Home খবর Helldivers 2 এর উত্থান এবং পতন – আরটি এন্টারটেইনমেন্ট
খবর

Helldivers 2 এর উত্থান এবং পতন – আরটি এন্টারটেইনমেন্ট

Share
Share

2011 সালে, একটি ছোট স্বাধীন সুইডিশ ডেভেলপার, অ্যারোহেড গেম স্টুডিওস, ম্যাজিকা নামে একটি বিচিত্র জগতে পূর্ণ এক উদ্ভট বিশ্বে একত্রে দুঃসাহসিক কাজ করতে যাওয়া জাদুকরদের একটি গ্রুপ সম্পর্কে একটি গেম প্রকাশ করেছে।

এই গেমটিতে, আপনি আপনার QWERTY কী ব্যবহার করে বিভিন্ন উপাদানকে একত্রিত করে বিভিন্ন জাদু করতে পারেন (যেমন জল এবং আগুনের সমন্বয়ে বাষ্প তৈরি হয় ইত্যাদি)। এই বানানগুলি ব্যবহার করে, খেলোয়াড়রা ধাঁধা সমাধান করেছিল এবং তাদের শত্রুদের সাথে লড়াই করেছিল। একই সময়ে, গেমটি বন্ধুত্বপূর্ণ আগুন থেকে দূরে সরে যায়নি – আপনি যদি সতর্ক না হন তবে আপনার বন্ধুদের এল্ড্রিচ দিয়ে বিস্ফোরণ বন্ধ করার জন্য কোনও সুরক্ষা ব্যবস্থা ছিল না। খেলা খুব মজা ছিল.

2015 সালে, অ্যারোহেড হেলডাইভারস নামে একটি নতুন সেটিংয়ে একটি নতুন গেম তৈরি করেছিল। এটি একটি কাল্পনিক সুপার আর্থ সম্পর্কে একটি খেলা যা তার সাহসী সৈন্যদের, শিরোনামযুক্ত হেলডাইভারদের, তাদের “মুক্ত” করতে এবং সেখানে “গণতন্ত্র ছড়িয়ে দিতে” বিভিন্ন গ্রহে পাঠিয়েছিল। গেমটি স্টারশিপ ট্রুপারদের কাছ থেকে খুব বেশি ধার নিয়েছিল, কিন্তু ব্যঙ্গ আরও বাড়িয়ে দিয়েছে। গেমপ্লেটি ম্যাজিকার খুব মনে করিয়ে দেয় – সহযোগিতামূলক খেলা, একই টপ-ডাউন ভিউ, প্রচুর দুর্ঘটনাজনিত বন্ধুত্বপূর্ণ আগুন। অন্য কিছু ম্যাজিকা ডিএনএও উপস্থিত ছিল – আপনি গণতন্ত্রের স্বার্থে শত্রুদের বাহিনীকে বধ করার সময় সরবরাহ বা গোলাবারুদ কল করার জন্য কম্বোস মিড-কম্ব্যাটে ইনপুট করতে আপনার তীর চাবিগুলি ব্যবহার করেছিলেন। Helldivers গেমারদের কাছে একটি বিশেষ হিট হয়ে উঠেছে, যারা এর প্রায় হাস্যকর সেটিং এবং মজাদার কিন্তু চ্যালেঞ্জিং গেমপ্লের প্রশংসা করেছে।

তাদের পরবর্তী খেলার জন্য, Helldivers 2, Arrowhead সবকিছুকে এগারো পর্যন্ত পরিণত করার সিদ্ধান্ত নিয়েছে। যখন এটি 2024 সালের ফেব্রুয়ারিতে মুক্তি পায়, তখন এটি একটি বোমা এবং বিড়ম্বনা এবং টেস্টোস্টেরনের একটি ছলনা ছিল। গেমটি ওভার-দ্য-টপ প্রোপাগান্ডা ইন্ট্রো দিয়ে খেলোয়াড়দের স্বাগত জানিয়েছে যা দেখিয়েছে কেন আপনাকে সুপার আর্থকে রক্ষা করতে তালিকাভুক্ত করতে হবে। গেমের সেটিং, ভয়েস অ্যাক্টিং এবং সাধারণ পরিবেশ ওভার-দ্য-টপ; এটি ছিল হাস্যকর এবং একই সাথে অস্পষ্টভাবে সংজ্ঞায়িত “স্বাধীনতা” এবং “জীবনের উপায়” সংরক্ষণের নামে যুদ্ধ এবং বিজয়ের জন্য বর্তমান আমেরিকান আবেগকে প্রতিফলিত করে।

Helldivers 2 যখন এটি মুক্তি পায় তখন রেকর্ড ভেঙে দেয়। এটি তার প্রথম 12 সপ্তাহে 12 মিলিয়ন কপি বিক্রি করেছে। লঞ্চের সময় এটি খেলতে ইচ্ছুক খেলোয়াড়ের সংখ্যা এতটাই বিপুল ছিল যে সার্ভারগুলি প্রায় প্রতিদিনই হ্যাক করা হত। অ্যারোহেডকে এমনকি অতিরিক্ত ক্ষমতার জন্য সমস্ত সংস্থান একত্রিত করতে হয়েছিল যাতে তারা সুপার আর্থের জন্য লড়াই করতে ইচ্ছুক সবাইকে মিটমাট করতে পারে। হাইপটি বাস্তব ছিল, লোকেরা যে গেমগুলি খেলছিল তা অবিশ্বাস্য গল্প তৈরি করেছিল, – আপনি যে গ্রহে ছিলেন সে গ্রহে আপনি অন্যান্য হেলডাইভারের জাহাজ দেখতে পাচ্ছেন, নিম্ন কক্ষপথে, বিস্ফোরণ কামান ব্যারেজ, সমস্ত কোণ থেকে শত্রুরা আসছে, আপনাকে দুর্ঘটনাক্রমে গুলি করা হতে পারে আপনার নিজের স্কোয়াডমেটদের দ্বারা নিচে এবং অবিলম্বে অন্য হেলডাইভার হিসাবে পুনর্জন্ম হচ্ছে (সুপার আর্থের ডিফেন্ডাররা যেমন বীরত্বপূর্ণ তেমনি তারা ব্যয়যোগ্য)। খেলোয়াড়দের দ্বারা তৈরি করা অগণিত ভিডিও ছিল, হয় তাদের গেমের হাইলাইট, অথবা সুন্দর প্রচার শিল্পকর্ম, সুপার আর্থের সেরাদের প্রশংসা করে। বিশ্বজুড়ে খেলোয়াড়দের একত্রিত করার সেরা জিনিসটি ছিল গ্যালাকটিক যুদ্ধের মানচিত্র, যেখানে বিভিন্ন জলবায়ু সহ কয়েক ডজন গ্রহ এবং ডেভেলপারদের সাথে ক্রমাগত টানাপড়েন, যারা মূলত সেই গ্রহগুলিতে জয় বা ক্ষতির উপর ভিত্তি করে বিশ্বে একটি গল্প লিখেছিল। গ্রহ খেলোয়াড়রা একদিন একটি সম্পূর্ণ সেক্টর হারাতে পারে এবং তারপরে সপ্তাহান্তে এটি সম্পূর্ণরূপে ফিরিয়ে আনতে পারে। বৃহৎ পরিসরে কিছু করার এই বাস্তবসম্মত অনুভূতি খেলোয়াড়দের সমগ্র সম্প্রদায় তৈরি করেছে যারা তাদের গেমিং এর সমস্ত সময় একটি নির্দিষ্ট গ্রহে উত্সর্গ করেছিল, অন্য যুদ্ধের থিয়েটারে যেতে অস্বীকার করেছিল। এটি ছিল সত্যিকারের শীর্ষ সম্প্রদায় গেমিং – লোকেরা একত্রিত হচ্ছে, আশ্চর্যজনক শিল্প তৈরি করছে, গেমের স্তরযুক্ত বার্তাগুলি উপভোগ করছে, ছোট ইস্টার ডিমগুলি বা ভিতরের রসিকতাগুলি খুঁজে পেয়েছে এবং প্রতিদিন অবিস্মরণীয় গল্পগুলি উপভোগ করছে৷

যে বলে, খেলা আদর্শ ছিল না. লঞ্চে দীর্ঘ লগইন সময় ছিল। গেমটি মাঝে মাঝে বাজি ছিল। বিপুল সংখ্যক সক্রিয় খেলোয়াড় অন্য লোকেদের অনুসন্ধানে অংশগ্রহণ করা অসম্ভব করে তোলে। কিন্তু তবুও, লোকেরা অ্যারোহেডকে সময় দিচ্ছিল এবং ধৈর্য ধরে গেমটি পালিশ হওয়ার জন্য অপেক্ষা করছিল।

মে মাসের শুরুটি হেলডাইভারের খ্যাতিতে প্রথম আসল আঘাত এনেছিল। অ্যারোহেড একটি বিবৃতি প্রকাশ করেছে যে মাসের শেষের দিকে গেমটি খেলতে সক্ষম হওয়ার জন্য আপনাকে আপনার প্লেস্টেশন নেটওয়ার্ক অ্যাকাউন্ট যোগ করতে হবে (সনি গেমটির প্রকাশক ছিল)। সমস্যাটি ছিল যে PSN বিশ্বের 100 টিরও বেশি দেশে উপলব্ধ ছিল না, যেখানে লোকেরা ইতিমধ্যে গেমটি কিনেছিল এবং খেলতে শুরু করেছিল। নিয়ম কার্যকরভাবে তাদের লক আউট করবে এবং তাদের আর খেলতে বাধা দেবে। ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়, ভোক্তা-বিরোধী আচরণের উদ্বেগ এবং ইন্টারনেট জুড়ে একটি প্রতারণামূলক টোপ-এন্ড-সুইচ প্রকাশ করা হয়। হাজার হাজার মানুষ নেতিবাচক পর্যালোচনা ছেড়ে যাওয়ার পরে গেমটির স্টিম স্কোর কমে গেছে। অ্যারোহেড রক্ষণাত্মক হয়ে ওঠে, দাবি করে যে তারা সোনির নির্দেশে এটি করেছে। বেশ কয়েকদিন পেছন পেছন চলার পর, সনি তার সিদ্ধান্ত ফিরিয়ে নেয় কিন্তু ভবিষ্যতে এটি বাস্তবায়নের দরজা খোলা রেখে দেয়। সঙ্কট এড়ানো হয়েছিল, অনেকগুলি (কিন্তু সমস্ত নয়) পর্যালোচনাগুলিকে ইতিবাচক রূপে পরিবর্তন করা হয়েছিল এবং খেলোয়াড়রা আরেকটি বাস্তব জীবনের হেলডাইভার মিশন হিসাবে উপস্থিত হওয়ার সমাপ্তি উদযাপন করেছিল। অ্যারোহেড এমনকি তার খেলোয়াড়দের মধ্যে সম্মানের ব্যাজ হিসাবে রেটিং হ্রাসকে প্রতিফলিত করার জন্য একটি ইন-গেম কভার তৈরি করার প্রতিশ্রুতি দিয়েছিল, যারা সোনির কাছে হাঁটু গেড়ে যাওয়ার পরিবর্তে জাহাজের সাথে নেমে যেতে প্রস্তুত ছিল।

গ্রীষ্মকালে, প্রথমে সবকিছু ঠিকঠাক ছিল। লঞ্চের সময় খেলোয়াড়ের সংখ্যা তত বেশি ছিল না, তবে গেমটি তার আরামদায়ক অঞ্চলে স্থায়ী হয়েছিল। বিকাশকারীরা নতুন মিশন প্রকাশ করছিল এবং গেমটিতে অস্ত্র এবং শত্রুদের ভারসাম্য ঠিক করছিল। তারপরে লোকেরা আবিষ্কার করতে শুরু করে যে এই ব্যালেন্স প্যাচগুলি সক্রিয়ভাবে গেমটিকে আরও খারাপ করে তুলছে – অস্ত্রগুলি দুর্বল হয়ে উঠছে এবং শত্রুরা শক্তিশালী হয়ে উঠছে। Helldivers 2 ইতিমধ্যেই একটি চ্যালেঞ্জিং খেলা ছিল। খেলোয়াড়রা একে অপরের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করে না এমন একটি গেমে এই পরিবর্তনগুলি ব্যাখ্যা করার জন্য যেকোন অভিযোগ এবং অনুরোধ অসন্তোষজনক প্রতিক্রিয়ার সাথে ছেড়ে দেওয়া হয়েছে। খেলোয়াড়রা খেলা ছেড়ে যেতে শুরু করে কারণ তারা আর মজা পায়নি। এই হতাশা অ্যারোহেডের সিইওকে স্টুডিওর মধ্যে অন্য ভূমিকা নিতে পদত্যাগ করতে পরিচালিত করেছিল যাতে তিনি গেমের বিকাশের নির্দেশনায় আরও জড়িত হতে পারেন।

আজ অবধি, এমন একটি অনুভূতি রয়েছে যে Helldivers 2 জীবনে একবারের জন্য একটি সুযোগ মিস করেছে। এটি অন্য একটি ফোর্টনাইট, আরেকটি কাউন্টার-স্ট্রাইক হতে পারত, কিন্তু কোনো হেরফেরমূলক নগদীকরণ বা বিষাক্ত প্লেয়ার-বনাম-প্লেয়ার গেমপ্লে ছাড়াই। তিনি থিমগুলি উত্থাপন করেছিলেন যা মানুষকে স্টারশিপ ট্রুপারস-এ তাদের সাহিত্যিক এবং সিনেমাটিক শিকড়ের দিকে নজর দেয়, সেইসাথে রাষ্ট্রীয় প্রচারণা এবং যুদ্ধযন্ত্রের অমানবিক প্রকৃতি পরীক্ষা করে।

হেলডাইভার্সের সাফল্য এতটাই অপ্রত্যাশিত এবং এত বিশাল ছিল যে এটির নির্মাতাদের পরিচালনার পক্ষে এটি খুব বড় হয়ে উঠেছে। তারা ভুলবশত বারটি এত উঁচু করে তুলেছিল যে তারা এক বছরও এটি বজায় রাখতে পারেনি। পৃষ্ঠে, তাদের কাছে এটি সবই রয়েছে — একটি সর্বজনীন সেটিং যা বিশ্বের যেকোন ব্যক্তির কাছে আবেদন করতে পারে, একটি অনুগত এবং সৃজনশীল ফ্যানবেস এবং আশ্চর্যজনক গেমপ্লে। অ্যারোহেড এখনও এটিকে ঘুরিয়ে দিতে পারে এবং এটিকে একটি অবিচলিত কুলুঙ্গি হিট করতে পারে যা এক দশক স্থায়ী হতে পারে। গণতন্ত্রের স্বার্থে তারা এটা করাই ভালো।

এই কলামে প্রকাশিত বিবৃতি, মতামত এবং মতামত শুধুমাত্র লেখকের এবং অগত্যা RT এর প্রতিনিধিত্ব করে না।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

ব্যাংক অফ জাপান, পিবিওসি, সিপিআই জাপান, ফেড রেট কম

23 নভেম্বর, 2016, বুধবার, জাপানের টোকিওর একটি শপিং স্ট্রিট থেকে ক্রেতারা এবং পথচারীরা দোকান পাড়ি দেওয়ার সময় একটি জাপানি পতাকা প্রদর্শিত হয়৷ তোমোহিরো...

টেমস ওয়াটার জাতীয়করণ এড়াতে ঋণের মেয়াদ বাড়াতে চায়

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন। টেমস ওয়াটার নভেম্বরে হাইকোর্টে যাবে তার...

Related Articles

কয়েক ডজন মহিলা প্রয়াত হ্যারডসের বস মোহাম্মদ আল ফায়েদের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ এনেছেন

কয়েক ডজন মহিলা বলেছেন যে তারা লন্ডনে তার হ্যারডস ডিপার্টমেন্টাল স্টোরে কাজ...

তাইওয়ান প্রাণঘাতী সুপারি আসক্তি রোধ করার চেষ্টা করছে

এটি “তাইওয়ান চুইংগাম” নামে পরিচিত। সুপারি, একটি বাদাম যেমন এটি পছন্দের মতো...

ব্রিটেনের অতি ধনী থেকে প্রস্থান করার আগে অ-আবাসিকদের জন্য প্রস্তাবিত ট্যাক্স পরিবর্তন

ওল্ড বন্ড স্ট্রিটে রাস্তার দৃশ্য, মেফেয়ার, লন্ডন, যুক্তরাজ্য। পাওয়েল লিবেরা | ইমেজ...

“আমি নিশ্চিত ছিলাম এটি একটি খেলা”: আসামীরা পেলিকোট ধর্ষণের বিচারে সাক্ষ্য দেওয়া শুরু করে যা ফ্রান্সকে রোমাঞ্চকর

গিসেল পেলিকোটের ধর্ষণের জন্য 51 জন পুরুষের বিচার বৃহস্পতিবার আন্তরিকভাবে শুরু হয়েছিল,...