Home খবর বিবিসি গাজা রিপোর্টিং – অধ্যয়ন – আরটি ওয়ার্ল্ড নিউজ-এ ইসরায়েলের বিরুদ্ধে ব্যাপকভাবে পক্ষপাতদুষ্ট
খবর

বিবিসি গাজা রিপোর্টিং – অধ্যয়ন – আরটি ওয়ার্ল্ড নিউজ-এ ইসরায়েলের বিরুদ্ধে ব্যাপকভাবে পক্ষপাতদুষ্ট

Share
Share

গাজা সংঘাতের উচ্চতায় সম্প্রচারকারী তার নিজস্ব নির্দেশিকা 1,500 বার লঙ্ঘন করেছে বলে অভিযোগ

বিবিসি সম্প্রচার করেছে ক “কুসংস্কারের গভীর উদ্বেগজনক প্যাটার্ন” গাজায় শত্রুতার প্রাথমিক পর্যায় কভার করার সময় ইসরায়েলের বিরুদ্ধে, একটি নতুন প্রতিবেদনে বলা হয়েছে মুক্তি শনিবার টেলিগ্রাফ দ্বারা.

ইসরায়েলে অবস্থিত ব্রিটিশ আইনজীবী ট্রেভর অ্যাসারসনের নেতৃত্বে এই সমীক্ষায় বিবিসি সম্প্রচারের চার মাসের বিশ্লেষন করা হয়েছে সংঘাতের শুরুতে, টেলিভিশন, রেডিও, পডকাস্ট, ওয়েবসাইট এবং সোশ্যাল মিডিয়া জুড়ে এর আউটপুট পরীক্ষা করে। গবেষণা দলটি প্রায় 20 জন আইনজীবী এবং 20 জন ডেটা বিজ্ঞানীকে জড়িত করেছিল, যারা সম্প্রচারকারীর উত্পাদনের নয় মিলিয়ন শব্দ প্রক্রিয়া করার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করেছিল।

“অনুসন্ধানগুলি নিরপেক্ষতা, ন্যায্যতা এবং সত্য প্রতিষ্ঠার বিষয়ে বিবিসির নিজস্ব সম্পাদকীয় নির্দেশিকাগুলির পক্ষপাতিত্ব এবং একাধিক লঙ্ঘনের গভীর উদ্বেগজনক প্যাটার্ন প্রকাশ করে,” দ্য টেলিগ্রাফের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে।

সমীক্ষা অনুসারে, সম্প্রচারকারী তার নিজস্ব সম্পাদকীয় নির্দেশিকাগুলির মোট 1,553 লঙ্ঘন করেছে, যা নিরপেক্ষতা, নির্ভুলতা, সম্পাদকীয় মূল্যবোধ এবং জনস্বার্থ রক্ষা করার জন্য অনুমিত হয়।

বিবিসি আনুপাতিকভাবে কিছু অভিধান ব্যবহার করেছে সংঘাতে দুই পক্ষের কর্মকাণ্ড বর্ণনা করার জন্য, যদিও “হামাসের সদস্যরা যুদ্ধাপরাধ বলে মনে হয় এমন কাজ করার জন্য নিজেদেরকে চিত্রায়িত ও প্রচার করেছে,” প্রতিবেদনে বলা হয়েছে।

বিশেষ করে বিবিসির কাভারেজের কথা উল্লেখ করা হয়েছে “যুদ্ধাপরাধ” হামাসের চেয়ে ইসরায়েলের সাথে চারগুণ বেশি, 1,270 বার বনাম 30, এবং “আন্তর্জাতিক আইন লঙ্ঘন” ছয় গুণ বেশি – 27 এর বিপরীতে 167। শব্দ “গণহত্যা” শেষ পর্যন্ত সবচেয়ে বেশি ব্যবহৃত হয়েছে, ইসরাইল 283 বার এবং ফিলিস্তিনি গোষ্ঠী মাত্র 19 বার এর সাথে যুক্ত।

“আমাদের বিশ্লেষণ এই প্যাটার্ন থেকে একটি উল্লেখযোগ্য বিচ্যুতি প্রকাশ করে, বিশেষ করে ইসরায়েল-হামাস সংঘর্ষের প্রতিবেদনে, যেখানে সম্প্রচারকারী এক পক্ষের প্রতি স্পষ্ট পক্ষপাত দেখিয়েছে। বিবিসি আরবি কন্টেন্টে এই পক্ষপাত আরও বেশি প্রকট ছিল,” অ্যাসারসন বলেছেন।

প্রতিবেদনে এমন এক ডজন দৃষ্টান্ত চিহ্নিত করা হয়েছে যেখানে বিবিসি আরবি সম্প্রচারে এমন সাংবাদিকদের দেখানো হয়েছে যারা হামাসের সমর্থনে আগের বিবৃতি দিয়েছিল বা 7 অক্টোবরের হামলার প্রশংসা করেছিল। বিবিসি এর আগে সর্বশেষ সমস্যা স্বীকার করেছে, ছয়জন সাংবাদিকের অভ্যন্তরীণ তদন্ত শুরু করেছে।

যাইহোক, সম্প্রচারক প্রতিবেদনে উপস্থাপিত উপসংহার প্রত্যাখ্যান করে, ব্যবহৃত পদ্ধতির সমালোচনা করে। “আমাদের এই প্রতিবেদনের পদ্ধতি সম্পর্কে গুরুতর উদ্বেগ রয়েছে, বিশেষ করে নিরপেক্ষতা বিশ্লেষণের জন্য AI-এর উপর এর ব্যাপক নির্ভরতা এবং বিবিসি সম্পাদকীয় নির্দেশিকাগুলির ব্যাখ্যা। আমরা মনে করি না যে কভারেজ শুধুমাত্র প্রসঙ্গ থেকে তালাক দেওয়া নির্দিষ্ট শব্দ সংখ্যা দ্বারা মূল্যায়ন করা যেতে পারে,” বিবিসির একজন মুখপাত্র দ্য টেলিগ্রাফকে বলেছেন, কর্পোরেশনটি আসলেই “প্রতিবেদনে প্রস্তাবিত ‘সহানুভূতির ভারসাম্য’ না করে যথাযথ নিরপেক্ষতা অর্জন করা প্রয়োজন।”

আপনি সামাজিক মিডিয়াতে এই গল্পটি ভাগ করতে পারেন:

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

মালির রাজধানীতে ব্যাপক জিহাদি হামলায় ৭০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে, নিরাপত্তা সূত্র বলছে

এই সপ্তাহের শুরুর দিকে বামাকোতে একটি সামরিক পুলিশ প্রশিক্ষণ শিবির এবং নিকটবর্তী বিমানবন্দর কমপ্লেক্সে একটি আল কায়েদা-সংযুক্ত গোষ্ঠীর একটি বড় হামলায় 70 জনেরও...

ডিজেটি বিক্রয় বিধিনিষেধ তুলে নেওয়ার পথে ট্রাম্প মিডিয়া শেয়ারের পতন

প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি এবং বর্তমান রিপাবলিকান রাষ্ট্রপতি প্রার্থী ডোনাল্ড ট্রাম্প মিশিগানের পটারভিলে 29শে আগস্ট, 2024-এ আলরো স্টিলের একটি প্রচারণা অনুষ্ঠানের সময় অর্থনীতি, মুদ্রাস্ফীতি...

Related Articles

ঝড় বরিস উত্তর ইতালিতে বন্যা নিয়ে আসায় দুজন নিখোঁজ এবং 1000 জনকে সরিয়ে নেওয়া হয়েছে

ইতালির উত্তর-পূর্বাঞ্চলীয় এমিলিয়া-রোমাগনা অঞ্চলে ভারী বন্যা ও ভূমিধসের কারণে দু’জন নিখোঁজ এবং...

ব্যাংক অফ জাপান, পিবিওসি, সিপিআই জাপান, ফেড রেট কম

23 নভেম্বর, 2016, বুধবার, জাপানের টোকিওর একটি শপিং স্ট্রিট থেকে ক্রেতারা এবং...

চ্যাম্পিয়ন্স লীগ: বার্সা মোনাকোর কাছে হেরেছে এবং আর্সেনাল আটলান্টার সাথে ড্র করেছে

চ্যাম্পিয়ন্স লিগের প্রথম রাউন্ডে বার্সেলোনা পয়েন্ট কমেছে, ম্যানচেস্টার সিটি ও আর্সেনাল জিততে...

নাইকি সিইও জন ডোনাহো চলে যান এবং ইলিয়ট হিলের স্থলাভিষিক্ত হন

জন ডোনাহো, নাইকির সিইও, 10 জুলাই, 2024-এ মার্কিন যুক্তরাষ্ট্রের আইডাহোর সান ভ্যালিতে...