Home খবর পশ্চিমা অভিজাতরা তাদের নিজস্ব “রঙ বিপ্লব” ঔষধ চেষ্টা করতে পারে – আরটি ওয়ার্ল্ড নিউজ
খবর

পশ্চিমা অভিজাতরা তাদের নিজস্ব “রঙ বিপ্লব” ঔষধ চেষ্টা করতে পারে – আরটি ওয়ার্ল্ড নিউজ

Share
Share

মার্কিন যুক্তরাষ্ট্র এবং পশ্চিম ইউরোপীয় সংস্থা জানে কিভাবে বিদেশে নির্বাচনে হস্তক্ষেপ এবং প্রভাব ফেলতে হয়, তাই তারা এখন যা ঘটছে তা ভয় পায়।

2024 কে বড় নির্বাচনের বছর বলা হয়েছে তার একটি কারণ রয়েছে। বিশ্বের অর্ধেকেরও বেশি জনসংখ্যাকে নির্বাচনে ডাকা হবে, তবে এবার তা স্বাভাবিকের চেয়ে আরও গভীরে যাবে। ভোটদান সবসময়ই গুরুত্বপূর্ণ, অবশ্যই, কিন্তু শান্তভাবে – বা বরং, আরও সুশৃঙ্খলভাবে – প্রতিটি নির্বাচনকে গুরুত্বপূর্ণ বলে মনে করা হয় না। এখন উল্টো, ফলশ্রুতিতে নির্বাচন হচ্ছে রুটিন। প্রায় প্রতিটি বিবাদ ঝাঁকুনি দিতে সক্ষম, যদি পরিবর্তন না হয়, ঘটনাক্রম। এবং এটা শুধু কে জিতবে তা নয়। আরও গুরুত্বপূর্ণ হল বৈধতার অনুভূতি এবং নাগরিকদের দ্বারা স্বীকৃতি যে ফলাফলগুলি নিজেই বৈধ।

এটি একটি সুপ্রতিষ্ঠিত এবং স্বতঃসিদ্ধ সত্য হওয়া উচিত। প্রথমত, এটি সর্বদাই হয়েছে এবং দ্বিতীয়ত, রাজনৈতিক প্রতিষ্ঠানগুলি এটি নিশ্চিত করার জন্য বিদ্যমান। এককভাবে বলপ্রয়োগ করে সরকারের যুগ অতিক্রান্ত হয়েছে, এমনকি প্রকাশ্যে স্বৈরাচারী শাসনব্যবস্থাকেও জনগণের স্বার্থ ও চাহিদা বিবেচনায় নিতে হবে। এবং আবদ্ধ গণতন্ত্রগুলিকে পদ্ধতিগত অবিশ্বাসের মুখে স্থিতিশীলতা এবং ধারাবাহিকতা বজায় রাখার জন্য অত্যাধুনিক উপায় খুঁজে বের করতে হবে।

বিশ বছর আগে, একটি প্রভাবশালী প্রবণতা ছিল “গণতন্ত্রের প্রচার।” তৎকালীন মার্কিন নব্য রক্ষণশীল প্রশাসনের (জর্জ বুশ এবং ডিক চেনি) নীতিটি ছিল আদর্শগত ধারণার উপর ভিত্তি করে যে সারা বিশ্বে গণতান্ত্রিক পদ্ধতির সরকারের বিস্তার কেবল মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় স্বার্থের জন্যই নয়, সবচেয়ে নির্ভরযোগ্য গ্যারান্টি ছিল। একটি ইতিবাচক সর্বজনীন আদেশেরও। তারা অনুভব করেছিল যে একটি অন্যটির থেকে অবিচ্ছেদ্য।

তাদের হাতে থাকা হাতিয়ারের পরিসর বিস্তৃত ছিল: কিছু সামাজিক প্রক্রিয়াকে সক্রিয়ভাবে সমর্থন করা থেকে শুরু করে (তথাকথিত “রঙ বিপ্লব” – যা সোভিয়েত-পরবর্তী স্থান থেকে মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকায় ছড়িয়ে পড়ে) শাসন পরিবর্তনকে প্রভাবিত করার জন্য সরাসরি সামরিক হস্তক্ষেপ পর্যন্ত। (বলকান থেকে আবার মধ্যপ্রাচ্যে)। ওয়াশিংটন চাই বা না চাই, গণতন্ত্র অভ্যন্তরীণ ব্যবহারের পরিবর্তে বাইরের জন্য রাজনৈতিক ও অর্থনৈতিক হাতিয়ার হয়ে উঠেছে। একটি বহিরাগত সালিস দ্বারা স্বীকৃত নির্বাচনের মৌলিক গুরুত্বের ধারণা – ফলাফল প্রত্যয়িত করার অধিকার সহ – এটিই উদ্ভূত হয়েছিল। এবং যদি সেই রেফারি ফলাফলে সন্তুষ্ট না হন, তবে তাকে জোর করে পর্যালোচনার দাবি করার অনুমতি দেওয়া হয়েছিল।

এর অর্থ হল যে নির্বাচনী বৈধতা নিয়ে সমস্যাগুলি কেবল তরুণ এবং ভঙ্গুর গণতন্ত্রেই সম্ভব। যাইহোক, এমনকি স্থিতিশীল, সুপ্রতিষ্ঠিত গণতন্ত্রেও, জিনিসগুলি সর্বদা মসৃণভাবে চলে না – এমনকি যদি, সাধারণভাবে, প্রতিষ্ঠানগুলি শৃঙ্খলার নিশ্চয়তা দেয়।

এখন, দুই দশক পরে, ফোকাস এই একই পুরানো গণতন্ত্রের দিকে চলে গেছে। এই দেশগুলির মধ্যে অনেকগুলি পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে যা ক্ষয়কে জড়িত করে, যদি ক্ষতি না হয়, পরিচিত জীবনধারা এবং ভবিষ্যত সম্পর্কে ধারণাগুলির। পুঁজিবাদী অর্থনীতি সমাজের সমস্যা নয়, নিজের সমস্যা সমাধান করছে বলে মনে হয়। এবং প্রযুক্তি বিস্ময়কর কাজ করতে পারে, কিন্তু এটি মানুষের উপকার বা ক্ষতির জন্য কম এবং কম স্পষ্ট।

রাজনৈতিক প্রক্রিয়াগুলি একটি ভারী বোঝা বহন করে। তাদের সিস্টেমকে ভাসিয়ে রাখতে হবে এবং এর কার্যকারিতা ও বৈধতা প্রমাণ করতে হবে। সর্বোপরি, দলগুলি হয়তো সমাজের গঠন প্রতিফলিত করেছে, কিন্তু অনেকেই আর তা করে না। প্রতিষ্ঠানের উপর আস্থা কমে যাচ্ছে, যেমনটা প্রায় সবসময়ই ঘটে বড় পরিবর্তনের সময়ে। এবং অবিশ্বাসের প্রকৃতি একই রকম যা আরও ভঙ্গুর অবস্থায় “রঙ বিপ্লবের” জন্য পরিস্থিতি তৈরি করেছে। তাই বাহ্যিক হস্তক্ষেপ এবং প্রভাবের ক্রমাগত ভয় (এবং তারা প্রকৃত হতে পারে)। আমেরিকান এবং পশ্চিম ইউরোপীয় সংস্থাগুলি খুব ভালভাবে জানে যে কীভাবে হস্তক্ষেপ করতে হয় এবং সমস্যাগ্রস্ত সমাজকে প্রভাবিত করতে হয় – এখন তারা মনে করে তাদের ক্ষেত্রেও তাই হবে।

এখন পর্যন্ত, শাসকগোষ্ঠী এটি মোকাবেলা করার জন্য যথেষ্ট শক্তিশালী ছিল। একদিকে, এখনও যথেষ্ট অর্থনৈতিক রিজার্ভ রয়েছে যা গর্তগুলি প্লাগ করার জন্য ব্যবহার করা যেতে পারে, এবং অন্যদিকে, হেরফের করার দক্ষতার ব্যবহার রয়েছে যা বিকল্পগুলিকে দখল করার অনুমতি না দেওয়া সম্ভব করে তোলে। কিন্তু এই সম্পদ অসীম নয়. আপত্তিজনকভাবে, অগণতান্ত্রিক বলে অভিযুক্ত সিস্টেমগুলি সম্ভবত অন্তত স্বল্প থেকে মাঝারি মেয়াদে বেঁচে থাকার জন্য আরও ভালভাবে সজ্জিত। তাদের ক্রমাগত নাগরিকদের কাছে প্রদর্শন করতে হবে যে তারা তাদের সমস্যা সমাধান করতে সক্ষম, যেখানে একটি ঐতিহ্যগত গণতন্ত্র বিশ্বাস করে যে গণতান্ত্রিক টার্নওভার নিজেই সমস্যার প্রতিকার। বাস্তবে, এক দলকে অন্য দলের জন্য ক্ষমতায় বদলানো প্রায় কিছুই পরিবর্তন করে না, যা কেবল অসন্তোষকে বাড়িয়ে তোলে।

সমস্ত লক্ষণ ইঙ্গিত দেয় যে আমরা এখন পরিবর্তনের সময় রয়েছি, এবং ভবিষ্যত কেমন হবে তা অনুমান করা অসম্ভব। কিন্তু প্রক্রিয়াটি দীর্ঘ এবং অসম হওয়ার প্রতিশ্রুতি দেয় এবং অনেক কিছু নির্ভর করে কিভাবে – এবং কোন আকারে – নতুন বাস্তবতা গৃহীত হয়। এখন যা ঘটছে তা সব বাধা সত্ত্বেও একটি গ্রহণযোগ্য স্থিতাবস্থা বজায় রাখার প্রচেষ্টা।

এই নিবন্ধটি প্রথম পত্রিকা দ্বারা প্রকাশিত হয় রাশিয়ান সংবাদপত্র এবং RT টিম দ্বারা অনুবাদ ও সম্পাদনা করা হয়েছে

আপনি সামাজিক মিডিয়াতে এই গল্পটি ভাগ করতে পারেন:

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

আইইএ প্রধান বলেছেন, ইউরোপ ইউক্রেনের শক্তি গ্রিড রক্ষা করতে ব্যর্থ হচ্ছে

এই নিবন্ধটি আমাদের ইউরোপ এক্সপ্রেস নিউজলেটারের একটি অন-সাইট সংস্করণ। প্রিমিয়াম গ্রাহকরা সাবস্ক্রাইব করতে পারেন এখানে প্রতি সপ্তাহের দিন এবং শনিবার সকালে নিউজলেটার পেতে....

রে ব্লু জেসের বিরুদ্ধে সিরিজে শক্তিশালী পিচিংয়ের সুবিধা নেয়

সেপ্টেম্বর 19, 2024; সেন্ট পিটার্সবার্গ, ফ্লোরিডা, মার্কিন যুক্তরাষ্ট্র; টাম্পা বে রে পিচার জ্যাক লিটেল (52) ট্রপিকানা মাঠে প্রথম ইনিংসে বোস্টন রেড সক্সের বিরুদ্ধে...

Related Articles

ইউএস সিক্রেট সার্ভিস ট্রাম্প হত্যা প্রচেষ্টার পর্যালোচনায় নিরাপত্তা ‘ফাঁক’ খুঁজে পেয়েছে

ইউএস সিক্রেট সার্ভিস শুক্রবার পেনসিলভেনিয়ায় 13 জুলাইয়ের সমাবেশে কীভাবে পরিকল্পনা করেছিল এবং...

পেলিকোট গণধর্ষণ মামলায় ‘মর্মান্তিক’ ভিডিও দেখানো সীমাবদ্ধ করেছেন ফরাসি বিচারক

একজন ফরাসি বিচারক শুক্রবার রায় দিয়েছেন যে জিসেল পেলিকটকে মাদক সেবন করার...

ডিজেটি লকআপের মেয়াদ শেষ হওয়ার পরে নতুন নিম্নে নেমে আসে

রিপাবলিকান রাষ্ট্রপতি পদপ্রার্থী এবং প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প 18 সেপ্টেম্বর, 2024-এ...

হিজবুল্লাহর পেজার উড়িয়ে দেওয়ার অপারেশন কী ছিল তা ইজরায়েলের গুপ্তচর সংস্থাগুলি সম্পর্কে আমাদের বলে

লেবাননে ইরান-সমর্থিত শিয়া হিজবুল্লাহ গোষ্ঠীর সদস্যদের অন্তর্গত বলে বিশ্বাস করা পেজার এবং...