Home খবর পশ্চিমা কোম্পানি চীন থেকে প্রত্যাহার – রিপোর্ট – RT ব্যবসা সংবাদ
খবর

পশ্চিমা কোম্পানি চীন থেকে প্রত্যাহার – রিপোর্ট – RT ব্যবসা সংবাদ

Share
Share

অর্থনৈতিক প্রবৃদ্ধি হ্রাস এবং এশিয়ার অন্যান্য শিল্প কেন্দ্রের উত্থান বিনিয়োগকে ধীর করে দিচ্ছে, চাপ গ্রুপগুলি বলছে

চীনের ইইউ চেম্বার অফ কমার্স এবং সাংহাইতে আমেরিকান চেম্বার অফ কমার্স এই সপ্তাহে প্রকাশিত রিপোর্ট অনুসারে, চীন ধীরে ধীরে পশ্চিমা কোম্পানিগুলির জন্য বিনিয়োগের গন্তব্য হিসাবে তার আবেদন হারাচ্ছে।

দুটি লবি গ্রুপ চীনে বিনিয়োগকারী এবং ব্যবসার মালিকদের মধ্যে সমীক্ষা চালিয়েছে। তাদের অনুসন্ধান অনুসারে, অনেক উত্তরদাতারা দেশে তাদের ক্রিয়াকলাপগুলিকে একত্রিত করেছেন এবং চীনা বাজারকে আর প্রাথমিক বিনিয়োগের গন্তব্য হিসাবে দেখেন না।

আমেরিকান চেম্বার অফ কমার্সের একটি বার্ষিক জরিপ দেখায় যে চীনকে তাদের প্রধান বিনিয়োগ গন্তব্য হিসাবে বিবেচনা করে এমন কোম্পানির সংখ্যা 47% এ নেমে এসেছে, যা 25 বছরের মধ্যে সর্বনিম্ন। ইইউ চেম্বারের একটি সমীক্ষা দেখায় যে উত্তরদাতাদের মাত্র 15% চীনকে তাদের শীর্ষ বিনিয়োগ গন্তব্য হিসাবে উল্লেখ করেছে, যেখানে পূর্বে এই সংখ্যা ছিল 20%।

“ইউরোপীয় চেম্বারের কিছু সদস্য চীনে তাদের সরবরাহ শৃঙ্খল এবং ক্রিয়াকলাপগুলিকে বিচ্ছিন্ন করতে শুরু করেছে এবং সরবরাহ চেইন স্থিতিস্থাপকতা বাড়ানোর জন্য, তুলনামূলকভাবে কম শ্রম ব্যয়ের সুবিধা নিতে এবং ভবিষ্যতের ভূ-রাজনৈতিক ধাক্কা থেকে নিজেদের রক্ষা করার জন্য চীনের জন্য পূর্বে পরিকল্পনা করা বিনিয়োগগুলিকে অন্য বাজারে স্থানান্তরিত করেছে”, ইইউ চাপ গ্রুপ তার ঘোষণা রিপোর্ট.

উভয় লবির বিশেষজ্ঞরা পরামর্শ দেন যে এই প্রবণতার পিছনে অন্যতম প্রধান চালক হল চীনের ক্রমহ্রাসমান অর্থনৈতিক প্রবৃদ্ধি। সরকারী পরিসংখ্যান অনুসারে, চীনের প্রবৃদ্ধি এই বছরের এপ্রিল-জুন মাসে পাঁচ প্রান্তিকের মধ্যে সবচেয়ে খারাপ গতিতে নেমে এসেছে, 4.7% এ। অন্যান্য কারণগুলি স্থানীয় কোম্পানিগুলির থেকে প্রতিযোগিতা তীব্র করছে এবং এশিয়ায় বিকল্প উত্পাদন কেন্দ্রগুলির উত্থান। উদাহরণস্বরূপ, মার্কিন ব্যবসায়িক লবি দ্বারা জরিপ করা প্রায় 20% কোম্পানি বলেছে যে তারা এই বছর চীনে বিনিয়োগ কমিয়ে দেবে, যখন 40% বলেছে যে তারা তাদের ভারত এবং ভিয়েতনামের মতো দেশে পুনঃনির্দেশ করবে।

সাক্ষাৎকার নেওয়া ব্যক্তিদের অনেকেই বলেছেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের বাণিজ্য উত্তেজনা বিনিয়োগকারীদের আস্থাকেও প্রভাবিত করছে। 2018 সাল থেকে ওয়াশিংটন অর্থনৈতিক বিধিনিষেধ কঠোর করছে এবং চীনা পণ্যের উপর শুল্ক বৃদ্ধি করছে, যখন তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বেইজিংয়ের সাথে বাণিজ্য যুদ্ধ শুরু করেছিলেন। ট্রাম্পের উত্তরসূরি, জো বিডেন, বেইজিংয়ের বারবার সতর্কতা সত্ত্বেও একই রকমের প্রতিকূল পন্থা নিয়েছেন যে এই ধরনের পদক্ষেপগুলি ন্যায্য বাণিজ্য নীতি লঙ্ঘন করে। চেম্বারের সমীক্ষায় প্রায় 70% উত্তরদাতা চীনকে লক্ষ্য করে মার্কিন পদক্ষেপকে দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ বলে অভিহিত করেছেন।

“ক্রমবর্ধমান সংখ্যক কোম্পানির জন্য, একটি ইনফ্লেকশন পয়েন্টে পৌঁছেছে, বিনিয়োগকারীরা এখন তাদের চীনের ক্রিয়াকলাপগুলি আরও ঘনিষ্ঠভাবে যাচাই করছে কারণ ব্যবসা করার চ্যালেঞ্জগুলি আয়ের চেয়ে বেশি হতে শুরু করেছে,” ইইউ চেম্বারের প্রেসিডেন্ট জেনস এসকেলুন্ড ঘোষণা করেছেন।

এসকেলুন্ড অবশ্য উল্লেখ করেছেন যে, চীন “এখনও উল্লেখযোগ্য সম্ভাবনা রয়েছে” একটি বিনিয়োগ গন্তব্য হিসাবে, কিন্তু দেশটির সরকারকে বিদেশীদের কাছে ব্যবসার পরিবেশকে আরও আকর্ষণীয় করার জন্য কাজ করতে হবে বলে পরামর্শ দেন।

অর্থনীতি এবং ফিনান্স সম্পর্কে আরও গল্পের জন্য ভিজিট করুন আরটি বিজনেস সেকশন

আপনি সামাজিক মিডিয়াতে এই গল্পটি ভাগ করতে পারেন:

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

অ্যাক্টিভিস্ট বিনিয়োগকারী বলেছেন মাসিমোর জো কিয়ানিকে বোর্ড থেকে সরিয়ে দেওয়া হয়েছে

অ্যাক্টিভিস্ট বিনিয়োগকারী পলিটান ক্যাপিটাল বলেছে যে বৃহস্পতিবার এটি $6 বিলিয়ন মেডিকেল ডিভাইস কোম্পানি মাসিমোর বোর্ডে দুটি আসন লাভ করেছে, এটি একটি সর্বশেষ মোড়।...

টেক্সাসের আর্চ ম্যানিং শনিবার তার প্রথম কলেজ শুরু করবে

সেপ্টেম্বর 14, 2024; অস্টিন, টেক্সাস, মার্কিন যুক্তরাষ্ট্র; টেক্সাস লংহর্নস কোয়ার্টারব্যাক আর্চ ম্যানিং (16) ড্যারেল কে রয়্যাল-টেক্সাস মেমোরিয়াল স্টেডিয়ামে টেক্সাস-সান আন্তোনিও রোডরানার্সের বিরুদ্ধে প্রথমার্ধে...

Related Articles

তাইওয়ান প্রাণঘাতী সুপারি আসক্তি রোধ করার চেষ্টা করছে

এটি “তাইওয়ান চুইংগাম” নামে পরিচিত। সুপারি, একটি বাদাম যেমন এটি পছন্দের মতো...

ব্রিটেনের অতি ধনী থেকে প্রস্থান করার আগে অ-আবাসিকদের জন্য প্রস্তাবিত ট্যাক্স পরিবর্তন

ওল্ড বন্ড স্ট্রিটে রাস্তার দৃশ্য, মেফেয়ার, লন্ডন, যুক্তরাজ্য। পাওয়েল লিবেরা | ইমেজ...

“আমি নিশ্চিত ছিলাম এটি একটি খেলা”: আসামীরা পেলিকোট ধর্ষণের বিচারে সাক্ষ্য দেওয়া শুরু করে যা ফ্রান্সকে রোমাঞ্চকর

গিসেল পেলিকোটের ধর্ষণের জন্য 51 জন পুরুষের বিচার বৃহস্পতিবার আন্তরিকভাবে শুরু হয়েছিল,...

চীনা বৈদ্যুতিক যানবাহনের উপর ইইউ শুল্ক এর ইউরোপীয় সম্প্রসারণকে বাধাগ্রস্ত করার সম্ভাবনা কম

চীনের লিয়াওনিং প্রদেশের শেনিয়াং-এ 3 মে, 2023-এ 2023 শেনইয়াং ইন্টারন্যাশনাল অটো শো...