Home খবর মার্কিন প্রেসিডেন্ট বিতর্ক ছিল একটি অধঃপতন রাজনৈতিক দর্শন, এবং হ্যারিস জিতেছিলেন – আরটি ওয়ার্ল্ড নিউজ
খবর

মার্কিন প্রেসিডেন্ট বিতর্ক ছিল একটি অধঃপতন রাজনৈতিক দর্শন, এবং হ্যারিস জিতেছিলেন – আরটি ওয়ার্ল্ড নিউজ

Share
Share

একটি রাজনৈতিক সংস্কৃতিতে যেখানে যৌক্তিক যুক্তি খুব কমই কোথাও নেতৃত্ব দেয়, সেখানে একটি অলঙ্কৃত সংঘাতের মূল্য কী?

আমেরিকান রাষ্ট্রপতি নির্বাচনের ফলাফল খুব কমই টেলিভিশন বিতর্কে প্রার্থীদের পারফরম্যান্সের উপর নির্ভর করে – 1960 সালে নিক্সনের বিরুদ্ধে কেনেডির বিজয় এবং 1988 সালে ডুকাকিসের বিরুদ্ধে বুশের বিজয় ছিল ব্যতিক্রম যা সাধারণ নিয়ম প্রমাণ করে।

জো বিডেনের বিপর্যয়মূলক প্রচারণাটি সমানভাবে ব্যতিক্রমী ছিল – যা কয়েক মাস আগে ডোনাল্ড ট্রাম্পের সাথে তার বিতর্কের পারফরম্যান্সের সাথে শেষ হয়েছিল।

অতীতের তুলনায় বিতর্ক এখন অনেক কম গুরুত্বপূর্ণ।

প্রকৃতপক্ষে, সমসাময়িক আমেরিকান রাজনীতি এতটাই অযৌক্তিক এবং সেলিব্রিটি-কেন্দ্রিক হয়ে উঠেছে যে “বিতর্ক” এর ধারণাটি একটি বিগত যুগের একটি বিচিত্র অবশেষের মতো মনে হয় – যেখানে যুক্তিবাদী যুক্তি এখনও রাজনৈতিক প্রক্রিয়ার একটি অবিচ্ছেদ্য অংশ ছিল।

সেই দিনগুলি অনেক আগেই চলে গেছে, এবং ডোনাল্ড ট্রাম্প-সেলিব্রেটি রাজনীতিবিদ সমান-উৎকৃষ্টতা-আমেরিকার রাজনীতি থেকে যুক্তিবাদকে শুদ্ধ করতে এবং এটিকে সেলিব্রিটি সংস্কৃতির একটি অশ্লীল এবং ভ্রষ্ট শাখায় পরিণত করার জন্য সবার চেয়ে বেশি কিছু করেছেন।

আমেরিকান ভোটাররা বর্তমানে দুটি বিরোধী শিবিরে বিভক্ত – উভয়ই যুক্তিবাদীতা পরিহার করে এবং আবেগের উপর ভিত্তি করে এবং বাস্তবে দৃঢ় ভিত্তি ছাড়াই মতামতকে সমর্থন করে।

প্রতিটি শিবির বিশ্বাস করে যে অন্যটি “মন্দ” এর মূর্ত প্রতীক এবং আমেরিকার ভবিষ্যতের জন্য একটি গুরুতর অস্তিত্বের হুমকি তৈরি করে। এত গভীরভাবে বিভক্ত এবং অযৌক্তিক রাজনীতির মধ্যে – যেখানে “জাদুকরী চিন্তা” বিরাজ করে – সেখানে যৌক্তিক বিতর্কের জন্য খুব কম জায়গা নেই।

আমেরিকান রাজনৈতিক সংস্কৃতি এই ক্ষেত্রে অনন্য – এবং অন্যান্য পশ্চিমা গণতন্ত্রের ভাষ্যকারদের প্রায়শই এর স্বতন্ত্রতা উপলব্ধি করতে অসুবিধা হয় এবং ফলস্বরূপ, একজন রাজনীতিবিদ হিসাবে ট্রাম্পের অব্যাহত জনপ্রিয়তা এবং কার্যকারিতা বুঝতে।

ট্রাম্প সুই জেনারিস – এবং তিনি কখনই অন্য কোনও পশ্চিমা গণতন্ত্রে উচ্চ পদ অর্জন করতে পারেননি।

কিছু অসামান্য মিল থাকা সত্ত্বেও, ট্রাম্প পশ্চিমের অন্যান্য পপুলিস্ট রাজনীতিবিদদের থেকে গুণগতভাবে আলাদা – যেমন নাইজেল ফারাজ এবং মেরিন লে পেন।

কোনো দোষী সাব্যস্ত অপরাধী এবং বিদ্রোহকারী যিনি নির্বাচনী পরাজয় মেনে নিতে অস্বীকার করেন, এমনকি আদালতে এটিকে চ্যালেঞ্জ করার পরেও, ব্রিটেন বা ফ্রান্সে প্রধানমন্ত্রী বা রাষ্ট্রপতি হওয়ার জন্য গুরুতরভাবে আকাঙ্ক্ষা করতে পারেন না।

ট্রাম্প আমেরিকান প্রজাতন্ত্রের পতনের কারণ এবং লক্ষণ উভয়ই।

1787 সালের সেপ্টেম্বরে ফিলাডেলফিয়ায় সাংবিধানিক কনভেনশনের সমাপ্তিতে – যেখানে আমেরিকান সংবিধান লেখা হয়েছিল – বেঞ্জামিন ফ্র্যাঙ্কলিনকে জিজ্ঞাসা করা হয়েছিল যে তিনি কতদিন ধরে নতুন আমেরিকান প্রজাতন্ত্র টিকে থাকবে বলে মনে করেন। ফ্র্যাঙ্কলিন উত্তর দিয়েছিলেন যে আমেরিকান জনগণ যতদিন প্রাপ্য হবে ততদিন এটি স্থায়ী হবে এবং ভবিষ্যদ্বাণী করেছিলেন যে এটি হতে পারে “স্বৈরাচারের পরিসমাপ্তি…… জনগণ যদি এতটাই দুর্নীতিগ্রস্ত হয়ে পড়ে যে তাদের একটি স্বৈরাচারী সরকার দরকার।

ফিলাডেলফিয়ার ন্যাশনাল কনভেনশন সেন্টারে গত রাতের বিতর্কে কমলা হ্যারিস স্পষ্ট বিজয়ী ছিলেন – 100 মিলিয়ন আমেরিকানরা দেখেছেন – কিন্তু নির্বাচনী রেস টানটান রয়ে গেছে, সবচেয়ে নির্ভরযোগ্য পোলে হ্যারিস সামান্য এগিয়ে।

প্রার্থীরা কেমন করলেন?

হ্যারিস ভোটারদের সাথে তার প্রোফাইল উত্থাপন করতে বিতর্ক ব্যবহার করেছিলেন – যা তাকে করতে হবে – এবং তাদের সঠিকভাবে জানতে দিন যে তিনি নীতিগত সমস্যাগুলির জন্য দাঁড়িয়েছেন৷ তিনি কঠিন, বুদ্ধিমান এবং ট্রাম্পের পাশাপাশি অতীতে যে কোনও প্রচলিত রাজনীতিবিদকে পরিচালনা করেছেন।

কিছুটা আশ্চর্যজনকভাবে, হ্যারিস উদার গণতন্ত্র এবং আইনের শাসনের প্রতি তার অবহেলার বিষয়ে ট্রাম্পকে সরাসরি আক্রমণ করেছিলেন। বেশ কয়েকবার তিনি দাবি করেছেন যে ট্রাম্প “রাষ্ট্রপতি হওয়ার অযোগ্য।”

হ্যারিস ভোটারদের কাছে আমেরিকার ভবিষ্যত সম্পর্কে ইতিবাচক দৃষ্টিভঙ্গি জানাতেও সক্ষম হয়েছেন – “আমি আমাদের দেশের নেতৃত্বের একটি নতুন প্রজন্মের প্রতিনিধিত্ব করি যা আশাবাদ দেয়” – যা ট্রাম্পের বিভক্তি, অভদ্রতা এবং হতাশাবাদের সাথে নাটকীয়ভাবে বিপরীত।

ট্রাম্প ধারাবাহিকভাবে তা বলেছেন “আমরা একটি ব্যর্থ জাতি” তিনি কিভাবে করবেন ব্যাখ্যা করেননি “আমেরিকাকে আবার মহান করুন” – তার বিখ্যাত স্লোগান, যা তিনি পুরো বিতর্কের সময় ব্যবহার করেননি।

হ্যারিস এবং ডেমোক্র্যাটরা নিঃসন্দেহে তার পারফরম্যান্সে সন্তুষ্ট হবেন।

যথারীতি, ট্রাম্প এই সপ্তাহের শুরুতে এবিসিকে আক্রমণ করে, বিতর্ক প্রক্রিয়ার বৈধতাকে আগে থেকেই খর্ব করার চেষ্টা করেছিলেন: “আমার মনে হয়, ABC হল সবচেয়ে খারাপ।”

ট্রাম্প বিতর্কের জন্য প্রস্তুতিতেও অল্প সময় ব্যয় করেছেন – এই সপ্তাহে ফক্স নিউজকে বলেছেন “মুখে ঘুষি মারা পর্যন্ত প্রত্যেকেরই একটি পরিকল্পনা থাকে,” স্পষ্টতই প্রাক্তন হেভিওয়েট বক্সার মাইক টাইসনের একটি উক্তি।

ট্রাম্প প্রত্যাশার খুব কাছাকাছি পারফর্ম করেছেন: রাজনৈতিক ইস্যুতে তাদের যোগ্যতার ভিত্তিতে বিতর্ক করার পরিবর্তে, তিনি অবিরাম মিথ্যা এবং অপমান অবলম্বন করেছিলেন, যা চেতনার স্রোত এবং বাজে কথায় ভরা।

ট্রাম্পও ক্রমাগত অবৈধ অভিবাসনের কথা উল্লেখ করে রাজনৈতিক ইস্যু থেকে বিতর্ককে সরিয়ে দেওয়ার চেষ্টা করেছেন।

এটিও পূর্বাভাসযোগ্য ছিল: কয়েক সপ্তাহ ধরে, তিনি অর্থনীতি এবং জীবনযাত্রার ব্যয়ের মতো নীতিগত বিষয়গুলিতে মনোযোগ দেওয়ার জন্য তার সহযোগীদের পরামর্শ উপেক্ষা করেছিলেন, যেখানে হ্যারিস এবং ডেমোক্র্যাটরা দুর্বল।

যাইহোক, ট্রাম্পকে বেশ আশ্বস্ত এবং সুসংগত দেখাচ্ছিল – সাম্প্রতিক সমাবেশগুলিতে উপস্থিতির চেয়ে বেশি।

প্রতিটি প্রার্থীর জন্য হাইলাইট কি ছিল?

হ্যারিসের জন্য, তারা নিম্নলিখিতগুলি অন্তর্ভুক্ত করে:

  • তিনি ট্রাম্পকে দোষারোপ করেছেন “গৃহযুদ্ধের পর গণতন্ত্রের উপর সবচেয়ে খারাপ আক্রমণ” এবং থাকা “আমাদের দেশের রাজধানীতে আক্রমণ করার জন্য একটি সহিংস জনতাকে উস্কে দিয়েছে”;
  • ট্রাম্পকে অভিযুক্ত করেছেন তিনি “চীনের কাছে আমেরিকা বিক্রি”;
  • তিনি ট্রাম্পের গর্ভপাত নীতির বর্ণনা দিয়েছেন “অনৈতিক” এবং “আমেরিকা মহিলাদের জন্য অপমানজনক”;
  • তিনি ট্রাম্পকে অভিযুক্ত করেছেন “আইনের শাসনের প্রতি শ্রদ্ধা নেই”;
  • তিনি বলেন যে “বিশ্ব নেতারা ট্রাম্পকে নিয়ে হাসছিলেন” এবং যে “স্বৈরশাসকরা তাকে কারসাজি করতে পারে”;
  • তিনি দাবি করেছিলেন যে আমেরিকান সামরিক অভিজাতরা ট্রাম্পকে অস্বীকার করেছে;
  • তিনি বলেন যে “ট্রাম্প আমেরিকান জনগণকে বিভক্ত করতে জাতি ব্যবহার করেছেন।”

উপসংহারে, হ্যারিস বলেছেন যে প্রার্থীরা প্রতিনিধিত্ব করেছেন “আমাদের দেশের দুটি ভিন্ন সংস্করণ – একটি ভবিষ্যতের উপর ভিত্তি করে, অন্যটি অতীতের উপর ভিত্তি করে”তিনি প্রতিশ্রুতিবদ্ধ ছিল “একত্রিত আমেরিকা” এবং “পৃষ্ঠা উল্টানো।”

ট্রাম্প হ্যারিস সম্পর্কে নিম্নলিখিত মন্তব্য করেছেন:

  • তিনি একজন মার্কসবাদী;
  • তার আছে “অর্থনীতি ধ্বংস করেছে”;
  • তিনি 21 মিলিয়ন অবৈধ অভিবাসীকে আমেরিকায় প্রবেশের অনুমতি দিয়েছেন; কি “এটি দেশের বুননকে ধ্বংস করেছে” একটি বিস্তৃত পরিসর তৈরি “অভিবাসী অপরাধ” এবং বেকারত্ব সৃষ্টি;
  • তার ছিল “বিচার বিভাগকে একটি অস্ত্রে পরিণত করেছে” তার বিরুদ্ধে;
  • তিনি ব্ল্যাক লাইভস ম্যাটারের প্রতিবাদকারীদের সমর্থন করেছিলেন;
  • তিনি বলেন যে “বাইডেন তাকে ঘৃণা করে”;
  • তিনি বলেন যে তিনি “ইস্রায়েলকে ঘৃণা করত” এবং উত্তেজিত করবে “তৃতীয় বিশ্বযুদ্ধ।”

ট্রাম্পও অটলভাবে তার পক্ষে অবস্থান নিয়েছেন “চুরি করা নির্বাচন” অভিযোগ এবং বজায় রাখা যে তিনি “৬ জানুয়ারির বিদ্রোহের সাথে কোন সম্পর্ক ছিল না” – যদিও তাকে উৎসাহিত করার জন্য অভিযুক্ত করা হয়েছিল। তিনি আরও অভিযোগ করেন যে আমেরিকান বিচার বিভাগ – সুপ্রিম কোর্টকে বাদ দিয়ে কয়েকটি ক্ষেত্রে এটি তার পক্ষে রায় দিয়েছে – এবং এফবিআই দুর্নীতিগ্রস্ত।

সবচেয়ে বিতর্কিতভাবে, তিনি দাবি করেছেন যে অবৈধ অভিবাসী “স্প্রিংফিল্ডে পোষা প্রাণী খাওয়া।”

সংক্ষেপে, এটি একটি সাধারণ সাহসী ট্রাম্পের পারফরম্যান্স ছিল।

হ্যারিসের বিতর্কে জয়ী হওয়া সত্ত্বেও, এই বছরের রাষ্ট্রপতি নির্বাচন অর্ধ ডজন যুদ্ধক্ষেত্র রাজ্যের কয়েক লক্ষ ভোটার দ্বারা নির্ধারিত হবে: পেনসিলভানিয়া, মিশিগান, উইসকনসিন, জর্জিয়া, অ্যারিজোনা এবং নেভাদা।

2020 সালে বিডেন এই সমস্ত রাজ্যে জয়লাভ করেছিলেন এবং জরিপগুলি পরামর্শ দেয় যে হ্যারিস এবং ট্রাম্প এই মুহুর্তে বেশিরভাগ ক্ষেত্রেই ঘাড় ও ঘাড়। হ্যারিসের ট্রাম্পের উপর একটি স্পষ্ট সুবিধা রয়েছে – তার প্রচারণা ট্রাম্পের প্রচারণার চেয়ে দ্বিগুণ ব্যয় করছে।

গতকালের বিতর্ক হয়তো হ্যারিসের নভেম্বরে প্রেসিডেন্ট হওয়ার সম্ভাবনাকে কিছুটা উন্নতি করেছে, কিন্তু ফলাফল শেষ পর্যন্ত নির্ভর করবে আগামী দুই মাসে গুরুত্বপূর্ণ যুদ্ধক্ষেত্র রাজ্যে দুই প্রার্থীর প্রচারণার কার্যকারিতার উপর।

এই কলামে প্রকাশিত বিবৃতি, মতামত এবং মতামত শুধুমাত্র লেখকের এবং অগত্যা RT এর প্রতিনিধিত্ব করে না।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

‘বেদনাদায়ক’ বাজেটের প্রত্যাশায় যুক্তরাজ্যের ভোক্তাদের আস্থা কমে গেছে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন। ব্রিটেনে ভোক্তাদের আস্থা সেপ্টেম্বরে তীব্রভাবে হ্রাস...

আর্চ ম্যানিং কুইন ইয়ার্সের স্থলাভিষিক্ত হয়েছেন

সেপ্টেম্বর 14, 2024; অস্টিন, টেক্সাস, মার্কিন যুক্তরাষ্ট্র; টেক্সাস লংহর্নস কোয়ার্টারব্যাক আর্চ ম্যানিং (16) ড্যারেল কে রয়্যাল-টেক্সাস মেমোরিয়াল স্টেডিয়ামে টেক্সাস-সান আন্তোনিও রোডরানার্সের বিরুদ্ধে প্রথমার্ধে...

Related Articles

“আমি নিশ্চিত ছিলাম এটি একটি খেলা”: আসামীরা পেলিকোট ধর্ষণের বিচারে সাক্ষ্য দেওয়া শুরু করে যা ফ্রান্সকে রোমাঞ্চকর

গিসেল পেলিকোটের ধর্ষণের জন্য 51 জন পুরুষের বিচার বৃহস্পতিবার আন্তরিকভাবে শুরু হয়েছিল,...

চীনা বৈদ্যুতিক যানবাহনের উপর ইইউ শুল্ক এর ইউরোপীয় সম্প্রসারণকে বাধাগ্রস্ত করার সম্ভাবনা কম

চীনের লিয়াওনিং প্রদেশের শেনিয়াং-এ 3 মে, 2023-এ 2023 শেনইয়াং ইন্টারন্যাশনাল অটো শো...

লেবাননে পেজার হামলার তদন্তে তাইওয়ান দুজনকে জিজ্ঞাসাবাদ করেছে

তাইওয়ান শুক্রবার বলেছে যে মঙ্গলবার লেবাননে বিস্ফোরিত হওয়া শত শত পেজার তাইওয়ানে...

পর্ন সাইটে ‘কালো নাৎসি’ পৃষ্ঠ সম্পর্কে মন্তব্য করার পরে ট্রাম্প মিত্র গভর্নেটোরিয়াল রেস থেকে সরে যেতে অস্বীকার করেছেন

উত্তর ক্যারোলিনায় গভর্নরের জন্য একজন রিপাবলিকান প্রার্থী দাসত্ব সম্পর্কে বিতর্কিত মন্তব্য করেছেন...