Home ব্যবসা UniCredit-এর পদ্ধতি কমার্জব্যাঙ্কের বাইব্যাক পরিকল্পনা নিয়ে সন্দেহের জন্ম দেয়
ব্যবসা

UniCredit-এর পদ্ধতি কমার্জব্যাঙ্কের বাইব্যাক পরিকল্পনা নিয়ে সন্দেহের জন্ম দেয়

Share
Share

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন

ইতালীয় ঋণদাতা ইউনিক্রেডিট জার্মান ব্যাংকে 9% অংশীদারিত্ব অর্জন করার পর Commerzbank তার শেয়ার বাইব্যাক প্রোগ্রামের ভবিষ্যত নিয়ে আলোচনা করেছে, যা একটি সম্পূর্ণ টেকওভার বিডের দিকে প্রাথমিক পদক্ষেপ হতে পারে।

জার্মানির দ্বিতীয় বৃহত্তম তালিকাভুক্ত ঋণদাতার বোর্ড বুধবার রাতে “সবকিছু পর্যালোচনার অধীনে রাখতে” সম্মত হয়েছিল কারণ তারা মূল্যায়ন করার চেষ্টা করেছিল। ইউনিক্রেডিটো চিফ এক্সিকিউটিভ আন্দ্রেয়া ওরসেলের উদ্দেশ্য ব্যাঙ্কের দিকে, অভ্যন্তরীণ আলোচনার সাথে পরিচিত ব্যক্তিদের মতে।

বিশ্লেষণের অধীনে আইটেম এক বাণিজ্যিক ব্যাংকঅতিরিক্ত শেয়ার পুনঃক্রয় বর্তমান প্রতিশ্রুতি, কিছু মানুষ বলেন. ঋণদাতার বোর্ডের সদস্যরা, যা এখনও 12 শতাংশ জার্মান সরকারের মালিকানাধীন, উদ্বিগ্ন যে ইউনিক্রেডিটের অংশীদারি স্বয়ংক্রিয়ভাবে বৃদ্ধি পাবে যদি ব্যাংকটি শেয়ার কেনার কাজ চালিয়ে যায়, ধরে নিই যে ইতালীয় প্রতিদ্বন্দ্বী তার ধারণ করা শেয়ারগুলির একটিও বিক্রি করে না।

Commerzbank গত মাসে ঘোষণা করেছে যে এটি তার বর্তমান বাজার মূলধনের 3.5% এর কাছাকাছি €600 মিলিয়ন মূল্যের শেয়ার কেনার জন্য নিয়ন্ত্রক অনুমোদন চাইছে।

ফিন্যান্সিয়াল টাইমসের হিসাব অনুযায়ী, ইতালীয় ব্যাঙ্ক আরও শেয়ার না কিনে ইউনিক্রেডিটের শেয়ার 9.33% বৃদ্ধি পাবে।

Commerzbank একটি বিবৃতিতে ফাইন্যান্সিয়াল টাইমসকে বলেছে: “যদিও এমন পরিস্থিতিতে অনেক বিষয় পর্যালোচনা করা হচ্ছে, তবে শেয়ার বাইব্যাক প্রোগ্রাম স্থগিত করার জন্য কোন বিবেচনা নেই। আমাদের পরিকল্পনা অপরিবর্তিত রয়েছে। আমরা (নিয়ন্ত্রকদের কাছ থেকে) অনুমোদনের জন্য অপেক্ষা করছি এবং তারপর আমরা শুরু করব।”

Commerzbank বিগত দুই বছরে শেয়ারহোল্ডারদের রিটার্ন বৃদ্ধি করেছে কারণ প্রধান নির্বাহী ম্যানফ্রেড নফের অধীনে একটি টার্নঅ্যারাউন্ড প্রোগ্রামের পর এর কর্মক্ষমতা শক্তিশালী হয়েছে।

ব্যাংকটি গত বছর তার 154 বছরের ইতিহাসে প্রথম শেয়ার বাইব্যাক চালু করেছে এবং তখন থেকে তার নিজস্ব শেয়ারের €720 মিলিয়ন অধিগ্রহণ করেছে। 2022 সালে, এটি 2018 সাল থেকে প্রথমবারের মতো লভ্যাংশ প্রদান পুনরায় শুরু করে এবং গত বছর এটি শেয়ার প্রতি €0.35 থেকে 75% বৃদ্ধি করেছে। বিশ্লেষকরা 2024 সালে শেয়ার প্রতি €0.51 লভ্যাংশে আরও 46% বৃদ্ধির আশা করছেন।

Commerzbank ব্যবস্থাপনা, যা ব্যাঙ্কের উপর UniCredit-এর পদক্ষেপের দ্বারা সতর্ক হয়ে পড়েছিল, জরুরী বোর্ড মিটিংয়ের আগে Orcel এর সাথে প্রথম কথোপকথন করেছিল।

বিষয়টির সাথে পরিচিত ব্যক্তিরা এই সফরটিকে একটি সৌজন্যমূলক কল হিসাবে বর্ণনা করেছেন যাতে Orcel এর ভবিষ্যত পরিকল্পনা সম্পর্কে বিশদ আলোচনা অন্তর্ভুক্ত ছিল না।

Commerzbank-এর সিদ্ধান্ত গ্রহণকারীদের ইউনিক্রেডিট-এর উদ্দেশ্য সম্পর্কে আরও বিশদ বোঝার প্রয়োজন হবে তারা যে কোনও একীভূতকরণ এবং এর বিকল্পগুলির জন্য কেসটি মূল্যায়ন করার আগে।

শ্রমিক প্রতিনিধিরা, যারা জার্মান আইনের অধীনে সুপারভাইজরি বোর্ডের অর্ধেক আসন দখল করে, তারা ইতিমধ্যে বলেছে যে তারা কোন চুক্তি নাশক করতে চাই এবং ব্যাঙ্কের স্বাধীনতা রক্ষার জন্য ব্যবস্থাপনাকে চাপ দেয়। যাইহোক, নির্বাহীরা জোর দিয়েছিলেন যে তারা বিকল্পগুলি মূল্যায়ন করতে এবং সমস্ত ব্যাঙ্কের স্টেকহোল্ডারদের সর্বোত্তম স্বার্থে সিদ্ধান্ত নিতে আইনত বাধ্য।

আলোচনার সাথে পরিচিত একজন ব্যক্তি হাইলাইট করেছেন যে কমার্জব্যাঙ্কের জন্য একটি স্বাধীন কেস তৈরি করা কঠিন, যদি অসম্ভব নাও হতে পারে, যা অর্থনৈতিকভাবে একটি অধিগ্রহণের চেয়ে উচ্চতর, যোগ করে যে ব্যাঙ্কের ক্রিয়াকলাপ ইচ্ছাপূর্ন চিন্তা দ্বারা অনুপ্রাণিত হতে পারে না।

বিরোধী রাজনীতিকরা ইতিমধ্যেই ইউনিক্রেডিট দ্বারা কেনা কমার্জব্যাঙ্ক শেয়ারের 4.5% ব্লক বিক্রির ফেডারেল সরকারের পরিচালনার সমালোচনা করেছেন, যা ইতালীয় ব্যাঙ্ককে আরও 4.5% ক্রয় করে তার আন্ডার-দ্য-রাডার 9% অবস্থান তৈরি করতে দেয়। খোলা বাজার। সরকার এই মাসে ঘোষণা করেছে যে এটি ধীরে ধীরে তার 16.5% শেয়ার কমানোর পরিকল্পনা করেছে।

জার্মান পার্লামেন্টের ফাইন্যান্স কমিটিতে রক্ষণশীল খ্রিস্টান ডেমোক্রেটিক ইউনিয়ন গোষ্ঠীর নেতৃত্বদানকারী একজন আইন প্রণেতা ম্যাথিয়াস হাউর বলেছেন: “আর্থিক দিকগুলির পাশাপাশি, কৌশলগত বিবেচনাগুলিও বিবেচনায় নেওয়া উচিত।”

Commerzbank জার্মানির ছোট এবং মাঝারি আকারের ব্যবসায় অর্থায়নে একটি মুখ্য ভূমিকা পালন করে৷

সদ্য তৈরি হওয়া বামপন্থী দল বুন্দনিস সাহরা ওয়াগেনকনেচ্টের ইউরোপীয় পার্লামেন্টের সদস্য ফ্যাবিও দে মাসি বলেছেন: “জার্মানির অর্থনীতি বর্তমানে বড় ধরনের ধাক্কার সম্মুখীন এবং ছোট ও মাঝারি আকারের ব্যবসার জন্য আমাদের নির্ভরযোগ্য অর্থায়নকারীদের প্রয়োজন।”

তিনি যোগ করেছেন যে UniCredit ইতিমধ্যেই মিউনিখ-ভিত্তিক HypoVereinsbank-এর মালিকানাধীন এবং Commerzbank-এর সাথে একীভূতকরণ “আর্থিক স্থিতিশীলতার ঝুঁকি সহ, ব্যাংকিং বাজারে উচ্চ মাত্রার বাজার ঘনত্বের দিকে নিয়ে যেতে পারে।”

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

প্রাইভেট ইক্যুইটি খারাপভাবে কাজ করছে — আমরা যেভাবেই পরিমাপ করি না কেন

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন। কর্মক্ষমতা মূল্যায়ন একটি অপূর্ণ বিজ্ঞান: প্রতিটি...

দ্য গার্ডিয়ানরা জমজদের জন্য অতিরিক্ত ধাক্কা দিয়েছে

সেপ্টেম্বর 18, 2024; ক্লিভল্যান্ড, ওহাইও, মার্কিন যুক্তরাষ্ট্র; মিনেসোটা টুইনস মনোনীত হিটার ট্রেভর লারনাচ (9) প্রগ্রেসিভ ফিল্ডে প্রথম ইনিংসে দ্বিতীয় বেস চুরি করার চেষ্টা...

Related Articles

চ্যালেঞ্জ বেড়ে যাওয়ায় চীনের অর্থনৈতিক কর্মকাণ্ড স্থবির হয়ে পড়ে

বিনামূল্যে আপডেট সঙ্গে অবহিত থাকুন শুধু সাইন আপ করুন চীনা অর্থনীতি myFT...

বোয়িং নগদ সংকটের মুখোমুখি কারণ মেশিনিস্ট ধর্মঘট উৎপাদনের উপর ওজন করে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

কিয়েভের দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের ব্যবহার দ্বন্দ্বকে আরও খারাপ করতে পারে, বলেছেন যুক্তরাজ্যের সাবেক কর্মকর্তা

বিনামূল্যের জন্য মার্কিন নির্বাচন কাউন্টডাউন নিউজলেটার আনলক করুন হোয়াইট হাউসের জন্য দৌড়ে...

প্রাক্তন রাষ্ট্রপতি বলে তিনি তার অংশীদারিত্ব বজায় রাখবেন বলে ট্রাম্প মিডিয়া শেয়ার করেছেন

বিনামূল্যের জন্য মার্কিন নির্বাচন কাউন্টডাউন নিউজলেটার আনলক করুন হোয়াইট হাউসের জন্য দৌড়ে...