Home খবর মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীন যৌথ সামরিক মহড়ায় অংশগ্রহণ করে – মিডিয়া – আরটি ওয়ার্ল্ড নিউজ
খবর

মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীন যৌথ সামরিক মহড়ায় অংশগ্রহণ করে – মিডিয়া – আরটি ওয়ার্ল্ড নিউজ

Share
Share

ব্রাজিলের ‘অপারেশন ফরমোসা’-তে অংশ নিতে দুই দেশ সেনা পাঠিয়েছে।

ব্রাজিলের নৌবাহিনীর বরাত দিয়ে সাউথ চায়না মর্নিং পোস্ট জানিয়েছে, মার্কিন ও চীনা নৌবাহিনী প্রথমবারের মতো ব্রাজিলের সশস্ত্র বাহিনীর নেতৃত্বে যৌথ সামরিক মহড়ায় অংশ নিচ্ছে।

“অপারেশন ফর্মোসা” এটি লাতিন আমেরিকার বৃহত্তম সামরিক মহড়াগুলির মধ্যে একটি; ব্রাজিলের ফরমোসা শহরের কাছে 1988 সাল থেকে অনুষ্ঠিত হচ্ছে। তাইওয়ানের ঐতিহাসিক নামের সাথে ডাকনামের কোনো সম্পর্ক নেই।

আর্জেন্টিনা, ফ্রান্স, ইতালি, মেক্সিকো, নাইজেরিয়া, পাকিস্তান, কঙ্গো প্রজাতন্ত্র এবং দক্ষিণ আফ্রিকার মতো দেশের প্রায় 3,000 সৈন্যরা গত সপ্তাহে শুরু হওয়া এবং 17 সেপ্টেম্বর শেষ হওয়া অনুশীলনে অংশ নিয়েছিল।

ব্রাজিলের সশস্ত্র বাহিনীর একজন মুখপাত্র এসসিএমপিকে বলেছেন যে এই বছরের মহড়ায় চীনা নৌবাহিনীর 33 জন এবং মার্কিন নৌবাহিনীর 54 জন সামরিক কর্মী অন্তর্ভুক্ত রয়েছে।

গত বছর, মার্কিন যুক্তরাষ্ট্র তার দক্ষিণাঞ্চলীয় কমান্ড থেকে সৈন্য পাঠিয়েছিল, যেখানে চীন একটি পর্যবেক্ষক হিসাবে অংশ নিয়েছিল।

“এই মহড়ায় অংশগ্রহণের জন্য বন্ধুত্বপূর্ণ দেশগুলিকে আমন্ত্রণ জানানোর রেওয়াজ আছে,” ব্রাজিলের নৌবাহিনীর বরাত দিয়ে এ কথা বলা হয়েছে। “এই ধরনের আমন্ত্রণের গুরুত্ব সরাসরি ব্রাজিলের নৌবাহিনী এবং বন্ধুত্বপূর্ণ দেশগুলির বাহিনীর মধ্যে বৃহত্তর একীকরণের প্রচারের সুযোগের সাথে যুক্ত।”

মহড়ার উদ্দেশ্য ছিল উভচর ক্রিয়াকলাপগুলিকে অনুকরণ করা যেখানে যুদ্ধজাহাজগুলি একটি প্রতিকূল উপকূলীয় অঞ্চলে আক্রমণ পরিচালনা করে এবং একটি মনোনীত সমুদ্র সৈকতে অবতরণের পরিকল্পনা করে।

প্রতিবেদনে হাইলাইট করা হয়েছে যে চীন ও আমেরিকান সামরিক বাহিনী 2016 সাল থেকে যৌথ সামরিক মহড়া করেনি, যখন ওয়াশিংটন বেইজিংকে প্রশান্ত মহাসাগরীয় মহড়ার রিম-এ আমন্ত্রণ জানায়, যা রিম্প্যাক নামেও পরিচিত। চীন পাঁচটি যুদ্ধজাহাজ এবং প্রায় 1,200 সেনা পাঠিয়েছে।

পেন্টাগন অবশ্য চীনের কারণে নতুন আমন্ত্রণ স্থগিত করেছে “দক্ষিণ চীন সাগরে বিতর্কিত এলাকায় অব্যাহত সামরিকীকরণ”, তার তৎকালীন মুখপাত্র ক্রিস্টোফার লোগানের মতে।

দক্ষিণ চীন সাগর এই অঞ্চলের দেশগুলির দ্বারা অসংখ্য ওভারল্যাপিং দাবির বিষয়। মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের কার্যকলাপ দ্বারা উত্তেজনা বৃদ্ধি পেয়েছে, যারা নিয়মিতভাবে বেইজিং এর একচেটিয়া অর্থনৈতিক অঞ্চল হিসাবে দাবি করা এলাকার মাধ্যমে তথাকথিত “ন্যাভিগেশনের স্বাধীনতা” মিশন পাঠায়।

ব্রাজিলের ফর্মোসা মহড়ায় অংশ নেওয়ার পাশাপাশি, চীনারা রাশিয়ার “Ocean-2024” মহড়ায়ও অংশ নিচ্ছে।

মঙ্গলবার, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দেশটির আধুনিক ইতিহাসে সবচেয়ে বড় নৌ মহড়া শুরু করার ঘোষণা দিয়েছেন। Ocean-2024 একই সাথে প্রশান্ত মহাসাগর ও আর্কটিক মহাসাগরের পাশাপাশি ভূমধ্যসাগর, ক্যাস্পিয়ান এবং বাল্টিক সাগরে অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে। কৌশলে 400টিরও বেশি যুদ্ধজাহাজ এবং সাবমেরিন, সেইসাথে সহায়ক জাহাজ, প্রায় 120টি বিমান এবং 90,000 জনেরও বেশি লোক জড়িত।

রাশিয়ান নৌবাহিনীর ভারপ্রাপ্ত কমান্ডার-ইন-চীফ অ্যাডমিরাল আলেকজান্ডার মইসিভ বলেছেন, পিপলস লিবারেশন আর্মির চারটি জাহাজ এবং 15টি বিমান মহড়ায় যোগ দিয়েছে।

পুতিনের মতে, 15টি অন্যান্য দেশের প্রতিনিধিদেরও পর্যবেক্ষক হিসাবে অনুশীলনে আমন্ত্রণ জানানো হয়েছিল।

আপনি সামাজিক মিডিয়াতে এই গল্পটি ভাগ করতে পারেন:

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

0-2 এনএফএল দলের জন্য বাস্তবতা পরীক্ষা: কে এখনও প্লেঅফ করতে পারে?

15 সেপ্টেম্বর, 2024; বাল্টিমোর, মেরিল্যান্ড, মার্কিন যুক্তরাষ্ট্র; M&T ব্যাংক স্টেডিয়ামে লাস ভেগাস রাইডারদের বিপক্ষে দ্বিতীয়ার্ধে বাল্টিমোর রেভেনস কোয়ার্টারব্যাক লামার জ্যাকসন (8) রান করছেন।...

শাইন ফেডারেল গ্রেপ্তারের পরে তার জীবন এবং ক্যারিয়ার নষ্ট করার জন্য ডিডিকে দোষারোপ করেছেন

প্রাক্তন ব্যাড বয় রেকর্ডস র‌্যাপার এবং বর্তমান বেলিজিয়ান রাজনীতিবিদ লাজুক জড়ো হচ্ছে ডিডি টাইকুনকে গ্রেফতার করার পর কয়লার ওপরে — এবং তার আশা...

Related Articles

ঝড় বরিস উত্তর ইতালিতে বন্যা নিয়ে আসায় দুজন নিখোঁজ এবং 1000 জনকে সরিয়ে নেওয়া হয়েছে

ইতালির উত্তর-পূর্বাঞ্চলীয় এমিলিয়া-রোমাগনা অঞ্চলে ভারী বন্যা ও ভূমিধসের কারণে দু’জন নিখোঁজ এবং...

ব্যাংক অফ জাপান, পিবিওসি, সিপিআই জাপান, ফেড রেট কম

23 নভেম্বর, 2016, বুধবার, জাপানের টোকিওর একটি শপিং স্ট্রিট থেকে ক্রেতারা এবং...

চ্যাম্পিয়ন্স লীগ: বার্সা মোনাকোর কাছে হেরেছে এবং আর্সেনাল আটলান্টার সাথে ড্র করেছে

চ্যাম্পিয়ন্স লিগের প্রথম রাউন্ডে বার্সেলোনা পয়েন্ট কমেছে, ম্যানচেস্টার সিটি ও আর্সেনাল জিততে...

নাইকি সিইও জন ডোনাহো চলে যান এবং ইলিয়ট হিলের স্থলাভিষিক্ত হন

জন ডোনাহো, নাইকির সিইও, 10 জুলাই, 2024-এ মার্কিন যুক্তরাষ্ট্রের আইডাহোর সান ভ্যালিতে...