Home খবর ইউরোপীয় ভিসি অ্যাটোমিকো প্রাথমিক এবং বৃদ্ধি পর্যায়ে স্টার্টআপের জন্য দুটি তহবিলে $1.24B বন্ধ করেছে
খবর

ইউরোপীয় ভিসি অ্যাটোমিকো প্রাথমিক এবং বৃদ্ধি পর্যায়ে স্টার্টআপের জন্য দুটি তহবিলে $1.24B বন্ধ করেছে

Share
Share

ইউরোপীয় স্টার্টআপগুলি চলতে থাকে টেকসই বাজারের আস্থার লক্ষণগুলি সন্ধান করুন এআই কোম্পানিগুলিকে ঘিরে হাইপ ছাড়াও, পরমাণু — এই অঞ্চলের বৃহত্তম এবং সবচেয়ে আইকনিক ভেঞ্চার ক্যাপিটাল ফার্মগুলির মধ্যে একটি — বিনিয়োগ করার জন্য আরও বেশি অর্থ সংগ্রহ করেছে যা নির্দেশ করতে পারে যে বাজারটি সত্যিই কীভাবে চলমান। ভিসি পুরো অঞ্চল জুড়ে প্রাথমিক- এবং বৃদ্ধি-পর্যায়ের স্টার্টআপগুলিকে সমর্থন করার জন্য মোট $1.24 বিলিয়ন নতুন তহবিল বন্ধ করেছে।

লন্ডন-ভিত্তিক Atomico এটিকে “এখন পর্যন্ত সবচেয়ে বড় তহবিল সংগ্রহ” হিসাবে বর্ণনা করছে, যদিও প্রযুক্তিগতভাবে এটি অর্থের দুটি পাত্র জুড়ে। “Atomico ভেঞ্চার VI”-এর ওজন হচ্ছে সিরিজ A-স্টেজ কোম্পানিগুলির জন্য $485 মিলিয়ন (কিছু বীজের জন্য সংরক্ষিত), এবং একটি পৃথক $754 মিলিয়ন তহবিল — যাকে “Atomico Growth VI” বলা হয় — প্রি-আইপিও-এর মাধ্যমে সিরিজ B-এর জন্য।

আলাদা তহবিল থেকে অর্থ সংগ্রহ এবং বরাদ্দ করা আজকাল অনেক ভেঞ্চার ক্যাপিটাল ফার্মের সাধারণ বিষয়, কিন্তু Atomico পৃথক দলের নেতৃত্বে দুটি পৃথক তহবিল বন্ধ করে দিয়েছে, যা উল্লেখযোগ্য। কোম্পানী ঐতিহাসিকভাবে পূর্ববর্তী তহবিল রাউন্ডে ঝুঁকেছে যখন পরবর্তী পর্যায়ে এটি বোধগম্য হয়েছিল। এখন, এটি একটি উত্সর্গীকৃত তহবিলের সাথে একটি স্টার্টআপের যাত্রার পরবর্তী পর্যায়ে যতটা ফোকাস করার প্রস্তুতি নিচ্ছে৷

এই পদক্ষেপটি বিনিয়োগকারী ভ্রাতৃত্বের মধ্যে কিছু লোকের মধ্যে আশঙ্কার দিকেও ইঙ্গিত করতে পারে যারা প্রাক-লাভজনক কোম্পানিগুলিতে অর্থ রাখতে দ্বিধাগ্রস্ত। এইভাবে জিনিসগুলি সেট আপ করার মাধ্যমে, এটি Atomico-এর পক্ষে আরও ঝুঁকি-প্রতিরোধী সীমিত অংশীদার (LPs) থেকে অবদানগুলিকে লড়াইয়ে আনা সহজ করে তোলে, যাতে তারা একটি একক তহবিলকে সমর্থন করার পরিবর্তে তাদের অর্থ চেষ্টা-এন্ড-সত্য ব্যবসায় নিয়ে যেতে দেয়। বীজ থেকে সিরিজ F পর্যন্ত যেকোন কিছু কভার করতে পারে।

খবরও আসে মাঝে গ্লোবাল ভেঞ্চার ক্যাপিটাল গোলকের মন্দাএকটি প্রবণতা যা ইউরোপ অনাক্রম্য ছিল না.

বিনিয়োগ বিশ্বে Atomico যে জিনিসগুলির জন্য একটি খ্যাতি তৈরি করেছে তার মধ্যে একটি হল ইউরোপীয় প্রযুক্তি ইকোসিস্টেমের অবস্থার উপর বার্ষিক গবেষণা প্রতিবেদন, যা বিশেষ করে ভেঞ্চার ক্যাপিটাল মার্কেট কীভাবে চলছে তার উপর ফোকাস করে৷ এটির সাম্প্রতিকতম প্রতিবেদনটি গুরুতর পড়া তৈরি করেছে, উল্লেখ্য যে একটি চলমান সংকটের মধ্যে, ইউরোপীয় স্টার্টআপগুলির জন্য অর্থায়ন 2023 সালে অর্ধেকভূ-রাজনৈতিক ঘটনা, মুদ্রাস্ফীতি এবং সুদের হারের মতো কারণ দ্বারা চালিত। এটি আরও নির্ধারণ করেছে যে 2021 এবং 2022 সালে বাজার এবং বিনিয়োগের ডেটা বিকৃত হয়েছিল, যা (কোভিড -19 এর কারণে) অন্যান্য কারণগুলির মধ্যে নির্দিষ্ট ধরণের প্রযুক্তির চাহিদা বৃদ্ধির কারণে রাজস্ব, অর্থায়ন এবং মূল্যায়নের জন্য উল্লেখযোগ্য বহিরাগত ছিল।

ইউরোপীয় ভেঞ্চার ক্যাপিটাল ফান্ডিং গত বছর আসলে প্রাক-মহামারী সংখ্যার কিছুটা উপরে ছিল. একজন আশাবাদী এটিকে একটি চিহ্ন হিসাবে ব্যাখ্যা করবেন যে প্রযুক্তির বাজার সবচেয়ে খারাপ ডেটার চেয়ে ভাল আকারে থাকতে পারে। 2024 সালের দ্বিতীয় ত্রৈমাসিকের ডেটা এটা পারে এই থিসিস সমর্থন করুনসেইসাথে এই অঞ্চলের বেশ কয়েকটি বিশিষ্ট ভেঞ্চার ক্যাপিটাল ফার্ম থেকে নতুন তহবিলের স্লেট। মে মাসে, অ্যাকসেল মার্কিন ডলার 650 মিলিয়নের নতুন কিস্তি ঘোষণা করেছে প্রাথমিক পর্যায়ের স্টার্টআপের জন্য, যখন আরও সম্প্রতি বাল্ডারটন দুটি নতুন তহবিলে $1.3 বিলিয়ন আনলক করেছে প্রাথমিক পর্যায়ের জন্য $615 মিলিয়ন এবং বৃদ্ধির পর্যায়ে $685 মিলিয়ন।

কম পড়ছে

দ্বারা 2006 সালে প্রতিষ্ঠিত স্কাইপের সহ-প্রতিষ্ঠাতা নিকলাস জেনস্ট্রোমAtomico প্রাথমিকভাবে $73 মিলিয়ন তহবিল দিয়ে চালু করা হয়েছিল এবং প্রায় দুই দশকে এটি চালু করার পর থেকে ফান্ড II 165 মিলিয়ন ডলার (2010); তহবিল III এর 476.6 মিলিয়ন ডলার (2013); তহবিল IV 765 মিলিয়ন ডলার (2017); এবং 820 মিলিয়ন ডলারের ফান্ড V (2020)।

Atomico-এর সর্বশেষ তহবিল তার আগের একটিকে 50% এরও বেশি পারফর্ম করেছে। যাইহোক, Atomico এর ষষ্ঠ তহবিল তার দুটি স্বতন্ত্র ক্ষেত্র ফোকাস করার কারণে দাঁড়িয়েছে – এমন কিছু যা অসাবধানতাবশত একটি গল্প বলতে পারে যেখানে বিনিয়োগকারীদের মাথা রয়েছে, এই কারণে যে একটি ফান্ড কোম্পানির তহবিল লক্ষ্য পূরণ করতে ব্যর্থ হয়েছে৷ গত বছর সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি) এর ফাইলিং অনুসারে, অ্যাটোমিকো চাইছিল 600 মিলিয়ন ডলার এবং US$750 মিলিয়ন যথাক্রমে তার উদ্যোগ এবং প্রবৃদ্ধি তহবিলের জন্য – এর অর্থ হল যখন এটি বৃদ্ধির দিকে তার লক্ষ্যমাত্রাকে সামান্য ছাড়িয়ে গেছে, Atomico তার ঝুঁকি লক্ষ্যমাত্রা থেকে প্রায় 20% কম পড়ে গেছে।

একদিকে, Atomico-এর জন্য দেরী-পর্যায়ের কোম্পানিগুলিতে আরও অর্থ বরাদ্দ করা আরও বোধগম্য, কারণ এটির বিনিয়োগের পোর্টফোলিও সময়ের সাথে বেড়েছে — যা একসময় প্রাথমিক পর্যায়ের কোম্পানিগুলি এখন সম্পূর্ণ সম্প্রসারণ মোডে রয়েছে, তার চেয়ে বেশি অর্থের প্রয়োজন৷ কখনও অন্যদিকে, প্রাথমিক পর্যায়ের স্টার্টআপগুলির জন্য তার তহবিল লক্ষ্যমাত্রার কম হওয়া ইঙ্গিত দেয় যে Atomico প্রত্যাশার চেয়ে কম বিনিয়োগকারী স্টার্টআপ কোম্পানিগুলিকে সমর্থন করতে ইচ্ছুক।

Atomico বলেছে যে এটি ইতিমধ্যে উভয় তহবিলে প্রায় 21টি বিনিয়োগ করেছে, যার মধ্যে Atomico Growth VI এর পোর্টফোলিওতে বেশ কয়েকটি রয়েছে ডিপএল সহএবং পেলাগোসিরিজ বি রাউন্ডে নেতৃত্ব দেওয়ার পাশাপাশি কর্টি. প্রাথমিক পর্যায়ের রাজ্যে, Atomico Venture VI আছে নেকো হেলথ এ টাকা বিনিয়োগ করেছেন, ভাল, ডেক্সোরিয়া, ডিপ্লোই, প্রসারিত চিহ্নএবং লাগোরাযেটি 2022 সালের প্রথম দিকে যখন ফান্ডটি প্রথম খোলা হয়েছিল তখন থেকে।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

মারাত্মক ডেট্রয়েট লায়ন্স টেলগেট শুটিং ভিডিওতে ধারণ করা হয়েছে

ভিডিও কন্টেন্ট প্লে করুন TMZSports.com রবিবার বিকেলে ডেট্রয়েট লায়ন্স পার্টিতে গুলি চালানোর ফলে দু’জনের প্রাণহানির ঘটনা ভিডিওতে ধারণ করা হয়েছে… এবং, লক্ষ্য করুনফুটেজ...

ইসরাইল বৈরুতে হামলায় অভিজাত হিজবুল্লাহ কমান্ডারদের হত্যা করেছে, আইডিএফ বলেছে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন। ইসরায়েল শুক্রবার বলেছে যে তারা বৈরুতের...

Related Articles

উত্তর কোরিয়ায় প্রবেশ করা মার্কিন সেনাকে দোষ স্বীকার করে ছেড়ে দেওয়া হয়েছে

একজন মার্কিন সৈনিক, ট্র্যাভিস কিং, যিনি 2023 সালের জুলাই মাসে উত্তর কোরিয়ায়...

চীনের দুর্বল চাহিদার কারণে 2024 নির্দেশিকা কাটার পর মার্সিডিজের শেয়ারের পতন

একজন কর্মচারী আলাবামার ভ্যান্সে মার্সিডিজ-বেঞ্জ ইউএস ইন্টারন্যাশনাল প্ল্যান্টে একটি মার্সিডিজ-বেঞ্জ সি-ক্লাসে চূড়ান্ত...

কোয়ালকম সম্প্রতি একটি সম্ভাব্য অধিগ্রহণ সম্পর্কে ইন্টেলের সাথে যোগাযোগ করেছে

Qualcomm CEO ক্রিস্টিয়ানো আমন 3 জুন, 2024, তাইওয়ানের তাইপেইতে Computex ফোরামে বক্তৃতা...

ইসরাইল বলেছে যে তারা বৈরুতে হামলায় হিজবুল্লাহ কমান্ডারকে হত্যা করেছে

ইসরায়েলি সেনাবাহিনী শুক্রবার বলেছে যে বৈরুতের দক্ষিণ শহরতলিতে তাদের বিমান হামলায় হিজবুল্লাহর...