Home খবর বাণিজ্য এবং ট্যারিফ বিতর্ক থেকে হাইলাইট
খবর

বাণিজ্য এবং ট্যারিফ বিতর্ক থেকে হাইলাইট

Share
Share

প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি এবং রিপাবলিকান রাষ্ট্রপতি পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্প 10 সেপ্টেম্বর, 2024-এ মার্কিন ভাইস প্রেসিডেন্ট এবং ডেমোক্র্যাটিক রাষ্ট্রপতি প্রার্থী কমলা হ্যারিসের সাথে ফিলাডেলফিয়া, পেনসিলভানিয়ার জাতীয় সংবিধান কেন্দ্রে একটি রাষ্ট্রপতি বিতর্কের সময় কথা বলেছেন।

শৌল লোয়েব | এএফপি | গেটি ইমেজ

মঙ্গলবার রাতে মার্কিন যুক্তরাষ্ট্রে এবিসি নিউজ আয়োজিত রাষ্ট্রপতি বিতর্কের সময় চীন নীতি নিয়ে ডোনাল্ড ট্রাম্প এবং কমলা হ্যারিসের মধ্যে সংঘর্ষ হয়।

তার প্রথম বিবৃতিতে, হ্যারিস ট্রাম্পের শুল্ক নীতি এবং সমস্ত আমদানিতে 10% থেকে 20% কম্বল শুল্ক অনুমোদনের প্রতিশ্রুতির সমালোচনা করেছিলেন।

“আমার প্রতিপক্ষের একটি পরিকল্পনা আছে যাকে আমি ‘ট্রাম্প সেলস ট্যাক্স’ বলি, যা প্রতিদিনের পণ্যের উপর 20% ট্যাক্স হবে যা আপনি মাসের মধ্যে আপনাকে পেতে নির্ভর করেন,” তিনি বলেন, নীতিটি মধ্যবিত্তকে প্রভাবিত করবে। পরিবারগুলি

ট্রাম্প তার শুল্ক প্রস্তাবকে রক্ষা করেছেন, যার মধ্যে চীনের উপর 60% থেকে 100% অতিরিক্ত শুল্ক অন্তর্ভুক্ত রয়েছে, যা তার প্রথম প্রশাসনে শুরু হওয়া বাণিজ্য যুদ্ধকে শক্তিশালী করবে।

“অন্যান্য দেশগুলি অবশেষে, 75 বছর পরে, আমরা বিশ্বের জন্য যা করেছি তার জন্য আমাদের অর্থ প্রদান করবে এবং শুল্ক যথেষ্ট হবে,” প্রাক্তন রাষ্ট্রপতি বলেছিলেন, তাঁর সরকার চীন থেকে “বিলিয়ন বিলিয়ন ডলার” পেয়েছে। .

কিছু অর্থনীতিবিদ অনুমান করেছেন যে মার্কিন ব্যবসা এবং শেষ ভোক্তা শুল্কের ধাক্কা সহ্য করে ট্রাম্প 2018 এবং 2019 সালে ইউরোপীয় ইউনিয়ন এবং চীনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা প্রয়োগ করেছিলেন।

ট্রাম্প আরও হাইলাইট করেছেন যে বিডেন-হ্যারিস প্রশাসন চীনের উপর তার বেশিরভাগ শুল্ক বজায় রেখেছে।

প্রাক্তন রাষ্ট্রপতি ট্রাম্প এবিসি-তে বিতর্কে শুল্ক রক্ষা করেছেন

“যদি সে তাদের পছন্দ না করে, তাহলে তাদের উচিত ছিল বেরিয়ে আসা এবং অবিলম্বে শুল্ক কমানো,” ট্রাম্প বলেছিলেন।

“তারা কখনই শুল্ক কেড়ে নেয়নি, কারণ এটি অনেক বেশি টাকা ছিল। তারা করতে পারে না, এটি তাদের যা করতে প্রস্তুত ছিল তা সম্পূর্ণরূপে ধ্বংস করে দেবে।”

ট্রাম্পের বেশিরভাগ শুল্ক বজায় রাখার পাশাপাশি মে মাসে বিডেন প্রশাসন বর্ধিত ভাড়া সেমিকন্ডাক্টর এবং বৈদ্যুতিক যান সহ চীনা পণ্যগুলিতে US$18 বিলিয়ন।

অর্থনীতিবিদরা সাধারণত একমত শুল্ক দাম বাড়ায়. স্টিভ কামিন, আমেরিকান এন্টারপ্রাইজ ইনস্টিটিউটের একজন সিনিয়র ফেলো, বুধবার CNBC-এর “Squawk Box Asia” তে সেই পয়েন্টটি পুনর্ব্যক্ত করেছেন, যুক্তি দিয়ে যে ট্রাম্পের অতিরিক্ত শুল্ক হবে “মুদ্রাস্ফীতি এবং সংকোচনমূলক উভয়ই।”

ট্রাম্প বিতর্কে এই উদ্বেগগুলিকে হ্রাস করার চেষ্টা করেছিলেন, যুক্তি দিয়ে যে আমেরিকান ভোক্তারা হার বৃদ্ধির জন্য অর্থ প্রদান করবে না।

“কী হবে এবং কার দাম বেশি হবে তা হল চীন এবং সমস্ত দেশ যারা আমাদের কাছ থেকে বছরের পর বছর ধরে চুরি করছে,” তিনি বলেছিলেন।

এদিকে, হ্যারিস বিতর্কে তার সময় ব্যবহার করে যুক্তি দিয়েছিলেন যে ট্রাম্প প্রশাসন চীনের প্রতি খুব দুর্বল।

“আসুন পরিষ্কার করা যাক যে ট্রাম্প প্রশাসনের ফলে একটি বাণিজ্য ঘাটতি হয়েছে, যা আমরা আমেরিকার ইতিহাসে দেখা সবচেয়ে বড় একটি,” হ্যারিস বলেন, তিনি “বাণিজ্য যুদ্ধের আমন্ত্রণ জানিয়েছিলেন।”

CNBC এর রাজনৈতিক কভারেজ সম্পর্কে আরও পড়ুন

“ডোনাল্ড ট্রাম্পের রাষ্ট্রপতির অধীনে, তিনি তাদের সামরিক বাহিনীকে উন্নত ও আধুনিকীকরণে সহায়তা করার জন্য চীনের কাছে আমেরিকান চিপ বিক্রি করেছিলেন,” তিনি নীতির মাধ্যমে উন্নত সেমিকন্ডাক্টরগুলিতে চীনের প্রবেশাধিকার সীমাবদ্ধ করার বর্তমান প্রশাসনের প্রচেষ্টার স্পষ্ট উল্লেখে বলেছিলেন। চিপস এবং বিজ্ঞান আইন.

হ্যারিস বলেন, “(তিনি) মূলত আমাদের বিক্রি করে দিয়েছিলেন যখন চীনের নীতি নিশ্চিত করা উচিত যে মার্কিন যুক্তরাষ্ট্র 21 শতকের প্রতিযোগিতায় জয়ী হবে।”

“এর জন্য আমাদের মিত্রদের সাথে সম্পর্কের উপর ফোকাস করা দরকার, মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক প্রযুক্তিতে বিনিয়োগের উপর ফোকাস করা দরকার যাতে আমরা প্রতিযোগিতায় জয়ী হতে পারি, এআইতে, কোয়ান্টাম কম্পিউটিংয়ে, মার্কিন কর্মীবাহিনীকে সমর্থন করার জন্য আমাদের কী করা দরকার তার উপর ফোকাস।”

অর্থনীতিবিদ এবং নীতি বিশেষজ্ঞ আগে CNBC বলেছিল দ্বিতীয় মেয়াদে চীনের বিষয়ে ট্রাম্পের অর্থনৈতিক নীতি ভারী বাণিজ্য শুল্কের উপর ফোকাস করবে বলে আশা করা হচ্ছে। বিপরীতে, হ্যারিস মার্কিন মিত্রদের সাথে সমন্বিত লক্ষ্যবস্তু বিধিনিষেধের দিকে আরও ঝুঁকবেন বলে আশা করা হচ্ছে।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

27 সেপ্টেম্বর পর্যন্ত সাহসী এবং সুন্দর 2-সপ্তাহের স্পয়লার: আশা হতাশ করে স্টেফি

দ বোল্ড অ্যান্ড দ্য বিউটিফুল টু উইকস স্পয়লার 16শে সেপ্টেম্বর থেকে 27শে সেপ্টেম্বর পর্যন্ত, হোপ লোগান স্টেফি ফরেস্টারের আলটিমেটাম এবং তার বক্তৃতা সম্পর্কে...

এটিপি রাউন্ডআপ: চেংডুতে আদ্রিয়ান মান্নারিনো অভিষেক জিতেছেন

আগস্ট 29, 2024; ফ্লাশিং, এনওয়াই, মার্কিন যুক্তরাষ্ট্র; আদ্রিয়ান মান্নারিনো (FRA) বিলি জিন কিং ন্যাশনাল টেনিস সেন্টারে 2024 ইউএস ওপেন টেনিস টুর্নামেন্টের চতুর্থ দিনে...

Related Articles

ব্যাংক অফ জাপান, পিবিওসি, সিপিআই জাপান, ফেড রেট কম

23 নভেম্বর, 2016, বুধবার, জাপানের টোকিওর একটি শপিং স্ট্রিট থেকে ক্রেতারা এবং...

চ্যাম্পিয়ন্স লীগ: বার্সা মোনাকোর কাছে হেরেছে এবং আর্সেনাল আটলান্টার সাথে ড্র করেছে

চ্যাম্পিয়ন্স লিগের প্রথম রাউন্ডে বার্সেলোনা পয়েন্ট কমেছে, ম্যানচেস্টার সিটি ও আর্সেনাল জিততে...

নাইকি সিইও জন ডোনাহো চলে যান এবং ইলিয়ট হিলের স্থলাভিষিক্ত হন

জন ডোনাহো, নাইকির সিইও, 10 জুলাই, 2024-এ মার্কিন যুক্তরাষ্ট্রের আইডাহোর সান ভ্যালিতে...

ফরাসী প্রধানমন্ত্রী বার্নিয়ার ম্যাক্রোঁকে নতুন মন্ত্রিসভা বাছাই উপস্থাপন করেছেন

ফরাসি রক্ষণশীল এবং মধ্যপন্থী দল এবং সংসদীয় গোষ্ঠীর নেতাদের সাথে বৈঠকের পরে,...