Home খবর ট্রাম্পের শুল্ক হুমকি আমদানিতে “তাড়াহুড়ো” শুরু করবে এবং ভোক্তারা মূল্য দিতে হবে
খবর

ট্রাম্পের শুল্ক হুমকি আমদানিতে “তাড়াহুড়ো” শুরু করবে এবং ভোক্তারা মূল্য দিতে হবে

Share
Share

একটি পণ্যবাহী জাহাজ 7 জুন, 2024, চীনের কিংডাও, শানডং প্রদেশের কিংডাও বন্দরে একটি বিদেশী বাণিজ্য কন্টেইনার টার্মিনালের বার্থের দিকে যাত্রা করছে।

খরচের ছবি | নুরফটো | গেটি ইমেজ

এমন হুঁশিয়ারি দিয়েছেন বাণিজ্যিক বিশ্লেষকরা নতুন শুল্ক সাবেক রাষ্ট্রপতির হুমকি ডোনাল্ড ট্রাম্পযা তিনি সময় শক্তিশালী করেছিলেন মঙ্গলবার রাতে রাষ্ট্রপতি বিতর্কএটি সরবরাহ শৃঙ্খলে মুদ্রাস্ফীতির চাপ সৃষ্টি করবে এবং বৃহত্তর অর্থনীতিতে এর প্রভাব পড়বে।

ট্রাম্প বিতর্কের সময় তার বাণিজ্য নীতি রক্ষা করেছিলেন, সমস্ত আমদানিতে 20% পর্যন্ত কম্বল শুল্ক এবং চীন থেকে পণ্যের উপর 60% থেকে 100% অতিরিক্ত শুল্ক উচ্চ ভোক্তা মূল্যের দিকে নিয়ে যাবে এই উদ্বেগকে খারিজ করে দিয়েছিলেন।

ফ্রেইটোসের গবেষণার প্রধান জুডাহ লেভিন বলেছেন, ইতিহাস যদি কোনো নির্দেশিকা হয়, অতিরিক্ত শুল্ক সমুদ্রের মালবাহী হারে জ্বালানি দেবে। প্রথম ট্রাম্প প্রশাসনের সময়, যেহেতু আমদানিকারকরা শুল্ক কার্যকর হওয়ার আগে দেশে পণ্য স্থানান্তর করতে ছুটে গিয়েছিল, 2018 সালের জুলাই মাসে এশিয়া থেকে মার্কিন পশ্চিম উপকূলে শিপিং কনটেইনারের হার দ্রুত বৃদ্ধি পেতে শুরু করে এবং নভেম্বর 2018-এর মাঝামাঝি দ্বিগুণ হয়, ফ্রেইটসের তথ্য অনুসারে .

লেভিন বলেছেন যে বিডেন প্রশাসনের গত মে মাসে কিছু কিছু চীনা পণ্যের উপর পরিকল্পিত শুল্ক বৃদ্ধির ঘোষণা, যা 1 আগস্ট থেকে কার্যকর হওয়ার জন্য নির্ধারিত হয়েছে, এটিও পণ্যের ফ্রন্টলোডিংয়ে অবদান রেখেছে। বিডেনের শুল্ক বৃদ্ধি শেষ মুহূর্তে ইউএস ট্রেড রিপ্রেজেন্টেটিভের অফিস বর্ধিত পর্যালোচনা সময়ের জন্য স্থগিত করেছে।

এই ট্যারিফ ঝুঁকি, একসঙ্গে লোহিত সাগর সংকট এবং সঙ্গে বন্দর শ্রমিকদের ধর্মঘটের সম্ভাবনা অক্টোবরে এই বছরের প্রথম দিকে এবং শক্তিশালী পিক শিপিং মৌসুমে অবদান রেখেছিল, লেভিন বলেন, এশিয়া থেকে মার্কিন পশ্চিম উপকূলে মে থেকে জুলাইয়ের মাঝামাঝি পর্যন্ত হার প্রায় তিনগুণ বেড়েছে – $8,000/চল্লিশ ফুটের সমতুল্য কন্টেইনার ইউনিটে পৌঁছেছে।

“যদি ট্রাম্প নির্বাচনে জয়ী হন, আমরা সম্ভবত আমদানির পরিমাণে তাত্ক্ষণিক বৃদ্ধি দেখতে পাব কারণ আমদানিকারকরা নতুন শুল্কের প্রত্যাশায় কিছু কার্গো ত্বরান্বিত করতে চাইবে,” ভেসপুচি মেরিটাইমের সিইও লার্স জেনসেন বলেছেন। “এই নতুন শুল্কগুলি জানুয়ারির শেষে আসতে পারে, তাই শুল্কের আগে পণ্য আমদানির জন্য একটি খুব ছোট উইন্ডো রেখে।”

শিপিং রেট ইন্টেলিজেন্স প্ল্যাটফর্ম জেনেটার প্রধান শিপিং বিশ্লেষক পিটার স্যান্ড বলেছেন, মালবাহী পণ্যের চাহিদা বৃদ্ধির হার বৃদ্ধি পাবে।

“শিপাররা যত তাড়াতাড়ি সম্ভব যতটা সম্ভব পণ্য আমদানি করার জন্য তাড়াহুড়ো করে সাপ্লাই চেইন হুমকির প্রতিক্রিয়া জানায়,” স্যান্ড বলেন। “আমদানি অগ্রিম লোডিং লোহিত সাগরের সংঘর্ষের প্রাদুর্ভাবের পরে মালবাহী হারে ব্যাপক বৃদ্ধিতে অবদান রাখে এবং আমরা নতুন শুল্ক কার্যকর হওয়ার আগে শিপারদের কাছ থেকে একই আচরণ দেখতে পাব।”

“যখন কনটেইনার শিপিং বাজার বৃদ্ধি পায়, তখন এই খরচটি লাইনের নিচে চলে যায় এবং শেষ পর্যন্ত এটি শেষ ভোক্তা যারা মূল্য প্রদান করে,” স্যান্ড যোগ করে। “এটি তাকগুলিতে পণ্যের বর্ধিত ব্যয় বা উপলব্ধ পণ্যগুলিতে সীমিত পছন্দের মাধ্যমে হতে পারে।”

জেনেটা থেকে পাওয়া ডেটা দেখায় যে 2018 সালে বাণিজ্য যুদ্ধের সময় ট্রাম্প যখন শেষবার চীনা আমদানির উপর শুল্ক বাড়িয়েছিলেন, তখন কন্টেইনার শিপিং বাজার 70% এর বেশি বেড়েছিল। 1 জানুয়ারী, 2018-এ FEU (40-ফুট কন্টেইনার) প্রতি $1,503 থেকে 1 নভেম্বর, 2018-এ FEU প্রতি 2,604 ডলারে বেড়েছে।

প্রাক্তন রাষ্ট্রপতি ট্রাম্প এবিসি-তে বিতর্কে শুল্ক রক্ষা করেছেন

“বাণিজ্যে বাধা বাড়ানো প্রায় সবসময়ই একটি নেতিবাচক পদক্ষেপ,” স্যান্ড বলেন। “আমরা 2018 সালে ট্রাম্প যখন শুল্ক প্রবর্তন করেছিলেন তখন সমুদ্রের মাধ্যমে পণ্য পরিবহনের ব্যয় নাটকীয়ভাবে বৃদ্ধি পেয়েছিল এবং তার সর্বশেষ প্রস্তাবগুলি কেবল ইতিহাসের পুনরাবৃত্তির ঘটনা হবে।”

ট্রাম্প বিতর্কের সময় তার শুল্কের ফলে উচ্চতর ভোক্তা মূল্যের দাবির জবাব দিয়ে বলেছিলেন, “আমরা বিলিয়ন ডলার, শত শত বিলিয়ন ডলার পেতে যাচ্ছি। আমার কোন মুদ্রাস্ফীতি ছিল না, কার্যত কোন মুদ্রাস্ফীতি ছিল না, তাদের ছিল সর্বোচ্চ মূল্যস্ফীতি, হয়তো আমাদের দেশের ইতিহাসে।”

ট্রাম্পের শুল্ক প্রস্তাব এমন সময়ে এসেছে যখন লোহিত সাগরে সংঘাত এবং বন্দরগুলিতে হামলার ঝুঁকির কারণে বিশ্বব্যাপী সমুদ্র সরবরাহ চেইনগুলি ইতিমধ্যেই প্রচুর চাপের মধ্যে রয়েছে।

জেনেটা ডেটা দেখায় যে 1 ডিসেম্বর, 2023 এবং 1 জুলাই, 2024 এর মধ্যে দূর প্রাচ্য থেকে মার্কিন পূর্ব উপকূলে বাণিজ্যের স্পট রেট 303% বৃদ্ধি পেয়েছে৷ একই সময়ে সুদূর প্রাচ্য থেকে মার্কিন পশ্চিমে স্পট রেট 389% বৃদ্ধি পেয়েছে .

“সেটি বাণিজ্য যুদ্ধ হোক বা লোহিত সাগরে সংঘাত, ভূ-রাজনৈতিক বিঘ্ন সমুদ্রের সরবরাহ শৃঙ্খলে বিষাক্ত এবং আগের চেয়ে বেশি ঘন ঘন ঘটছে,” স্যান্ড বলেছেন। “বাহক এবং মালবাহী ফরওয়ার্ডাররা অনিশ্চয়তা পছন্দ করেন না কারণ এটি সরবরাহ চেইন ঝুঁকি পরিচালনা করার তাদের ক্ষমতা হ্রাস করে। এ কারণেই যারা সামুদ্রিক শিল্পে কাজ করে বা পরিচালনা করে তারা বিশ্ব বাণিজ্যকে আলিঙ্গন করে এবং শুল্ক বা অন্যান্য বাধা প্রবর্তিত দেখতে চায় না।”

মার্কিন-চীন বাণিজ্য যুদ্ধ এবং বিডেন এবং ট্রাম্প প্রশাসনের কাছ থেকে কয়েক দফা শুল্ক আরোপের হুমকির সাথে, মেক্সিকোকে কেন্দ্র করে সাপ্লাই চেইনের কাছাকাছি সীমানা বাড়িয়েছে। বুধবার মুডি’স দ্বারা প্রকাশিত একটি প্রতিবেদন অনুসারে, গত দুই বছরে মার্কিন যুক্তরাষ্ট্রে চীনা আমদানির অনুপাত উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে, যা 2022 সালের শুরুতে প্রায় 19% থেকে 2023 সালের শেষের দিকে মাত্র 13.5% এ দাঁড়িয়েছে। এদিকে, মার্কিন আমদানি মেক্সিকো থেকে 2023 এর শেষে প্রায় 16% বেড়ে 2022 এর শুরুতে 13.5% থেকে বেড়েছে, যা মেক্সিকোকে মার্কিন বাজারের জন্য 1 নং পণ্যে পরিণত করেছে। চীন, যেটি 2022 সালের শেষে মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে বাণিজ্যে দ্বিতীয় স্থানে পড়েছিল, পরবর্তীতে কানাডা দ্বারা প্রতিস্থাপিত হয়েছিল, যা 2023 সালের শেষ প্রান্তিকে দ্বিতীয় স্থানে উঠেছিল।

মার্কিন যুক্তরাষ্ট্র-মেক্সিকো-কানাডা চুক্তি (USMCA) এর অধীনে মেক্সিকোতে এশিয়ান নিয়ারশোরিং বৃদ্ধি পরবর্তী পর্যালোচনা তারিখের অংশ হবে বলে আশা করা হচ্ছে, রাষ্ট্রপতি নির্বাচনের ফলাফলগুলি ফলাফলকে প্রভাবিত করতে পারে। জুলাই 1, 2026-এ, মার্কিন যুক্তরাষ্ট্র, মেক্সিকো এবং কানাডা চুক্তিটি চালিয়ে যাবে কি না, বা তিনটি পক্ষের মধ্যে এক বা একাধিক চুক্তিটি পুনর্নবীকরণ না করার উদ্যোগ নেওয়ার সিদ্ধান্ত নেবে কিনা তা লিখিতভাবে নিশ্চিত করবে।

মঙ্গলবার রাতে বিতর্ক চলাকালীন, ট্রাম্প নতুন করে দাবি করেছেন যে তিনি অতীতে চীনের সাথে যুক্ত মেক্সিকান শিল্প সম্পর্কে করেছেন। “তারা মেক্সিকোতে বিশাল গাড়ি কারখানা তৈরি করছে, অনেক ক্ষেত্রে চীনের মালিকানাধীন। … তারা এই বিশাল কারখানাগুলি তৈরি করছে এবং তারা মনে করে যে এই লোকদের (বিডেন প্রশাসন) কারণে তারা মার্কিন যুক্তরাষ্ট্রে তাদের গাড়ি বিক্রি করতে যাচ্ছে।” তিনি বলেন, ট্রাম্প।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

জমজদের বিপক্ষে সিরিজের ফাইনালে অভিভাবকরা কখনোই হাল ছেড়ে না দেওয়ার মনোভাব নিয়ে আসে

সেপ্টেম্বর 18, 2024; ক্লিভল্যান্ড, ওহাইও, মার্কিন যুক্তরাষ্ট্র; ক্লিভল্যান্ড গার্ডিয়ানস শর্টস্টপ ব্রায়ান রচিও (বাম) প্রগ্রেসিভ ফিল্ডে মিনেসোটা টুইন্সের বিরুদ্ধে দশম ইনিংসে দ্বিতীয় বেসম্যান আন্দ্রেস...

🔴লাইভ: মারাত্মক লেবাননে বিস্ফোরণে ব্যবহৃত দ্বিমুখী রেডিওর নির্মাতা বলেছেন যে সেগুলি কয়েক বছর আগে বন্ধ হয়ে গেছে

জাপানি কোম্পানি আইকম বৃহস্পতিবার বলেছে যে এটি প্রায় 10 বছর আগে লেবাননে বুধবারের বিস্ফোরণে ব্যবহৃত দ্বিমুখী রেডিওর মডেল তৈরি করা বন্ধ করে দিয়েছে।...

Related Articles

টেসলা, এনভিডিয়া লিড টেক স্টক 2024 সালের সেরা দিনের মধ্যে একটি হার কমানোর জন্য

এনভিডিয়ার সিইও জেনসেন হুয়াং 2 জুন, 2024-এ তাইওয়ানের তাইপেইতে COMPUTEX ফোরামের আগে...

ফ্রান্সে যৌন নির্যাতনের রিপোর্ট করার সময় অভিবাসী নারীরা ‘দ্বিতীয় ট্রমা’-এর সম্মুখীন হন

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের একটি সাম্প্রতিক প্রতিবেদন প্রকাশ করে যে ফ্রান্সে নথিভুক্ত নারীরা যৌন...

মালির রাজধানীতে ব্যাপক জিহাদি হামলায় ৭০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে, নিরাপত্তা সূত্র বলছে

এই সপ্তাহের শুরুর দিকে বামাকোতে একটি সামরিক পুলিশ প্রশিক্ষণ শিবির এবং নিকটবর্তী...

ডিজেটি বিক্রয় বিধিনিষেধ তুলে নেওয়ার পথে ট্রাম্প মিডিয়া শেয়ারের পতন

প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি এবং বর্তমান রিপাবলিকান রাষ্ট্রপতি প্রার্থী ডোনাল্ড ট্রাম্প মিশিগানের পটারভিলে...