Home খবর অনলাইন, সোশ্যাল মিডিয়ার নেতৃত্বে, যুক্তরাজ্যের সবচেয়ে জনপ্রিয় সংবাদ উত্স হিসাবে টিভিকে ছাড়িয়ে গেছে, অফকম বলে
খবর

অনলাইন, সোশ্যাল মিডিয়ার নেতৃত্বে, যুক্তরাজ্যের সবচেয়ে জনপ্রিয় সংবাদ উত্স হিসাবে টিভিকে ছাড়িয়ে গেছে, অফকম বলে

Share
Share

ইন্টারনেটের উত্থানের জন্য সংবাদপত্র ব্যবসা দীর্ঘ, ধীর পতনের মধ্যে রয়েছে। এখন যুক্তরাজ্যের নতুন গবেষণা প্রকাশ করেছে কিভাবে টিভি সংবাদ একই ধরনের পরিণতির মুখোমুখি হচ্ছে।

যুক্তরাজ্যের যোগাযোগ নিয়ন্ত্রক অফকমের নতুন গবেষণা অনুসারে অনলাইন প্ল্যাটফর্মগুলি প্রাপ্তবয়স্ক গ্রাহকদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় সংবাদ সংস্থান হিসাবে প্রথমবারের মতো টিভিকে ছাড়িয়ে গেছে, 71% বনাম 70%।

এটি একটি উল্লেখযোগ্য পরিবর্তন। 60 বছরেরও বেশি সময় ধরে শুধু টিভিই সংবাদে আধিপত্য বিস্তার করেনি (একটি সময় যেখানে এটি সংবাদের জনপ্রিয়তায় সংবাদপত্রকে ছাড়িয়ে গেছে; এটি ছিল গণ-প্রচলন সংবাদপত্রের জন্য প্রথম আঘাত), কিন্তু অনলাইন প্ল্যাটফর্মগুলি সম্প্রচারকারীদের (এবং সংবাদপত্র) প্রতিস্থাপন করে, তারা সংবাদ ট্রান্সমিট উৎসের অনেক বিস্তৃত সেট থেকে আসে। এটি আরও দৃষ্টিকোণ থাকার জন্য একটি আশীর্বাদ এবং নির্ভুলতা যাচাই করা উল্লেখযোগ্যভাবে আরও কঠিন হওয়ার জন্য অভিশাপ – এবং গ্রাহকরা চিন্তিত যে AI এর উত্থানের সাথে এটি আরও খারাপ হবে।

অফকমের বৃহত্তর অনুসন্ধানগুলি অবাক হওয়ার মতো নাও হতে পারে: সংবাদপত্রগুলি কয়েক দশক ধরে সমস্যায় রয়েছে; টিভি বছরের পর বছর ধরে বিনোদনের মতো অন্যান্য বিভাগে স্ট্রিমিং এবং অনলাইন মিডিয়ার চাপের সম্মুখীন হয়েছে; এবং ডিপফেকস এবং ডিসইনফরমেশনের মতো ক্ষেত্রগুলিতে AI এর উত্তর দেওয়ার জন্য অনেক কিছু রয়েছে৷ কিন্তু গবেষণাটি তাৎপর্যপূর্ণ কারণ এটি কীভাবে ব্যবহার পরিবর্তিত হচ্ছে তার পরিসংখ্যান প্রদান করে এবং অফকম বলেছে যে এটি আগামী বছরগুলিতে তার নিয়ন্ত্রণের উপর ফোকাস করতে কী হবে তা নির্ধারণ করতে সহায়তা করবে।

“টেলিভিশন 1960 এর দশক থেকে মানুষের সংবাদ অভ্যাসের উপর আধিপত্য বিস্তার করেছে এবং এখনও সত্যই উচ্চ বিশ্বাসের আদেশ দেয়,” অফকমের কৌশল এবং গবেষণা গ্রুপের পরিচালক ইহ-চৌং তেহ একটি বিবৃতিতে বলেছেন। “কিন্তু আমরা অনলাইন সংবাদে প্রজন্মের পরিবর্তন প্রত্যক্ষ করছি, যা প্রায়শই কম বিশ্বাসযোগ্য হিসাবে দেখা হয় — সাথে ভুল তথ্য এবং ডিপফেক বিষয়বস্তু সম্পর্কে ক্রমবর্ধমান ভয়। অফকম পরবর্তী প্রজন্মের জন্য উচ্চ-মানের খবর নিশ্চিত করতে চায়, তাই আমরা পাবলিক সার্ভিস মিডিয়ার পর্যালোচনা শুরু করছি যা যুক্তরাজ্যের গণতন্ত্র এবং জনসাধারণের বিতর্ককে টিকিয়ে রাখতে সাহায্য করে।”

অফকম 2017 সাল থেকে সংবাদের ব্যবহার নিয়ে বার্ষিক গবেষণা চালিয়ে যাচ্ছে। এই বছর, অনলাইনে এবং ব্যক্তিগতভাবে 5,000 জনেরও বেশি প্রাপ্তবয়স্কদের সাক্ষাৎকার নেওয়া হয়েছে।

সংবাদের মুখোমুখি হন

যদিও অনলাইন একটি বৃহত্তর বিভাগ হিসাবে মিডিয়া বাজারে একটি বিঘ্নকারী শক্তি অব্যাহত রাখে, আপনি যদি একজন প্রকাশক হন তবে অনলাইনে যাওয়া ঠিক একটি নিরাময় নয়। অনলাইন নিউজ আউটলেট হয় এছাড়াও নতুনদের দ্বারা তাদের শ্রোতাদের ক্ষয়প্রাপ্ত হওয়া দেখে: Facebook, YouTube, Instagram এবং X/Twitter সবই সমীক্ষার শীর্ষ 10 সংবাদ উত্স তালিকায় রয়েছে৷

এই কিছু একটু বিদ্রূপাত্মক. গত এক দশকে Facebook, YouTube, X/Twitter এবং আরও অনেক কিছুর মতো প্ল্যাটফর্মে তৈরি ও প্রচারিত জাল খবরের একটি ক্রমবর্ধমান বিতর্ক রয়েছে এবং নিয়ন্ত্রক এবং আইন প্রণেতারা অবশ্যই নোট নিয়েছেন। একই সময়ে, এবং সম্ভবত এই উত্তাপের সাথে সম্পর্কিত, ফেসবুক তার প্ল্যাটফর্মে সংবাদের উপর কম জোর দেওয়ার জন্য চলে গেছে, নিজের হত্যা করেছে ফেসবুক খবর এই বছরের শুরুর দিকে প্রচেষ্টা।

যাইহোক, এই প্ল্যাটফর্মগুলিতে লোকেরা কীভাবে জড়িত থাকে তার শক্তিশালী হৃদস্পন্দন হিসাবে সংবাদ অব্যাহত রয়েছে। প্রায় 30% উত্তরদাতা বলেছেন যে তারা Facebook থেকে তাদের খবর পেয়েছেন, এটি সম্প্রচারকারী ITV-এর সাথে সমান। ইউটিউব, গুগলের মালিকানাধীন, এর শেয়ার 12 শতাংশ পয়েন্ট বেড়ে 19% হয়েছে।

TikTok এখনও শীর্ষ 10 তৈরি করেনি? – কিন্তু এটি দ্রুত বাড়ছে। প্রায় 11% প্রাপ্তবয়স্ক বলেছেন যে এটি একটি সংবাদ উত্স, 2020 সালে মাত্র 1% এর তুলনায়।

12 থেকে 15 বছর বয়সী ব্যবহারকারীরা TikTok-এ খবরটি ব্যাপকভাবে গ্রহণ করেছে। বাইটড্যান্সের মালিকানাধীন সংক্ষিপ্ত ভিডিও প্ল্যাটফর্মটিকে 30% তরুণ উত্তরদাতারা তাদের সংবাদ উত্স হিসাবে নামকরণ করেছিলেন, 12% এটিকে তাদের প্রধান সংবাদ উত্স হিসাবে বর্ণনা করেছেন।

প্রায় 27% বলেছেন যে তারা খবরের জন্য ইউটিউব ব্যবহার করেছেন, যেখানে Facebook এবং Instagram উত্তরদাতাদের 21% এর জন্য দায়ী। স্ন্যাপচ্যাট এবং হোয়াটসঅ্যাপে ছিল 16%, এক্স/টুইটারে 10%। (আশ্চর্যজনকভাবে, বিবিসিও একটি উৎস থেকে যায়: 36% বলেছেন যে তারা এটিকে সংবাদের জন্য ব্যবহার করে চলেছে, কিন্তু এটিই একমাত্র যা দাঁড়িয়েছে।)

যুক্তরাজ্যের অনুসন্ধানগুলি মার্কিন যুক্তরাষ্ট্রে ঘটতে থাকা প্রবণতাগুলিকে মূলত প্রতিফলিত করে বলে মনে হচ্ছে পিউ গবেষণা এই বছরের শুরুতে পাওয়া গেছে যে 30 বছরের কম বয়সী TikTok ব্যবহারকারীদের প্রায় অর্ধেক ভিডিও অ্যাপ থেকে রাজনৈতিক এবং সংবাদ সামগ্রী পাচ্ছেন।

প্রক্রিয়া বিশ্বাস করবেন না

এই প্রবণতা এলার্ম ছাড়া গ্রহণ করা উচিত নয়. ইন্টারনেটের উত্থান এবং ব্যবহারকারী-উত্পাদিত বিষয়বস্তু সংবাদ কী গঠন করে — এবং কীভাবে এটিকে কাজে লাগানো যেতে পারে সে সম্পর্কে একটি দ্রুত এবং শিথিল ধারণার সাথে একসাথে চলে।

নির্বাচনী চক্র এর সবচেয়ে তীব্র উদাহরণ হিসেবে রয়ে গেছে। এই বছরের শুরুর দিকে যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনের সময়, অফকম বলেছিল যে তার সমীক্ষায় 60% উত্তরদাতারা মিথ্যা বা বিভ্রান্তিকর তথ্য দেখে স্মরণ করেছেন, 10% বলেছেন যে তারা এই ধরণের সামগ্রী “দিনে বেশ কয়েকবার” দেখেছেন।

উপরন্তু, 57% উত্তরদাতা বলেছেন যে তারা ডিপফেক কন্টেন্ট দ্বারা প্রতারিত হওয়ার বিষয়ে চিন্তিত, 27% বলেছেন যে তারা কিছু দেখেছেন।

ন্যায্যভাবে বলতে গেলে, আপনি নীচের সারণী থেকে দেখতে পাচ্ছেন, টিভি, সংবাদপত্র এবং রেডিওর আরও ভোক্তাদের আস্থা অর্জনের জন্য এখনও অনেক কিছু করতে হবে। খবরটি যেন নিচুতলার দৌড়ে পরিণত না হয় তা নিশ্চিত করার জন্য বৃহত্তর প্রচেষ্টা করতে হবে।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

জেনিফার লোপেজ এবং বেন অ্যাফ্লেক একসাথে স্কুলের রাতে ফিরে, বিবাহবিচ্ছেদ এখনও চলছে

জেনিফার লোপেজ এবং বেন অ্যাফ্লেক যখন তাদের বাচ্চাদের কথা আসে তখন তারা যথাসাধ্য চেষ্টা করছে… TMZ শিখেছে যে বিবাহবিচ্ছেদ পুরোদমে চলা সত্ত্বেও তারা...

Texans RB Cam Akers এবং আন্ডার-দ্য-রাডার প্লেয়াররা সপ্তাহ 3 এ দেখার জন্য

এনআরজি স্টেডিয়ামে লস অ্যাঞ্জেলেস র‌্যামসের বিপক্ষে প্রথম কোয়ার্টারে হিউস্টন টেক্সানরা ক্যাম অ্যাকারস (২২) বলের সাহায্যে রান করছে। বাধ্যতামূলক ক্রেডিট: Troy Taormina-Imagn Images ক্যাম...

Related Articles

চীনা বৈদ্যুতিক যানবাহনের উপর ইইউ শুল্ক এর ইউরোপীয় সম্প্রসারণকে বাধাগ্রস্ত করার সম্ভাবনা কম

চীনের লিয়াওনিং প্রদেশের শেনিয়াং-এ 3 মে, 2023-এ 2023 শেনইয়াং ইন্টারন্যাশনাল অটো শো...

লেবাননে পেজার হামলার তদন্তে তাইওয়ান দুজনকে জিজ্ঞাসাবাদ করেছে

তাইওয়ান শুক্রবার বলেছে যে মঙ্গলবার লেবাননে বিস্ফোরিত হওয়া শত শত পেজার তাইওয়ানে...

পর্ন সাইটে ‘কালো নাৎসি’ পৃষ্ঠ সম্পর্কে মন্তব্য করার পরে ট্রাম্প মিত্র গভর্নেটোরিয়াল রেস থেকে সরে যেতে অস্বীকার করেছেন

উত্তর ক্যারোলিনায় গভর্নরের জন্য একজন রিপাবলিকান প্রার্থী দাসত্ব সম্পর্কে বিতর্কিত মন্তব্য করেছেন...

ব্যাংক অফ জাপান বেঞ্চমার্ক সুদের হার স্থিতিশীল রাখে কারণ এটি সতর্কতার সাথে এগিয়ে যায়

27 এপ্রিল, 2022-এ জাপানি পতাকা টোকিওতে ব্যাংক অফ জাপান (BoJ) সদর দফতরের...