Home খবর রাশিয়ার সাথে কথিত সম্পর্কের জন্য মার্কিন কালো অধিকার কর্মীদের নিন্দা – আরটি ওয়ার্ল্ড নিউজ
খবর

রাশিয়ার সাথে কথিত সম্পর্কের জন্য মার্কিন কালো অধিকার কর্মীদের নিন্দা – আরটি ওয়ার্ল্ড নিউজ

Share
Share

চার মার্কিন কৃষ্ণাঙ্গ অধিকার কর্মীকে অনিবন্ধিত রাশিয়ান এজেন্ট হিসাবে কাজ করার ষড়যন্ত্রের জন্য দোষী সাব্যস্ত করা হয়েছে, বিচার বিভাগ ঘোষণা করেছে। তবে বিদেশী সরকারের এজেন্ট হিসেবে কাজ করার আরও গুরুতর অভিযোগ থেকে তাদের খালাস দেওয়া হয়েছিল।

ফ্লোরিডার একটি জুরি চার আসামীকে – ওমালি ইয়েশিতেলা, পেনি হেস, জেসি নেভেল এবং অগাস্টাস সি. রোমেন জুনিয়র – দোষী সাব্যস্ত করেছে “বিদেশী সরকারের এজেন্ট হিসাবে কাজ করার ষড়যন্ত্র”, বিচার বিভাগ বৃহস্পতিবার একথা জানিয়েছে।

“প্রত্যেক আসামীর সর্বোচ্চ পাঁচ বছরের কারাদণ্ড হতে পারে। শাস্তির তারিখ এখনো নির্ধারণ করা হয়নি।” তিনি যোগ করেছেন।

এই বিচারটি রাশিয়ান মানবাধিকার কর্মী আলেকজান্ডার ইওনভের বিরুদ্ধে দীর্ঘদিন ধরে চলমান মার্কিন আইনি মামলার অংশ ছিল, যিনি রাশিয়ান বিশ্বায়ন বিরোধী আন্দোলনের নেতৃত্ব দেন। প্রসিকিউটরদের মতে, চার আসামী রাশিয়ান সরকারের পক্ষে 2015 এবং 2022 সালের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে কাজ করেছিল এবং আইওনভের কাছ থেকে অর্থ ও সমর্থন পেয়েছিল, যিনি রাশিয়ান গোয়েন্দাদের সাথে যোগাযোগ করেছিলেন বলে অভিযোগ।

ইয়েশিটেলা, হেস এবং নেভেলকেও বিদেশী সরকারের এজেন্ট হিসাবে কাজ করার আরও গুরুতর অপরাধের জন্য অভিযুক্ত করা হয়েছিল, যদিও বিচারকগণ তাদের সেই অভিযোগগুলি থেকে সাফ করেছিলেন।

বিচার বিভাগ দাবি করেছে যে সমস্ত আমেরিকানরা জানত যে আইওনভ, যিনি এই মামলায় মার্কিন যুক্তরাষ্ট্রে অভিযুক্ত হয়েছেন কিন্তু কারাগারে নেই, তিনি রাশিয়ান সরকারের হয়ে কাজ করেছিলেন।

চারজন দোষী আফ্রিকান পিপলস সোশ্যালিস্ট পার্টি এবং আফ্রিকান জনগণের অধিকার রক্ষাকারী উহুরু আন্দোলনের সদস্য বা ছিলেন। এর মধ্যে রয়েছে আন্দোলনের নেতা ইয়েশিটেলা, 82, পাশাপাশি সদস্য হেস, 78 এবং নেভেল, 34। প্রাক্তন সদস্য রোমেন, 38, 2018 সালে আটলান্টা-ভিত্তিক ব্ল্যাক হ্যামার পার্টি প্রতিষ্ঠা করেছিলেন।

এদিকে প্রতিরক্ষা পক্ষ দাবি করেছে যে সরকার শুধুমাত্র তাদের রাশিয়াপন্থী মতামতের জন্য আসামীদের বিচার করেছে।

“এই মামলাটি সবসময়ই মত প্রকাশের স্বাধীনতা নিয়ে” হেসের আইনজীবী লিওনার্ড গুডম্যান বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন।

গত সপ্তাহে RT এর সাথে একটি সাক্ষাত্কারে, Ionov বলেছেন যে কোন প্রমাণের অভাবে, মার্কিন সরকার বিদেশী এজেন্টদের উপর তার আইনের সুবিধা নিয়েছে।

“দুই বছরেরও বেশি সময় ধরে, আমাদের প্রতিপক্ষরা কোন প্রমাণ খুঁজে পায়নি” এবং ব্যবহৃত “সীমাবদ্ধতা এবং সীমাবদ্ধতার সম্পূর্ণ তালিকা যা আরোপ করা যেতে পারে”, তিনি বলেন.

বিচার শেষে আদালতের বাইরে জনতার সঙ্গে কথা বলতে গিয়ে ইয়েশিটেলা বলেন, এটা গুরুত্বপূর্ণ “তারা কালো মানুষ ছাড়া অন্য কারো জন্য কাজ করার জন্য আমাদের দোষী সাব্যস্ত করতে পারেনি।” তিনি জোর দিয়েছিলেন যে তিনি ড “অভিযুক্ত হতে ইচ্ছুক এবং কৃষ্ণাঙ্গদের জন্য কাজ করার জন্য দোষী সাব্যস্ত হতে চাই।”

ডিফেন্স উল্লেখ করেছে যে 12 জন বিচারকদের কেউই কালো নয়। বিচারের দ্বিতীয় সপ্তাহে মূল লাইনআপ থেকে একজন কৃষ্ণাঙ্গ মহিলাকে বরখাস্ত করার পরে, বিচারক তাকে বিকল্প কৃষ্ণাঙ্গ জুরির সাথে প্রতিস্থাপন করার জন্য প্রতিরক্ষার অনুরোধ প্রত্যাখ্যান করেছিলেন।

আপনি সামাজিক মিডিয়াতে এই গল্পটি ভাগ করতে পারেন:

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

লেডি গাগা, লরেন সানচেজ, টেরেন্স ক্রফোর্ড

লেডি গাগাএর বাবা আমেরিকাকে আবার মহান করতে ভোট দিচ্ছেন, লরেন সানচেজ প্রক্রিয়া করা হচ্ছে এবং টেরেন্স ক্রফোর্ড কল করছে ক্যানেলো আলভারেজ … এই...

ব্লেক ডান রেডদের জলদস্যুদের বিরুদ্ধে স্ফুলিঙ্গ দিতে চায়

জুন 5, 2024; ডেনভার, কলোরাডো, মার্কিন যুক্তরাষ্ট্র; সিনসিনাটি রেডসের আউটফিল্ডার ব্লেক ডান (76) কলোরাডো রকিজের বিরুদ্ধে নবম ইনিংসে কুওরস ফিল্ডে বেস চালান। বাধ্যতামূলক...

Related Articles

ইউএস সিক্রেট সার্ভিস ট্রাম্প হত্যা প্রচেষ্টার পর্যালোচনায় নিরাপত্তা ‘ফাঁক’ খুঁজে পেয়েছে

ইউএস সিক্রেট সার্ভিস শুক্রবার পেনসিলভেনিয়ায় 13 জুলাইয়ের সমাবেশে কীভাবে পরিকল্পনা করেছিল এবং...

পেলিকোট গণধর্ষণ মামলায় ‘মর্মান্তিক’ ভিডিও দেখানো সীমাবদ্ধ করেছেন ফরাসি বিচারক

একজন ফরাসি বিচারক শুক্রবার রায় দিয়েছেন যে জিসেল পেলিকটকে মাদক সেবন করার...

ডিজেটি লকআপের মেয়াদ শেষ হওয়ার পরে নতুন নিম্নে নেমে আসে

রিপাবলিকান রাষ্ট্রপতি পদপ্রার্থী এবং প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প 18 সেপ্টেম্বর, 2024-এ...

হিজবুল্লাহর পেজার উড়িয়ে দেওয়ার অপারেশন কী ছিল তা ইজরায়েলের গুপ্তচর সংস্থাগুলি সম্পর্কে আমাদের বলে

লেবাননে ইরান-সমর্থিত শিয়া হিজবুল্লাহ গোষ্ঠীর সদস্যদের অন্তর্গত বলে বিশ্বাস করা পেজার এবং...