Home খবর গির্ট ওয়াইল্ডার্স বলেছেন যে ইইউ একটি “দানব” যে সবসময় আরও ক্ষমতা চায়
খবর

গির্ট ওয়াইল্ডার্স বলেছেন যে ইইউ একটি “দানব” যে সবসময় আরও ক্ষমতা চায়

Share
Share

6 জুন, 2024-এ হেগে ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনের অস্থায়ী ফলাফলের পরে, অতি-ডানপন্থী ফ্রিডম পার্টি পিভিভির নেতা, গির্ট ওয়াইল্ডার্স মিডিয়া প্রতিনিধিদের সাথে কথা বলছেন।

এমিয়েল মুইজদারম্যান | এএফপি | গেটি ইমেজ

ডাচ পপুলিস্ট নেতা গির্ট ওয়াইল্ডার্স ইউরোপীয় ইউনিয়নকে একটি “দানব” হিসাবে বর্ণনা করেছেন যা এর সদস্য রাষ্ট্রগুলিকে আরও সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা দেওয়া উচিত নয়।

ইইউ-ব্যাপী ট্যাক্সেশন এবং সর্বদা বৃহত্তর রাজনৈতিক ইউনিয়নের ধারণা প্রত্যাখ্যান করে, ওয়াইল্ডার্স সিএনবিসিকে বলেছিলেন যে অঞ্চলটির কম একীকরণ প্রয়োজন, বেশি নয়।

“ইউরোপ এক ধরনের দানব, ইউরোপীয় ইউনিয়ন। আপনি যদি এটিকে আরও ক্ষমতা দেন, তবে তারা কেবল আরও বেশি চাইবে এবং তারা তা ফেরত দেবে না,” রবিবার ফ্রিডম পার্টির নেতা বলেছিলেন।

ওয়াইল্ডার্স যুক্তি দিয়েছিলেন যে অর্থনৈতিক সহযোগিতা যা ইইউকে ভিত্তি করে তার 27 সদস্যদের মধ্যে গভীরভাবে রাজনৈতিক একীকরণে রূপান্তরিত হয়েছে।

“এটি শেষ করতে অনেক দেরি হয়ে গেছে, তবে দয়া করে, অভিবাসনের জন্য কিছু ক্ষমতা রাজধানীতে ফিরিয়ে দেওয়া যাক,” তিনি এই সপ্তাহান্তে ইতালির অ্যামব্রোসেটি ফোরামে সিএনবিসির স্টিভ সেডগউইককে বলেছিলেন।

“সকল রাজনীতিবিদ যারা সত্যিই ইউরোপের ভোটারদের সাথে সমন্বয়ের বাইরে, তারা বলছেন, ‘আমরা আরও একীকরণ চাই’, কিন্তু লোকেরা তা চায় না, তারা চায় তাদের নিজস্ব (অভ্যন্তরীণ) সমস্যার সমাধান হোক।”

ডাচ জাতীয়তাবাদী গির্ট ওয়াইল্ডার্স অভিবাসন এবং আশ্রয় নিয়ে ইইউ দেশগুলির জন্য অপ্ট-আউট করার আহ্বান জানিয়েছেন

“আমি বিশ্বাস করি যে বেশিরভাগ সিদ্ধান্ত গ্রহণ জাতি-রাষ্ট্র এবং জাতীয় সংসদের সাথে হওয়া উচিত,” উইল্ডার্স যোগ করেছেন – ইউরোপীয় ডানপন্থী রাজনীতিতে ক্রমবর্ধমান প্রভাবশালী ব্যক্তিত্ব৷

তার পার্টি ফর ফ্রিডম (PVV) সাম্প্রতিক বছরগুলিতে রাজনৈতিক মূলধারার অংশ হয়ে উঠেছে, নেদারল্যান্ডস এবং অন্যত্র স্থিতাবস্থাকে ব্যাহত করেছে।

দলের বর্ধিত জনপ্রিয়তা PVV-এর বিজয়ের মধ্যে শেষ হয়েছে গত নভেম্বরে ডাচ সাধারণ নির্বাচনে ভূমিধস বিজয়ডাচ হাউস অফ রিপ্রেজেন্টেটিভের 150টি আসনের মধ্যে 35টি দখল করে।

PVV কে একটি সংখ্যাগরিষ্ঠ সরকার গঠনের জন্য জোটের অংশীদারদের সন্ধান করতে হয়েছিল, এবং একটি চুক্তি তখনই পৌঁছেছিল যখন উইল্ডার্স সম্মত হন যে তিনি দেশের নতুন প্রধানমন্ত্রী হবেন না। জোটের মধ্যে থাকা চারটি দল শেষ পর্যন্ত ডাচ গোয়েন্দা সংস্থার প্রাক্তন প্রধান ডিক শুফকে প্রধানমন্ত্রী হিসেবে মীমাংসা করে।

প্রাক্তন প্রধানমন্ত্রী মার্ক রুটে (ডি) এবং নবনিযুক্ত ডাচ প্রধানমন্ত্রী ডিক শুফ 2 জুলাই, 2024-এ হেগের টরেন্টজে একটি হস্তান্তর অনুষ্ঠানে যোগ দেন।

রেমকো দে ওয়াল | এএফপি | গেটি ইমেজ

কোন সন্দেহ নেই যে ডাচ রাজনীতিতে ওয়াইল্ডার্স একটি কেন্দ্রীয় এবং চালিকা শক্তি হিসেবে রয়ে গেছে এবং তার অভিবাসন বিরোধী এবং ইউরোসেপ্টিক অবস্থান ইউরোপীয় কমিশনের জন্য মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে।

ইইউ এর দীর্ঘস্থায়ী লক্ষ্য হল “কখনও কাছাকাছি ইউনিয়ন“, তবে বেশ কয়েকটি ক্রমবর্ধমান বিরোধপূর্ণ সদস্য রাষ্ট্র – অভিবাসন সম্পর্কে উদ্বিগ্ন এবং ইস্যুতে একটি সমন্বিত ইইউ-ব্যাপী নীতির অভাব – পাল্টা লড়াই শুরু করেছে।

ইইউ-এর অন্যতম সোচ্চার সমালোচক হওয়া সত্ত্বেও, যারা নেদারল্যান্ডসকে ব্লক ত্যাগ করার জন্য প্রচার করেছিল, ওয়াইল্ডার্স সিএনবিসিকে বলেছিলেন যে তিনি এখন সেই অবস্থান ত্যাগ করেছেন, বলেছেন যে তথাকথিত নেক্সিটের জন্য “খুব দেরি” হয়ে গেছে।

পরিবর্তে, ওয়াইল্ডার্স একটি “অপ্ট-আউট” নীতি চায় যখন এটি ইইউ-ব্যাপী আশ্রয়ের নিয়মের ক্ষেত্রে আসে এবং তার দল বলেছে যে অভিবাসনের ক্ষেত্রে এটি “সর্বকালের কঠোরতম ভর্তি নীতি” অনুসরণ করবে।

“আমাদের সীমানাকে শক্তিশালী করার চেষ্টা করা খুবই গুরুত্বপূর্ণ, তবে শেষ পর্যন্ত আমাদের এটি জাতীয়ভাবে করতে হবে,” তিনি রবিবার উল্লেখ করেছেন।

তিনি যোগ করেন, “আমাদের নিজেদের অভিবাসন নিয়মের জন্য, আমাদের নিজস্ব আশ্রয়ের নিয়মের জন্য, আমাদের নিজস্ব সীমান্ত নিয়ন্ত্রণের জন্য দায়বদ্ধ হতে হবে। কোন জাতি সিদ্ধান্ত নিতে সক্ষম না হয় যে কাকে স্বাগত জানানো হবে তা প্রকৃতপক্ষে একটি জাতি নয়”। এর প্রস্তাবিত অপ্ট-আউট সিস্টেমের বিশদ বিবরণ। ইউরোপীয় কমিশন সোমবার সিএনবিসি দ্বারা যোগাযোগ করা হলে উইল্ডার্সের মন্তব্য সম্পর্কে মন্তব্য করতে অস্বীকার করে।

পপুলিস্ট এবং জাতীয়তাবাদী দলগুলি গত এক দশকে ইউরোপ জুড়ে বড় রাজনৈতিক লাভ করেছে কারণ এই অঞ্চলটি মধ্যপ্রাচ্য এবং সাব-সাহারান আফ্রিকা থেকে প্রচুর অভিবাসীর আগমনের অভিজ্ঞতা অর্জন করেছে, যার মধ্যে রয়েছে দ্বন্দ্ব ও নিপীড়ন থেকে পালিয়ে আসা এবং ইউরোপীয় ইউনিয়নে আশ্রয় প্রার্থনাকারী এবং অন্যান্য। যারা ভাল অর্থনৈতিক সম্ভাবনা চেয়েছিলেন।

সিরীয় এবং ইরাকি অভিবাসীরা গ্রীসের ইডোমেনিতে 2শে সেপ্টেম্বর, 2015 এ ম্যাসেডোনিয়ান সীমান্তে প্রক্রিয়াকরণের অপেক্ষায় ট্রেনের ট্র্যাকে ঘুমাচ্ছে। 2015 এর শুরু থেকে, তথাকথিত “বালকান রুট” ব্যবহার করে অভিবাসীদের সংখ্যা বিস্ফোরিত হয়েছে যে অভিবাসীরা তুরস্ক থেকে গ্রীসে এসেছেন এবং তারপরে হাঙ্গেরির মাধ্যমে ইউরোপীয় ইউনিয়নে প্রবেশের আগে মেসিডোনিয়া এবং সার্বিয়া হয়ে ভ্রমণ করেছেন৷ সিরিয়ার মতো যুদ্ধ-বিধ্বস্ত দেশে তাদের বাড়িঘর ছেড়ে যাওয়া মানুষের সংখ্যা দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর মানুষের সবচেয়ে বড় অভিবাসনকে চিহ্নিত করে।

গেটি ইমেজ

এই দলগুলোর নেতারা বলছেন যে ইইউ তাদের অভিবাসন “সঙ্কট” হিসাবে বর্ণনা করার পর্যাপ্ত মোকাবেলা করতে ব্যর্থ হয়েছে এবং বলে যে তাদের জনপ্রিয়তা বৃদ্ধি দেখায় যে ভোটাররা রাজনীতিবিদদের অভিবাসন নিয়ন্ত্রণ করতে চান এবং জাতীয় নিরাপত্তা, স্বাস্থ্য, শিক্ষা, চাকরি এবং আবাসনকে অগ্রাধিকার দিতে চান।

এই দলগুলোর সমালোচকরা বলছেন যে তারা বিভক্ত এবং ইউরোপীয় সংহতি ও ঐক্যকে ধ্বংস করতে চায়। তারা আরও উল্লেখ করেছে যে ইউরোপের অনেক দেশে জন্মহার হ্রাস পাচ্ছে এবং এই অঞ্চলে অভিবাসী শ্রমিকদের প্রয়োজন। ইতিমধ্যে, ইইউকে গণতান্ত্রিক প্রক্রিয়ার ফলাফল গ্রহণ এবং ইউরোসেপ্টিক অনুভূতির ক্রমবর্ধমান মধ্যে একটি সূক্ষ্ম লাইন হাঁটতে হয়েছে।

ইইউ শেষ করেছে “বাধ্যতামূলক সংহতি” ব্যবস্থা নিশ্চিত করার প্রয়াসে এই বছরের শুরুর দিকে এর অভিবাসন এবং আশ্রয় নীতিতে সংস্কার যা দেখে সমস্ত সদস্য রাষ্ট্র তাদের আশ্রয়প্রার্থীদের ন্যায্য অংশ গ্রহণ করে। এটি বেশ কয়েকটি দেশ, বিশেষ করে দক্ষিণ ভূমধ্যসাগরীয় অঞ্চলের লোকেরা যুক্তি দিয়েছিল যে এই অঞ্চলে নৌকায় করে অভিবাসীদের আগমন সহ্য করার জন্য তাদের ছেড়ে দেওয়া হয়েছিল।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

মাইকেল জ্যাকসনের এস্টেট বলছে অভিযুক্ত $213 মিলিয়ন বের করার চেষ্টা করছে

মাইকেল জ্যাকসনের এস্টেট প্রয়াত পপ আইকনের একজন প্রাক্তন সহযোগীর বিরুদ্ধে আইনি প্রক্রিয়া শুরু করেছে, যিনি অনুপযুক্ত আচরণের নতুন অভিযোগ উত্থাপনের হুমকি দিয়েছেন, এমনকি...

লেইন রিগস আবার স্পয়লার খেলেন এবং টানা দ্বিতীয় জয় পান

ফেব্রুয়ারী 16, 2024; ডেটোনা বিচ, ফ্লোরিডা, মার্কিন যুক্তরাষ্ট্র; ডেটোনা ইন্টারন্যাশনাল স্পিডওয়েতে ফ্রেশ ফ্রম ফ্লোরিডা 250 চলাকালীন NASCAR ট্রাক সিরিজের ড্রাইভার লেইন রিগস (38)।...

Related Articles

ইসরাইল বলেছে যে তারা বৈরুতে হামলায় হিজবুল্লাহ কমান্ডারকে হত্যা করেছে

ইসরায়েলি সেনাবাহিনী শুক্রবার বলেছে যে বৈরুতের দক্ষিণ শহরতলিতে তাদের বিমান হামলায় হিজবুল্লাহর...

ফেড গভর্নর ওয়ালার বলেছেন যে মুদ্রাস্ফীতি তার প্রত্যাশার চেয়ে দ্রুত হ্রাস পাচ্ছে এবং এটিকে অর্ধ-পয়েন্ট কাটঅফ ক্যাম্পে রেখেছে

ফেডারেল রিজার্ভ গভর্নর ক্রিস্টোফার ওয়ালার শুক্রবার বলেছেন যে তিনি এই সপ্তাহের বৈঠকে...

টাইটানিকের মারাত্মক ডাইভের কয়েক দিন আগে টাইটান সাবমার্সিবল ত্রুটিপূর্ণ ছিল, বৈজ্ঞানিক পরিচালক বলেছেন

2023 সালের জুনে টাইটানিকের পথে ডুবে যাওয়া ডুবোজাহাজটি তার চূড়ান্ত সমুদ্রযাত্রার কয়েক...

ইউএস সিক্রেট সার্ভিস ট্রাম্প হত্যা প্রচেষ্টার পর্যালোচনায় নিরাপত্তা ‘ফাঁক’ খুঁজে পেয়েছে

ইউএস সিক্রেট সার্ভিস শুক্রবার পেনসিলভেনিয়ায় 13 জুলাইয়ের সমাবেশে কীভাবে পরিকল্পনা করেছিল এবং...