Home ব্যবসা টাটা পোর্ট ট্যালবোট স্টিলওয়ার্কের জন্য রাষ্ট্রীয় সাহায্যে £500m সুরক্ষিত করেছে
ব্যবসা

টাটা পোর্ট ট্যালবোট স্টিলওয়ার্কের জন্য রাষ্ট্রীয় সাহায্যে £500m সুরক্ষিত করেছে

Share
Share

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন

যুক্তরাজ্য সরকার দক্ষিণ ওয়েলসে ব্রিটেনের বৃহত্তম স্টিল মিলগুলিকে ইস্পাত উৎপাদনের সবুজ আকারে স্যুইচ করতে সহায়তা করার জন্য করদাতাদের সহায়তায় £500 মিলিয়ন বরাদ্দ করবে, তবে ব্যাপক চুক্তিটি এখনও প্রায় 2,500 চাকরির ক্ষতির দিকে পরিচালিত করবে।

ব্যবসা সচিব জোনাথন রেনল্ডস বুধবার বলেছেন যে নতুন চুক্তি “পূর্ববর্তী চুক্তিগুলি যা করতে ব্যর্থ হয়েছে তা করে – দক্ষিণ ওয়েলসে ইস্পাত উৎপাদনের ভবিষ্যতের জন্য আশা জাগায়”।

চুক্তির অধীনে, ভারতীয় মালিকানাধীন টাটা স্টিল তার নিজস্ব অর্থের £750 মিলিয়ন বিনিয়োগ করবে কারণ কোম্পানিটি পোর্ট টালবোটে তার ব্লাস্ট ফার্নেস বন্ধ করে এবং একটি “ইলেকট্রিক আর্ক ফার্নেস” নির্মাণ শুরু করে, যা আরও পরিবেশ বান্ধব কিন্তু কম শ্রমের প্রয়োজন।

ইস্পাত ইউনিয়নগুলি চুক্তিটিকে একটি “দুঃখজনক হারানো সুযোগ” হিসাবে বর্ণনা করেছে যা যুক্তরাজ্যের স্বল্প-কার্বন অর্থনীতিতে রূপান্তর দেশটির শিল্প কেন্দ্রগুলিতে বিশাল চাকরির ক্ষতির তাত্ক্ষণিক ব্যয়ে আসবে কিনা তা নিয়ে প্রশ্ন তোলে।

টাটা, যা বর্তমানে যুক্তরাজ্যে প্রায় 8,000 জনকে নিয়োগ করছে, যার মধ্যে পোর্ট ট্যালবোটে 4,000 জন রয়েছে, রূপান্তরটি সম্পূর্ণ হলে প্রায় 5,200 জনকে নিয়োগ দেবে।

কমিউনিটি এবং জিএমবি ইউনিয়নগুলি একটি বিবৃতিতে বলেছে, “স্পষ্টতই আমরা যেখানে থাকতে চেয়েছিলাম তা নয়, এবং আমরা জানি যে একটি ভাল পরিকল্পনা উপলব্ধ ছিল।”

এই ইউনিয়নগুলি টাটা স্টিলকে চাপ দিয়েছে যে তার একটি ব্লাস্ট ফার্নেস 2032 সাল পর্যন্ত খোলা রাখার কথা বিবেচনা করবে, যখন নতুন চুল্লিটি পরবর্তী তিন থেকে চার বছরের মধ্যে নির্মিত হবে।

ভারতীয় সমষ্টির হোল্ডিং কোম্পানির চেয়ারম্যান নটরাজন চন্দ্রশেকরন ফিনান্সিয়াল টাইমসকে এক সাক্ষাৎকারে বলেছেন মঙ্গলবার সাক্ষাৎকার শিল্পটিকে একটি কার্যকর এবং টেকসই পথে আনার জন্য “এটি যতটা বেদনাদায়ক, এটি সঠিক পদক্ষেপ”।

পোর্ট ট্যালবট সম্প্রতি পর্যন্ত যুক্তরাজ্যের সবচেয়ে বড় কার্বন নিঃসরণকারী ছিল এবং সরকার যদি তার নেট শূন্য জলবায়ু লক্ষ্যমাত্রা পূরণ করতে চায় তাহলে কার্বন নিঃসরণ করতে হবে।

যদিও চুক্তির শর্তাদি এক বছর আগে পূর্ববর্তী রক্ষণশীল সরকারের সাথে টাটা স্টিল নীতিগতভাবে সম্মত হয়েছিল তার সাথে বিস্তৃতভাবে মিল রয়েছে, কোম্পানিটি অপ্রয়োজনীয় শর্তাবলী এবং একটি ব্যাপক দক্ষতা এবং প্রশিক্ষণ প্যাকেজ উন্নত করার প্রতিশ্রুতি দিয়েছে।

কর্মীরা Tata-তে কাজ করা প্রতি বছরের জন্য 2.8 সপ্তাহের উপার্জনের একটি স্বেচ্ছাকৃত রিডানডেন্সি পেমেন্ট পাবেন – প্রতি বছর 2.1 সপ্তাহের আসল অফার থেকে।

ইউনিয়নগুলি পোর্ট টালবোটে ইস্পাত চাকরি রক্ষার জন্য প্রচারণা চালায়
ইউনিয়নগুলি পোর্ট টালবোটে ইস্পাত চাকরি রক্ষার জন্য প্রচারণা চালায় © পিটার জে/আলামি

চুক্তির শর্তাবলীর অধীনে, পূর্ণ-সময়ের কর্মচারীরা £15,000 এর ন্যূনতম রিডানডেন্সি পেমেন্ট পাবেন, সাথে £5,000 এর এককালীন “ধারণ” পেমেন্ট পাবেন।

কম সংখ্যক কর্মচারী যারা বাধ্যতামূলক রিডানডেন্সির ঝুঁকিতে ছিলেন — আনুমানিক 300 থেকে 400-এর মধ্যে — তারা যদি একটি পুনঃপ্রশিক্ষণ প্রোগ্রামে প্রবেশ করতে চান তবে এটি এক বছর বিলম্বিত হতে পারে। এই স্কিমের অধীনে, তারা পুরো এক মাসের বেতন পাবে এবং পরবর্তী 11 মাসের জন্য £27,000 পাবে।

এই চুক্তিতে বর্ধিত জরিমানা প্রদানও অন্তর্ভুক্ত রয়েছে যদি রূপান্তর সম্পূর্ণ হওয়ার পরে টাটা তার ইউকে ব্যবসায় 5,000 চাকরি বজায় না রাখে।

কোম্পানিটি পোর্ট ট্যালবোট সাইটে আরও বিনিয়োগের সন্ধান করবে, যদিও সরকার নির্দিষ্ট বিবরণ প্রদান করেনি।

শ্রম সরকার, যেটি ইস্পাত শিল্পকে ইস্পাত উৎপাদনের সবুজ আকারে যেতে সাহায্য করার জন্য £2.5 বিলিয়ন বিনিয়োগ করার প্রতিশ্রুতি দিয়েছে — টাটার জন্য £500 মিলিয়ন ছাড়াও — আগামী বসন্তে এই সেক্টরের জন্য একটি কৌশল প্রকাশ করবে বলে আশা করা হচ্ছে৷

ইস্পাত ইউনিয়নগুলি বলেছে যে চুক্তিটি “উদযাপন করার মতো কিছু নয়” তবে জোর দিয়েছিল যে তারা একটি দক্ষতা এবং ধরে রাখার প্রোগ্রাম সহ কোম্পানির বিনিয়োগের প্রতিশ্রুতি সহ মূল ছাড়গুলি সুরক্ষিত করেছে।

“এই চুক্তিটি উদযাপনের কিছু নয়, তবে … এটি 2023 সালের সেপ্টেম্বরে টাটা এবং কনজারভেটিভদের দ্বারা ঘোষিত ধ্বংসাত্মক পরিকল্পনার চেয়ে ভাল,” কমনওয়েলথ সেক্রেটারি জেনারেল রয় রিকহাস এবং GMB-এর গ্যারি স্মিথ একটি যৌথ বিবৃতিতে বলেছেন৷

টাটার সাথে সংশোধিত সমঝোতা স্মারক গ্রহণ করবেন কি না তা সিদ্ধান্ত নিতে ইউনিয়ন সদস্যদের বর্তমানে ভোট দেওয়া হচ্ছে।

রেনল্ডস, যিনি হাউস অফ কমন্সে চুক্তিটি ঘোষণা করেছিলেন, বলেছেন যে চুক্তিটি ইস্পাত শিল্পের জন্য “উজ্জ্বল এবং টেকসই ভবিষ্যতের জন্য দীর্ঘমেয়াদী দৃষ্টিভঙ্গি” নির্ধারণ করবে।

“আমরা জানি যে যুক্তরাজ্যের ইস্পাত শিল্পের জন্য একটি পরিষ্কার, সবুজ ভবিষ্যত শিল্পের দীর্ঘমেয়াদী অর্থনৈতিক স্থিতিশীলতার জন্য অত্যাবশ্যক। সামনের রাস্তা চ্যালেঞ্জ ছাড়া নয়,” তিনি যোগ করেছেন।

কিন্তু একজন ট্রেড ইউনিয়ন নেতা বলেছেন: “এটা ভিক্ষুক বিশ্বাস যে একটি শ্রম সরকার হাজার হাজার চাকরিকে ত্যাগ করবে শুধুমাত্র একটি ক্ষুদ্র ভগ্নাংশ, যুক্তরাজ্যের নির্গমনের 1.5 শতাংশ।”

ওয়েলশ সেক্রেটারি জো স্টিভেনস স্বীকার করেছেন যে এটি টাটা শ্রমিকদের, তাদের পরিবার এবং বৃহত্তর সম্প্রদায়ের জন্য একটি “খুব কঠিন সময়” ছিল, কিন্তু বলেন: “এই সরকার আমাদের ওয়েলশ ইস্পাত শিল্পে শ্রমিক এবং ব্যবসায়িকদের সমর্থন করতে বদ্ধপরিকর, যাই ঘটুক না কেন। ”

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

🔴লাইভ: মারাত্মক লেবাননে বিস্ফোরণে ব্যবহৃত দ্বিমুখী রেডিওর নির্মাতা বলেছেন যে সেগুলি কয়েক বছর আগে বন্ধ হয়ে গেছে

জাপানি কোম্পানি আইকম বৃহস্পতিবার বলেছে যে এটি প্রায় 10 বছর আগে লেবাননে বুধবারের বিস্ফোরণে ব্যবহৃত দ্বিমুখী রেডিওর মডেল তৈরি করা বন্ধ করে দিয়েছে।...

বার্লিন ইউনিক্রেডিট-এর কমর্জব্যাঙ্কের পদক্ষেপ সম্পর্কে ‘খুব সন্দিহান’৷

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন। ইউনিক্রেডিট দ্বারা কমার্জব্যাঙ্কের সম্ভাব্য অধিগ্রহণের বিরুদ্ধে...

Related Articles

চ্যালেঞ্জ বেড়ে যাওয়ায় চীনের অর্থনৈতিক কর্মকাণ্ড স্থবির হয়ে পড়ে

বিনামূল্যে আপডেট সঙ্গে অবহিত থাকুন শুধু সাইন আপ করুন চীনা অর্থনীতি myFT...

বোয়িং নগদ সংকটের মুখোমুখি কারণ মেশিনিস্ট ধর্মঘট উৎপাদনের উপর ওজন করে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

কিয়েভের দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের ব্যবহার দ্বন্দ্বকে আরও খারাপ করতে পারে, বলেছেন যুক্তরাজ্যের সাবেক কর্মকর্তা

বিনামূল্যের জন্য মার্কিন নির্বাচন কাউন্টডাউন নিউজলেটার আনলক করুন হোয়াইট হাউসের জন্য দৌড়ে...

প্রাক্তন রাষ্ট্রপতি বলে তিনি তার অংশীদারিত্ব বজায় রাখবেন বলে ট্রাম্প মিডিয়া শেয়ার করেছেন

বিনামূল্যের জন্য মার্কিন নির্বাচন কাউন্টডাউন নিউজলেটার আনলক করুন হোয়াইট হাউসের জন্য দৌড়ে...