Home খবর মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতীয় বিরোধী নেতার বক্তৃতা ঘরে-বাইরে বিতর্কের জন্ম দিয়েছে—আরটি ইন্ডিয়া
খবর

মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতীয় বিরোধী নেতার বক্তৃতা ঘরে-বাইরে বিতর্কের জন্ম দিয়েছে—আরটি ইন্ডিয়া

Share
Share

ভারতীয় জাতীয় কংগ্রেস দলের রাহুল গান্ধী মার্কিন সফরে রয়েছেন এবং নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন সরকারের প্রকাশ্যে সমালোচনা করেছেন।

ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসের নেতা রাহুল গান্ধী তার দেশের সংখ্যালঘু শিখ সম্প্রদায়কে নিপীড়নের সম্মুখীন হতে পারে বলে পরামর্শ দিয়ে রাজনৈতিক অগ্নিঝড় ছুঁয়েছেন।

সম্বোধন ভার্জিনিয়ায় ভারতীয় প্রবাসীরা, তার মার্কিন সফরের অংশ হিসাবে, গান্ধী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভারতীয় জনতা পার্টি (বিজেপি) এবং হিন্দু জাতীয়তাবাদী দল রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস) এর উপর মৌখিক আক্রমণ শুরু করেছিলেন, যা তার সাথে আদর্শিকভাবে যুক্ত।

উভয়ের সমালোচনা করে গান্ধী বলেছিলেন যে তারা “ভুল বোঝা” ভারতের বৈচিত্র্য। “ভারত হৃদয়ে ভাষা, ঐতিহ্য, ইতিহাস, ধর্মের মিলন। সব” তিনি বলেন. তিনি আরএসএসকে কিছু ধর্ম, ভাষা এবং সম্প্রদায়কে নিকৃষ্ট হিসাবে দেখার জন্য অভিযুক্ত করেছিলেন এবং পরামর্শ দিয়েছিলেন যে, রাজনৈতিকভাবে, তার দল এটির বিরোধিতা করে।

ভিড়ের মধ্যে একজন শিখ ব্যক্তিকে নির্দেশিত একটি পৃথক মন্তব্যে, গান্ধী বলেছিলেন: “একজন শিখকে ভারতে তার পাগড়ি পরতে দেওয়া হবে কিনা সেই লড়াই শেষ।” এই মন্তব্য, যা দক্ষিণ এশিয়ার দেশটিতে ধর্মীয় স্বাধীনতাকে সম্বোধন করার জন্য উপস্থিত হয়েছিল – ওয়াশিংটনের দ্বারা ক্রমাগত উত্থাপিত একটি পয়েন্ট – পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরি, যিনি শিখ, সহ বিজেপি নেতাদের প্রতিক্রিয়া সৃষ্টি করেছিল।

শিখরা যদি কখনও অনুভব করে “নিরাপত্তা এবং একটি অস্তিত্বের হুমকি” দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের খবরে বলা হয়েছে, ভারতে, রাহুল গান্ধীর পরিবার যখন ক্ষমতায় ছিল, তখন নয়াদিল্লিতে এক সংবাদ সম্মেলনে পুরী বলেছিলেন। তিনি 1980 এর দশকে শিখ বিচ্ছিন্নতাবাদীদের উপর দমন-পীড়নের কথা উল্লেখ করেছিলেন যখন রাহুলের দাদী ইন্দিরা গান্ধী প্রধানমন্ত্রী ছিলেন।

“1984 সালে, শিখ সম্প্রদায়ের বিরুদ্ধে একটি গণহত্যা হয়েছিল,” পুরী বলেন, যোগ করে “৩,০০০ এর বেশি নিরীহ মানুষকে হত্যা করা হয়েছে।” তিনি বলেন, মোদির নেতৃত্বাধীন সরকার “তার পথ থেকে বেরিয়ে গেছে” শিখ সম্প্রদায়ের মধ্যে সমস্যা এবং উদ্বেগ মোকাবেলা করতে।

মোদির মন্ত্রিসভার আরেক মন্ত্রী শিবরাজ সিং চৌহান বলেছেন, গান্ধীর মন্তব্য বিদেশে ভারতের ভাবমূর্তি ক্ষুণ্ন করেছে।

এদিকে, নয়াদিল্লি তার মাটিতে একটি হত্যা ও আরেকটি প্রচেষ্টার সঙ্গে জড়িত থাকার অভিযোগের তদন্ত করছে মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডা। ভারত অটোয়ার অভিযোগ অস্বীকার করলেও পররাষ্ট্র মন্ত্রণালয় মার্কিন মামলা পর্যবেক্ষণের জন্য একটি বিশেষ কমিটি গঠন করেছে।

গত বছর, ইউনাইটেড স্টেটস কমিশন অন ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডম (ইউএসসিআইআরএফ) বিডেন প্রশাসনকে অনুরোধ করেছিল ভারতকে একটি ধর্মীয় স্বাধীনতা হিসেবে চিহ্নিত করতে। “বিশেষ উদ্বেগের দেশ”। নয়াদিল্লি ধারাবাহিকভাবে এসব অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

ওয়াশিংটন ডিসির জর্জটাউন ইউনিভার্সিটিতে বক্তৃতার সময়ও গান্ধী মোদির সমালোচনা করেছিলেন, পরামর্শ দিয়েছিলেন যে ভারতীয় নেতা ছিলেন “বিস্ফোরিত” সাম্প্রতিক সাধারণ নির্বাচনে বিরোধী দলের সাফল্যের জন্য। গান্ধীর মতে এটি ব্যাখ্যা করে কেন মোদী দাবি করেছে আপনার “ঐশ্বরিক প্রকৃতি” এই বছরের শুরুর দিকে। “অভ্যন্তরীণভাবে, আমরা এটি একটি মনস্তাত্ত্বিক ভাঙ্গন হিসাবে দেখেছি,” বলেছেন বিরোধীদলীয় নেতা।

যদিও মোদি এই বছর প্রধানমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে জিতেছেন, তার দল, বিজেপি, 545 সদস্যের নিম্নকক্ষে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেনি এবং সরকার গঠনের জন্য আঞ্চলিক মিত্রদের উপর নির্ভর করতে হয়েছিল। কংগ্রেস দল, বিরোধী ব্লকের নেতৃত্বে, প্রায় 100 টি আসন জিতে উল্লেখযোগ্য লাভ করেছে।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

সিয়াটলে কনসার্টের সময় মঞ্চে ম্যাকলমোর ‘এফ*** আমেরিকা’ গেয়েছেন

ম্যাকলমোরনিজেকে একটি সর্বাত্মক অনলাইন যুদ্ধের মাঝখানে খুঁজে পেয়েছিল… তার সাম্প্রতিক কনসার্টের মাঝখানে “এফ*** আমেরিকা” বলে চিৎকার করার জন্য লোকেরা অনলাইনে র‌্যাপারকে আক্রমণ করেছিল।...

জুলিও রদ্রিগেজ, মেরিনার্স রেঞ্জার্সের বিরুদ্ধে সংঘর্ষে ওয়াইল্ড কার্ড ফোকাস করেছেন

20 সেপ্টেম্বর, 2024; আর্লিংটন, টেক্সাস, মার্কিন যুক্তরাষ্ট্র; গ্লোব লাইফ ফিল্ডে পঞ্চম ইনিংসে টেক্সাস রেঞ্জার্সের বিপক্ষে তিন রানের হোম রানের পর শর্টস্টপ জেপি ক্রফোর্ড...

Related Articles

ফ্রান্সের নতুন স্বরাষ্ট্রমন্ত্রী নতুন সরকারের উদ্বোধনের সাথে “শৃঙ্খলা পুনরুদ্ধার” করার প্রতিশ্রুতি দিয়েছেন

ফ্রান্সের নতুন ডানপন্থী সরকার সোমবার সকালে প্রথম বৈঠক করেছে, প্রধানমন্ত্রী মিশেল বার্নিয়ার...

টিএসএমসি এবং স্যামসাং চিপ মেগাফ্যাক্টরি নিয়ে সংযুক্ত আরব আমিরাতের সাথে আলোচনা করছে, ডাব্লুএসজে রিপোর্ট করেছে

সংযুক্ত আরব আমিরাতের দুবাইতে দুবাই ইন্টারন্যাশনাল ফিনান্সিয়াল সেন্টার (DIFC) এলাকা, পটভূমিতে বুর্জ...

ট্রাম্প বলেছেন, নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে তিনি হেরে গেলে আর প্রতিদ্বন্দ্বিতা করবেন না

প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প রবিবার প্রকাশিত একটি সাক্ষাত্কারে বলেছিলেন যে তিনি...

🔴 ইসরাইল লেবাননে হিজবুল্লাহর বিরুদ্ধে নতুন আক্রমণ শুরু করেছে এবং বেসামরিকদের সরে যেতে বলেছে

সোমবার ইসরায়েলি সেনাবাহিনী লেবাননের জনগণকে হিজবুল্লাহ লক্ষ্যবস্তু থেকে সরে যেতে বলেছে এবং...