Home খবর ইইউ রাশিয়া থেকে ‘চিত্তাকর্ষক’ গ্যাস সরবরাহের প্রতিবেদন করেছে — আরটি বিজনেস নিউজ
খবর

ইইউ রাশিয়া থেকে ‘চিত্তাকর্ষক’ গ্যাস সরবরাহের প্রতিবেদন করেছে — আরটি বিজনেস নিউজ

Share
Share

ইউরোপীয় কমিশনের রিপোর্ট অনুসারে, ব্লকটি এখনও তার আমদানির 18% জন্য মস্কোর উপর নির্ভর করে

ইউরোপীয় জ্বালানি কমিশনার কাদরি সিমসন বুধবার সাংবাদিকদের বলেছেন, রাশিয়া থেকে ইউরোপীয় ইউনিয়নের গ্যাস আমদানিতে কঠোর হ্রাস সত্ত্বেও, সদস্য দেশগুলি এখনও নিষেধাজ্ঞা-আক্রান্ত দেশ থেকে সরবরাহের উপর প্রচুর নির্ভর করে।

ইউরোপীয় কমিশনের সর্বশেষ প্রতিবেদন অনুসারে, 2024 সালের জুনে ইইউ আমদানির 18% রাশিয়ান গ্যাসের জন্য দায়ী রিপোর্টযা হাইলাইট করে যে তিন বছর আগে রাশিয়ান সরবরাহ 45% ছিল। প্রতিবেদনে আরও বলা হয়েছে, নরওয়ে ও যুক্তরাষ্ট্র থেকে আমদানি বেড়েছে।

“আমি জানি সংখ্যাগুলি এখনও চিত্তাকর্ষক, যদিও তারা 2021 সালে 45% থেকে কমে গেছে,” ব্রাসেলসে একটি সংবাদ সম্মেলনের সময় শক্তি কমিশনার বলেন, TASS দ্বারা উদ্ধৃত.

সিমসনের মতে, 2024 সালের শেষের দিকে বর্তমান চুক্তির মেয়াদ শেষ হওয়ার পরে ইউক্রেনের মাধ্যমে রাশিয়ান গ্যাস ট্রানজিট সম্পূর্ণ বন্ধ করার জন্য ইইউ সদস্য দেশগুলি প্রস্তুত রয়েছে।

ইউরোপীয় ইউনিয়নের মধ্যস্থতায়, কিয়েভ এবং মস্কোর মধ্যে পাঁচ বছরের চুক্তিতে রাশিয়ান জ্বালানি জায়ান্ট গ্যাজপ্রমকে 2020 সালে ইউক্রেনের মধ্য দিয়ে 65 বিলিয়ন ঘনমিটার (বিসিএম) এবং 2021 থেকে 2024 সাল পর্যন্ত বার্ষিক 40 বিসিএম গ্যাস পরিবহনের আহ্বান জানানো হয়েছে। এই বছরের শুরুর দিকে ইউক্রেনীয় নেতা ভ্লাদিমির জেলেনস্কি বলেছেন যে কিয়েভ গ্যাস ট্রানজিট চুক্তির মেয়াদ 31 ডিসেম্বর শেষ হওয়ার পরে বাড়ানো হবে না।

“আমরা যে পাঠগুলি শিখেছি তা উল্লেখ করে এবং সরবরাহ ব্যবস্থার শক্তিশালী নিরাপত্তা বিবেচনা করে, ইউরোপীয় ইউনিয়ন আসন্ন শীতের জন্য এবং রাশিয়া ও ইউক্রেনের মধ্যে গ্যাস ট্রানজিট চুক্তির সমাপ্তির জন্য ভালভাবে প্রস্তুত।” সিমসন জোর দিয়ে বলেন, ব্লক “আপনি বাঁচতে প্রস্তুত” এই চুক্তি ছাড়া, বিকল্প রুট এবং সরবরাহের উত্সের জন্য ধন্যবাদ।

ইইউ কোম্পানিগুলি এখনও আইনিভাবে রাশিয়ান গ্যাস কিনতে পারে এবং নিষেধাজ্ঞাগুলি নিষিদ্ধ না হওয়া পর্যন্ত তা করতে থাকবে, তিনি উল্লেখ করেছেন, ব্রাসেলসকে ইউক্রেনকে সমর্থন করার জন্য মস্কোর বিরুদ্ধে নিষেধাজ্ঞা নীতি মেনে চলতে হবে।

রাশিয়ার বিরুদ্ধে ইইউ কর্তৃক প্রবর্তিত ইউক্রেন-সম্পর্কিত নিষেধাজ্ঞাগুলি পাইপলাইন গ্যাস সরবরাহকে লক্ষ্য করেনি, তবে পোল্যান্ড, বুলগেরিয়া, ফিনল্যান্ড, নেদারল্যান্ডস এবং ডেনমার্ক সহ অনেক সদস্য স্বেচ্ছায় তাদের আমদানি বন্ধ করেছে। তবে, অস্ট্রিয়া, স্লোভাকিয়া, চেক প্রজাতন্ত্র এবং ইতালি সহ বেশ কয়েকটি ইইউ দেশ এখনও রাশিয়ান পাইপলাইন গ্যাস আমদানি করছে।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

কিম কারদাশিয়ান ছবির জন্য পোজ দেওয়ার সময় লেসের মধ্যে অবিশ্বাস্যভাবে সেক্সি

কিম কার্দাশিয়ান এটি লোকেদের মনে করিয়ে দিচ্ছে… আপনি যদি এর 10 মিটারের মধ্যে আসেন তবে আপনি পুড়ে যাবেন, কারণ এটি খুব গরম। কিম...

NFL সপ্তাহ 3 শীর্ষ স্পোর্টস বেটিং বাছাই এবং পূর্বাভাস রবিবার 22শে সেপ্টেম্বর৷

ফটো ইউএসএ টুডে স্পোর্টস ইমেজ এনএফএল-এ পছন্দের অনেক কিছু আছে, মৌসুমের তিন সপ্তাহ। কিন্তু পছন্দের সংজ্ঞাটি দর্শকের চোখে পড়ে। আপেক্ষিক প্রিয় যেমন ডেট্রয়েট...

Related Articles

জার্মান রাষ্ট্রীয় ভোটে স্কোলসের দল অতি-ডানপন্থী এএফডিকে প্রতিহত করেছে

জার্মানির চ্যান্সেলর ওলাফ স্কোলজের সোশ্যাল ডেমোক্র্যাটস (এসপিডি) পূর্ব জার্মানির একটি রাজ্য নির্বাচনে...

বড় ব্যবসার জন্য কঠোর নতুন সাইবার প্রবিধানের অর্থ কী

অস্কার ওং | মুহূর্ত | গেটি ইমেজ আগামী মাসে কার্যকর হওয়া কঠোর...

মধ্যপ্রাচ্যের তহবিলগুলি সবচেয়ে প্রতিশ্রুতিশীল AI স্টার্টআপগুলিতে বিলিয়ন বিলিয়ন বিনিয়োগ করে৷

মধ্যপ্রাচ্যের সার্বভৌম সম্পদ তহবিল সিলিকন ভ্যালির কৃত্রিম বুদ্ধিমত্তা প্রিয়তমদের প্রধান সমর্থক হিসেবে...