Home ব্যবসা টিভি সংবাদ যুক্তরাজ্যে প্রথমবারের মতো ডিজিটাল প্রতিদ্বন্দ্বীদের দ্বারা ছাপিয়ে গেছে
ব্যবসা

টিভি সংবাদ যুক্তরাজ্যে প্রথমবারের মতো ডিজিটাল প্রতিদ্বন্দ্বীদের দ্বারা ছাপিয়ে গেছে

Share
Share

বিনামূল্যে আপডেট সঙ্গে অবহিত থাকুন

মিডিয়া নিয়ন্ত্রকের গবেষণা অনুসারে ব্রিটিশরা ক্রমবর্ধমানভাবে অনলাইন সংবাদ এবং সোশ্যাল মিডিয়া অ্যাপের দিকে ঝুঁকছে বলে 1960 এর দশকের পর থেকে প্রথমবারের মতো যুক্তরাজ্যে সংবাদের প্রধান উত্স হওয়া বন্ধ করে দিয়েছে টেলিভিশন।

অফকম মঙ্গলবার বলেছে যে ফেসবুক, ইউটিউব এবং টিকটকের মতো অনলাইন প্ল্যাটফর্ম এবং সম্প্রচারকারীদের ডিজিটাল সংস্করণগুলি এখন সংবাদের উত্স হিসাবে কিছুটা বেশি ব্যাপকভাবে ব্যবহৃত হওয়ার সাথে টিভি সংবাদের রেটিংগুলি তীব্রভাবে হ্রাস পাচ্ছে।

জনসাধারণের অভ্যাসের বার্ষিক গবেষণায়, ওয়াচডগ বলেছে যে 71 শতাংশ প্রাপ্তবয়স্ক তাদের খবর অনলাইনে পেয়েছে, যেখানে 70 শতাংশ টিভি থেকে পাওয়া গেছে – এটিকে “সংবাদ মাধ্যমের ভারসাম্যের একটি প্রজন্মগত পরিবর্তন” হিসাবে বর্ণনা করা হয়েছে।

টিভি সংবাদের পৌঁছানো গত বছরের তুলনায় 75 শতাংশ কমেছে। 16 থেকে 24 বছর বয়সী চার-পঞ্চমাংশেরও বেশি লোক সামাজিক মিডিয়া থেকে তাদের খবর পেয়েছে, অফকম পাওয়া গেছে।

প্রতিবেদনে আরও প্রথাগত রৈখিক সম্প্রচারক যেমন BBC, Sky এবং Channel 4-এর উপর চাপ তুলে ধরে ডিজিটাল প্ল্যাটফর্মে গতি আনার জন্য, যার মধ্যে রয়েছে তাদের নিজস্ব স্ট্রিমিং সাইট এবং TikTok-এর মতো সোশ্যাল মিডিয়া অ্যাপ।

সম্প্রচার নির্বাহীরা এই ডিজিটাল চ্যানেলগুলির জন্য বিশেষভাবে টিভি এবং অডিও সামগ্রী তৈরিতে বিনিয়োগ করছেন; উদাহরণস্বরূপ, বিবিসি আইপ্লেয়ার এবং সাউন্ডের মতো তার পরিষেবাগুলি প্রসারিত করার দিকে মনোনিবেশ করছে। তবে তাদের এখন-হ্রাসমান লোকের, বিশেষ করে বয়স্ক লোকেদের, যারা ঐতিহ্যবাহী টিভি দেখেন তাদেরও পূরণ করতে হবে।

অফকম বলেছে যে এটি পাবলিক সার্ভিস মিডিয়ার একটি নতুন পর্যালোচনার জন্য কাঠামো সেট করছে, যা প্রাথমিকভাবে বিবিসি এবং চ্যানেল 4 এর মতো সম্প্রচারকারীরা অনলাইন সহ দর্শকদের জন্য কীভাবে কাজ করে তা দেখবে, প্রবিধান বা আইনে পরিবর্তনের বিকল্পগুলি দেখার আগে। সেক্টর

অফকমের গ্রুপ ডিরেক্টর, স্ট্র্যাটেজি এবং রিসার্চ, ইহ-চৌং তেহ বলেছেন, টিভি “1960 এর দশক থেকে মানুষের খবরের অভ্যাসকে প্রাধান্য দিয়েছে এবং এখনও খুব উচ্চ আত্মবিশ্বাসকে অনুপ্রাণিত করে। কিন্তু আমরা অনলাইন সংবাদে প্রজন্মগত পরিবর্তনের প্রত্যক্ষ করছি।”

16 থেকে 24 বছর বয়সী মানুষের অর্ধেকের তুলনায়, 55 বছরের বেশি লোকের 85% লোকের জন্য প্রধান উত্স হিসাবে কাজ করে, বয়স্কদের মধ্যে টিভি শীর্ষ সংবাদ প্ল্যাটফর্ম হিসাবে রয়ে গেছে।

সমস্ত বয়সের গোষ্ঠীর মধ্যে 10টি সর্বাধিক জনপ্রিয় সংবাদ উত্সের মধ্যে চারটি হল Facebook, YouTube, Instagram এবং X, পূর্বে টুইটার। TikTok-এর সাথে, তারা 16-24 বছর বয়সীদের মধ্যে শীর্ষ পাঁচটির মধ্যে সবার জন্য অ্যাকাউন্ট করে।

বিবিসি ওয়ান সবচেয়ে জনপ্রিয় একক সংবাদের উৎস, এবং দ্বিতীয় আইটিভি১, যখন সমস্ত বিবিসি প্ল্যাটফর্মের খবর এখনও যুক্তরাজ্যের সমস্ত প্রাপ্তবয়স্কদের দুই-তৃতীয়াংশের কাছে পৌঁছেছে। চ্যানেল 4 প্রথমবারের মতো শীর্ষ 10 র‌্যাঙ্কিং থেকে বাদ পড়েছে।

যাইহোক, সম্প্রচারিত সংবাদগুলি এখনও অনলাইন সংবাদ উত্সের তুলনায় নির্ভুলতা, বিশ্বাস এবং নিরপেক্ষতার পরিপ্রেক্ষিতে অনেক বেশি রেট করা হয়।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

রাশিয়ার সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক থাকা সত্ত্বেও ভারত থেকে গোলাবারুদ প্রবেশ করে ইউক্রেনে

সরকার ও প্রতিরক্ষা সূত্র এবং শুল্ক তথ্য অনুযায়ী, রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের প্রতিরক্ষাকে সমর্থন করার জন্য ইউরোপীয় মধ্যস্থতাকারীরা ভারতীয় অস্ত্রশস্ত্র সরিয়ে নিয়ে যাচ্ছে। ভারতীয়...

মিশেল ওবামা কস্টকোতে নতুন স্বাস্থ্যকর পানীয় ব্র্যান্ডের প্রচার করছেন

উত্তর ক্যালিফোর্নিয়ার কস্টকো ক্রেতারা যখন খুঁজে পেয়েছিলেন তখন তারা একটি সতেজ বিস্ময় পেয়েছিলেন মিশেল ওবামাযারা দোকানে তাদের নতুন হেলথ ড্রিংক প্লেজি ফিজকে চিৎকার...

Related Articles

চ্যালেঞ্জ বেড়ে যাওয়ায় চীনের অর্থনৈতিক কর্মকাণ্ড স্থবির হয়ে পড়ে

বিনামূল্যে আপডেট সঙ্গে অবহিত থাকুন শুধু সাইন আপ করুন চীনা অর্থনীতি myFT...

বোয়িং নগদ সংকটের মুখোমুখি কারণ মেশিনিস্ট ধর্মঘট উৎপাদনের উপর ওজন করে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

কিয়েভের দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের ব্যবহার দ্বন্দ্বকে আরও খারাপ করতে পারে, বলেছেন যুক্তরাজ্যের সাবেক কর্মকর্তা

বিনামূল্যের জন্য মার্কিন নির্বাচন কাউন্টডাউন নিউজলেটার আনলক করুন হোয়াইট হাউসের জন্য দৌড়ে...

প্রাক্তন রাষ্ট্রপতি বলে তিনি তার অংশীদারিত্ব বজায় রাখবেন বলে ট্রাম্প মিডিয়া শেয়ার করেছেন

বিনামূল্যের জন্য মার্কিন নির্বাচন কাউন্টডাউন নিউজলেটার আনলক করুন হোয়াইট হাউসের জন্য দৌড়ে...