Home ব্যবসা ইউরোপের প্রাইভেসি ওয়াচডগ এআই মডেলের জন্য গুগলের ডেটা ব্যবহার তদন্ত করে
ব্যবসা

ইউরোপের প্রাইভেসি ওয়াচডগ এআই মডেলের জন্য গুগলের ডেটা ব্যবহার তদন্ত করে

Share
Share

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন

Google এর কৃত্রিম বুদ্ধিমত্তা মডেলগুলির একটির বিকাশে ব্যক্তিগত ডেটা প্রক্রিয়াকরণের বিষয়ে ইউরোপের গোপনীয়তা পর্যবেক্ষণকারী সংস্থা দ্বারা তদন্ত করা হচ্ছে, কারণ নিয়ন্ত্রকরা বিগ টেকের এআই উচ্চাকাঙ্ক্ষার যাচাই-বাছাই করে।

আয়ারল্যান্ডের ডেটা সুরক্ষা কমিশন, ইউরোপীয় ইউনিয়নের জেনারেল ডেটা প্রোটেকশন রেগুলেশন (জিডিপিআর) কার্যকর করার জন্য দায়ী, বলেছে যে এটি টেক জায়ান্টের পাথওয়েস ল্যাঙ্গুয়েজ মডেল 2 বা PaLM 2 এর একটি বিধিবদ্ধ তদন্ত শুরু করেছে।

PaLM 2 2023 সালের মে মাসে রিলিজ করা হয়েছিল এবং এটি Google-এর লেটেস্ট জেমিনি মডেলগুলির পূর্ববর্তী, যা এর AI পণ্যগুলিকে শক্তিশালী করে৷ মিথুন, যা ছিল মুক্তি একই বছরের ডিসেম্বরে, এটি এখন তার পাঠ্য এবং চিত্র তৈরির অফারটির পিছনে কেন্দ্রীয় মডেল।

তদন্তটি মূল্যায়ন করবে যে সংস্থাটি ইউরোপীয় ইউনিয়ন এবং ইউরোপীয় অর্থনৈতিক অঞ্চলের নাগরিকদের ব্যক্তিগত ডেটা প্রক্রিয়াকরণ সম্পর্কিত GDPR এর অধীনে তার বাধ্যবাধকতা লঙ্ঘন করেছে কিনা।

ফ্রেমওয়ার্কের অধীনে, কোম্পানিগুলিকে অবশ্যই এই তথ্যগুলি পরিচালনা করা শুরু করার আগে একটি ডেটা সুরক্ষা প্রভাব মূল্যায়ন করতে হবে যখন এটি ব্যবহার করার ধরন ব্যক্তিদের অধিকার এবং স্বাধীনতার জন্য উচ্চ ঝুঁকি তৈরি করতে পারে।

এটি বিশেষভাবে নতুন প্রযুক্তির ক্ষেত্রে প্রযোজ্য এবং “ব্যক্তির মৌলিক অধিকার এবং স্বাধীনতাগুলিকে পর্যাপ্তভাবে বিবেচনা করা এবং সুরক্ষিত করা নিশ্চিত করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ,” নিয়ন্ত্রক একটি বিবৃতিতে বলেছে।

তদন্তে মূল্যায়ন পরীক্ষা করা হচ্ছে। Google তাৎক্ষণিকভাবে মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি।

বড় বড় প্রযুক্তি কোম্পানি যারা বড় ভাষার মডেল তৈরি করছে তাদের বিরুদ্ধে ডিপিসি-এর ধারাবাহিক পদক্ষেপের মধ্যে এটি সর্বশেষ।

জুন মাসে, মেটা আইরিশ নিয়ন্ত্রকের সাথে আলোচনার পর, ইউরোপ জুড়ে ফেসবুক এবং ইনস্টাগ্রামে প্রাপ্তবয়স্কদের দ্বারা ভাগ করা পাবলিক সামগ্রীতে তার লামা মডেলকে প্রশিক্ষণ দেওয়ার পরিকল্পনা বন্ধ করে দেয়। পরে গোল সীমিত প্রাপ্যতা অঞ্চলের ব্যবহারকারীদের জন্য এর কিছু AI পণ্য।

এক মাস পরে, X ব্যবহারকারীরা আবিষ্কার করেন যে তারা ইলন মাস্কের স্টার্টআপ xAI-তে সিস্টেম প্রশিক্ষণের জন্য ব্যবহৃত সাইটে তাদের পোস্টগুলি “অপ্ট ইন” করা হচ্ছে।

প্ল্যাটফর্ম প্রক্রিয়াকরণ স্থগিত ইউরোপীয় ব্যবহারকারীর তথ্য ডিপিসি কর্তৃক আইনি প্রক্রিয়া অনুসরণ করে এর Grok AI মডেলকে প্রশিক্ষণের জন্য আগস্টে। এই প্রথম নিয়ন্ত্রক একটি প্রযুক্তি কোম্পানির বিরুদ্ধে এই ধরনের ব্যবস্থা নেওয়ার জন্য তার ক্ষমতা ব্যবহার করেছিল।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

চীন এনভিডিয়ার গার্হস্থ্য প্রতিদ্বন্দ্বী খোঁজে – তবে এটি চ্যালেঞ্জিং প্রমাণিত হচ্ছে

চীনা এবং মার্কিন পতাকাগুলি একটি স্মার্টফোনে প্রদর্শিত হচ্ছে, যার পটভূমিতে একটি NVIDIA চিপ দেখা যাচ্ছে। রাআ | নুরফটো | গেটি ইমেজ চীনা কোম্পানিগুলি...

প্রাইভেট ইক্যুইটি খারাপভাবে কাজ করছে — আমরা যেভাবেই পরিমাপ করি না কেন

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন। কর্মক্ষমতা মূল্যায়ন একটি অপূর্ণ বিজ্ঞান: প্রতিটি...

Related Articles

চ্যালেঞ্জ বেড়ে যাওয়ায় চীনের অর্থনৈতিক কর্মকাণ্ড স্থবির হয়ে পড়ে

বিনামূল্যে আপডেট সঙ্গে অবহিত থাকুন শুধু সাইন আপ করুন চীনা অর্থনীতি myFT...

বোয়িং নগদ সংকটের মুখোমুখি কারণ মেশিনিস্ট ধর্মঘট উৎপাদনের উপর ওজন করে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

কিয়েভের দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের ব্যবহার দ্বন্দ্বকে আরও খারাপ করতে পারে, বলেছেন যুক্তরাজ্যের সাবেক কর্মকর্তা

বিনামূল্যের জন্য মার্কিন নির্বাচন কাউন্টডাউন নিউজলেটার আনলক করুন হোয়াইট হাউসের জন্য দৌড়ে...

প্রাক্তন রাষ্ট্রপতি বলে তিনি তার অংশীদারিত্ব বজায় রাখবেন বলে ট্রাম্প মিডিয়া শেয়ার করেছেন

বিনামূল্যের জন্য মার্কিন নির্বাচন কাউন্টডাউন নিউজলেটার আনলক করুন হোয়াইট হাউসের জন্য দৌড়ে...