Home ব্যবসা মার্কিন যুক্তরাষ্ট্রে মূল্যস্ফীতি আগস্টে 2.5% এ নেমে এসেছে
ব্যবসা

মার্কিন যুক্তরাষ্ট্রে মূল্যস্ফীতি আগস্টে 2.5% এ নেমে এসেছে

Share
Share

মার্কিন মুদ্রাস্ফীতি আগস্টে 2.5% এ নেমে আসে, যা ফেডারেল রিজার্ভের পরের সপ্তাহে তার সভায় ধীরে ধীরে সুদের হার কমানো শুরু করার মঞ্চ তৈরি করে।

সর্বশেষ বার্ষিক ভোক্তা মূল্য সূচক জুলাইয়ের 2.9% গতির সাথে তুলনা করে এবং রয়টার্স দ্বারা জরিপ করা অর্থনীতিবিদদের 2.6% অনুমানের চেয়ে সামান্য কম ছিল।

মুদ্রাস্ফীতি ডেটা ফেডের 18 সেপ্টেম্বরের বৈঠকের আগে শেষ বড় অর্থনৈতিক প্রকাশগুলির একটিকে চিহ্নিত করে এবং সুদের হারে প্রত্যাশিত ত্রৈমাসিক-পয়েন্ট কমানোর পথ তৈরি করে, যা বর্তমানে 5.25 থেকে 5. .5 শতাংশের 23 বছরের সর্বোচ্চ পর্যায়ে রয়েছে।

মূল্যস্ফীতি যে ফেডের 2% লক্ষ্যের দিকে এগিয়ে যাচ্ছে তার প্রমাণ হোয়াইট হাউস এবং ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের নির্বাচনী প্রচারণার জন্য সুসংবাদ, যিনি মার্কিন যুক্তরাষ্ট্রে জীবনযাত্রার সংকটের জন্য তার রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্প দ্বারা আক্রমণ করেছেন।

ইনভেসকোর প্রধান বিশ্ব বাজার কৌশলবিদ ক্রিস্টিনা হুপার বলেছেন, “ডিসইনফ্লেশন একটি অপূর্ণ যাত্রা, কিন্তু এটি অবশ্যই ঘটছে।” “আমি মনে করি (সেপ্টেম্বর কাট) 25 বেসিস পয়েন্ট হবে কারণ আমি বিশ্বাস করি অর্থনীতি তুলনামূলকভাবে শক্ত অবস্থানে রয়েছে।”

বুধবার শ্রম পরিসংখ্যান ব্যুরো দ্বারা প্রকাশিত তথ্য অনুসারে, মূল সিপিআই, যা অস্থির খাদ্য এবং শক্তির দাম বাদ দেয়, 3.2 শতাংশে স্থিতিশীল ছিল। গত মাসের তুলনায়, মূল মূল্য 0.3 শতাংশ বেশি, অর্থনীতিবিদদের প্রত্যাশার চেয়ে একটু দ্রুত।

ইউএস স্টকগুলি বিকেলের লেনদেনে বেড়েছে, আগের দিনের থেকে পতনকে বিপরীত করেছে। S&P 500 0.5 শতাংশ যোগ করেছে, যখন টেক-হেভি Nasdaq কম্পোজিট 1.5 শতাংশ বৃদ্ধি পেয়েছে।

দুই বছরের ট্রেজারি বন্ডের ফলন, যা সুদের হারের প্রত্যাশাগুলি ঘনিষ্ঠভাবে ট্র্যাক করে, 0.05 শতাংশ পয়েন্ট বেড়ে 3.66% হয়েছে, যা দামের হ্রাসকে প্রতিফলিত করে।

মুদ্রাস্ফীতির পরিসংখ্যান প্রকাশিত হওয়ার পর ব্যবসায়ীরা পরের সপ্তাহে তাদের বাজি এক ত্রৈমাসিক-পয়েন্ট কেটে বাড়িয়েছে, এই ধরনের পদক্ষেপের অন্তর্নিহিত সম্ভাবনা প্রায় 70% থেকে 85%-এর বেশি বেড়েছে।

কিন্তু বিনিয়োগকারীরা অর্ধ-শতাংশ-পয়েন্ট কাটার প্রাথমিক প্রত্যাশা থেকে সরে এসেছেন, ফেড ফান্ড ফিউচার মার্কেটগুলি এখনও ভবিষ্যদ্বাণী করে যে বছরের শেষ নাগাদ হারগুলি সম্পূর্ণ শতাংশ পয়েন্ট কমে যাবে।

গোল্ডম্যান শ্যাক্সের প্রধান নির্বাহী ডেভিড সলোমন বুধবার CNBC কে বলেছেন যে ব্যাঙ্ক আশা করছে ফেড ফেডারেল তহবিলের হার 0.25 শতাংশ পয়েন্ট কমিয়ে দেবে, কিন্তু “আমি মনে করি শ্রমে একটু বেশি নমনীয়তার উপর ভিত্তি করে 50 (বেসিস পয়েন্ট) এর জন্য একটি যুক্তি রয়েছে। বাজার”

আগস্টের মুদ্রাস্ফীতি সংখ্যায় 0.2 শতাংশ মাসিক বৃদ্ধি প্রাথমিকভাবে তথাকথিত আশ্রয় সূচকে 0.5 শতাংশ বৃদ্ধির দ্বারা চালিত হয়েছিল, যা আবাসন-সম্পর্কিত ব্যয়গুলিকে ট্র্যাক করে। এটি বেশ কয়েক মাস ধীরগতির বৃদ্ধির পর একটি ত্বরণ চিহ্নিত করেছে৷

মাসের জন্য শক্তির দাম 0.8 শতাংশ কমেছে, যেখানে খাদ্যের দাম 0.1 শতাংশ বেড়েছে। পরিষেবার মূল্যস্ফীতি, একবার জ্বালানি খরচ বের করা হলে, 0.4 শতাংশ বেড়েছে। বিমান ভাড়াও বেড়েছে, পোশাকের দামও বেড়েছে।

রাষ্ট্রপতি জো বিডেনের জাতীয় অর্থনৈতিক উপদেষ্টা লেয়েল ব্রেনার্ড বলেছেন, সর্বশেষ প্রতিবেদনে দেখা গেছে যে মার্কিন যুক্তরাষ্ট্র “মুদ্রাস্ফীতির পৃষ্ঠা ঘুরিয়ে দিচ্ছে”, যা তিনি বলেছিলেন যে এখন “স্বাভাবিক স্তরের কাছাকাছি ফিরে আসছে”।

প্রমাণ হিসাবে যে মুদ্রাস্ফীতি লক্ষ্যে ফিরে আসছে, ফেড কর্তৃপক্ষ মূল্য চাপ নিয়ন্ত্রণ থেকে শ্রমবাজারকে শক্তিশালী করার দিকে মনোযোগ দিয়েছে।

গত মাসে, একটি অনুপস্থিত ফলাফল বেতনের রিপোর্ট জুলাইয়ের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে অর্থনৈতিক সংকটের আশঙ্কা উত্থাপিত হয়েছে, যার ফলে কেন্দ্রীয় ব্যাংক সেপ্টেম্বরে অর্ধ শতাংশ পয়েন্ট স্বাভাবিকের চেয়ে বড় কাট বিবেচনা করতে পারে।

এই বাজি, তবে, সাম্প্রতিক সপ্তাহগুলিতে হ্রাস করা হয়েছে।

আগস্টের তথ্য, গত শুক্রবার প্রকাশিত, দেখায় যে মার্কিন নিয়োগকর্তারা সেই মাসে 142,000 নতুন চাকরি যোগ করেছে, জুলাই মাসে মাত্র 89,000 এর নিম্নমুখী সংশোধিত সংখ্যা থেকে একটি তীব্র বৃদ্ধি, যদিও এখনও সর্বসম্মত পূর্বাভাসের নীচে।

অ্যাপোলোর প্রধান অর্থনীতিবিদ টরস্টেন স্লোক বলেছেন, “অর্থনীতি খুব ভাল চলছে এবং খুব দ্রুত সুদের হার কমানো মুদ্রাস্ফীতির আরেকটি উচ্চতর পদক্ষেপের ঝুঁকি তৈরি করে।”

তিনি বুধবারের মুদ্রাস্ফীতির সংখ্যাকে “বন্ড মার্কেটের মুখে ঠান্ডা জলের স্প্ল্যাশ হিসাবে বর্ণনা করেছেন, যা মন্দার গল্প দ্বারা ভেসে গেছে।”

ফেড কর্মকর্তারা বলেছেন যে শ্রমবাজারে তীব্র অবনতির প্রমাণ কেন্দ্রীয় ব্যাংককে আরও আক্রমণাত্মকভাবে হার কমাতে প্ররোচিত করতে পারে।

গত সপ্তাহে, নিউইয়র্ক ফেডের জন উইলিয়ামস এবং ফেড গভর্নর ক্রিস্টোফার ওয়ালার জোর দিয়েছিলেন যে বিশ্বের বৃহত্তম অর্থনীতিতে মন্দার সম্ভাবনা দেখা যাচ্ছে না।

উইলিয়ামস বলেছেন যে কোনও শ্রমবাজারের অবনতির প্রতিক্রিয়া জানাতে নীতি “ভাল অবস্থানে” ছিল, অন্যদিকে ওয়ালার বলেছিলেন যে তিনি আশা করছেন যে হার কমানো “সাবধানতার সাথে” করা হবে, এমন মন্তব্যে যা ইঙ্গিত দেয় যে উভয়ই পরের সপ্তাহে এক কোয়ার্টার পয়েন্ট কাটাতে স্বাচ্ছন্দ্য বোধ করছে।

তবে, ওয়ালার যোগ করেছেন, “যদি ডেটা বৃহত্তর কাটগুলির প্রয়োজনীয়তার পরামর্শ দেয়, তবে আমি এটিকে সমর্থন করব।”

জোশ ফ্র্যাঙ্কলিনের অতিরিক্ত রিপোর্টিং

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

প্রাইভেট ইক্যুইটি খারাপভাবে কাজ করছে — আমরা যেভাবেই পরিমাপ করি না কেন

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন। কর্মক্ষমতা মূল্যায়ন একটি অপূর্ণ বিজ্ঞান: প্রতিটি...

দ্য গার্ডিয়ানরা জমজদের জন্য অতিরিক্ত ধাক্কা দিয়েছে

সেপ্টেম্বর 18, 2024; ক্লিভল্যান্ড, ওহাইও, মার্কিন যুক্তরাষ্ট্র; মিনেসোটা টুইনস মনোনীত হিটার ট্রেভর লারনাচ (9) প্রগ্রেসিভ ফিল্ডে প্রথম ইনিংসে দ্বিতীয় বেস চুরি করার চেষ্টা...

Related Articles

চ্যালেঞ্জ বেড়ে যাওয়ায় চীনের অর্থনৈতিক কর্মকাণ্ড স্থবির হয়ে পড়ে

বিনামূল্যে আপডেট সঙ্গে অবহিত থাকুন শুধু সাইন আপ করুন চীনা অর্থনীতি myFT...

বোয়িং নগদ সংকটের মুখোমুখি কারণ মেশিনিস্ট ধর্মঘট উৎপাদনের উপর ওজন করে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

কিয়েভের দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের ব্যবহার দ্বন্দ্বকে আরও খারাপ করতে পারে, বলেছেন যুক্তরাজ্যের সাবেক কর্মকর্তা

বিনামূল্যের জন্য মার্কিন নির্বাচন কাউন্টডাউন নিউজলেটার আনলক করুন হোয়াইট হাউসের জন্য দৌড়ে...

প্রাক্তন রাষ্ট্রপতি বলে তিনি তার অংশীদারিত্ব বজায় রাখবেন বলে ট্রাম্প মিডিয়া শেয়ার করেছেন

বিনামূল্যের জন্য মার্কিন নির্বাচন কাউন্টডাউন নিউজলেটার আনলক করুন হোয়াইট হাউসের জন্য দৌড়ে...