Home খবর হ্যারিস-ট্রাম্প বিতর্কের মূল টেকঅ্যাওয়ে – আরটি ওয়ার্ল্ড নিউজ
খবর

হ্যারিস-ট্রাম্প বিতর্কের মূল টেকঅ্যাওয়ে – আরটি ওয়ার্ল্ড নিউজ

Share
Share

ডেমোক্র্যাটিক এবং রিপাবলিকান প্রার্থীরা মার্কিন অভ্যন্তরীণ সমস্যার জন্য একে অপরের দিকে আঙুল তুলেছেন

দুই নেতৃস্থানীয় মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী, ডেমোক্র্যাট কমলা হ্যারিস এবং রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্প তাদের প্রথম 90 মিনিটের বিতর্ক করেছেন, যা নভেম্বরের নির্বাচনের ফলাফলের জন্য ব্যাপকভাবে গুরুত্বপূর্ণ হিসাবে দেখা হয়েছে।

ফিলাডেলফিয়া, পেনসিলভানিয়াতে ABC দ্বারা আয়োজিত এবং নেটওয়ার্ক অ্যাঙ্কর ডেভিড মুইর এবং লিনসে ডেভিস দ্বারা পরিচালিত এই ইভেন্টে অর্থনীতি, অভিবাসন, গর্ভপাত এবং বৈদেশিক নীতি, বিশেষ করে ইউক্রেনের সংঘাত সহ বিস্তৃত বিষয়গুলি কভার করা হয়েছে৷

মঙ্গলবারের শোডাউনের আগে, নিউ ইয়র্ক টাইমস/সিয়েনা কলেজের একটি জরিপ অনুসারে, ট্রাম্প সম্ভাব্য ভোটারদের মধ্যে (48% থেকে 47%) মাত্র 1% হারিসকে এগিয়ে নিয়েছিলেন, বেড়াতে 5%। জরিপে আরও দেখা গেছে যে 28% উত্তরদাতা বলেছেন যে তারা হ্যারিস সম্পর্কে আরও জানতে চান, যদিও তিনি প্রায় চার বছর জো বিডেনের ভাইস প্রেসিডেন্ট হিসাবে দায়িত্ব পালন করেছিলেন।

এখানে বিতর্ক থেকে প্রধান takeaways আছে.

অর্থনীতি নিয়ে ব্লেম গেম

দুই প্রার্থীর করমর্দনের কিছুক্ষণ পরে, তারা মার্কিন অর্থনীতির ভবিষ্যতের জন্য তাদের দৃষ্টিভঙ্গি প্রকাশ করার সুযোগ পেয়েছিল। হ্যারিস, যিনি প্রথমে মেঝে নিয়েছিলেন, তিনি যা ডাকলেন তার জন্য তার পরিকল্পনার কথা বলেছিলেন “সুযোগের অর্থনীতি”। ডেমোক্র্যাট বলেছেন যে তিনি আবাসনকে আরও সাশ্রয়ী করার পরিকল্পনা করেছেন, চাইল্ড ট্যাক্স ক্রেডিট প্রসারিত করবেন এবং ছোট ব্যবসা শুরুর জন্য কর কর্তন বাস্তবায়ন করবেন। তিনি অভিযোগ করেছেন যে বিডেন প্রশাসন বাধ্য হয়েছিল “ডোনাল্ড ট্রাম্পের জগাখিচুড়ি পরিষ্কার করুন” রিপাবলিকান অফিস ছেড়ে যাওয়ার পর।

যাইহোক, তিনি বিশ্বাস করেন কিনা সে বিষয়ে মডারেটরের প্রশ্নের সরাসরি উত্তর দেননি হ্যারিস “আমেরিকানরা চার বছর আগের চেয়ে ভালো আছে।”

ট্রাম্প পাল্টা গুলি চালিয়েছেন, আমেরিকার অর্থনৈতিক সংগ্রামের জন্য বর্তমান নেতৃত্বকে দায়ী করেছেন। “আমাদের একটি ভয়ঙ্কর অর্থনীতি ছিল কারণ মুদ্রাস্ফীতি… এটা দেশকে বিভক্ত করে। আমাদের মধ্যে মুদ্রাস্ফীতি আছে যা আগে খুব কম লোকই দেখেছে, সম্ভবত আমাদের দেশের ইতিহাসে সবচেয়ে খারাপ।” রিপাবলিকান আরও পরামর্শ দিয়েছিলেন যে হ্যারিসের মার্কিন যুক্তরাষ্ট্রের মঙ্গল উন্নত করার কোন পরিকল্পনা নেই, তিনি যোগ করেছেন যে তিনি চীনের মতো দেশগুলির উপর বাণিজ্য শুল্ক আরোপ করবেন।

কুকুর-খাওয়া অভিবাসীরা

ট্রাম্প বিডেন প্রশাসনের অভিবাসন নীতির তার দীর্ঘস্থায়ী সমালোচনা পুনর্ব্যক্ত করেছেন, দাবি করেছেন যে অভিবাসীরা “শহরগুলো দখল করে নিচ্ছে… তারা হিংস্রভাবে প্রবেশ করছে।” রিপাবলিকান ইন্টারনেট গুজবও পুনরাবৃত্তি করে যে পরামর্শ দেয় যে কিছু হাইতিয়ান অভিবাসী প্রাণীদের অপব্যবহার করছে এবং হত্যা করছে।

“স্প্রিংফিল্ডে, তারা কুকুর খাচ্ছে; যারা এসেছে তারা বিড়াল খাচ্ছে… তারা সেখানে বসবাসকারী মানুষের পোষা প্রাণী খাচ্ছে। আর আমাদের দেশে এটাই ঘটছে, এবং এটা লজ্জাজনক।” তিনি বলেন

স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে বেশ কয়েকটি মার্কিন সংবাদমাধ্যম জানিয়েছে, অভিবাসীদের দ্বারা পোষা প্রাণীর ক্ষতি হয়েছে এমন কোনো প্রমাণ নেই।

বিডেন প্রশাসনের অভিবাসন নীতির সমালোচনার মুখোমুখি হয়ে, হ্যারিস মন্তব্য করেছিলেন যে তিনি এমন একটি বিলকে সমর্থন করেছিলেন যা সীমান্ত সুরক্ষা উন্নত করবে। যাইহোক, তিনি দাবি করেছেন যে তাকে ট্রাম্প-বান্ধব কংগ্রেসম্যানরা রিপাবলিকানদের প্রচারে ইন্ধন দেওয়ার জন্য অবরুদ্ধ করেছিলেন।

ইউক্রেন সংঘাতে ‘লক্ষ’ নিহত হয়েছে

এমনকি উদ্বোধনের আগে মস্কো এবং কিয়েভের মধ্যে শত্রুতা শেষ করার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করে, ট্রাম্প ইউক্রেন জিততে চান কিনা সে বিষয়ে প্রশ্ন এড়িয়ে গেছেন। সাবেক রাষ্ট্রপতির মতে, তিনি শুধু চান “যুদ্ধ থামাতে” কেন “লাখ লাখ মানুষ হত্যা করছে।”

তিনি দাবি করেছেন যে তিনি এই সংঘর্ষ এড়াতে পারতেন কারণ রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন এবং ইউক্রেনের রাষ্ট্রপতি ভ্লাদিমির জেলেনস্কির সাথে তার ভাল সম্পর্ক ছিল। বিডেন অবশ্য তা করতে ব্যর্থ হয়েছেন কারণ তাকে সম্মান করা হয়নি, ট্রাম্প দাবি করেছেন।

“যখন আমি পুতিনকে ইউক্রেন সীমান্তে সৈন্য স্থাপন করতে দেখেছিলাম, আমি বলেছিলাম, ‘ওহ, তিনি অবশ্যই আলোচনা করছেন; একটি শক্তিশালী আলোচনার পয়েন্ট হওয়া উচিত।’ ওয়েল, এটা ছিল না. কারণ বিডেনের কোন ধারণা ছিল না কিভাবে তার সাথে কথা বলবেন… এবং এটি আরও খারাপ হচ্ছে এবং এটি তৃতীয় বিশ্বযুদ্ধের দিকে নিয়ে যেতে পারে।

হ্যারিস পাল্টা গুলি চালিয়েছিলেন, ট্রাম্পকে হারানোর প্রবণতার জন্য অভিযুক্ত করেছিলেন “স্বৈরশাসক” দাবি করে যে যদি “ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট ছিলেন, পুতিন এই মুহূর্তে কিয়েভে বসতেন।” ভাইস প্রেসিডেন্টের মতে, বিডেন প্রশাসনের দৃষ্টিভঙ্গি, যা ইউক্রেনে অস্ত্র সরবরাহ করেছিল, সংগ্রামী দেশটিকে স্বাধীন থাকার অনুমতি দিয়েছে।

গর্ভপাত নিয়ে দ্বন্দ্ব

বিতর্কটি গর্ভপাতের বিষয়ে দুই প্রার্থীর মধ্যে তীব্র পার্থক্য তুলে ধরে, হ্যারিস রো বনাম ওয়েড দ্বারা নিশ্চিত করা মহিলাদের অধিকার পুনরুদ্ধার করার জন্য তার যথাসাধ্য চেষ্টা করার প্রতিশ্রুতি দিয়েছিল। ওয়েড, যা 2022 সালের জুনে মার্কিন সুপ্রিম কোর্ট দ্বারা বাতিল করা হয়েছিল।

“ডোনাল্ড ট্রাম্প অবশ্যই একজন মহিলাকে তার শরীরের সাথে কী করবেন তা বলা উচিত নয়,” ভাইস প্রেসিডেন্ট বলেন.

প্রাক্তন রাষ্ট্রপতি অবশ্য জোর দিয়েছিলেন যে গর্ভপাতের আইনি মর্যাদা অবশ্যই রাজ্য স্তরে সিদ্ধান্ত নেওয়া একটি বিষয় হতে হবে। “এটি এটিকে জনগণের ভোটে ফিরিয়ে আনছে, যা প্রতিষ্ঠাতা সহ সবাই চেয়েছিল,” ট্রাম্প বলেছেন। “সবাই তাকে ফিরিয়ে আনতে চেয়েছিল।”

তাৎক্ষণিক প্রতিক্রিয়া

সংঘর্ষের পরে, ট্রাম্প বলেছিলেন যে তিনি কেবলমাত্র তার পেয়েছিলেন “সেরা বিতর্ক” আজ অবধি, পরামর্শ দিচ্ছে যে, এবিসি মডারেটর ছিলেন “খুবই অন্যায়” তার জন্য

এদিকে, সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা যুক্তি দিয়েছিলেন যে হ্যারিস বিতর্কে দেখিয়েছিলেন যে তিনি হবেন “সমস্ত আমেরিকানদের জন্য একজন রাষ্ট্রপতি।” ভাইস প্রেসিডেন্ট নিজে অবশ্য আরও সতর্ক ছিলেন, তার সমর্থকদের বলেছেন “আমরা এখনও এই দৌড়ে আন্ডারডগ।”

সিএনএন স্ন্যাপ জরিপ অনুসারে, 63% মার্কিন ভোটার বলেছেন যে তারা বিশ্বাস করেন যে হ্যারিস বিতর্কে ট্রাম্পের চেয়ে ভাল পারফরম্যান্স করেছেন, যখন 37% দ্বিমত পোষণ করেছেন।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

হিজবুল্লাহর পেজার উড়িয়ে দেওয়ার অপারেশন কী ছিল তা ইজরায়েলের গুপ্তচর সংস্থাগুলি সম্পর্কে আমাদের বলে

লেবাননে ইরান-সমর্থিত শিয়া হিজবুল্লাহ গোষ্ঠীর সদস্যদের অন্তর্গত বলে বিশ্বাস করা পেজার এবং ওয়াকি-টকির ব্যাপক বিস্ফোরণের জন্য ইসরায়েলের গোয়েন্দা সংস্থাগুলিকে ব্যাপকভাবে দায়ী করা হয়েছে।...

অ্যারন রজার্স 2024 মরসুমের পরে অবসর নেবেন বলে আশা করা হচ্ছে

অ্যারন রজার্স এখনও এটি আছে. 40 বছর বয়সী বৃহস্পতিবার রাতে ঘড়ির কাঁটা ঘুরে ফিরে জিতেছেন নিউ ইংল্যান্ড প্যাট্রিয়টস ডিফেন্স নিউইয়র্ক জেটসকে 24-3 জয়ে...

Related Articles

কোয়ালকম সম্প্রতি একটি সম্ভাব্য অধিগ্রহণ সম্পর্কে ইন্টেলের সাথে যোগাযোগ করেছে

Qualcomm CEO ক্রিস্টিয়ানো আমন 3 জুন, 2024, তাইওয়ানের তাইপেইতে Computex ফোরামে বক্তৃতা...

ইসরাইল বলেছে যে তারা বৈরুতে হামলায় হিজবুল্লাহ কমান্ডারকে হত্যা করেছে

ইসরায়েলি সেনাবাহিনী শুক্রবার বলেছে যে বৈরুতের দক্ষিণ শহরতলিতে তাদের বিমান হামলায় হিজবুল্লাহর...

ফেড গভর্নর ওয়ালার বলেছেন যে মুদ্রাস্ফীতি তার প্রত্যাশার চেয়ে দ্রুত হ্রাস পাচ্ছে এবং এটিকে অর্ধ-পয়েন্ট কাটঅফ ক্যাম্পে রেখেছে

ফেডারেল রিজার্ভ গভর্নর ক্রিস্টোফার ওয়ালার শুক্রবার বলেছেন যে তিনি এই সপ্তাহের বৈঠকে...

টাইটানিকের মারাত্মক ডাইভের কয়েক দিন আগে টাইটান সাবমার্সিবল ত্রুটিপূর্ণ ছিল, বৈজ্ঞানিক পরিচালক বলেছেন

2023 সালের জুনে টাইটানিকের পথে ডুবে যাওয়া ডুবোজাহাজটি তার চূড়ান্ত সমুদ্রযাত্রার কয়েক...