Home ব্যবসা যুক্তরাষ্ট্র বলেছে, রাশিয়া চীনকে সামরিক প্রযুক্তির উন্নয়নে সহায়তা করছে
ব্যবসা

যুক্তরাষ্ট্র বলেছে, রাশিয়া চীনকে সামরিক প্রযুক্তির উন্নয়নে সহায়তা করছে

Share
Share

বিনামূল্যের জন্য মার্কিন নির্বাচন কাউন্টডাউন নিউজলেটার আনলক করুন

ইউক্রেনের বিরুদ্ধে মস্কোর যুদ্ধে বেইজিংয়ের সমর্থনের বিনিময়ে রাশিয়া চীনকে সাবমেরিন, অ্যারোনটিক্যাল এবং ক্ষেপণাস্ত্র প্রযুক্তি বিকাশে সহায়তা করছে বলে যুক্তরাষ্ট্র সতর্ক করেছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের ডেপুটি সেক্রেটারি অফ স্টেট কার্ট ক্যাম্পবেল মঙ্গলবার বলেছেন, স্টিলথ এবং নজরদারির মতো ক্ষেত্রে রাশিয়ার সামরিক জ্ঞানের ক্রমবর্ধমান ভাগাভাগি মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের নিরাপত্তার উপর “নেতিবাচক এবং সম্পর্কিত প্রভাব” ফেলবে।

“রাশিয়া এবং চীনের মধ্যে সহযোগিতার এই নতুন ক্ষেত্রগুলি ডিজাইন এবং . . . আবেদন তারা তাৎপর্যপূর্ণ,” ক্যাম্পবেল ইইউ, ন্যাটো এবং বেলজিয়ামের কর্মকর্তাদের সাথে দেখা করতে ব্রাসেলস সফরকালে সাংবাদিকদের বলেছিলেন।

সহযোগিতার “পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চীনা সক্ষমতা এবং স্থাপনার উপর খুব গুরুত্বপূর্ণ প্রভাব ফেলতে পারে,” তিনি যোগ করেছেন।

রাশিয়া ঐতিহাসিকভাবে তার প্রতিবেশী দেশে বৃহৎ, অত্যন্ত সক্ষম শক্তির বিকাশে অত্যধিক সহায়তা প্রদান এবং তার মেধাস্বত্ব রক্ষার আকাঙ্ক্ষার কারণে সামরিক প্রযুক্তিতে চীনের সাথে সহযোগিতা করার বিষয়ে সতর্ক ছিল।

তবে ক্যাম্পবেল বলেছিলেন যে রাশিয়ান সমর্থন, যা রাশিয়ান অস্ত্র তৈরিতে ব্যবহৃত অংশগুলির মতো আইটেমগুলির চীনা সরবরাহের বিনিময়ে সরবরাহ করা হয়েছিল, মস্কো এবং বেইজিংয়ে “সর্বোচ্চ স্তরে সংগঠিত হয়েছিল”।

সহযোগিতা “কোন কৌশলগত জোট ছিল না, এটি একটি মৌলিক সারিবদ্ধতা,” তিনি বলেছিলেন।

ব্রাসেলসে ইইউতে চীনা দূতাবাস অবিলম্বে ক্যাম্পবেলের মন্তব্যের বিষয়ে মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি। বেইজিং আগেই ছিল তিনি রাশিয়ার যুদ্ধ প্রচেষ্টাকে সমর্থন করছেন এমন অভিযোগের নিন্দা করেছেন “পক্ষপাতদুষ্ট, অপবাদমূলক এবং উস্কানিমূলক” হিসাবে তিনি জোর দিয়েছিলেন যে তিনি ইউক্রেনের যুদ্ধে “গঠনমূলক ভূমিকা” নিয়েছেন এবং উভয় পক্ষকে প্রাণঘাতী অস্ত্র সরবরাহ করেননি।

বার্লিনে কার্নেগি রাশিয়া ইউরেশিয়া সেন্টারের পরিচালক আলেকজান্ডার গাবুয়েভ বলেছেন, মস্কো 2014 সালের ক্রিমিয়াকে সংযুক্ত করার পরে বেইজিংয়ের সাথে সামরিক প্রযুক্তিতে আরও বেশি সহযোগিতা করতে ইচ্ছুক হয়ে ওঠে এবং 2022 সালে ইউক্রেনের সম্পূর্ণ স্কেল আক্রমণের পর থেকে প্রক্রিয়াটি ত্বরান্বিত হয়েছে।

“রাশিয়া বুঝতে পেরেছে যে চীন প্রতি বছর প্রতিরক্ষা গবেষণা ও উৎপাদনে কয়েক বিলিয়ন ডলার পাম্প করছে,” গাবুয়েভ বলেছেন।

“রাশিয়া বুঝতে পেরেছে যে… কিছু সীমিত এলাকায়, যেখানে রাশিয়ার এখনও শ্রেষ্ঠত্ব রয়েছে, তার কাছে এখনই সুযোগের একটি উইন্ডো রয়েছে চীনা বাজারে বৃদ্ধি, অর্থ উপার্জন এবং, সর্বোত্তম ক্ষেত্রে, একটি যৌথ মূল্য শৃঙ্খল তৈরি করার। “

রাশিয়ান ও চীনা যুদ্ধজাহাজ
রাশিয়া মঙ্গলবার একটি নৌ মহড়া শুরু করার ঘোষণা দিয়েছে যে তারা বলেছে যে চারটি চীনা যুদ্ধজাহাজ অংশগ্রহণ করবে। © রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রণালয়/এপি

চীনের কাছে রাষ্ট্রীয় গোপনীয়তা প্রেরণের অভিযোগে গত এক দশকে অস্ত্র উন্নয়নের সাথে জড়িত বেশ কিছু রাশিয়ান বিজ্ঞানীকে দীর্ঘ কারাদণ্ড দেওয়া হয়েছে।

গত সপ্তাহে, আলেকজান্ডার শিপলিউক, একটি বিখ্যাত সাইবেরিয়ান ইনস্টিটিউটের একজন পদার্থবিদ যিনি রাশিয়ান হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের বিকাশের সাথে সম্পর্কিত বৈজ্ঞানিক গবেষণায় কাজ করেন, তাকে রাষ্ট্রদ্রোহের জন্য 15 বছরের সাজা দেওয়া হয়েছে। রয়টার্স জানিয়েছে যে চীনে একটি সম্মেলনে যাওয়ার পর তাকে গ্রেফতার করা হয়।

যাইহোক, পশ্চিমা নিষেধাজ্ঞাগুলি ইউক্রেনে ব্যবহারের জন্য অস্ত্র তৈরি করতে এবং তার সামরিক-শিল্প উত্পাদন সুবিধাগুলিকে ওভারহল করার জন্য প্রয়োজনীয় দ্বৈত-ব্যবহারের পণ্যগুলির অ্যাক্সেসের জন্য মস্কোকে ক্রমবর্ধমানভাবে চীনের উপর নির্ভরশীল করে তুলেছে।

রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন নিজেই 2019 সালে নিশ্চিত করেছেন যে মস্কো বেইজিংকে একটি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা প্রাথমিক সতর্কতা ব্যবস্থা বিকাশে সহায়তা করছে।

মার্কিন নৌ গবেষকদের মতে, চীনের নতুন টাইপ 096 পারমাণবিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সাবমেরিনটি রাশিয়ান প্রযুক্তির সহায়তায় তার প্রপালশন সিস্টেমকে শান্ত করার জন্য তৈরি করা হয়েছিল।

তুলনামূলকভাবে সম্প্রতি পর্যন্ত, রাশিয়া চীনের সাথে উন্নত সাবমেরিন প্রযুক্তি ভাগাভাগি করেনি। 2021 সালে, রুবিন সেন্ট্রাল ডিজাইন ব্যুরো, রাশিয়ার অন্যতম প্রধান সাবমেরিন গবেষণা কেন্দ্র, একটি অনুপ্রবেশে হ্যাক করা হয়েছিল যে সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা চীনা অভিনেতাদের দায়ী করেছেন।

চীন ও রাশিয়াকে ধরে রেখে সামরিক সহযোগিতাও গভীর হয়েছে প্রধান যৌথ নৌ ও বিমান মহড়া.

মঙ্গলবার, রাশিয়া প্রশান্ত মহাসাগরীয় এবং আর্কটিক মহাসাগর এবং ভূমধ্যসাগর, ক্যাস্পিয়ান এবং বাল্টিক সাগরে 400 টিরও বেশি জাহাজ এবং সাবমেরিন জড়িত একটি সপ্তাহব্যাপী নৌ মহড়া শুরু করার ঘোষণা দিয়েছে। চারটি চীনা যুদ্ধজাহাজ জাপান সাগরে মহড়ায় যোগ দেবে বলে এতে বলা হয়েছে।

মহড়া শুরুর ঘোষণা দেওয়ার সময়, পুতিন মার্কিন যুক্তরাষ্ট্রকে “যেকোন মূল্যে তার বৈশ্বিক সামরিক ও রাজনৈতিক আধিপত্য বজায় রাখার চেষ্টা করার” অভিযোগ করেন।

“কথিত রুশ হুমকি মোকাবেলার অজুহাতে এবং গণপ্রজাতন্ত্রী চীনকে ধারণ করার অজুহাতে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার স্যাটেলাইট রাশিয়ার পশ্চিম সীমান্তের কাছে, আর্কটিক এবং এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে তাদের সামরিক উপস্থিতি বাড়াচ্ছে,” তিনি বলেছিলেন।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

জমজদের বিপক্ষে সিরিজের ফাইনালে অভিভাবকরা কখনোই হাল ছেড়ে না দেওয়ার মনোভাব নিয়ে আসে

সেপ্টেম্বর 18, 2024; ক্লিভল্যান্ড, ওহাইও, মার্কিন যুক্তরাষ্ট্র; ক্লিভল্যান্ড গার্ডিয়ানস শর্টস্টপ ব্রায়ান রচিও (বাম) প্রগ্রেসিভ ফিল্ডে মিনেসোটা টুইন্সের বিরুদ্ধে দশম ইনিংসে দ্বিতীয় বেসম্যান আন্দ্রেস...

🔴লাইভ: মারাত্মক লেবাননে বিস্ফোরণে ব্যবহৃত দ্বিমুখী রেডিওর নির্মাতা বলেছেন যে সেগুলি কয়েক বছর আগে বন্ধ হয়ে গেছে

জাপানি কোম্পানি আইকম বৃহস্পতিবার বলেছে যে এটি প্রায় 10 বছর আগে লেবাননে বুধবারের বিস্ফোরণে ব্যবহৃত দ্বিমুখী রেডিওর মডেল তৈরি করা বন্ধ করে দিয়েছে।...

Related Articles

চ্যালেঞ্জ বেড়ে যাওয়ায় চীনের অর্থনৈতিক কর্মকাণ্ড স্থবির হয়ে পড়ে

বিনামূল্যে আপডেট সঙ্গে অবহিত থাকুন শুধু সাইন আপ করুন চীনা অর্থনীতি myFT...

বোয়িং নগদ সংকটের মুখোমুখি কারণ মেশিনিস্ট ধর্মঘট উৎপাদনের উপর ওজন করে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

কিয়েভের দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের ব্যবহার দ্বন্দ্বকে আরও খারাপ করতে পারে, বলেছেন যুক্তরাজ্যের সাবেক কর্মকর্তা

বিনামূল্যের জন্য মার্কিন নির্বাচন কাউন্টডাউন নিউজলেটার আনলক করুন হোয়াইট হাউসের জন্য দৌড়ে...

প্রাক্তন রাষ্ট্রপতি বলে তিনি তার অংশীদারিত্ব বজায় রাখবেন বলে ট্রাম্প মিডিয়া শেয়ার করেছেন

বিনামূল্যের জন্য মার্কিন নির্বাচন কাউন্টডাউন নিউজলেটার আনলক করুন হোয়াইট হাউসের জন্য দৌড়ে...