Home খবর তেলের দাম 2021 সাল থেকে সর্বনিম্নে নেমে এসেছে — RT ব্যবসার খবর
খবর

তেলের দাম 2021 সাল থেকে সর্বনিম্নে নেমে এসেছে — RT ব্যবসার খবর

Share
Share

বেঞ্চমার্ক ব্রেন্ট 70 ডলারের নিচে ট্রেড করছে কারণ ওপেক তার চাহিদা বৃদ্ধির পূর্বাভাস কমিয়েছে

মঙ্গলবার অপরিশোধিত তেলের দাম কমেছে ওপেক এই বছর এবং পরবর্তী, প্রযোজক গোষ্ঠীর টানা দ্বিতীয় নিম্নগামী সংশোধনের জন্য তার চাহিদা বৃদ্ধির পূর্বাভাস কমানোর পরে।

গ্লোবাল বেঞ্চমার্ক ব্রেন্ট 18:30 GMT এ ব্যারেল প্রতি $69.08 এ 3.7% কমেছে। ডিসেম্বর 2021 সাল থেকে এই প্রথম ব্রেন্ট 70 ডলারের নিচে লেনদেন করেছে। মার্কিন অপরিশোধিত তেলের বেঞ্চমার্ক ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট (ডব্লিউটিআই) ব্যারেল প্রতি 4%-এর বেশি কমে $65.72-এ দাঁড়িয়েছে। WTI অপরিশোধিত তেলের ফিউচার মে 2023 থেকে তাদের সর্বনিম্ন স্তরে পৌঁছেছে।

ওপেক মঙ্গলবার একটি মাসিক প্রতিবেদনে বলেছে যে বিশ্বব্যাপী তেলের চাহিদা 2024 সালে প্রতিদিন প্রায় দুই মিলিয়ন ব্যারেল (bpd) বৃদ্ধি পাবে, যা তার পূর্বের পূর্বাভাসের চেয়ে প্রায় 80,000 bpd কম।

গত মাস পর্যন্ত, ওপেক পূর্বাভাসটি অপরিবর্তিত রেখেছিল যেহেতু এটি প্রথম 2023 সালের জুলাইয়ে করা হয়েছিল।

বিশ্বের সবচেয়ে বড় অপরিশোধিত তেল আমদানিকারক চীন, সাম্প্রতিকতম অবনতির জন্য দায়ী ছিল, OPEC দেশের 2024 সালের চাহিদা বৃদ্ধির পূর্বাভাস 650,000 bpd-এ কমিয়ে দিয়েছে৷

“আগামীর দিকে তাকিয়ে, চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধি ভালভাবে সমর্থিত হবে বলে আশা করা হচ্ছে,” ওপেক ড.

“তবে, রিয়েল এস্টেট সেক্টরে হেডওয়াইন্ড এবং এলএনজি ট্রাক এবং বৈদ্যুতিক যানবাহনের ক্রমবর্ধমান অনুপ্রবেশ ভবিষ্যতে ডিজেল এবং পেট্রলের চাহিদার উপর ওজন করতে পারে,” রিপোর্টে সতর্ক করা হয়েছে।

OPEC 2025 সালে বৈশ্বিক চাহিদা বৃদ্ধির পূর্বাভাস কমিয়ে 1.74 মিলিয়ন bpd করেছে, যা পূর্বে অনুমান করা হয়েছিল 1.78 মিলিয়ন bpd থেকে।

প্রতিবেদন অনুসারে, পেট্রোলিয়াম রপ্তানিকারক দেশগুলির সংস্থা এবং মিত্রদের কাছ থেকে অপরিশোধিত তেলের চাহিদা, যা OPEC+ নামে পরিচিত, চতুর্থ ত্রৈমাসিকে 43.8 মিলিয়ন bpd হবে বলে আশা করা হচ্ছে।

বিশ্বজুড়ে তেলের চাহিদা বৃদ্ধি এবং ভূ-রাজনৈতিক উত্তেজনার মধ্যে বাজারের তীরে তোলার জন্য, গ্রুপটি 2022 সালের শেষের দিক থেকে একের পর এক গভীর উৎপাদন কমিয়েছে। জুন মাসে, OPEC+ উৎপাদন 130,000 bpd কমিয়ে 40.87 মিলিয়ন bpd করেছে। গত মাসে, এটি এই বছরের সেপ্টেম্বর পর্যন্ত 2.2 মিলিয়ন bpd-এর অতিরিক্ত স্বেচ্ছাসেবী কাটের সাথে 2025 সাল পর্যন্ত বেশিরভাগ উত্পাদন কাট বাড়ানোর জন্য সম্মত হয়েছে।

গ্রুপটি অক্টোবরে সাম্প্রতিকতম কাটগুলি পূর্বাবস্থায় ফিরিয়ে আনা শুরু করার কথা ছিল, কিন্তু তেলের দাম কমার কারণে গত সপ্তাহে পরিকল্পনাটি দুই মাসের জন্য বিলম্বিত করার সিদ্ধান্ত নিয়েছে।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

‘বিগ শর্ট’ ফান্ড ম্যানেজার স্টিভেন আইসম্যান বলেছেন যে তিনি গাজার ধ্বংস ‘উদযাপন’ ​​করছেন

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন। স্টিভেন আইসম্যান, একজন হেজ ফান্ড ম্যানেজার...

স্টার্টারদের ফাঁক থাকা সত্ত্বেও, এসিস গণহত্যা উইংস

সেপ্টেম্বর 10, 2024; লস এঞ্জেলেস, ক্যালিফোর্নিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র; Crypto.com এরিনার কোর্টে একজন অফিসিয়াল WNBA উইলসন ইভো NXT বাস্কেটবল। বাধ্যতামূলক ক্রেডিট: Kirby Lee-Imagn Images...

Related Articles

কোয়ালকম সম্প্রতি একটি সম্ভাব্য অধিগ্রহণ সম্পর্কে ইন্টেলের সাথে যোগাযোগ করেছে

Qualcomm CEO ক্রিস্টিয়ানো আমন 3 জুন, 2024, তাইওয়ানের তাইপেইতে Computex ফোরামে বক্তৃতা...

ইসরাইল বলেছে যে তারা বৈরুতে হামলায় হিজবুল্লাহ কমান্ডারকে হত্যা করেছে

ইসরায়েলি সেনাবাহিনী শুক্রবার বলেছে যে বৈরুতের দক্ষিণ শহরতলিতে তাদের বিমান হামলায় হিজবুল্লাহর...

ফেড গভর্নর ওয়ালার বলেছেন যে মুদ্রাস্ফীতি তার প্রত্যাশার চেয়ে দ্রুত হ্রাস পাচ্ছে এবং এটিকে অর্ধ-পয়েন্ট কাটঅফ ক্যাম্পে রেখেছে

ফেডারেল রিজার্ভ গভর্নর ক্রিস্টোফার ওয়ালার শুক্রবার বলেছেন যে তিনি এই সপ্তাহের বৈঠকে...

টাইটানিকের মারাত্মক ডাইভের কয়েক দিন আগে টাইটান সাবমার্সিবল ত্রুটিপূর্ণ ছিল, বৈজ্ঞানিক পরিচালক বলেছেন

2023 সালের জুনে টাইটানিকের পথে ডুবে যাওয়া ডুবোজাহাজটি তার চূড়ান্ত সমুদ্রযাত্রার কয়েক...