুলির নৈকট্যের উপর নির্ভরশীল, তবে F&B (খাদ্য ও পানীয়) বা অবসরের দৃষ্টিকোণ থেকে অত্যন্ত সজ্জিত অঞ্চলগুলির নৈকট্য, এটি গুরুত্বপূর্ণ,” Savills’ Burke বলেছেন৷

এটি যুক্তরাজ্য এবং ইইউতে নতুন শক্তি দক্ষতার প্রয়োজনীয়তার মধ্যে সবুজ ভবনগুলির দিকে বৃহত্তর পরিবর্তনের পরিপ্রেক্ষিতে আসে।

গ্রেড A অফিস – সাধারণত যেগুলি সম্প্রতি নির্মিত বা সংস্কার করা হয়েছে – এই বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে লন্ডনে অফিস লিজিং কার্যকলাপের তিন-চতুর্থাংশেরও বেশি (77%) জন্য দায়ী, একটি রিপোর্ট অনুসারে রেকর্ডের সর্বোচ্চ স্তর আগস্ট রিপোর্ট রিয়েল এস্টেট এজেন্সি কুশম্যান এবং ওয়েকফিল্ড থেকে।

জুন রিপোর্টবিশ্বস্ততা বলেছে যে বিল্ডিংয়ের সবুজ শংসাপত্রগুলি এখন নতুন বিনিয়োগ পর্বে “সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য” হয়ে উঠতে পারে। যে বাড়িওয়ালাদের ভবনগুলি এই প্রয়োজনীয়তাগুলি পূরণ করে তারা একটি “সবুজ প্রিমিয়াম” চার্জ করতে সক্ষম হবে এবং উচ্চ ভাড়ার আদেশ দিতে পারবে, পলিৎজার বলেছেন।

“এই গ্রেড এ গ্রিন বিল্ডিংগুলি দুষ্প্রাপ্য এবং প্রায়শই ভাড়া দেওয়া হয় যখন সেগুলি এখনও উন্নত বা সংস্কার করা হচ্ছে,” তিনি বলেছিলেন।

এটি সম্ভবত সবুজ সম্পত্তিতে “সুবিধাবাদী খেলোয়াড়দের” বিনিয়োগকে উত্সাহিত করবে, পলিৎজার বলেছেন, যারা ধরতে ব্যর্থ হন তারা আরও চাপের মধ্যে পড়তে পারেন। এদিকে, নতুন উন্নয়নের অভাব আগামী বছরগুলিতে উচ্চ-মানের অফিস স্থানের বৃদ্ধিকে আরও চালিত করবে বলে আশা করা হচ্ছে।

“সামনের দিকে তাকিয়ে, আঁটসাঁট উন্নয়ন পাইপলাইন বাজারে আসছে নতুন অফিস স্পেস ধীরে ধীরে হ্রাস করার পরামর্শ দেয়। এটি পরের বছরে সামগ্রিক এবং গ্রেড A শূন্যপদের হারে ধীরে ধীরে হ্রাসের দিকে পরিচালিত করবে, এবং জ্বালানির ভাড়া বৃদ্ধি, বিশেষ করে শীর্ষে বাজারের শেষ,” এন্ডি টাইলার বলেছেন, কুশম্যান অ্যান্ড ওয়েকফিল্ডের লন্ডন অফিস লিজিংয়ের প্রধান, প্রতিবেদনে।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

ফ্রান্সে যৌন নির্যাতনের রিপোর্ট করার সময় অভিবাসী নারীরা ‘দ্বিতীয় ট্রমা’-এর সম্মুখীন হন

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের একটি সাম্প্রতিক প্রতিবেদন প্রকাশ করে যে ফ্রান্সে নথিভুক্ত নারীরা যৌন সহিংসতার রিপোর্ট করার ক্ষেত্রে উল্লেখযোগ্য বাধার সম্মুখীন হয়, প্রায়শই তাদের সাহায্য...

আমার বিগ ফ্যাট ফ্যাবুলাস লাইফ: হুইটনি থোর ড্রেস কেনাকাটা করে

হুইটনি থোর এর মাই বিগ ফেবুলাস লাইফ ড্রেস কেনার সময় চোখের জল। তিনি তার ভাই সম্পর্কে চমকপ্রদ তথ্য আবিষ্কার করেন থোর হান্টারএর বান্ধবী,...

Related Articles

পর্ন সাইটে ‘কালো নাৎসি’ পৃষ্ঠ সম্পর্কে মন্তব্য করার পরে ট্রাম্প মিত্র গভর্নেটোরিয়াল রেস থেকে সরে যেতে অস্বীকার করেছেন

উত্তর ক্যারোলিনায় গভর্নরের জন্য একজন রিপাবলিকান প্রার্থী দাসত্ব সম্পর্কে বিতর্কিত মন্তব্য করেছেন...

ব্যাংক অফ জাপান বেঞ্চমার্ক সুদের হার স্থিতিশীল রাখে কারণ এটি সতর্কতার সাথে এগিয়ে যায়

27 এপ্রিল, 2022-এ জাপানি পতাকা টোকিওতে ব্যাংক অফ জাপান (BoJ) সদর দফতরের...

ঝড় বরিস উত্তর ইতালিতে বন্যা নিয়ে আসায় দুজন নিখোঁজ এবং 1000 জনকে সরিয়ে নেওয়া হয়েছে

ইতালির উত্তর-পূর্বাঞ্চলীয় এমিলিয়া-রোমাগনা অঞ্চলে ভারী বন্যা ও ভূমিধসের কারণে দু’জন নিখোঁজ এবং...

ব্যাংক অফ জাপান, পিবিওসি, সিপিআই জাপান, ফেড রেট কম

23 নভেম্বর, 2016, বুধবার, জাপানের টোকিওর একটি শপিং স্ট্রিট থেকে ক্রেতারা এবং...