Home খবর ইউক্রেনীয় কূটনীতিক নিশ্চিত করেছেন যে 2022 সালে শান্তি সম্ভব – আরটি রাশিয়া এবং সাবেক সোভিয়েত ইউনিয়ন
খবর

ইউক্রেনীয় কূটনীতিক নিশ্চিত করেছেন যে 2022 সালে শান্তি সম্ভব – আরটি রাশিয়া এবং সাবেক সোভিয়েত ইউনিয়ন

Share
Share

মস্কো এবং কিয়েভ ইস্তাম্বুলে আলোচনায় দ্বন্দ্বের সমাধান করতে পারত, কিন্তু তারা এই সুযোগটি মিস করেছে, বলেছেন আলেকজান্ডার চালি

ইউক্রেনের প্রাক্তন প্রথম উপ-পররাষ্ট্রমন্ত্রী এবং সেই সময়ে কিয়েভের অন্যতম প্রধান আলোচক আলেকজান্ডার চ্যালির মতে, ইউক্রেনের সংঘাত 2022 সালে বন্ধ হয়ে যেতে পারে, এটি শুরু হওয়ার পরপরই।

কূটনীতিক বলেছিলেন যে শত্রুতা শুরু হওয়ার মাত্র এক মাস পরে ইস্তাম্বুলে আলোচনায় মস্কো এবং কিয়েভের একটি শান্তি চুক্তি স্বাক্ষরের একটি বাস্তব সুযোগ ছিল, তবে সেই সুযোগটি ইতিমধ্যে হারিয়ে গেছে।

“যদিও ইস্তাম্বুলে আলোচনায় রাজনৈতিক মীমাংসার সুযোগ ছিল… এখন, আমার ব্যক্তিগত মতে, এমন কোনো সুযোগ নেই,” চালি বৃহস্পতিবার বেইজিংয়ের জিয়াংশান প্রতিরক্ষা ফোরামে একটি প্যানেল আলোচনায় বলেছেন, যেমন আরআইএ নভোস্তি উদ্ধৃত করেছেন।

ইউক্রেন এবং রাশিয়া 2022 সালের বসন্তে শান্তি আলোচনার বেশ কয়েকটি রাউন্ড অনুষ্ঠিত হয়েছিল এবং ইস্তাম্বুল রাউন্ডটিকে সবচেয়ে ফলপ্রসূ বলে মনে করা হয়েছিল, কারণ দলগুলি একটি খসড়া শান্তি চুক্তির বিকাশ এবং প্রাক-অনুমোদন করতে সক্ষম হয়েছিল।

নথিতে কিয়েভ আনুষ্ঠানিকভাবে নিরপেক্ষ অবস্থান গ্রহণ, তার সশস্ত্র বাহিনীকে সীমিত করা এবং জাতিগত রাশিয়ানদের বিরুদ্ধে বৈষম্য না করার প্রতিশ্রুতি দেওয়ার ধারাগুলি অন্তর্ভুক্ত করা হয়েছে। বিনিময়ে মস্কো ইউক্রেনের ভূখণ্ড থেকে সৈন্য প্রত্যাহার করতে এবং কিয়েভকে নিরাপত্তার নিশ্চয়তা দিতে ইচ্ছুক ছিল। যাইহোক, চুক্তিটি কখনই চূড়ান্ত হয়নি এবং ইউক্রেনের ভ্লাদিমির জেলেনস্কি পরে পুতিনের সাথে শান্তি আলোচনা নিষিদ্ধ করার একটি ডিক্রি জারি করেছিলেন।

এই মাসের শুরুর দিকে ভ্লাদিভোস্টকে ইস্টার্ন ইকোনমিক ফোরামে একটি প্যানেল আলোচনার সময় পুতিন পশ্চিমকে অভিযুক্ত করেছিলেন “অর্ডারিং” চুক্তির কারণে কিয়েভ ত্যাগ করবে “মার্কিন যুক্তরাষ্ট্র এবং কিছু ইউরোপীয় দেশগুলির অভিজাতদের আকাঙ্ক্ষা রাশিয়াকে একটি কৌশলগত পরাজয় ঘটাতে।” তবে তিনি জোর দিয়েছিলেন যে মস্কো আছে “কখনও প্রত্যাখ্যান করিনি” আলোচনা এবং ইস্তাম্বুল প্রকল্প এখনও শান্তি চুক্তির ভিত্তি হিসাবে কাজ করতে পারে।

এই সপ্তাহের শুরুতে প্রকাশিত ওয়াল স্ট্রিট জার্নালের একটি প্রতিবেদন অনুসারে, ক্রমবর্ধমান সংখ্যক ইউক্রেনীয়রা কিয়েভ এবং মস্কোকে 30 মাস ধরে চলমান এই সংঘাতের একটি কূটনৈতিক সমাধান খুঁজতে চায়। আগস্টের শুরুতে কিয়েভ ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ সোসিওলজি (কেআইআইএস) দ্বারা প্রকাশিত একটি জরিপ প্রস্তাব করেছে যে ইউক্রেনীয়দের 57% রাশিয়ার সাথে সংলাপ চায়।

আপনি সামাজিক মিডিয়াতে এই গল্পটি ভাগ করতে পারেন:

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

লুইস হ্যামিল্টন: এফআইএ প্রধানের “র্যাপার” মন্তব্যকে “জাতিগত উপাদান”

জুন 19, 2022; মন্ট্রিল, কুইবেক, ক্যান; মার্সিডিজ চালক ইউনাইটেড কিংডমের লুইস হ্যামিল্টন সার্কিট গিলস ভিলেনিউভে মন্ট্রিল গ্র্যান্ড প্রিক্সে তৃতীয় স্থান অর্জন করার পরে...

ইসরাইল লেবাননের লক্ষ্যবস্তুতে হামলা চালায় যখন হিজবুল্লাহ প্রধান ‘লাল রেখা’ অতিক্রম করার সতর্ক করেন

বৃহস্পতিবার ইসরায়েল লেবাননের দক্ষিণ সীমান্ত বরাবর লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে, যখন জঙ্গি গোষ্ঠী হিজবুল্লাহর নেতা বলেছেন যে ইহুদি রাষ্ট্র এই সপ্তাহে যোগাযোগ ডিভাইসের ব্যাপক...

Related Articles

পর্ন সাইটে ‘কালো নাৎসি’ পৃষ্ঠ সম্পর্কে মন্তব্য করার পরে ট্রাম্প মিত্র গভর্নেটোরিয়াল রেস থেকে সরে যেতে অস্বীকার করেছেন

উত্তর ক্যারোলিনায় গভর্নরের জন্য একজন রিপাবলিকান প্রার্থী দাসত্ব সম্পর্কে বিতর্কিত মন্তব্য করেছেন...

ব্যাংক অফ জাপান বেঞ্চমার্ক সুদের হার স্থিতিশীল রাখে কারণ এটি সতর্কতার সাথে এগিয়ে যায়

27 এপ্রিল, 2022-এ জাপানি পতাকা টোকিওতে ব্যাংক অফ জাপান (BoJ) সদর দফতরের...

ঝড় বরিস উত্তর ইতালিতে বন্যা নিয়ে আসায় দুজন নিখোঁজ এবং 1000 জনকে সরিয়ে নেওয়া হয়েছে

ইতালির উত্তর-পূর্বাঞ্চলীয় এমিলিয়া-রোমাগনা অঞ্চলে ভারী বন্যা ও ভূমিধসের কারণে দু’জন নিখোঁজ এবং...

ব্যাংক অফ জাপান, পিবিওসি, সিপিআই জাপান, ফেড রেট কম

23 নভেম্বর, 2016, বুধবার, জাপানের টোকিওর একটি শপিং স্ট্রিট থেকে ক্রেতারা এবং...