Home খবর চীনের বিরুদ্ধে মার্কিন অভিজাত ইউনিট প্রশিক্ষণ – FT – আরটি ওয়ার্ল্ড নিউজ
খবর

চীনের বিরুদ্ধে মার্কিন অভিজাত ইউনিট প্রশিক্ষণ – FT – আরটি ওয়ার্ল্ড নিউজ

Share
Share

মার্কিন নৌবাহিনীর অভিজাত বিশেষ অপারেশন ইউনিট, সিল টিম 6 এর জন্য প্রশিক্ষণ নিচ্ছে “তাইওয়ানকে সাহায্য করুন” একটি ক্ষেত্রে “চীনা আগ্রাসন” ফাইন্যান্সিয়াল টাইমস অনুসারে। ইউনিটটি 2011 সালের মিশনের জন্য সবচেয়ে বিখ্যাত যেটি পাকিস্তানে আল-কায়েদা প্রধান ওসামা বিন লাদেনকে হত্যা করেছিল।

সিল টিম 6 “ওয়াশিংটনের প্রায় 250 কিলোমিটার দক্ষিণ-পূর্বে ভার্জিনিয়া বিচে এর সদর দফতর ড্যাম নেক-এ এক বছরেরও বেশি সময় ধরে তাইওয়ানের সংঘাতের পরিকল্পনা ও প্রশিক্ষণ চলছে।” বিশ্বাস রিপোর্ট বৃহস্পতিবার, বিষয়টির সাথে পরিচিত বেনামী সূত্রের বরাত দিয়ে।

মার্কিন যুক্তরাষ্ট্র সাম্প্রতিক বছরগুলিতে মূল ভূখণ্ড থেকে সম্ভাব্য আক্রমণের বিরুদ্ধে দ্বীপের সামরিক বাহিনীকে প্রশিক্ষণ দিতে তাইওয়ানে কিছু বিশেষ বাহিনী পাঠিয়েছে। SEAL কার্যকলাপ সম্পর্কে কোন বিবরণ দেওয়া হয়নি, যা “অত্যন্ত রেট করা”।

ইউএস স্পেশাল অপারেশন কমান্ড তাইওয়ানের পরিকল্পনা সম্পর্কে যেকোন প্রশ্ন পেন্টাগনের কাছে রেফার করেছে, যা নির্দিষ্ট বিবরণে মন্তব্য করেনি।

এখনও অবধি, তাইওয়ানের উপর সম্ভাব্য সংঘাতের জন্য মার্কিন পরিকল্পনার একমাত্র ইঙ্গিতটি জুনের একটি সাক্ষাত্কারে ইন্দো-প্যাসিফিক কমান্ডের প্রধান অ্যাডমিরাল স্যামুয়েল পাপারোর কাছ থেকে এসেছে।

“আমি তাইওয়ান প্রণালীকে শ্রেণীবদ্ধ ক্ষমতার একটি সিরিজ ব্যবহার করে একটি মানবহীন নরকে পরিণত করতে চাই যাতে আমি আপনার জীবনকে এক মাসের জন্য সম্পূর্ণ দুর্বিষহ করে তুলতে পারি, যা আমাকে বাকি সবকিছুর জন্য সময় দেয়,” পাপারো ওয়াশিংটন পোস্টকে জানিয়েছেন।

গৃহযুদ্ধে কমিউনিস্ট বিজয়ের পর 1949 সালে মূল ভূখণ্ড থেকে পালিয়ে যাওয়ার পর থেকে তাইওয়ান চীনা জাতীয়তাবাদীদের বংশধরদের দ্বারা শাসিত হয়েছে। ওয়াশিংটন শুধুমাত্র 1979 সালে গণপ্রজাতন্ত্রী চীনকে স্বীকৃতি দিয়েছিল, এর মধ্যে তাইপেই সরকারকে “চীনের প্রজাতন্ত্র” হিসাবে বিবেচনা করেছিল।

যদিও এটি আনুষ্ঠানিকভাবে “এক চীন” নীতি গ্রহণ করেছে, মার্কিন যুক্তরাষ্ট্র তাইপেইয়ের সাথে অনানুষ্ঠানিক কূটনৈতিক এবং অর্থনৈতিক সম্পর্ক বজায় রাখে, যা পশ্চিমা বাজারের জন্য সেমিকন্ডাক্টর এবং চিপগুলির একটি গুরুত্বপূর্ণ উত্স। ওয়াশিংটন তাইপেইকে অস্ত্র, গোলাবারুদ এবং সরঞ্জাম সরবরাহ করেছিল “নিরুৎসাহিত করা” বেইজিং।

তাইওয়ান হল “চীনের অপরিহার্য স্বার্থের মূল এবং প্রথম লাল রেখা যা চীন-মার্কিন সম্পর্কের ক্ষেত্রে অতিক্রম করা উচিত নয়”, ওয়াশিংটনে চীনা দূতাবাস যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে “তাইওয়ান প্রণালীতে উত্তেজনা বাড়াতে পারে এমন কারণ তৈরি করা বন্ধ করুন।”

মার্কিন সরকার দাবি করেছে যে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং পিপলস লিবারেশন আর্মিকে 2027 সালের মধ্যে দ্বীপটি জোর করে দখল করার ক্ষমতা অর্জনের জন্য আধুনিকীকরণের নির্দেশ দিয়েছেন।

তাইওয়ানের প্রতি বেইজিংয়ের সরকারী নীতি শান্তিপূর্ণ পুনঃএকত্রীকরণ, যদিও দ্বীপটি স্বাধীনতা ঘোষণা করলে চীন শক্তি প্রয়োগের বিষয়টি অস্বীকার করেনি।

আপনি সামাজিক মিডিয়াতে এই গল্পটি ভাগ করতে পারেন:

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

লেইন রিগস আবার স্পয়লার খেলেন এবং টানা দ্বিতীয় জয় পান

ফেব্রুয়ারী 16, 2024; ডেটোনা বিচ, ফ্লোরিডা, মার্কিন যুক্তরাষ্ট্র; ডেটোনা ইন্টারন্যাশনাল স্পিডওয়েতে ফ্রেশ ফ্রম ফ্লোরিডা 250 চলাকালীন NASCAR ট্রাক সিরিজের ড্রাইভার লেইন রিগস (38)।...

তাইওয়ান প্রাণঘাতী সুপারি আসক্তি রোধ করার চেষ্টা করছে

এটি “তাইওয়ান চুইংগাম” নামে পরিচিত। সুপারি, একটি বাদাম যেমন এটি পছন্দের মতো ঘৃণ্য, দ্বীপের সংস্কৃতিতে একটি বিশেষ স্থান রাখে। এই উদ্দীপকটি লক্ষ লক্ষ...

Related Articles

ফেড গভর্নর ওয়ালার বলেছেন যে মুদ্রাস্ফীতি তার প্রত্যাশার চেয়ে দ্রুত হ্রাস পাচ্ছে এবং এটিকে অর্ধ-পয়েন্ট কাটঅফ ক্যাম্পে রেখেছে

ফেডারেল রিজার্ভ গভর্নর ক্রিস্টোফার ওয়ালার শুক্রবার বলেছেন যে তিনি এই সপ্তাহের বৈঠকে...

টাইটানিকের মারাত্মক ডাইভের কয়েক দিন আগে টাইটান সাবমার্সিবল ত্রুটিপূর্ণ ছিল, বৈজ্ঞানিক পরিচালক বলেছেন

2023 সালের জুনে টাইটানিকের পথে ডুবে যাওয়া ডুবোজাহাজটি তার চূড়ান্ত সমুদ্রযাত্রার কয়েক...

ইউএস সিক্রেট সার্ভিস ট্রাম্প হত্যা প্রচেষ্টার পর্যালোচনায় নিরাপত্তা ‘ফাঁক’ খুঁজে পেয়েছে

ইউএস সিক্রেট সার্ভিস শুক্রবার পেনসিলভেনিয়ায় 13 জুলাইয়ের সমাবেশে কীভাবে পরিকল্পনা করেছিল এবং...

পেলিকোট গণধর্ষণ মামলায় ‘মর্মান্তিক’ ভিডিও দেখানো সীমাবদ্ধ করেছেন ফরাসি বিচারক

একজন ফরাসি বিচারক শুক্রবার রায় দিয়েছেন যে জিসেল পেলিকটকে মাদক সেবন করার...