Home ব্যবসা ছোট ব্যবসা প্রতি বছর 4.4 বিলিয়ন ইউকে ট্যাক্স এড়ায়
ব্যবসা

ছোট ব্যবসা প্রতি বছর 4.4 বিলিয়ন ইউকে ট্যাক্স এড়ায়

Share
Share

বিনামূল্যে আপডেট সঙ্গে অবহিত থাকুন

ইউকেতে কর ফাঁকির বিশাল সংখ্যাগরিষ্ঠতার জন্য ছোট ব্যবসাগুলি দায়ী, তবে সংসদীয় ব্যয়ের নজরদারি অনুসারে আইআরএস-এর সমস্যা মোকাবেলার কৌশল নেই।

খুচরা খাতে কর ফাঁকির উপর দৃষ্টি নিবদ্ধ করা একটি নতুন প্রতিবেদনে, জাতীয় অডিট অফিস সেই কোম্পানিগুলির দ্বারা সংঘটিত কেলেঙ্কারীগুলিকে হাইলাইট করেছে যেগুলি তাদের আয় কম ঘোষণা করে বা ট্যাক্স বিল এড়াতে কৃত্রিম দেউলিয়াত্বের দাবিগুলি ফাইল করে এবং একই ব্যবসা পরিচালনা করে “ফিনিক্স” কোম্পানি হিসাবে পুনরায় চালু করার আগে। .

“যদিও ছোট ব্যবসার মধ্যে কর ফাঁকি বাড়ছে, এইচএমআরসি এখনও পর্যন্ত একটি কার্যকর কৌশলগত প্রতিক্রিয়া ছিল না,” বলেছেন গ্যারেথ ডেভিস, NAO প্রধান, যা সোমবার তার প্রতিবেদন প্রকাশ করেছে৷

জুলাই মাসে ক্ষমতায় আসা লেবার পার্টি কর ফাঁকি মোকাবেলা করে 2029-30 সালের মধ্যে জনসাধারণের কোষাগারের জন্য বছরে অতিরিক্ত 5 বিলিয়ন পাউন্ড সংগ্রহ করার প্রতিশ্রুতি দিয়েছে।

HMRC অনুমান করে যে ছোট ব্যবসার দ্বারা কর ফাঁকি 2022-23 সালে 4.4 বিলিয়ন পাউন্ডে উন্নীত হয়েছে, যা 2019-20 সালে 66% এর তুলনায় মোটের 81%।

কর কর্তৃপক্ষের সব ধরনের অ-সম্মতির সাথে মোকাবিলা করার একটি কৌশল রয়েছে, যার মধ্যে করদাতাদের ত্রুটির কারণে সৃষ্ট হয়, কিন্তু কর ফাঁকির বিরুদ্ধে লড়াই করার জন্য নির্দিষ্ট ফোকাস নেই।

“এর মানে খুচরা খাতে কর ফাঁকির কিছু বিস্তৃত ফর্মের উপর সামান্য জোর দেওয়া হয়েছে,” NAO বলেছে৷

ওয়াচডগ ইলেকট্রনিক বিক্রির দমনের মতো স্ক্যামগুলিকে হাইলাইট করেছে, যেখানে খুচরা বিক্রেতারা লেনদেনের রেকর্ড করা মান কমাতে সফ্টওয়্যার ব্যবহার করে এবং কৃত্রিমভাবে কম রাজস্ব উপস্থাপন করে। কেলেঙ্কারির অন্যান্য সংস্করণে করযোগ্য মুনাফা কমাতে “ডামি” অ্যাকাউন্ট তৈরি করা বা প্রশিক্ষণ মোডে নগদ রেজিস্টার চালানো জড়িত।

2019 সালের HMRC অনুমান অনুসারে এই স্ক্যামগুলি বছরে £450 মিলিয়ন খরচ করে, কর্তৃপক্ষ অনুমান করেছে যে “ফিনিক্স” কোম্পানিগুলি 2022-23 সালে £500 মিলিয়নেরও বেশি ট্যাক্স ক্ষতির জন্য দায়ী ছিল, কিন্তু NAO উল্লেখ করেছে যে ইনসলভেন্সি সার্ভিস। গত ছয় বছরে এই অনুশীলনের জন্য মাত্র সাতজন পরিচালককে অযোগ্য ঘোষণা করেছে।

2011 সালে অনলাইন কোম্পানি গঠনের প্রবর্তন এটিকে “বিশ্বের যেকোনো স্থান থেকে ইউকে কোম্পানিগুলিকে অনলাইনে সেট আপ করার জন্য দ্রুত এবং সহজ করে তোলে, যা যুক্তরাজ্যকে জালিয়াতি কোম্পানিগুলির দ্বারা কর ফাঁকির ঝুঁকিতে ফেলে”, প্রতিবেদনে উপসংহারে বলা হয়েছে।

এনএও বলেছে, যুক্তরাজ্যের কর্পোরেট রেজিস্ট্রার কোম্পানি হাউসে আরও কঠোর প্রয়োজনীয়তা প্রবর্তনের আগে নতুন কোম্পানির নিবন্ধন বৃদ্ধি “খুচরা খাতে প্রতারণার সম্ভাব্য বড় ঝুঁকি নির্দেশ করতে পারে”।

অনলাইনে বিক্রয়কারী বিদেশী খুচরা বিক্রেতাদের দ্বারা ভ্যাট ফাঁকি দিতে বছরে প্রায় £300 মিলিয়ন খরচ হয়। কিন্তু NAO উল্লেখ করেছে যে HMRC বলেছে যে 2021 সালের পরিবর্তনের পর থেকে এটি বছরে অতিরিক্ত £1.5 বিলিয়ন সংগ্রহ করেছে যা অনলাইন মার্কেটপ্লেসগুলিকে বিদেশী বিক্রেতাদের কাছ থেকে ভ্যাটের জন্য দায়বদ্ধ করেছে।

এনএও রিপোর্টটি গত মাসে সরকারি তথ্য দেখানোর পর এসেছে যে এইচএমআরসি দ্বারা সম্ভাব্য ট্যাক্সের কম পরিশোধের জন্য তদন্তের অধীনে থাকা বৃহৎ ইউকে কোম্পানির সংখ্যা পাঁচ বছরের মধ্যে সর্বনিম্ন স্তর.

“কর ফাঁকির বিরুদ্ধে লড়াই করা একটি সহজ কাজ নয়,” ডেভিস বলেছিলেন। “কিন্তু এইচএমআরসি এর জন্য এটি কমাতে সরকার জুড়ে আরও পদ্ধতিগতভাবে কাজ করার বাস্তব সুযোগ রয়েছে। কঠোর নিয়ন্ত্রণ এবং আরও কমপ্লায়েন্স কাজ উল্লেখযোগ্য পরিমাণ বাড়াতে পারে এবং অর্থের মান উন্নত করতে পারে।”

ফেয়ার ট্যাক্স ফাউন্ডেশনের প্রধান নির্বাহী পল মোনাঘান বলেছেন: “খুব দীর্ঘ সময় ধরে, যুক্তরাজ্যে কর ফাঁকি নিয়ে আলোচনা শুধুমাত্র বহুজাতিক কোম্পানিগুলোর উপর দৃষ্টি নিবদ্ধ করেছে। ছোট ব্যবসার দ্বারা কর ফাঁকি সম্ভবত অন্তত, যদি বেশি না হয়, প্রভাবশালী হবে।”

HMRC বলেছে যে এটি গত বছর কর রাজস্বের রেকর্ড £843 বিলিয়ন উত্থাপন করেছে এবং দেউলিয়া পরিষেবা এবং কোম্পানি হাউসের সাথে কাজ করছে “খুচরা এবং অনলাইন পরিষেবাগুলিতে ফাঁকি দেওয়ার জন্য”।

“ইউকে এর একটি আছে ছোট করের ফাঁক বিশ্বে রিপোর্ট করা হয়েছে, তবে সরকার এটি আরও কমাতে প্রতিশ্রুতিবদ্ধ,” তিনি বলেছিলেন। “যদিও ব্যবসার বিশাল সংখ্যাগরিষ্ঠতা তাদের পাওনা ট্যাক্স প্রদান করে, আমরা নির্ধারিত সংখ্যালঘুদের বিরুদ্ধে আমাদের দেওয়ানী এবং ফৌজদারি ক্ষমতা ব্যবহার করতে থাকব যারা নিয়ম মেনে খেলতে অস্বীকার করে। এই ধরনের পদক্ষেপ গত 12 মাসে আমাদের £41.8 বিলিয়ন রক্ষা করতে সাহায্য করেছে।”

কোপেনহেগেনে এমা আগিমেংয়ের অতিরিক্ত প্রতিবেদন

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

27 সেপ্টেম্বর পর্যন্ত সাহসী এবং সুন্দর 2-সপ্তাহের স্পয়লার: আশা হতাশ করে স্টেফি

দ বোল্ড অ্যান্ড দ্য বিউটিফুল টু উইকস স্পয়লার 16শে সেপ্টেম্বর থেকে 27শে সেপ্টেম্বর পর্যন্ত, হোপ লোগান স্টেফি ফরেস্টারের আলটিমেটাম এবং তার বক্তৃতা সম্পর্কে...

এটিপি রাউন্ডআপ: চেংডুতে আদ্রিয়ান মান্নারিনো অভিষেক জিতেছেন

আগস্ট 29, 2024; ফ্লাশিং, এনওয়াই, মার্কিন যুক্তরাষ্ট্র; আদ্রিয়ান মান্নারিনো (FRA) বিলি জিন কিং ন্যাশনাল টেনিস সেন্টারে 2024 ইউএস ওপেন টেনিস টুর্নামেন্টের চতুর্থ দিনে...

Related Articles

চ্যালেঞ্জ বেড়ে যাওয়ায় চীনের অর্থনৈতিক কর্মকাণ্ড স্থবির হয়ে পড়ে

বিনামূল্যে আপডেট সঙ্গে অবহিত থাকুন শুধু সাইন আপ করুন চীনা অর্থনীতি myFT...

বোয়িং নগদ সংকটের মুখোমুখি কারণ মেশিনিস্ট ধর্মঘট উৎপাদনের উপর ওজন করে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

কিয়েভের দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের ব্যবহার দ্বন্দ্বকে আরও খারাপ করতে পারে, বলেছেন যুক্তরাজ্যের সাবেক কর্মকর্তা

বিনামূল্যের জন্য মার্কিন নির্বাচন কাউন্টডাউন নিউজলেটার আনলক করুন হোয়াইট হাউসের জন্য দৌড়ে...

প্রাক্তন রাষ্ট্রপতি বলে তিনি তার অংশীদারিত্ব বজায় রাখবেন বলে ট্রাম্প মিডিয়া শেয়ার করেছেন

বিনামূল্যের জন্য মার্কিন নির্বাচন কাউন্টডাউন নিউজলেটার আনলক করুন হোয়াইট হাউসের জন্য দৌড়ে...